সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি কোন কোম্পানির প্রসেসর ভালো

প্রিয় পাঠক বৃন্দ, এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করবো সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি, কোন কোম্পানির প্রসেসর ভালো, মোবাইল প্রসেসর কত প্রকার ইত্যাদি বিষয়গুলো নিয়ে। যারা নতুন মোবাইল কিনতে চান তাদের মোবাইল প্রসেসর সম্পর্কে জানা দরকার। কারণ প্রসেসর ভালো হলে আপনার মোবাইলটি ভালো সার্ভিস দেবে। তাই চলুন জেনে নেই সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে।

সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি কোন কোম্পানির প্রসেসর ভালো
প্রসেসরকে বলা হয় মোবাইলের হার্ট অথবা মস্তিষ্ক। এটি যত ভাল হবে মোবাইল তত ভাল পারফরম্যান্স দেবে। তাই যারা নতুন মোবাইল কিনবেন তাদের সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে জানা অত্যাবশ্যকীয়।

ভূমিকা - সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি

বর্তমান যুগ ডিজিটাল যুগ। এই আধুনিক যুগে আমরা প্রায় সবাই মোবাইল ফোন ব্যবহার করি। আমরা প্রত্যেকেই প্রত্যেকের ক্ষমতা অনুযায়ী বা বাজেট অনুযায়ী মোবাইল ফোন ব্যবহার করি। আমাদের মাঝে কেউ কেউ লো রেঞ্জের মোবাইল ফোন ব্যবহার করে আবার কেউ কেউ মিডিয়াম রেঞ্জের মোবাইল ফোন ব্যবহার করে আবার কেউ কেউ আছে যারা হাই রেঞ্জের মোবাইল ফোন ব্যবহার করে। তবে আপনি যে রেঞ্জের মোবাইলই ব্যবহার করেন না কেন আপনার মোবাইলে অবশ্যই একটি প্রসেসর থাকবে। কারণ প্রসেসর ছাড়া কোন মোবাইল চালানো সম্ভব না।

যদিও বর্তমানে বেশিরভাগ মানুষ নতুন মোবাইল কেনার আগে অনলাইনে রিসার্চ করে সেই মোবাইলটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই যে তার বাজেট অনুযায়ী সে কি রকম প্রসেসর যুক্ত মোবাইল কিনতে পারবে। তারপরও পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা শুধুমাত্র মোবাইলের আউটলুকিং দেখে ক্রয় করে। তারা মোবাইলের গুরুত্বপূর্ণ অংশটি প্রসেসর এর দিকে নজর দেয় না। যার কারণে তাদের মোবাইলটি বেশি দিন লাস্টিং করে না।

আরো পড়ুনঃ কম্পিউটারের সকল যন্ত্রাংশের নাম ও পরিচিতি

তাই এই আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি, কোন কোম্পানির প্রসেসর ভালো, আপনার মোবাইলের জন্য স্ন্যাপড্রাগন নাকি মিডিয়াটেক কোন প্রসেসর ভালো হবে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। এছাড়াও এই আর্টিকেলটি থেকে আপনারা মোবাইল প্রসেসর মানে কি, মোবাইল প্রসেসর কত প্রকার এই বিষয়গুলো সম্পর্কেও জানতে পারবেন। তাই চলুন কথা না বাড়িয়ে মনোযোগ সহকারে পড়ে জেনে নেই সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে।

মোবাইল প্রসেসর মানে কি - সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি

মোবাইল প্রসেসর মানে কি? এই প্রশ্নটি প্রায় আমরা সবাই করে থাকি। আসলে প্রসেসর হলো সিপিইউ (CPU) এর একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রসেসর হলো ছোট্ট একটি চিপ যা কম্পিউটার বা মোবাইল অথবা ল্যাপটপ এছাড়াও আরো অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসে লাগানো থাকে। প্রসেসরের মেইন কাজ হলো ইনপুট ডাটা গ্রহণ করা এবং সেই ডাটা গুলোকে আউটপুটে রূপান্তর করা।

অর্থাৎ যে কোন ডাটা মেশিন ভাষা থেকে মানুষের বোধগম্য ভাষায় রূপান্তর করায় হচ্ছে প্রসেসরের কাজ। একটি প্রফেসরের সার্কিট কয়েক মিলিয়ন ট্রানজিস্টর দিয়ে গঠন করা হয়। একটি কম্পিউটার অথবা ল্যাপটপে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এর কাজ করার জন্য যেমন একটি প্রসেসর প্রয়োজন তেমনি মোবাইলের কাজ করার জন্য একটি প্রসেসরের প্রয়োজন হয়।

