পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

 

আপনি কি মালয়েশিয়া ভিসা হাতে পেয়েছেন? যদি পেয়ে থাকেন তাহলে এখনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসাটি চেক করে জেনে নিন আপনার ভিসাটি আসল নাকি নকল। কেননা বর্তমান সময়ে বাংলাদেশে অহরহ জাল ভিসা পাওয়া যাচ্ছে। বিভিন্ন এজেন্সি ও দালাল মালয়েশিয়ার নকল ভিসা লাগিয়ে বাংলাদেশ থেকে অনেক মানুষকে মালয়েশিয়া পাঠিয়ে দিচ্ছে। যার কারণে তারা পরবর্তীতে হয়রানির শিকার হচ্ছে। তাই এই সকল অনাকাঙ্ক্ষিত হয়রানি থেকে বাঁচতে অবশ্যই মালয়েশিয়া ভিসা হাতে পেয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসাটি চেক করে নিন।

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক
কিন্তু পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা কিভাবে চেক করবেন? এই প্রশ্ন হয়তো আপনাদের মাঝে অনেকের মথায় ঘুরপাক খাচ্ছে। ঘুরপাক খাওয়ার কিছু নেই, আজকের এই পোস্টটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন, তাহলে মালয়েশিয়া ভিসা চেক করার বিভিন্ন নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আজকের এই সম্পূর্ণ পোস্টটি মালয়েশিয়া ভিসা চেক করার বিভিন্ন পদ্ধতি দিয়েই সাজানো হয়েছে।

মালয়েশিয়া কলিং ভিসা চেকিং পদ্ধতি

মালয়েশিয়া ভিসা সাধারণত দুই ধরনের হয়ে থাকে। একটি হলো সাধারণ ভিসা বা কলিং ভিসা এবং অন্যটি হলো ই-ভিসা। যাইহোক, এই পোষ্টের এই পর্যায়ে আমরা মালয়েশিয়া কলিং ভিসা চেক করার পদ্ধতিটি ধাপে ধাপে আপনাদের সামনে তুলে ধরবো। 

মালয়েশিয়া কলিং ভিসা চেক করার জন্য প্রথমে আপনাদেরকে eservices.imi.gov.my/myimms/PRAStatus মালয়েশিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর আপনি চাইলে নিম্নে উল্লেখিত তিনটি ইনফরমেশন দিয়ে আপনার মালয়েশিয়া কলিং ভিসা চেক করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত

  1. ভিসা এপ্লিকেশন/রেফারেন্স নাম্বার
  2. কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার
  3. পাসপোর্ট নাম্বার

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

ধাপ-১ঃ মালয়েশিয়া কলিং ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে মালয়েশিয়ার অফিশিয়াল ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

ধাপ-২ঃ মালয়েশিয়া অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে আপনার সামনে উপরের মত একটি ইন্টারফেস আসবে। 

ধাপ-৩ঃ এরপর আপনার কাজ হবে আপনার কলিং পেপারে থাকায় অ্যাপ্লিকেশন নাম্বারটি সঠিকভাবে ইন্টারফেসটিতে চাওয়া Application Number এর জায়গায় টাইপ করে বসাতে হবে। 

ধাপ-৪ঃ এরপর অ্যাপ্লিকেশন নাম্বারের নিচে লেখা Search বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথে মালায়েশিয়া কলিং ভিসা গ্রুপে থাকা সকল শ্রমিকের ইনফরমেশন চলে আসবে সেখানে আপনার নাম এবং ভিসা নাম্বার ইত্যাদি তথ্য দেখতে পারবেন।

মালয়েশিয়া ই ভিসা চেক করার নিয়ম

আপনারা যারা মালয়েশিয়া ই-ভিসার জন্য আবেদন করেছিলেন তারা কিন্তু চাইলেই এখন ঘরে বসে অনলাইনে আপনার ভিসার সর্বশেষ স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। এই মালয়েশিয়া ই-ভিসা চেক করার জন্য  আপনার শুধু পাসপোর্ট নাম্বার এবং স্টিকার নাম্বারের প্রয়োজন হবে। নিম্নে মালাইশিয়া ই-ভিসা চেক করার নিয়মটি ধাপে ধাপে তুলে ধরা হলো। 

ধাপ-১ঃ মালয়েশিয়া ই-ভিসা চেক করার জন্য প্রথমে মালয়েশিয়া ই-ভিসা স্ট্যাটাস চেক ওয়েবসাইটে প্রবেশ করুন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

ধাপ-২ঃ ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর আপনার সামনে উপরের মত একটি ইন্টারফেস শো করবে।

ধাপ-৩ঃ এরপর সবুজ কালি দিয়ে চিহ্নিত করা এক নম্বর বক্সটিতে আপনার পাসপোর্ট নাম্বার সঠিকভাবে টাইপ করুন এবং দুই নাম্বার বক্সটিতে আপনার স্টিকার নাম্বার টাইপ করুন। 

