সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত ও ভিসা আবেদন করার নিয়ম

 

আচ্ছা আসলেই কি সৌদি আরবের ফ্রি ভিসা আছে? বা থাকলেও এই ভিসার দাম কত জানতে চান? তাহলে আজকের এই নিবন্ধনটি সম্পূর্ণ মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। কেননা, আজকের এই নিবন্ধনটিতে আমরা মধ্যপ্রাচ্যের মুসলিম সম্প্রদায় ভুক্ত অন্যতম উন্নত দেশ সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত, সৌদি আরব ভিসা আবেদন করার নিয়ম, ফ্রি ভিসা পেতে কি কি লাগে, ফ্রি ভিসার বেতন কত ইত্যাদি সব বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত
যেহেতু বর্তমান সময়ে দেশের ভিতরে এবং বাইরে উভয় জায়গাতেই দালালের সংখ্যা বেড়ে গেছে সেহেতু আমাদের প্রত্যেকেরই সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত তা জেনে রাখ দরকার। শুধু সৌদি আরব নয় আপনি যে দেশেই যান না কেন সেই দেশের ভিসার দাম সম্পর্কে যদি আপনি আগে থেকে জানেন, তাহলে কিন্তু প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে না। তাই অবশ্যই এই নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ে সৌদি আরবের ফ্রি ভিসার দাম সহ সৌদি আরব ভিসা সম্পর্কিত বিভিন্ন তথ্য জেনে নেবেন।

সৌদি আরবে কি কি ভিসা পাওয়া যায় 

পৃথিবীর অন্যান্য দেশের মতোও সৌদি আরবে যাওয়ার জন্য অনেকগুলো ভিসা রয়েছে। তবে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার জন্য মাত্র কয়েকটি ভিসার অনুমোদন রয়েছে। বাংলাদেশ থেকে সৌদি আরবে যেতে যে সকল ভিসা পাওয়া যায় তার একটি তালিকা তুলে ধরা হলো।

  • সৌদি আরব শিক্ষা ভিসা (Saudi Arabia Education Visa)
  • সৌদি আরব ফ্যামিলি ভিসা (Saudi Arabia Family Visa)
  • সৌদি আরব হজ্ব ভিসা (Saudi Arabia Hajj Visa)
  • সৌদি আরব ব্যবসা ভিসা (Saudi Arabia Business Visa)
  • সৌদি আরব কাজের ভিসা (Saudi Arabia Work Visa)
  • সৌদি আরব টুরিস্ট ভিসা (Saudi Arabia Tourist Visa)

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

বর্তমান সময়ে বাংলাদেশের বহু মানুষ প্রবাস জীবন হিসেবে কাজের জন্য সৌদি আরবকেই বেশি বেছে নিচ্ছে। কারণ সৌদির মানুষ সাধারণত খুব বেশি কাজ করে না তারা বাইরের দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে কাজ করিয়ে নেয়। আর সাম্প্রতিক বছরগুলোতে Vision 2030 উদ্যোগের কারণে সৌদি আরবের অর্থনীতিতে বৈচিত্র্যময় পরিবর্তন হচ্ছে, যার কারণে তাদের দেশের নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। আর এই কারণেই তারা প্রতিবছর লক্ষ লক্ষ শ্রমিক নিয়োগ দিচ্ছে। 

আরো পড়ুনঃ সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও আবেদন

এখন আসল কথায় আসি সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি এমন প্রশ্ন অনেকেই করেন। সত্যি বলতে সৌদি আরবে প্রায় সব ধরনের কাজেই চাহিদা রয়েছে। তবে সব কাজের মধ্যে এমন কিছু কাজ রয়েছে যেগুলো চাহিদা সৌদি আরবে সব সময় বেশি থাকে। আপনি যদি এই কাজগুলো শিখে সৌদি আরবে যেতে পারেন, তাহলে আপনি শুরু থেকেই বিপুল পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন। নিম্নে সৌদি আরবের সব সময় চাহিদা বেশি থাকে এমন কিছু কাজের নামের একটি তালিকা তুলে ধরা হলো।

