কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম কেমন নেয় জানুন

 

আমাদের মাঝে এমন অনেকেই রয়েছে যারা কানাডায় ভিজিট ভিসায় যাওয়ার পরিকল্পনা করেছেন  অথচ কানাডা ভিজিট ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানেন না। তাদের জন্যই মূলত আজকের এই পোস্টটি। কেননা, আজকের এই পোস্টটিতে আমরা কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম, কানাডা ভিজিট ভিসা খরচ, কানাডা ভিজিট ভিসা পাওয়ার নিয়ম ইত্যাদি সব বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম
তাই আপনি যদি কানাডা ভিজিট ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে অবশ্যই আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম কেমন

কানাডা পৃথিবীর মধ্যে অন্যতম শান্তিপ্রিয় ও সৌন্দর্যের দেশ। উন্নত জীবনযাপন, চাকরি, পড়াশোনা বা ভ্রমণের জন্য বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ হয়ে উঠেছে কানাডা। এই দেশটিতে রয়েছে নায়াগ্রা জলপ্রপাত কিংবা ব্যানাফ ন্যাশনাল পার্কের মত পপুলার টুরিস্ট স্পট। যেগুলোর জন্য কানাডা সর্বদাই ভ্রমণ প্রিয় মানুষদের পছন্দের শীর্ষ তালিকায় থাকে। শুধু বাংলাদেশ নয়, প্রতিবছর পৃথিবীর প্রায় সব দেশ থেকেই ভ্রমণ প্রিয় মানুষরা ছুটে আসে এই দেশের সৌন্দর্য উপভোগ করার জন্য। 

তবে হ্যাঁ আপনি যদি এখন চান যে আপনি কানাডা গিয়ে সৌন্দর্য উপভোগ করবেন, তবে সেটা কিন্তু এমনি এমনি পারবেন না, এর জন্য আপনাকে অবশ্যই কানাডা ভিজিট ভিসা সংগ্রহ করতে হবে। আর কানাডা ভিজিট ভিসার সাথে জড়িত একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম। আমাদের মাঝে এমন অনেকেই রয়েছে যারা কানাডা ভিজিট ভিসার জন্য আবেদন করেছে কিন্তু কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম সম্পর্কে জানে না। তাই চলুন এই পোষ্টের এই অংশটি থেকে আমরা IRCC অনুযায়ী কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম কেমন হয় তার সঠিক তথ্যটি জেনে নেই।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম  

মনে রাখবেন একেক দেশের ভিসা প্রসেসিং হতে একেক টাইম লাগতে পারে কেননা সব দেশের ভিসার প্রসেসিং কার্যাবলী এক নয়। যাইহোক, আমরা বাংলাদেশের purpose এ IRCC অনুযায়ী একজন বাংলাদেশী নাগরিকের কানাডা ভিজিট ভিসা প্রসেসিং হতে কত সময় লাগে সে বিষয়টি জানবো। IRCC (full meaning Immigration, Refugees and Citizenship Canada) এর একটি তথ্য অনুযায়ী একজন বাংলাদেশী নাগরিকের কানাডা ভিজিট ভিসা প্রসেসিং হতে সর্বনিম্ন ৩৯ দিন সময় লাগে। তবে কোন কোন ক্ষেত্রে এই সময়ের পূর্বেও কানাডা ভিজিট ভিসা পাওয়া যেতে পারে।

এখন এখানে একটি প্রশ্ন থেকে যায় যে আমার ৩৯ দিন গণনা কখন শুরু হবে? IRCC দেওয়া তথ্য অনুযায়ী যখন আপনার কানাডা ভিজিট ভিসার এপ্লিকেশন, বায়োমেট্রিক ইন্সট্রাকশন লেটার বা অ্যাপয়েন্টমেন্ট জমা দেওয়া হবে তারপর থেকে এই ৩৯ দিন গণনা শুরু হবে। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। এখন চলুন আমরা কানাডা ভিজিট ভিসা সম্পর্কে অন্যান্য তথ্যগুলো জেনে নেই।

কানাডা ভিজিট ভিসা খরচ 

কানাডা ভিজিট ভিসা খরচ কত এই প্রশ্ন আপনাদের মাঝে অনেকেই করেন। আমাদের মাঝে এমন অনেকেই আছে যারা ভাবে বাংলাদেশ থেকে কানাডা ভিজিট ভিসা যেতে হয় তো লাখ লাখ টাকা খরচ হবে। কিন্তু বিষয়টি মোটেও এমন নয়। আপনি যদি বাংলাদেশ থেকে কানাডা ভিজিট ভিসা যাওয়ার অরজিনাল খরচ সম্পর্কে জানেন তাহলে সত্যিই অবাক হয়ে যাবেন। চলুন কানাডা ভিজিট ভিসা খরচ সম্পর্কে অবাক করা বিষয়টি জেনে নেই। 

