নতুন মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত চার্জ দেওয়ার নিয়ম

নতুন অবস্থায় যেকোনো মোবাইলে চার্জ বেশ ভালোই থাকে। কিন্তু কিছুদিন ব্যবহার করার পরেই মোবাইলে দেখা দেয় চার্জ সংক্রান্ত বিভিন্ন সমস্যা। যেমন মোবাইলে চার্জ হতে বেশি সময় নেওয়া, চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, মোবাইলে চার্জ বেশিক্ষণ না থাকা ইত্যাদি সমস্যাগুলো দেখা দেয়। এই সমস্যাগুলো মূলত ব্যাটারির কারণে হয়। এই সমস্যাগুলো দেখা দেওয়ার আরেকটি মূল কারণ হলো মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম না জানা এবং মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এই সম্পর্কে না জানার কারণে।

মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত চার্জ দেওয়ার নিয়ম
তাই এই পোস্টটিতে আমরা মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত ও মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং মোবাইল চার্জ দিলে গরম হয় কেন এই বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। চলুন তাহলে জেনে নেওয়া যাক মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এবং মোবাইল চার্জ দেওয়া সঠিক নিয়ম।

ভূমিকা

আমরা সবাই কমবেশি মোবাইল ফোন ব্যবহার করি। বর্তমান যুগে ছোট কিংবা বড় সকলেরই হাতে হাতে মোবাইল ফোন দেখা যায়। একটি মোবাইল যখন নতুন কেনা হয় তখন সেই ফোনটিতে নতুন অবস্থায় বেশ ভালোই চার্জ থাকে। তবে সেই ফোনটি কিছুদিন ব্যবহার করার পরেই দেখা দেয় চার্জ সংক্রান্ত নানান সমস্যা। যেমন, মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়া, মোবাইলে চার্জ হতে বেশি সময় নেওয়া, মোবাইলে বেশিক্ষণ চার্জ না থাকা, ব্যাটারি ফুলে যাওয়া ইত্যাদি সমস্যাগুলো হয়। 

আর এই সমস্যাগুলো সংঘটিত হয় মূলত ব্যাটারির কারণে এবং মোবাইল ব্যবহারকারীর কারণে। কারণ মোবাইল ব্যবহারকারী যদি মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম, মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এই বিষয়গুলো সম্পর্কে না জানে তাহলে সে অনিয়মের ফোন চার্জ করবে। যার ফলে মোবাইলে চার্জ জনিত সমস্যা দেখা দেয়। তাই একজন মোবাইল ব্যবহারকারীর অবশ্যই জানা থাকা দরকার যে মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত, মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ইত্যাদি বিষয়গুলো। 

তাই এই পোস্টটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দিবো মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত, মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম, মোবাইল চার্জ দিলে গরম হয় কেন ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। এছাড়াও এই পোস্টটি থেকে আপনারা জানতে পারবেন নতুন মোবাইল কেনার পর সে ফোনটি কতক্ষণ চার্জ দিতে হয় এই সম্পর্কেও। চলুন তাই আর দেরি না করে জেনে নেই বিস্তারিত।

সারা রাত ফোন চার্জ দিলে কি হবে?

বর্তমান এই ডিজিটাল যুগে প্রায় সব মানুষেরই হাতে হাতে মোবাইল ফোন শোভা পাচ্ছে। এই মোবাইল ফোন আবিষ্কার হওয়ার পর থেকে আজ পর্যন্ত যে পরিবর্তন হয়েছে তা সত্যি অবিশ্বাস্য। মোবাইল ফোন পুরো বিশ্বকে নিয়ে এসেছে হাতের মুঠোয়। বর্তমানে মোবাইল ফোন ব্যবহার করে সকল ধরনের কাজই করা হচ্ছে। মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করে মানুষ ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমেইল, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় 

বিভিন্ন ধরনের মেসেজ আদান-প্রদানসহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাচ্ছে। তাহলে ভাবুন যে জিনিসটি ব্যবহার করে আমরা এত সুযোগ সুবিধা ভোগ করছি। সেই জিনিসটির যত্ন নেওয়া জরুরী কিনা? অবশ্যই মোবাইল ফোনের যত্ন নেওয়া জরুরী। বেশিরভাগ সময় মানুষ যে ভুলটি করে সেটি হলো মোবাইল ফোন চার্জ দেওয়ার নিয়ম মানে না, মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এই সম্পর্কে জানে না। আবার অনেকেই জানে না সারারাত ফোন চার্জ দিলে কি হবে এই সম্পর্কেও। তাই চলুন জেনে নেই সারারাত মোবাইল ফোন চার্জ দিলে কি হবে এই সম্পর্কে।