মোবাইল প্রসেসর হলো মোবাইলের যে মেইনবোর্ড থাকে সেই বোর্ডে লেগে থাকা ছোট্ট একটি চিপ যা মোবাইলের সব ধরনের ছোট এবং বড় গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পন্ন করে। মোবাইল প্রসেসরকে ইংরেজিতে এসওসি (SOC) System On Chip বলা হয়। মোবাইল প্রসেসরকে আমরা মানুষের ব্রেইন অথবা মস্তিষ্কের সাথে তুলনা করতে পারি।

একটি মোবাইল প্রসেসর মোবাইলের বিভিন্ন ধরনের কাজ করে থাকে। যেমন- ভিডিও দেখা, গেমিং করা, ভিডিও রেকর্ড করা, গান শোনা, ইন্টারনেট চালানো, কোন কিছু ডিজাইন করা ইত্যাদি কাজগুলো করে থাকে মোবাইল প্রসেসর। মোবাইল প্রসেসর ছাড়া কখনোই একটি মোবাইল তৈরি করা সম্ভব না।

আরো পড়ুনঃ যে ১০টি কম্পিউটার স্কিল অর্জন না করলেই নয়

তাই আপনার মোবাইলের প্রসেসর যত ভালো হবে আপনি সেই মোবাইলটি দ্বারা তত ভালো সার্ভিস পাবেন। তাই মোবাইল কেনার সময় অবশ্যই ভালো প্রসেসর যুক্ত মোবাইল কিনবেন। তাহলে দীর্ঘদিন সেই ফোনটি ব্যবহার করতে পারবেন। আশা করছি আপনারা মোবাইল প্রসেসর মানে কি তা বুঝতে পেরেছেন। এখন চলুন জেনে নেই সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানির প্রসেসর ভালো সেই সম্পর্কে।

মোবাইল প্রসেসর কত প্রকার- কোন কোম্পানির প্রসেসর ভালো

প্রিয় পাঠক বৃন্দ, আপনারা হয়তো অনেকেই মোবাইল প্রসেসর কি এই সম্পর্কে জানেন কিন্তু অনেকে আছেন যারা মোবাইল প্রসেসর কত প্রকার এই সম্পর্কে জানেন না। যার কারণে একটি নতুন মোবাইল ক্রয় করতে গিয়ে দ্বিধাদ্বন্দে পড়েন। আবার অনেকে মোবাইল প্রসেসর কত প্রকার এই সম্পর্কে জানলেও তারা জানে না কোন প্রসেসরটি তার মোবাইলের জন্য ভালো হবে অথবা সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এই সম্পর্কেও। তাই চলুন মোবাইল প্রসেসর কত প্রকার এই সম্পর্কে জেনে নেই।

আমাদের হাতে যে মোবাইল ফোনটি থাকে সেই মোবাইল ফোনটির প্রসেসর অনেক রকমের হতে পারে। মোবাইলের বিভিন্ন ক্রাইটেরিয়ার ক্ষেত্রভেদে বিভিন্ন রকম হতে পারে। তবে সাধারণত মোবাইলের প্রসেসর ৫ ধরনের হয়।

  • সিঙ্গেল কর
  • ডুয়াল কোর
  • কোয়াড কোর
  • হেক্সা কোর
  • অক্টা কোর

সিঙ্গেল করঃ সিঙ্গেল কোর হলো মোবাইল প্রসেসর এর একটি চিপ। যেখানে শুধুমাত্র একটি চিপ ব্যবহার করা হয়। এই প্রসেসরটির আবির্ভাব ঘটে ১৯৭০ সালের প্রথম দিকে। বর্তমানে এই প্রসেসরটি আর কোন মোবাইলে ব্যবহার করা হয় না। কারণ এটি তেমন ভালো পারফরম্যান্স দিতে পারেনা।

ডুয়াল কোরঃ যে প্রসেসরে দুইটা কোর থাকে তাকে ডুয়াল কোর প্রসেসর বলা হয়। কিন্তু ডুয়াল কোর দেখতে একটি চিপের মত মনে হবে। তবে এর ভিতরে দুটি আলাদা ফিজিক্যাল সিপিইউ ব্যবহার করা হয়। অর্থাৎ একটি মাথার ভিতর দুইটি ব্রেন থাকা ব্যাপারটা এরকম।

কোয়াড কোরঃ কোয়াড কোর বলতে বোঝায় যে প্রসেসরে ৪ টি কোর থাকে তাকে কোয়াড কোর বলে।

