অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম 2024

 

বিশ্বের উন্নত দেশ গুলোর মধ্যে অন্যতম একটি দেশ অস্ট্রেলিয়া। এই দেশটি প্রাকৃতিক সম্পদে যেমনি ভরপুর তেমনি এই দেশের উন্নত জীবনযাত্রার মান, আকর্ষণীয় বেতনের চাকরি ও কাজের সুযোগ-সুবিধা অনেকের কাছেই লোভনীয়। এছাড়াও, বর্তমান সময়ে এই দেশের কৃষিখাত অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। যার কারণে অস্ট্রেলিয়ান সরকার প্রতিবছর তাদের দেশে কৃষি খাতে দক্ষ কর্মীর ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশকে অস্ট্রেলিয়া কৃষি ভিসা অফার করে কর্মী নিয়োগ দিয়ে থাকে। অস্ট্রেলিয়া কৃষি ভিসা অফার করার কারণে তাদের দেশে বর্তমানে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে, যা বাংলাদেশ সহ অন্যান্য দেশের জন্য আশীর্বাদ হতে পারে।

অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন
একটি অস্ট্রেলিয়া কৃষি ভিসা একজন দক্ষ ও অদক্ষ উভয় কর্মীদের অস্ট্রেলিয়ায় প্রবেশ ও কাজের সুবর্ণ সুযোগ তৈরি করে দেয়। তবে কৃষিকাজে দক্ষ এমন শ্রমিকদের অগ্রাধিকার বেশি থাকে। তাই আপনি যদি কৃষি কাজে দক্ষ হন, তাহলে অস্ট্রেলিয়া কৃষি ভিসার জন্য আবেদন করে খুব সহজেই অস্ট্রেলিয়ায় যেতে পারবেন। তবে হ্যাঁ এর জন্য আপনাকে অবশ্যই অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম 2024 সম্পর্কে জানতে হবে। যা আপনারা এই পোস্টটিতে পাবেন। তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন।

অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম

বাংলাদেশ কৃষি প্রধান দেশ হলেও বর্তমান সময়ে এ দেশে কৃষি কাজ করে তেমন অর্থ ইনকাম করা যায় না। আর তাই, বাংলাদেশে অবস্থিত বেশিরভাগ কৃষক এখন কৃষি ভিসা নিয়ে বিভিন্ন দেশে যেতে ইচ্ছুক। আর এমন একটি সুবর্ণ সুযোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ান সরকার। প্রতিবছরের ন্যায় এ বছরও অস্ট্রেলিয়ান সরকার বাংলাদেশসহ আরও বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়া কৃষি ভিসার মাধ্যমে  তাদের দেশে কৃষি কাজের জন্য শ্রমিক নিয়োগ দেবে। সুতরাং আপনার যদি স্বপ্ন থাকে অস্ট্রেলিয়া যাওয়ার, তাহলে খুব সহজেই এই ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়ায় যেতে পারবেন। তবে হ্যাঁ, অস্ট্রেলিয়া কৃষি ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য আপনাকে অবশ্যই কৃষি কাজে দক্ষ হতে হবে এবং অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার সঠিক নিয়ম সম্পর্কে জানতে হবে। কারণ সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া কৃষি ভিসা নিয়ে অনেক প্রতার*ণার সৃষ্টি হয়েছে। 

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়ায় কাজের ভিসা পেতে কতদিন লাগে?

অস্ট্রেলিয়া কৃষি ভিসা (Subclass 403) এর মাধ্যমে অস্ট্রেলিয়া গিয়ে আপনি বিভিন্ন ধরনের কৃষি কাজ করতে পারবেন যেমন ফসল চাষ, বাগানের কাজ, পশু পালন, ফার্মের কাজ ইত্যাদি। অস্ট্রেলিয়া কৃষি ভিসার আবেদন করার জন্য অবশ্যই আবেদনকারীর বয়স ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্য হতে হবে এবং IELTS  এ কমপক্ষে 4.5 থেকে 6.00 এর মধ্যে স্কোর অর্জন করতে হবে। এছাড়াও,  এই ভিসার জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই প্রথমে অস্ট্রেলিয়ান কোন কোম্পানি অথবা লোকের কাছ থেকে জবের অফার লেটার সংগ্রহ করতে হবে। যাইহোক, চলুন এ পর্যায়ে আমরা এই প্রশ্নের এই অংশটি থেকে অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার সঠিক নিয়মটি ধাপে ধাপে জেনে নেই। 

ধাপ-১ঃ অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার জন্য প্রথমে অস্ট্রেলিয়ার অফিসিয়াল ইমিগ্রেশন ওয়েবসাইটে (https://immi.homeaffairs.gov.au) প্রবেশ করুন। 