বাংলাদেশ থেকে কানাডা ভিজিট ভিসায় যেতে প্রধানত দুটি অংশে খরচ হয়। একটি হলো সব বায়োমেট্রিক ফি এবং অন্যটি হলো এম্বাসি ফি। আপনি যদি সরকারিভাবে বাংলাদেশ থেকে কানাডায় ভিজিট ভিসায় যেতে চান তাহলে আপনার বায়োমেট্রিক ফি বাবদ ৮০ থেকে ৮৫ কানাডিয়ান ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৭০০০ টাকা এবং এম্বাসি ফি বাবদ ১০০ কানাডিয়ান ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৯০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। 

আরো পড়ুনঃ সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত

এছাড়াও এর সঙ্গে আরও বেশকিছু আনুষাঙ্গিক খরচ রয়েছে যেমন কুরিয়ার খরচ, ভিসা এজেন্ট খরচ, পরীক্ষা খরচ, ভ্রমণ বীমা খরচ ইত্যাদি। অর্থাৎ সবমিলিয়ে সরকারিভাবে আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় ভিজিট ভিসায় চান তাহলে আপনার সর্বমোট ২০,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। 

বিঃদ্রঃ উপরে উল্লেখিত কানাডা ভিজিট ভিসা খরচ গুলো আনুমানিক ভাবে ধরা হয়েছে। দেশের পারিপার্শ্বিক পরিস্থিতির উপর নির্ভর করে এই খরচ কম বেশি হতে পারে।

কানাডায় ভ্রমণ ভিসার জন্য কী কী যোগ্যতা লাগে?

আমরা ইতিমধ্যে এই পোষ্টের উপরের অংশগুলো থেকে কানাডা ভিজিট ভিসার প্রসেসিং টাইম এবং কানাডা ভিজিট ভিসার খরচ সম্পর্কে জেনেছি। এ পর্যায়ে আমরা কানাডায় ভ্রমণ ভিসার জন্য একজন ব্যক্তির কি কি যোগ্যতা থাকা লাগবে সেই বিষয়টি সম্পর্কে জানব। 

প্রথমত একজন আবেদনকারীর কানাডা ভ্রমণ ভিসার জন্য বেশ কয়েকটি দেশ ভ্রমণ করার অভিজ্ঞতা থাকতে হবে। এর পাশাপাশি আবেদনকারীকে অবশ্যই আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং আবেদনকারী যে সচ্ছল তা প্রমাণ করতে হবে। আর এটি প্রমাণ করার জন্য আবেদনকারীকে নিয়মিত তার ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন করতে হবে। এছাড়াও আবেদনকারীর বিরুদ্ধে থানায় কোন ধরনের অভিযোগ থাকা যাবে না।

উল্লিখিত এই যোগ্যতা গুলোর পাশাপাশি একজন কানাডা ভিসা আবেদনকারীর আরো বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যে ডকুমেন্টগুলো কানাডা ভ্রমণ ভিসার জন্য আবেদন করার সময় জমা দিতে হবে। নিম্নে কানাডা ভিজিট ভিসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস গুলোর একটি তালিকা তুলে ধরা হলো।

আরো পড়ুনঃ সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত 

  1. কানাডা ভিজিট ভিসা আবেদন ফরম
  2. জাতীয় পরিচয় পত্র- এর ফটোকপি
  3. ৬ মাস মেয়াদি বৈধ পাসপোর্ট
  4. সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি
  5. মেডিকেল সার্টিফিকেট
  6. ব্যাংক স্টেটমেন্ট ( ব্যাংকে সর্বনিম্ন ১০ লাখ টাকা দেখাতে হবে )
  7. পুলিশ ক্লিয়ারেন্স
  8. বিবাহিতদের জন্য ম্যারেজ সার্টিফিকেট
  9. করোনা ভ্যাকসিনের টিকা কার্ড
  10. হোটেল বুকিং ডকুমেন্টস

এখন আপনি যদি কানাডায় ভিজিট বিষয়ে যেতে চান তাহলে উপরে উল্লেখিত ডকুমেন্টগুলো সংগ্রহ করে আপনার নিকটস্থ কোন কানাডা ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করবেন। এছাড়াও উল্লিখিত ডকুমেন্টস গুলোর বাইরে যদি আরো অন্যান্য কোন কাগজপত্রের প্রয়োজন হয় তাহলে ভিসা এজেন্সি কর্তৃপক্ষ আপনাকে জানিয়ে দেবে।