হেক্সা কোরঃ হেক্সা কোর বলতে বোঝায় যে প্রসেসরে ৬ টি কোর ব্যবহার করা হয় তাকে হেক্সা কোর বলা হয়।

আরো পড়ুনঃ মোবাইল ফোনের জনপ্রিয়তার কারণ

অক্টা কোরঃ অক্টা কোর হলো যে প্রসেসরে ৮ টি কোর ব্যবহার করা হয় তাকে আমরা অক্টা কোর বলতে পারি। এক্ষেত্রে লক্ষণীয় বিষয় হলো যে মোবাইলের প্রসেসরের কোর সংখ্যা যত বেশি হবে সেই মোবাইল তত ভাল পারফরম্যান্স করবে।

এই ছিল মোবাইল প্রসেসরের বিভিন্ন প্রকারভেদ। এছাড়াও বর্তমান বাজারে আরও বিভিন্ন ধরনের মোবাইল প্রসেসর পাওয়া যায়। যেগুলো অনেক ফাস্ট কাজ করে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন। এখন চলুন জেনে নেই সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে।

সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি?

মস্তিষ্ক যেমন আমাদের দেহের সকল কাজ পরিচালনা করে তেমনি মোবাইলের সকল কাজ পরিচালনা করে একটি প্রসেসর। তাই প্রসেসর একটি মোবাইলের জন্য খুবই গুরুত্বপূর্ণ পার্ট। প্রসেসর ছাড়া একটি মোবাইল পরিচালনা করা সম্ভব না। যার কারণে আমরা মোবাইল কিনতে গিয়ে পড়ে যায় দ্বিধাদ্বন্দ্বে। কারণ বর্তমানে একেক মোবাইলে একেক ধরনের প্রসেসর ব্যবহার করা হয়। যার কারণে আমরা বুঝতে পারি না যে আমার জন্য সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি হতে পারে।

যার ফলে বর্তমানে বেশিরভাগ মানুষ গুগলে সার্চ করে জানতে চাই যে সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি বা কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে। তাই এই আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানি প্রসেসর গুলো ভালো এই সম্পর্কে। চলুন তাহলে জেনে নেই সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এই সম্পর্কে।

বর্তমানে সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর গুলোর মধ্যে যে সকল প্রসেসর রয়েছে তার মধ্যে থেকে ৫ টি প্রসেসরের নাম নিচে তুলে ধরা হলো-

১। অ্যাপেল A16 BIONIC প্রসেসরঃ সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর গুলোর মধ্যে অ্যাপলের এই প্রসেসরটি প্রথমে রয়েছে। এই প্রসেসরটির Antutu স্কোর রয়েছে ১০ লাখ এর আশেপাশে। এই প্রসেসরটি অনেক বেশি পাওয়ারফুল একটি প্রসেসর। এই প্রসেসরটি আপনারা যে সকল মোবাইলে পাবেন। সেই মোবাইলগুলো হলো আইফোন 14, আইফোন 14 প্রো ম্যাক্স, আইফোন 15 এই ফোনগুলোতে পাবেন এই প্রসেসরটি।

২। Snapdragon 8 Gen 2 প্রসেসরঃ এই প্রসেসরটি সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর গুলোর মধ্যে ২ নাম্বার অবস্থান করেছে। এই প্রসেসরটির Antutu স্কোর ১২ লাখ এর চাইতেও বেশি। এই প্রশ্নটি আপনারা যে সকল মোবাইল  ফোন গুলোতে পাবেন সেই মোবাইল গুলো হলো Asus ROG Phone 7 Ultimate, Oppo Fing X6 Pro, Xiaomi 13 Ultra ইত্যাদি।

আরো পড়ুনঃ মোবাইল ফোন ব্যবহারের সুফল

৩। Snapdragon 8 Gen 1 প্রসেসরঃ এই প্রসেসরটি সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর গুলোর মধ্যে তৃতীয় নাম্বারে অবস্থান করেছে। এই প্রসেসরটির Antutu স্কোর ১০ লাখ এর বেশি। এই প্রসেসরটি খুবই ফাস্টেড একটি প্রসেসর। প্রসেসরটি আপনারা যে সকল মোবাইলে পাবেন তা হলো moto X30 Pro, moto edge 30 Ultra, Oppo Reno 9 Pro+, Realme GT 3, ROG Phone 6 ইত্যাদি।