ধাপ-২ঃ অস্ট্রেলিয়ার অফিসিয়াল ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনার যদি একাউন্ট থেকে থাকে, তাহলে লগইন করুন আর না থাকলে নিজের নামে নতুন করে একটা অ্যাকাউন্ট তৈরি করুন। 

ধাপ-৩ঃ অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে Visa Wizard অথবা Apply For Visa অপশনে ক্লিক করে একটি কৃষি ভিসা আবেদন ফরম সংগ্রহ করুন। 

ধাপ-৪ঃ আবেদন ফরম সংগ্রহ করা হয়ে গেলে এবার প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্মটি ভালোভাবে পূরণ করুন। 

ধাপ-৫ঃ ফর্মটি ভালোভাবে পূরণ করা হয়ে গেলে অনলাইনে ভিসা আবেদন ফরম সাথে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভিসা ফি সহ বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়া এম্বাসিতে জমা দিন। এতে আপনার ভিসা নিয়ে প্রতা*রণা হওয়ার সম্ভাবনা অনেক কম থাকবে। 

আরো পড়ুনঃ সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও আবেদন

ধাপ-৬ঃ আবেদনটি জমা দিলে আপনার অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদনের কাজ সম্পন্ন হবে। আপনার আবেদনটি অনুমোদিত হলে আপনার ঠিকানাই ভিসা পাঠিয়ে দেয়া হবে। 

ধাপ-৭ঃ মনে রাখবেন অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদনের প্রসেসিং হতে আনুমানিক ছয় থেকে আট মাস সময় লাগতে পারে। এই সময় পর্যন্ত অনুগ্রহ করে ধৈর্য ধারণ করুন। 

বিঃদ্রঃ যাদের কৃষি কাজের ওপর দক্ষতা এবং অভিজ্ঞতা রয়েছে তারা এই ভিসার ক্ষেত্রে বেশি অগ্রাধিকার পাবে।

অস্ট্রেলিয়া কৃষি ভিসায় যেতে কত টাকা লাগে

আপনাদের মাঝে যারা অস্ট্রেলিয়া যাওয়ার স্বপ্ন দেখে তাদের অনেকেরই প্রশ্ন অস্ট্রেলিয়া কৃষি ভিসায় যেতে কত টাকা লাগে। চলুন তাহলে আজকের এই পোষ্টের এই অংশটি থেকে আমরা অস্ট্রেলিয়া কৃষি ভিসায় যেতে কত টাকা লাগে তা জেনে নেই। 

অস্ট্রেলিয়া ভিসার মূলত কয়েকটি ধরন রয়েছে। সুতরাং, ভিসা গুলোর ধরন অনুযায়ী খরচ ও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কারণ ভিসার ক্যাটাগরি অনুযায়ী ভিসার মেয়াদ এবং সুযোগ সুবিধা গুলো ভিন্ন ভিন্ন হয়। যার কারণে খরচের পরিমাণও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আপনার স্বপ্ন পূরণের জন্য সরকারিভাবে অস্ট্রেলিয়া কৃষি ভিসা নিয়ে অস্ট্রেলিয়ায় যান তাহলে আপনার আনুমানিক ৮ থেকে ১০ লক্ষ টাকার মত খরচ হতে পারে। তবে আপনি যদি দালাল এবং বিভিন্ন এজেন্সির মাধ্যমে অস্ট্রেলিয়া যান তবে আপনার খরচ ১৫ লক্ষ টাকা বা তারও বেশি হতে পারে। আর এতে ঝুঁকিও থাকে অনেক। তাই সবসময় চেষ্টা করবেন অস্ট্রেলিয়ায় সরকারি ভাবে যাওয়ার জন্য।

অস্ট্রেলিয়া কৃষি ভিসা করতে কি কি লাগে

আপনাদের মাঝে এমন অনেকেই আছে যারা মনে করে অস্ট্রেলিয়া কৃষি ভিসা শুধুমাত্র যাদের কৃষিকাজে দক্ষতা এবং অভিজ্ঞতা রয়েছে তাদের জন্য। আসলে বিষয়টি মোটেও এমন নয়। অস্ট্রেলিয়া কৃষি ভিসা পাওয়ার জন্য আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা থাকতে হবে এটি বাধ্যতামূলক নয়। তবে হ্যাঁ আপনার যদি কৃষিকাজের উপর দক্ষতা এবং অভিজ্ঞতা থাকে তাহলে আপনাকে ভিসা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার বেশি দেওয়া হবে। 