  • ইলেকট্রিশিয়ান।
  • প্লাম্বার।
  • ওয়েল্ডিং।
  • কনস্ট্রাকশন।
  • রংমিস্ত্রি।
  • অটোমোবাইল ও এসি সার্ভিসিং ইত্যাদি।

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত

আমাদের মাঝে এমন অনেকেই আছে যারা সৌদি আরবের ফ্রি ভিসা সম্পর্কে জানেই না অথচ তারাই সৌদি আরবে ফ্রি ভিসা নিয়ে যেতে চাই। আর এইখানেই তারা প্রতা*রিত হয়। কিছু অসাধু*চক্র এই সকল ব্যক্তিদের কাছ থেকে সৌদি আরবের ফ্রি ভিসা দেওয়ার নাম করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেই। আর তাই আজকের এই পোষ্টের এই অংশটিতে আমরা আপনাদেরকে সৌদি আরবের ফ্রি ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে দেব। এছাড়াও সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত তাও আপনারা এই পোষ্টের এই অংশটি থেকে জানতে পারবেন। চলুন মূল কথায় আসি। 

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া ভিসা ফি ফর বাংলাদেশী

সৌদি আরবের ফ্রি ভিসা বলতে আসলে কি বোঝানো হয়েছে এটি জানা দরকার। সৌদি আরবের ফ্রি ভিসা বলতে আসলে সেই ভিসাকে বোঝানো হয়েছে, যে ভিসা নিয়ে সৌদি আরব গেলে আপনি নিজের ইচ্ছে মত যে কোন কাজ করতে পারবেন, তবে আপনাকে একটি কফিলের আন্ডারে যেতে হবে, যার কারণে প্রতিবছর সেই কপিলকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে। আর এটিকে সৌদি আরবের ফ্রি ভিসা হিসেবে বোঝানো হয়েছে। প্রকৃতপক্ষে, সৌদি আরবে ফ্রি ভিসা বলে কোন ধরনের ভিসা নেই। আপনি যে ভিসা নিয়েই এই দেশে আসেন না কেন আপনাকে কোন না কোন কফিলের আন্ডারে আসতে হবে। 

এরপর এদেশে এসে আপনাকে একটি কিছু অর্থ দিয়ে একটি ইকামা তৈরি করতে হবে। সৌদি আরব ইকামার খরচ মেয়াদ ভেদে আনুমানিক ৯ হাজার রিয়াল থেকে ১৫ হাজার রিয়াল পর্যন্ত হতে পারে। এই ইকামার মেয়াদ সাধারণত এক বছরের বেশি হয়ে থাকে তবে সর্বনিম্ন তিন মাস পর্যন্ত করা যায়। আশা করি আপনাদের কাছে এতক্ষণে সৌদি আরবের ফ্রি ভিসার বিষয়টি ক্লিয়ার হয়েছে। এখন আসি সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই বিষয়ে। 

সৌদি আরবের ফ্রি ভিসায় যেহেতু সুযোগ সুবিধা অনেক বেশি পাওয়া যায় সেহেতু এই ভিসার দামও অন্যান ভিসার তুলনায় একটু বেশি হয়। এখন আপনি যদি সৌদি আরবের ফ্রি ভিসা নিয়ে সৌদি আরব যেতে চান, তাহলে আপনার আনুমানিক খরচ প্রায় ৪ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে সময়ের ব্যবধানে এই ভিসার খরচ কম বা বেশি হতে পারে। আর মনে রাখবেন সৌদি আরব ফ্রি ভিসা বলে কিছু নেই। সকল ভিসার জন্য আবেদনকারীদের কিছু প্রক্রিয়াকরণ ফি এবং অন্যান্য খরচ বহন করতে হয়।

সৌদি আরব ভিসা আবেদন করার নিয়ম

সৌদি আরব ভিসা আবেদন করার প্রক্রিয়াটি নেমে ধাপে ধাপে তুলে ধরা হলো।

ধাপ-১ঃ সৌদি আরব ভিসা আবেদন করার জন্য প্রথমে আপনাকে সৌদি আরবের অফিশিয়াল ওয়েবসাইট KSA Visa ওয়েবসাইটে ঢুকতে হবে। 