আরো পড়ুনঃ বাংলাদেশে সিঙ্গাপুর ভিসা এজেন্টদের লিস্ট

ধাপ-৪ঃ এরপর ইমেজে দেখানো ক্যাপচার কোডটি সঠিকভাবে পূরণ করতে হবে। ইমেজে যে ক্যাপচার কোডটি দেওয়া থাকবে সেটি তিন নম্বর বক্সে সঠিকভাবে টাইপ করুন। 

ধাপ-৫ঃ এরপর I have obtained my eVISA লেখা চার নম্বর বক্সে টিক মার্ক প্রদান করুন। 

ধাপ-৬ঃ সর্বশেষ ৫ নম্বর বক্স অর্থাৎ CHECK বাটনে ক্লিক করুন। বাটনে ক্লিক করলে আপনার মালয়েশিয়া ই-ভিসাটি দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

আপনি যদি আপনার মালয়েশিয়া ভিসাটি হাতে পেয়ে থাকেন, তাহলে খুব সহজেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে মালয়েশিয়া ভিসাটি আসল কিনা নকল তা চেক করে নিতে পারবেন। এখন প্রশ্ন হল পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা কিভাবে চেক করবেন। চলুন পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়মটি ধাপে ধাপে জেনে নেই। 

ধাপ-১ঃ পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসিয়াল ওয়েবসাইটটিতে (https://malaysiavisa.imi.gov.my/evisa/evisa.jsp) প্রবেশ করতে হবে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

ধাপ-২ঃ অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে নিম্নের মত একটি ইন্টারফেস আসবে। 

ধাপ-৩ঃ এরপর ইমেজটিতে No Pasport এর ঘরে আপনার পাসপোর্ট নাম্বারটি সঠিকভাবে টাইপ করবেন এবং Warganegara বা জাতীয়তা এর ঘরে বাংলাদেশী সিলেক্ট করবেন। এখানে আপনি যদি বাংলাদেশী হন তাহলে বাংলাদেশী আর যদি ইন্ডিয়ান হন তাহলে ইন্ডিয়ান সিলেক্ট করবেন।

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম 2024

ধাপ-৪ঃ সবশেষে Carian লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করলে আপনার সামনে ইমেজটিতে দেখানো লাল বক্সের মত রেজাল্ট চলে আসবে। 

বিঃদ্রঃ আপনার পাসপোর্ট নাম্বার এবং জাতীয়তা দেয়ার পরে আপনি যখন সার্চ অপশনে ক্লিক করবেন তখন ফলাফল হিসেবে যদি আপনি আপনার নাম এবং আপনার জন্ম তারিখ দেখতে পান তাহলে বুঝবেন আপনার ভিসাটি বৈধ। আপনারা যারা কোম্পানির জন্য মালাইশিয়া ভিসা রেজিস্ট্রেশন করেছিলেন তারা চাইলে তাদের কলিং ভিসা এভাবে চেক করে নিতে পারবেন।

Application Number দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

আপনার কাছে যদি শুধু ভিসা Application Number থাকে তাহলে আপনি চাইলেই এই Application Number দিয়েই আপনার মালয়েশিয়া ভিসা চেক করে নিতে পারবেন। চলুন কিভাবে চেক করে নেবেন তা নিম্ন হতে ধাপে ধাপে জেনে নেই। 

ধাপ-১ঃ Application Number দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে এই (eservices.imi.gov.my/myimms/PRAStatus) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

ধাপ-২ঃ ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর আপনার সামনে নিম্নের মত একটি ইন্টারফেস আসবে। 

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন যেভাবে করবেন

ধাপ-৩ঃ এরপর ইমেজটিতে দেখানো Application Number জায়গায় আপনার অ্যাপ্লিকেশন নাম্বারটি সঠিকভাবে টাইপ করুন। 

ধাপ-৪ঃ নাম্বারটি টাইপ করা হয়ে গেলে Search বাটনে ক্লিক করুন। সার্চ বাটনে ক্লিক করলে আপনি আপনার রেজাল্টটি দেখতে পাবেন।

Company Registration No দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

Company Registration No মালয়েশিয়া ভিসা চেক করার জন্য নিম্নে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করুন। 

ধাপ-১ঃ Company Registration No দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমে মালয়েশিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে (eservices.imi.gov.my/myimms/PRAStatus) প্রবেশ করুন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

ধাপ-২ঃ ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর আপনার সামনে নিম্নের মত একটি ইন্টারফেস শো করবে। 

ধাপ-৩ঃ এরপর Company Registration No এর জায়গায় আপনার রেজিস্ট্রেশন নাম্বারটি টাইপ করুন। 

ধাপ-৪ঃ এরপর সার্চ বাটনে ক্লিক করুন। 

ধাপ-৫ঃ সার্চ বাটনে ক্লিক করলে আপনি অনেকগুলো ফলাফল দেখতে পাবেন সেখান থেকে আপনি আপনার পাসপোর্ট অনুযায়ী আপনার ভিসাটি খুঁজে নেবেন।

অ্যাপ থেকে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

শুধুমাত্র যে মালয়েশিয়ার অফিসিয়াল ইমিগ্রেশন ওয়েবসাইট থেকেই মালয়েশিয়া ভিসা চেক করা যায় বিষয়টি কিন্তু মোটেও এমন নয়। আপনারা চাইলে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে মালয়েশিয়া ভিসা চেক করে নিতে পারবেন। Apps দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমত গুগল প্লে স্টোরে গিয়ে সার্চবারে Visa check RTK online inquiry লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম অ্যাপসটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করুন। 