এতে বলা যায় আপনার অস্ট্রেলিয়া কৃষি ভিসা পাওয়ার সম্ভাবনা ৯০% এর উপরে। আবার শুধুমাত্র কৃষি কাজের উপর দক্ষতা এবং অভিজ্ঞতা থাকলেই আপনি এই ভিসার জন্য আবেদন করতে পারবেন না এর জন্য আপনার কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগবে। যেগুলো ছাড়া ভিসার জন্য আবেদন করা সম্ভব নয়। তাই এই প্রশ্নের এই অংশটিতে আমরা অস্ট্রেলিয়া কৃষি ভিসা পেতে যেসব যোগ্যতা এবং কাগজপত্র লাগবে তার একটি তালিকা নিম্নে তুলে ধরলাম।

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া ভিসা ফি ফর বাংলাদেশী

  • জাতীয় পরিচয় পত্র
  • ই-পাসপোর্ট
  • চারিত্রিক সনদ
  • সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ছবি
  • ইংরেজি ভাষা দক্ষতার সার্টিফিকেট (IELTS  এ কমপক্ষে 4.5 থেকে 6.00 এর মধ্যে স্কোর করতে হবে)
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  • কাজের অভিজ্ঞতার প্রমাণপত্র
  • আর্থিক সক্ষমতার প্রমাণ (ব্যাংক স্টেটমেন্ট, ট্যাক্স রিটার্ন)
  • মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট
  • পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
  • ভ্রমণ বীমা
  • স্কিল সার্টিফিকেট
  • সর্বনিম্ন বয়স ১৮ বছর হতে ৪৫ বছরের মধ্যে হতে হবে
  • অস্ট্রেলিয়া নিয়োগকারী প্রতিষ্ঠানের অফার লেটার

অস্ট্রেলিয়ায় কৃষি ভিসার জন্য কারা যোগ্য?

ধরুন আপনি অস্ট্রেলিয়া কৃষি ভিসা নিয়ে অস্ট্রেলিয়ায় যেতে চান কিন্তু শুধু অস্ট্রেলিয়ায় যেতে চাইলেই তো হবে না, অস্ট্রেলিয়া কৃষি ভিসা অর্জন করার জন্য আপনার মাঝে কিছু যোগ্যতাও থাকা লাগবে সেই সাথে কাজের উপর অভিজ্ঞতা থাকলে আরো ভালো হয়। যাইহোক অস্ট্রেলিয়া কৃষি ভিসা পাওয়ার জন্য যে সকল যোগ্যতা অবশ্যই থাকতে হবে তার একটি তালিকা নিম্নে তুলে ধরা হলো।

  1. অস্ট্রেলিয়ায় কৃষি কাজের উপর দক্ষতা ও কিছু অভিজ্ঞতা।
  2. শিক্ষাগত যোগ্যতা (IELTS  এ কমপক্ষে 4.5 থেকে 6.00 এর মধ্যে স্কোর করতে হবে)।
  3. অস্ট্রেলিয়ার কৃষি কাজের ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
  4. অস্ট্রেলিয়ার ভাষাযোগ্যতা থাকতে হবে।

অস্ট্রেলিয়া কৃষি কাজের বেতন কত

অস্ট্রেলিয়ায় কৃষি ভিসায় গেলে আমি বেতন কত পাব বা আমি কত টাকা মান্থলি উপার্জন করতে পারবো এই প্রশ্ন আমাদের মাঝে বেশিরভাগ মানুষেরই। আসলে এই বিষয়টি কিন্তু ভাবার। আপনি এত টাকা খরচ করে কৃষি ভিসা নিয়ে অস্ট্রেলিয়া যাবেন, কিন্তু আপনি মান্থলি কত টাকা উপার্জন করতে পারবেন তা জানেন না। তাহলে বিষয়টি কেমন দেখায় না। তাই এই প্রশ্নের এই অংশটি থেকে জেনে নিন অস্ট্রেলিয়া কৃষি কাজের বেতন কত তা সম্পর্কে। 

আরো পড়ুনঃ বাংলাদেশ থেকে সিঙ্গাপুর যেতে কত টাকা লাগে

বর্তমান সময়ে অস্ট্রেলিয়ার অর্থনীতিতে কৃষিখাতের ভূমিকা অপরিসীম। এছাড়াও অস্ট্রেলিয়াতে কৃষি কাজের চাহিদাও রয়েছে অনেক। এই সেক্টরে অস্ট্রেলিয়ান সরকার প্রতিবছর বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দেয়। বিশ্বের অন্যতম উন্নত দেশ অস্ট্রেলিয়া কৃষি শ্রমিকদের জন্য আকর্ষণীয় বেতন ও সুযোগ সুবিধা প্রদান করে থাকে। এই দেশে কৃষি কাজের বেতন নির্ভর করে মূলত কাজের ধরন, দক্ষতা, অভিজ্ঞতা এবং কাজের স্থানের উপর। 