৪। MediaTek Dimensity 9200 প্রসেসরঃ এই প্রসেসরটি সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর গুলোর মধ্যে চতুর্থ নাম্বার রয়েছে। এই প্রসেসরটিতে Antutu স্কোর রয়েছে 12 লাখ এর চাইতেও বেশি। এই প্রসেসটি আপনারা যে সকল মোবাইলে পাবে তা হলো Oppo Find X6, Vivo X90, Vivo X90 Pro।

৫। MediaTek Dimensity 9000+ প্রসেসরঃ এই প্রসেসরটি সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর গুলোর মধ্যেও পঞ্চম নাম্বারে রয়েছে। এই প্রসেসরটির Antutu স্কোর রয়েছে প্রায় ১১ লাখ এর চাইতেও বেশি। এই প্রসেসরটি আপনারা যে সকল মোবাইল ফোনে পাবেন। সেই মোবাইল গুলো হলো ROG Phone 6D, Mi 12 Pro, Oppo Find N2 Flip।

এই প্রসেসর গুলো ছাড়াও আরো অনেক প্রসেসর রয়েছে যেগুলো অনেক হাই কোয়ালিটি এবং হাই ক্যাপাবিলিটি সম্পন্ন। তবে এই প্রসেসর ৫ টি ওয়াল্ড রাঙ্কিং এ সবার উপরে রয়েছে। আপনারা সবচেয়ে ভাল মোবাইল প্রসেসর কোনটি এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন চলুন জেনে নেই কোন কোম্পানির প্রসেসর ভালো সেই সম্পর্কে।

কোন কোম্পানির প্রসেসর ভালো

আপনারা অনেকেই প্রশ্ন করেন কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে জানার জন্য। তাই আমরা আজকের পোস্টটিতে আপনাদেরকে জানিয়ে দেবো কোন কোম্পানির প্রসেসর ভালো এবং ওয়ার্ল্ড এর মধ্যে সবচেয়ে ভালো প্রসেসর কোম্পানি কোনগুলো। তাই কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে জানতে পোস্টে মনোযোগ দিয়ে পড়ুন।

বর্তমান বিশ্বে অনেকগুলো কোম্পানি মোবাইলের জন্য প্রসেসর তৈরি করছে। তবে এর মধ্যে থেকে ৪ টি সেরা কোম্পানি রয়েছে যারা মোবাইলের জন্য প্রসেসর তৈরি করছে। আর এই ৪ টি কোম্পানি সেই শুরু থেকে প্রসেসর তৈরি করে আসছে। কিন্তু বর্তমানে এই ৪ টি কোম্পানির পাশাপাশি আরো অনেকগুলো কোম্পানি বের হয়েছে যারা মোবাইলের জন্য প্রসেসর তৈরি করছে। তবে আমরা শুধু আপনাদেরকে জানিয়ে দেবো ওয়ার্ল্ড এর মধ্যে সেরা এই ৪ টি কোম্পানি কোনগুলো যেগুলোর প্রসেসর অনেক ভালো এই সম্পর্কে।

আরো পড়ুনঃ মোবাইল ফোন ব্যবহারের কুফল 

পুরো বিশ্বে সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর তৈরিকারী সেরা ৪ টি কোম্পানি হলো-

  • Qualcomm Snapdragon
  • Media Tak
  • Samsung Exynos
  • Nvidia

মূলত এই ৪ টি কোম্পানি ওয়ার্ল্ডের মধ্যে সেরা মোবাইল প্রসেসর তৈরিকারী কোম্পানি হিসেবে পরিচিত লাভ করেছে। এছাড়াও বর্তমানে এই কোম্পানিগুলোর পাশাপাশি আরো অনেক কোম্পানি রয়েছে যেগুলো মোবাইলের জন্য স্বল্প দামে প্রসেসর তৈরি করছে। আশা করছি আপনারা কোন কোম্পানির প্রসেসর ভালো তা জানতে পেরেছেন। এখন চলুন আমরা জেনে নেই স্ন্যাপড্রাগন নাকি মিডিয়াটেক কোন প্রসেসর ভালো এই সম্পর্কে।

স্ন্যাপড্রাগন নাকি মিডিয়াটেক কোন প্রসেসর ভালো

বর্তমান সময়ে আমরা যে সকল মোবাইল ব্যবহার করি সেই মোবাইল গুলোর মধ্যে আমরা দুই ধরনের অপারেটিং সিস্টেম দেখতে পাই। একটি হলো android ডিভাইস, আরেকটি হলো ios ডিভাইস। তবে এই পোস্টটিতে আমরা এন্ড্রয়েড ডিভাইস এর প্রসেসর নিয়ে আলোচনা করব। এন্ড্রয়েড ডিভাইসে মূলত ৪ ধরনের প্রসেসর ব্যবহার করা হয়।