কানাডা ভিজিট ভিসা পাওয়ার নিয়ম

কানাডা ভিজিট ভিসা পেতে হলে প্রথমত আবেদনকারীকে একটি বৈধ পাসপোর্ট বানাতে হবে। আর যদি আবেদনকারী পাসপোর্ট আগে থেকেই থেকে থাকে তাহলে সেই পাসপোর্টের মেয়াদ সর্বনিম্ন ছয় মাস থাকতে হবে। এরপর কানাডা ভিজিট ভিসা পাওয়ার জন্য আবেদনকারীকে কানাডা ভিজিট ভিসার জন্য একটি আবেদন করতে হবে। কানাডা ভিজিট ভিসার জন্য আবেদন করতে কানাডার অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করতে পারেন অথবা বাংলাদেশে অবস্থিত কানাডিয়ান এম্বাসিতে গিয়েও আবেদন করতে পারবেন। 

আবেদন করার সময় অবশ্যই উপরে উল্লিখিত ডকুমেন্টগুলো সংগ্রহ করে নিয়ে যাবেন। কারণ কানাডা ভিসার জন্য আবেদন করার শেষে ডকুমেন্টস গুলো সহ আবেদন ফরমটি জমা দিতে হবে। আপনার কানাডা ভিসার জন্য আবেদন ফরমটি জমা দেওয়া হয়ে গেলে কর্তৃপক্ষ আপনার কাগজপত্র যাচাই-বাছাই করে আপনার ভিসা আবেদনটি গ্রহণ করবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার ভিসা আবেদনটি প্রসেসিং হতে সর্বোচ্চ দুই মাসের মতো সময় লাগতে পারে।

কানাডা ভিসা পাওয়ার সহজ উপায়

কানাডায় যাওয়ার অনেকগুলো উপায় রয়েছে (কানাডা যাওয়ার উপায় গুলো নিম্নের প্যারাটিতে তুলে ধরা হয়েছে)। এরমধ্যে কানাডা যাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো ফ্যামিলি স্পন্সার শিপ। এই ভিসায় আপনি খুব সহজেই আপনার স্বপ্নের দেশ কানাডায় যেতে পারবেন। আপনার পরিবারের কোন সদস্য কিংবা আত্মীয়-স্বজন যদি কানাডায় থাকে তাহলে খুব সহজে এই ভিসা পাওয়া সম্ভব। এক্ষেত্রে ভিসা পাওয়ার শতভাগ সম্ভাবনা থাকে। এই ফ্যামিলি স্পন্সারশিপ ভিসায় আপনি কানাডায় গিয়ে পড়াশোনা, চাকরি কিংবা ভ্রমণ সবকিছুই করতে পারবেন এমনকি আপনি কানাডার নাগরিকত্বও পেতে পারেন। 

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম 2024

আবার পরিবারের সদস্য বা আত্মীয়-স্বজন ছাড়া যদি কানাডার কোন স্থায়ী বাসিন্দা আপনার স্পন্সর করে তাহলেও কিন্তু খুব সহজেই আপনি কানাডার ভিসা পেতে পারেন। এছাড়াও কানাডার ভিজিট ভিসা পাওয়ার আরেকটি সবচেয়ে সহজ উপায় হলো আপনার ট্রাভেলিং হিস্ট্রি শক্তিশালী করা অর্থাৎ আপনার ভ্রমণ এক্সপেরিয়েন্স বৃদ্ধি করা। আপনার যদি বিভিন্ন দেশে ভ্রমণ করার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি খুব সহজে কানাডার ভিজিট ভিসা পেতে পারেন।