তবে বর্তমানে অস্ট্রেলিয়ায় কৃষি কাজের বেতন আনুমানিক ৩ থেকে ৬ লক্ষ টাকা প্রদান করা হয়। আর যাদের কৃষিকাজের উপর দক্ষতা এবং অভিজ্ঞতা থাকে তাদের বেতন আরো বেশি হয়। আশা করি আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এখন চলুন অস্ট্রেলিয়া ক্লিনার ভিসার বেতন কত সেটিও জেনে নেই পরবর্তী প্যারাটি থেকে।

অস্ট্রেলিয়া কৃষি ভিসায় কি কি কাজ করা যায়

আপনি যদি কৃষি বিষয়ে অস্ট্রেলিয়ায় যান তাহলে আপনার যে ধরনের কাজ করতে হতে পারে তার একটি তালিকা নিম্নে সুন্দরভাবে উপস্থাপন করা হলো। এক নজরে তালিকাটি দেখে নিন আশা করি আপনার ভালো লাগবে।

  • আপেল বাগানের কাজ।
  • লেবু বাগানের কাজ।
  • আঙ্গুর বাগানের কাজ।
  • কমলার বাগানের কাজ।
  • সবজি বাগানের কাজ।
  • বাগান দেখাশোনার কাজ।
  • ফুলের বাগানের কাজ।
  • ফসল সংরক্ষণ করার কাজ।
  • বিভিন্ন ফসল উৎপাদনের কাজ।
  • ফল বাছাই করার কাজ।
  • ফার্মের কাজ।
  • ক্লিনার বা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ।
  • গবাদি পশু দেখাশোনার কাজ।
  • কৃষি যন্ত্রপাতির ইঞ্জিনিয়ার এর কাজ।
  • কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতি যেমন ট্রাক্টর, পানি দেবার মেশিন ইত্যাদি দেখাশোনার কাজ ইত্যাদি।

অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা বেতন

বর্তমান সময়ে অস্ট্রেলিয়ায় যতগুলো ভিসা রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজভাবে যে ভিসাটি পাওয়া যায় সেটি হল অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা। এছাড়াও এই ভিসা নিয়ে অস্ট্রেলিয়া গেলে তুলনামূলকভাবে অনেক কম খরচ হয়। এই ভিসায় অস্ট্রেলিয়া গিয়ে আপনি আউটডোর এবং ইনডোরের ক্লিনার এর কাজগুলো করতে পারবেন যেমন অফিস, রাস্তাঘাট, আদালত, কোম্পানি ইত্যাদি। আপনাদের মাঝে যাদের কাজের উপর কোন দক্ষতা নেই তাদের জন্য এই কাজটি অনেক ভালো হবে। ছাড়াও এই কাজের জন্য তেমন কোন যোগ্যতার প্রয়োজন হয় না। 

আরো পড়ুনঃ বাংলাদেশে সিঙ্গাপুর ভিসা এজেন্টদের লিস্ট

বিশ্বের অন্যতম উন্নত দেশ অস্ট্রেলিয়া তাদের দেশে অবস্থিত প্রতিটি মানুষের কাজকে সম্মান করে। তাই আপনি অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় অস্ট্রেলিয়া গিয়ে কাজ করলে সেখানে অসম্মানিত হবেন না। কম খরচে অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় গিয়ে বেশি পরিমাণে অর্থ উপার্জন করা সম্ভব। কারণ অস্ট্রেলিয়া কিনার ভিসার বেতন আনুমানিক প্রায় ৭০ হাজার থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত প্রদান করা হয়ে থাকে। আপনি যদি নতুন হন তাহলে আপনার বেতন কিছুটা কম থাকবে তবে আপনার কাজের বয়স যত বাড়বে আপনার বেতন ও তত বৃদ্ধি পাবে।

শেষ কথা

আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাতে চেষ্টা করেছি অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম সেই সাথে অস্ট্রেলিয়া কৃষি ভিসা সম্পর্কিত যাবতীয় তথ্য সম্পর্কে। আশা করি আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি আজকের এই পোস্টে আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই পোস্টটি আপনার বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজনের সাথে শেয়ার করে আমাদের পাশে থাকবেন। আরেকটি পরামর্শ বা উপদেশ যাই বলেন, সব সময় চেষ্টা করবেন সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার, দালাল বা এজেন্সি ধরে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করবেন না। সম্পূর্ণ পোস্টটি করে আমাদের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url