  • Snapdragon
  • Media Tak
  • Samsung Exynos
  • UNISOC

এই ৪ টি প্রসেসের মধ্যে আমরা এই আর্টিকেলটিতে ২ টি প্রসেসর নিয়ে আলোচনা করবো। আর এই দুটি প্রসেসরই মূলত বর্তমানে জনপ্রিয় প্রসেসর। বলুন তাহলে জেনে নেই স্ন্যাপড্রাগন নাকি মিডিয়াটেক কোন প্রসেসর ভালো এই সম্পর্কে।

আরো পড়ুনঃ শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার

  • প্রসেসর কোরের সংখ্যাঃ আমরা যদি স্ন্যাপড্রাগণ ও মিডিয়াটেক এর প্রসেসরের তুলনা করি তাহলে দুটো প্রতিষ্ঠানিই ১ থেকে ১০ পর্যন্ত কোরের প্রসেসর রয়েছে। তবে সম্প্রতি মিডিয়াটেক ১২ কোরের প্রসেসর আনার জন্য চেষ্টা চালাচ্ছে। তবে এক্ষেত্রে আমাদের প্রসেসরের কোরের সংখ্যার উপর গুরুত্ব না দিয়ে প্রসেসরের কোরের কার্যক্ষমতা নিয়েই ভাবা উচিত।
  • সিপিইউ ও জিপিইউঃ সাধারণত স্ন্যাপড্রাগন ও মিডিয়াটেক এর প্রফেসরে সেম সিপিইউ ব্যবহার করা হয়। সিপিইউ এর দিক থেকে স্যাপ ড্রাগন ও মিডিয়াটেক এর মধ্যে কোন পার্থক্য নেই। তবে জিপিইউ এর দিক থেকে স্ন্যাপড্রাগন এগিয়ে আছে। কারণ স্ন্যাপড্রাগন গ্রাফিক্স প্রদানে সক্ষম।
  • ব্যাটারির ব্যবহারঃ আমরা যদি মোবাইলের ব্যাটারির পারফরমেন্সের দিক দিয়ে তুলনা করি তাহলে স্ন্যাপড্রাগন মিডিয়াটেক এর চাইতে এগিয়ে আছে।
  • ফোন গরম হয়ে যাওয়াঃ মিডিয়াটেক প্রসেসর ব্যবহৃত মোবাইল গুলোর তুলনায় স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহৃত মোবাইল কম গরম হয়। আর মোবাইল ব্যবহারকারীদের অন্যতম প্রধান একটি অভিযোগ হল এই ফোন গরম হয়ে যাওয়া। এদিক থেকে স্ন্যাপড্রাগন ভালো।
  • প্রসেসর ভিত্তিক ফোনের দামঃ সাধারণত স্ন্যাপড্রাগণ প্রসেসর ভিত্তিক মোবাইল গুলোর দাম একটু বেশি হয়। আর মিডিয়াটেক প্রসেসর ভিত্তিক মোবাইল ফোন গুলোর দাম কম হয়। তবে আপনাকে আবার এই দিক দিয়ে ভাবতে হবে যে জিনিস যেটা ভালো তার দাম একটু বেশি তো হবেই এটাই স্বাভাবিক। তাই ভালো জিনিস পেতে চাইলে একটু খরচ করতেই হবে।

আশা করছি আপনারা উপরে উল্লেখিত অংশটুকু পড়ার পর বুঝে গেছেন যে স্ন্যাপড্রাগন নাকি মিডিয়াটেক কোন প্রসেসর ভালো এই সম্পর্কে।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ, এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি যে সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি এবং কোন কোম্পানির প্রসেসর ভালো এই সম্পর্কে। আশা করছি আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন এবং বুঝতে পেরেছেন। আসলে আপনি যদি ভাল জিনিস কিনতে চান তাহলে অবশ্যই আপনাকে পয়সা খরচ করতে হবে। 

আর স্ন্যাপড্রাগন এর প্রসেসর বর্তমানে নামকরা এবং অনেক ভালো প্রসেসর। তাই আপনি যদি মোবাইল ফোন কিনেন তাহলে অবশ্যই স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহৃত হয়েছে এরকম মোবাইল ফোন কিনবেন। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন। এই পোস্টটি পড়ে যদি আপনি উপকৃত হন তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদেরকে জানার সুযোগ করে দেবেন। ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url