কানাডা যাওয়ার সহজ উপায়

উন্নত জীবনযাপন, চাকরি বা পড়াশোনা যাই বলেন সব কিছুর জন্য বর্তমান সময়ে কানাডা বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ হয়ে উঠেছে। জীবনমানের বিবেচনায় বর্তমানে কানাডার অবস্থান শীর্ষ তিনে। এছাড়াও বিশ্বের অভিবাসীদের কাছে কানাডা এক নম্বর পছন্দনীয় দেশ হিসেবে এরই মধ্যে ব্যাপকভাবে পরিচিত লাভ করেছে। আয়তনে বড় হলেও এই দেশটিতে জনসংখ্যা খুবই কম। এছাড়া এই দেশের রাজনৈতিক বন্ধুত্বপূর্ণ সংস্কৃতির কারণে সেখানকার বসবাসকারীরা সুখী ও নিরাপদ জীবন যাপন করেন। আর এর জন্যই হয়তো পৃথিবীর অন্যান্য দেশগুলো থেকে মানুষ কানাডায় যাওয়ার চেষ্টা করে। অনেকে কানাডা যাওয়ার জন্য অবৈধ উপায় অবলম্বন করে যার কারণে তারা নানা ধরনের হয়*রানি ও ভোগা*ন্তির শিকার হয়। তবে অবৈধ পথে না গিয়ে বৈধভাবে ও কানাডা যাওয়ার কিন্তু অনেকগুলো উপায় রয়েছে। কানাডায় বৈধভাবে বাংলাদেশীদেরও যাওয়ার বিভিন্ন সুযোগ রয়েছে। নিম্নে বৈধভাবে কানাডা ভিসা পাওয়ার সহজ কিছু উপায় তুলে ধরা হলো।

  • এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম
  • ফ্যামিলি ক্লাস স্পন্সরশিপ
  • আইইসি
  • এলএমআইএ ওয়ার্ক ভিসা
  • স্ট্যাডি ভিসা
  • ইকোনমিক প্রোগ্রাম
  • ভ্রমণ ভিসা
  • ব্যবসা
  • প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম (পিএনপি)

কম সময়ে কানাডা ভিজিট ভিসা প্রসেসিং যেভাবে করবেন

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং হতে সাধারণত দুই থেকে তিন মাস সময় লাগে। তবে আপনি যদি এর থেকেও কম সময়ের মধ্যে কানাডা ভিসা প্রসেসিং করতে চান তাহলে আপনাকে যেটি করতে হবে তা হল- কানাডা ভিজিট ভিসা আবেদন করার সময় আপনাকে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস গুলো ক্লিয়ারলি প্রদান করতে হবে (প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো উপরের একটি প্যারাতে তালিকা করে দেওয়া আছে)। 

আরো পড়ুনঃ  অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন

এক্ষেত্রে ডকুমেন্ট প্রদানের সময় আপনার একটি ডকুমেন্টের সাথে অপর একটি ডকুমেন্টের সামঞ্জস্য বজায় রাখবেন। তাহলে আশা করি খুব কম সময়ের মধ্যে আপনার কানাডা ভিজি ভিসা প্রসেসিং হয়ে যাবে।

কানাডা ভিজিট ভিসায় গিয়ে কাজ করা যায় কিনা

আপনাদের মাঝে এমন অনেকেই আছে যারা অনেক সময় এই প্রশ্ন করেন যে কানাডায় ভিজিট বিষয় দিয়ে কাজ করা যায় কিনা? উত্তর হল- কানাডায় ভিজিট ভিসায় গিয়ে সাধারণত কোন ধরনের কাজ করা যায় না। ভিজিট ভিসা শুধুমাত্র পর্যটন, পরিবার বা বন্ধুদের সাথে দেখা করার জন্য, ব্যবসায়িক ভ্রমণের জন্য বা শিক্ষাগত উদ্দেশ্যে কানাডায় যাওয়ার অনুমতি দেয়। এই ভিসা কাজ করার অনুমতি সাধারণত দেয় না। আপনি যদি কানাডায় গিয়ে কাজ করতে চান তাহলে আপনাকে কানাডার ওয়ার্ক পারমিট ভিসায় যেতে হবে। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।

লেখকের শেষকথা

সম্মানিত পাঠক বৃন্দ, আজকের এই পোস্টটিতে আমরা উত্তর আমেরিকার উন্নত দেশ কানাডার ভিজিট ভিসা প্রসেসিং টাইম, কানাডা ভিজিট ভিসা পাওয়ার উপায়, কানাডা ভিজিট ভিসা খরচ, কানাডা ভিজিট ভিসার জন্য কি কি যোগ্যতা লাগে ইত্যাদি সব বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা সর্বাত্মক চেষ্টা করেছি। আপনি যদি আজকের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে আশা করি আপনি কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম সম্পর্কে একটা Clearly ধারণা পেয়ে গেছেন। আপনি যদি আরো এই ধরনের ভিসা সম্পর্কিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই bloggermamun ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। কেননা এই ওয়েবসাইটটিতে আমরা প্রতিনিয়ত ভিসা সহ আরো বিভিন্ন বিষয় নিয়ে কন্টেন্ট পাবলিশ করে থাকি। ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url