ধাপ-২ঃ এই ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমে নিজের নামে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এরপর ভিসা আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে তবে এক্ষেত্রে একজন অভিজ্ঞ ব্যক্তির সহযোগিতা নিলে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করা আপনার জন্য সহজ হবে। 

ধাপ-৩ঃ সৌদি আরবের অফিসিয়াল ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে এবার হোমপেজে একটি বক্স দেখতে পাবেন, সেখান থেকে আপনার উদ্দেশ্য অনুযায়ী ভিসা ক্যাটাগরি সিলেক্ট করুন। যদি কাজের উদ্দেশ্যে হয় তাহলে Work সিলেক্ট করে নেবেন। 

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন করার নিয়ম

ধাপ-৪ঃ মনে রাখবেন ভিসা ক্যাটাগরি অনুযায়ী ভিসার ফর্ম ভিন্ন ভিন্ন হয়। তাই আপনার ভিসা ক্যাটাগরি অনুযায়ী একটি ভিসা আবেদন ফরম সংগ্রহ করুন। 

ধাপ-৫ঃ এরপর ভিসা আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করুন। 

ধাপ-৬ঃ এরপর পূরণকৃত ভিসা আবেদন ফরমটি এবং সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস (যার নিচের প্যারাটিতে তুলে ধরা হয়েছে) এবং ভিসা আবেদন ফি প্রদান করুন। 

ধাপ-৭ঃ আপনার ভিসা আবেদনটি সম্পূর্ণ হয়ে গেলে সৌদি আরব ভিসা কর্তৃপক্ষ আপনার আবেদনটি পর্যবেক্ষণ করে ভিসার জন্য অনুমতি দেবে অথবা রিজেক্ট করে দেবে। মনে রাখবেন ওয়ার্ক পারমিট ভিসা প্রসেসিং হতে আনুমানিক এক মাস থেকে তিন মাস পর্যন্ত সময় লাগতে পারে। 

বিঃদ্রঃ সৌদি আরবে যেতে চাইলে অবশ্যই আরবি ভাষার দক্ষতা অর্জন করুন কারণ এতে আপনি সেখানে গিয়ে খুব সহজেই কাজ খুঁজে পাবেন।

সৌদি আরব ফ্রি ভিসা পেতে যা যা লাগবে

সৌদি আরব ফ্রি ভিসা নিয়ে ইতিমধ্যে আমরা উপরের একটি প্যারাতে আলোচনা করেছি। আপনারা ইতিমধ্যে হয়তো বুঝে গেছেন সৌদি আরব ফ্রি ভিসা বলে আসলে কিছু হয় না। সব ভিসার জন্যই অর্থ প্রদান করতে হয়। আর সৌদি আরব ফ্রি ভিসা কি তাও ইতিমধ্য হয়তো আপনারা জেনে গেছেন। যাইহোক এ পর্যায়ে আমরা সৌদি আরব ফ্রি ভিসা পেতে কি কি ডকুমেন্টস লাগে তার একটি তালিকা তুলে ধরব। সৌদি আরব ফ্রি ভিসা পেতে যা যা লাগবেঃ

  • ভিসা আবেদন পত্র
  • জাতীয় পরিচয় পত্র
  • বৈধ বাংলাদেশী পাসপোর্ট (সর্বনিম্ন এক বছর মেয়াদ)
  • মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট
  • পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
  • কাজের দক্ষতার সার্টিফিকেট
  • কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট
  • করোনা ভ্যাকসিন সার্টিফিকেট
  • অন্যান্য সহায়ক কাগজপত্র

বিঃদ্রঃ ভিসার ক্যাটাগরী অনুযায়ী কাগজপত্র ভিন্ন ভিন্ন হতে পারে। আর মনে রাখবেন এই দেশে কাজের সর্বনিম্ন বয়স ২১ বছর।