আরো পড়ুনঃ সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও আবেদন

ডাউনলোড করা হয়ে গেলে এবার অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি ওপেন হয়ে গেলে মালয়েশিয়া ভিসা চেক করতে "Malaysia visa check online by passport " ক্লিক করুন। অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে নিচের মত একটি ইন্টারফেস ওপেন হবে। সেখানে আপনার Passport Number এবং Country সিলেক্ট করে Search বাটনে ক্লিক করুন। সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথে আপনি আপনার ভিসাটি দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

বর্তমানে মালয়েশিয়ার ভিসার দাম কত?

মালয়েশিয়া অর্থনৈতিকভাবে খুবই উন্নত এবং সমৃদ্ধশালী একটি দেশ। যেখানে কাজ করার জন্য প্রতিবছর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ পাড়ি জমায়। মালয়েশিয়া সরকার তাদের দেশে কাজ করানোর জন্য বিভিন্ন ধরনের ভিসা অফার করে থাকে। যেমন ওয়ার্ক পারমিট ভিসা, টুরিস্ট ভিসা, স্টুডেন্ট ভিসা, কৃষি ভিসা ইত্যাদি। আবার হ্যাঁ মালয়েশিয়া সকল ধরনের ভিসা দিয়েই কিন্তু আপনি সেখানে কাজ করতে পারবেন না। মালয়েশিয়ায় কাজ করতে হলে আপনাকে মালয়েশিয়ার ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে যেতে হবে। 

আর এই ওয়ার্ক পারমিট ভিসা আবার বিভিন্ন ধরনের হয়ে থাকে। উল্লেখিত এই সব ভিসার দাম আবার ক্যাটাগরি অনুযায়ী কম বেশি হয়ে থাকে। আবার মালয়েশিয়ার ভিসার মেয়াদের উপর ভিত্তি করেও দাম কম বেশি হয়ে থাকে। তাই বর্তমান সময়ে মালয়েশিয়া ভিসার এক্সাক্ট দাম বলা কষ্টকর। তারপরেও আমরা নিচে আনুমানিক বর্তমান সময়ে মালয়েশিয়া ভিসার দাম সম্পর্কে আপনাদেরকে একটি ধারণা দেব। যেন আপনারা মালয়েশিয়া ভিসার দাম সম্পর্কে কিছু তথ্য হলো জানতে পারেন। 

বর্তমান সময়ে মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার দাম আনুমানিক ২ লক্ষ টাকা থেকে ৩ লক্ষ টাকা। টুরিস্ট ভিসার দাম আনুমানিক ১ লক্ষ থেকে ২ লক্ষ ৫০ হাজার টাকা। ওয়ার্ক পারমিট ভিসা অর্থাৎ কাজের ভিসার দাম আনুমানিক ২ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা। মালয়েশিয়া ব্যবসা ভিসার দাম আনুমানিক ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা এবং মালয়েশিয়া মেডিকেল ভিসার দাম আনুমানিক ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে।

আরো পড়ুনঃ কুয়েত কোম্পানি ভিসা বেতন কত  

এছাড়া আপনি যদি বাংলাদেশ থেকে মালয়েশিয়া সরকারিভাবে যান তাহলে আপনার আনুমানিক প্রায় ৮০ হাজার টাকার মতো খরচ হবে। তবে দালালের মাধ্যমে গেলে খরচ একটু বেশি হয়। আর বর্তমান সময়ে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাওয়ার জন্য যে ধরনের ভিসা চালু রয়েছে তার একটি তালিকা আপনাদের জানার সুবিধার্থে নিম্নে দেওয়া হলো।

  • ওয়ার্ক পারমিট ভিসা
  • স্টুডেন্ট ভিসা
  • ফ্যাক্টরি ভিসা
  • এমপ্লয়মেন্ট ভিসা
  • বিজনেস ভিসা
  • কৃষি ভিসা
  • টুরিস্ট ভিসা
  • মেডিকেল ভিসা
  • এন্ট্রি ভিসা
  • কলিং ভিসা
  • ড্রাইভিং ভিসা
  • রেস্টুরেন্ট ভিসা
  • ইলেকট্রিক ভিসা ইত্যাদি

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আমরা এই পোস্টটি থেকে মালয়েশিয়া ভিসা চেক করার বিভিন্ন নিয়ম সম্পর্কে জেনেছি। আপনি যদি সম্পূর্ণ পোস্টটি পড়ে থাকেন তাহলে আপনিও আপনার পাসপোর্ট নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে আপনার মালয়েশিয়া ভিসাটি চেক করে নিতে পারবেন। আজকের এই পোস্টটি আপনাদের অনেক উপকারে আসবে। আর যদি আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই পোস্টটি আপনার বন্ধুবান্ধব অথবা আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করে তাদেরকেও এই পোস্টটি পড়ার সুযোগ করে দিবেন। ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url