সৌদি আরবের ফ্রি ভিসার বেতন কত

আমাদের মাঝে যারা সৌদি আরবে ফ্রি ভিসায় যেতে চায়, তাদের অনেকেরই জানার আগ্রহ যে সৌদি আরবের ফ্রি ভিসার বেতন কত? আমি যদি সৌদি আরবে ফ্রি ভিসা যেতে পারি তাহলে আমি মাসে কত টাকা উপার্জন করতে পারব। আসলে সৌদি আরবে ফ্রি বিষয়ে যাওয়ার পূর্বে অবশ্যই এই বিষয়টি সম্পর্কে জানা দরকার। যাইহোক নিম্নে সৌদি আরবের ফ্রি ভিসার বেতন কত এই বিষয়টি নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

আরো পড়ুনঃ কুয়েতে সর্বনিম্ন বেতন কত ও কুয়েত কোম্পানি ভিসা বেতন কত 

সাধারণত সৌদি আরবে ফ্রি ভিসায় গেলে আপনি অনেক ধরনের কাজ করার সুযোগ পাবেন। যেহেতু এই ভিসায় আপনি বিভিন্ন ধরনের কাজ করার সুযোগ পাবেন সেহেতু এই ভিসার কাজের জন্য কোন নির্ধারিত বেতন ধার্য করা হয় না। আপনি যত ভালো ভাবে কাজ করতে পারবেন এবং আপনার ওই কাজের উপর যত অভিজ্ঞতা থাকবে আপনি তত বেশি টাকা ইনকাম করতে পারবেন। উদাহরণস্বরূপ আপনি যদি সৌদি আরবে কনস্ট্রাকশন বা ইলেকট্রিশিয়ানের কাজ করেন তাহলে প্রতি মাসে আপনি ৭০ হাজার থেকে ১ লক্ষ ২০ হাজার টাকার উপরে ইনকাম করতে পারবেন। 

আবার আপনি যদি ড্রাইভিং, হোটেল বা রেস্টুরেন্ট ও ক্লিনার এইসব জায়গায় কাজ করেন তাহলে আপনি প্রতি মাসে অন্তত ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। মোটকথা হল সৌদি আরবের ফ্রি ভিসার কোন নির্ধারিত বেতন থাকে না। কারণ এই ভিসা দিয়ে আপনি বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। তবে হ্যাঁ এই ভিসা নিয়ে যদি আপনি সৌদি আরবে যান তাহলে প্রতি মাসে অনায়াসে ৬০ হাজার থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

লেখকের শেষকথা

বর্তমানে বাংলাদেশে যেহেতু তেমন কোন কর্মসংস্থান নেই সেহেতু এদেশের অনেকেই সৌদি আরবে ফ্রি ভিসায় যেতে চাই। কিন্তু এদের মাঝে এমন অনেকেই আছে যারা সৌদি আরবের ফ্রি ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ভিসার দাম সম্পর্কে জানেনা। তাই আজকের এই পোস্টটিতে আমরা সবার জানার সুবিধার্থে সৌদি আরবের ফ্রি ভিসা সম্পর্কে  এবং ফ্রি ভিসার দাম সহ সৌদি আরব ভিসা সম্পর্কিত আরও বিভিন্ন তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও সৌদি আরবে কি কি ভিসা পাওয়া যায় এই বিষয়টিও এই পোস্টে সংক্ষিপ্তভাবে তুলে ধরা হয়েছে। আশা করি আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করেন, তাহলে আপনার মনের সৌদি আরবের ফ্রি ভিসা সম্পর্কিত সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

আরো পড়ুনঃ বাংলাদেশে সিঙ্গাপুর ভিসা এজেন্টদের লিস্ট

আর আজকের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি অন্যদের সাথে শেয়ার করবেন এবং তাদেরকেও এই সৌদি আরব রিভিসা সম্পর্কিত তথ্যগুলো জানার সুযোগ তৈরি করে দেবেন। আর আমাদের একটি পরামর্শ বা উপদেশ তাই বলেন সেটি হলো- এই ধরনের ভিসা নেওয়া থেকে সবসময় বিরত থাকার চেষ্টাই করবেন, কারণ এই ধরনের ভিসায় সৌদি আরবে গিয়ে স্বাধীনভাবে কাজ করতে পারলেও কাজের ভরসা অনেক কম থাকে।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url