আরো পড়ুনঃ 10000 টাকার মধ্যে ভালো মোবাইল ফোন 2023

সাধারণত মোবাইল ফোনের যে ব্যাটারিটি থাকে সেটি মূলত তৈরি করা হয় লিথিয়াম আয়ন পলিমার ব্যাটারি ও লিথিয়াম কোবাল্ট অক্সাইড লেয়ার এবং গ্রাফাইট লেয়ারের একাধিক স্তর দিয়ে। যার ফলে আপনি যখন আপনার মোবাইল ফোনটি সারারাত চার্জে দিয়ে রাখেন তখন আপনার মোবাইলে 100% চার্জ হওয়ার পরও মোবাইলটি চার্জ নিতেই থাকে এবং এই প্রক্রিয়া চলতে থাকায় ব্যাটারীতে তাপ উৎপন্ন হয় যা মোবাইলে ব্যাটারির ক্রমাগত আয়ু কমাতে থাকে। তাই মোবাইল কখনোই সারা রাত চার্জ করবেন না। 

যদিও বর্তমানে কিছু মোবাইলে ট্রিকল চার্জ প্রযুক্তির ব্যবস্থা থাকে। যেটির ফলে মোবাইলে পর্যাপ্ত চার্জ হওয়ার পর তাতে উৎপন্ন করা বন্ধ করে দেয়। কিন্তু এই সিস্টেম শুধুমাত্র দামি ফোনগুলোতেই থাকে। তাই আপনারা যারা কম দামের ফোন ব্যবহার করেন তারা কখনোই সারারাত মোবাইল চার্জ দিয়ে রাখবেন না। এটা আপনার মোবাইলের ব্যাটারির ক্ষতি তিন দিন বাড়তে থাকবে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন। এখন চলুন জেনে নেই মোবাইলে কত পার্সেন্ট চার্জ দেওয়া উচিত এই সম্পর্কে।

মোবাইল চার্জ দিলে গরম হয় কেন

মোবাইল আমাদের নিত্য প্রয়োজনীয় একটি জিনিস। এটি ব্যবহার করেই আমরা দৈনন্দিন অনেক কার্যক্রম পরিচালনা করে থাকি। সারাদিন মোবাইল ব্যবহার করার পরে এর চার্জের প্রয়োজন হয়। আর এখানে অনেকের প্রশ্ন যে মোবাইল চার্জ দিলে গরম হয় কেন। আসলে মোবাইল ফোন চার্জ দিলে হালকা গরম হবে এটি স্বাভাবিক। মোবাইল ফোন চার্জ দিলে গরম হওয়ার মূল কারণ হলো ফাস্ট চার্জিং বা সুপার ফাস্ট চার্জিং সাপোর্টেড চার্জার ব্যবহার করা। 

আর এই চার্জার ব্যবহার করার ফলে মোবাইল ফোন গরম হবে এটি স্বাভাবিক ঘটনা। এতে চিন্তার কোন কারণ নেই। তবে এই কারণটি ছাড়াও আরো অনেক কারণ রয়েছে যেগুলোর জন্য মোবাইল চার্জ দিলে গরম হয়। কারণগুলো নিচে দেওয়া হলো।

মোবাইল ফোন চার্জে দিয়ে ব্যবহার করা

মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় আর এই গরম হওয়ার অন্যতম কারণ হলো মোবাইল ফোন চার্জে দিয়ে ব্যবহার করা। প্রথমত আপনি যখন মোবাইল ফোন চার্জে দিবেন তখন এমনিতেই ব্যাটারির তাপমাত্রা বেড়ে যাবে এর উপর যদি আপনি আবার মোবাইল চার্জে থাকা অবস্থায় ব্যবহার করেন, তাহলে ব্যাটারির উপর অতিরিক্ত চাপ পরে। যার ফলে মোবাইল গরম হয়ে যাবে। তাই সবসময় মোবাইল ফোন চার্জে দিয়ে ব্যবহার করা থেকে বিরত থাকবেন।

মোবাইলের ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপস চালু রেখে চার্জে দিলে

আমরা সবাই জানি যে মোবাইল ফোনে কোন অ্যাপস চালু করলে সাথে সাথে আমাদের ডিভাইসের সিস্টেম চালু হয়ে যায় এবং সেখানে তাপ উৎপন্ন হতে শুরু করে। এমত অবস্থায় যদি আপনি মোবাইল ফোনটি চার্জ দেন তাহলে কিছুটা মোবাইল ফোন চার্জে দিয়ে ব্যবহার করার মত হয়ে যাবে। আল্টিমেটলি দেখা যাবে যে মোবাইলের তাপমাত্রা বেড়ে যাবে। অর্থাৎ আপনি যদি মোবাইলের ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপস চালু রেখে চার্জে দেন তাহলে আপনার ফোন চার্জে দিলে গরম হয়ে যাবে।

মোবাইল চার্জে দেওয়ার সময় ডাটা চালু রেখে চার্জ দিলে

মোবাইলে যখন আপনি ডাটা চালু করে ইন্টারনেট ব্রাউজ করবেন তখন এমনিতেই আপনার ফোনটি গরম হয়ে যাবে। এর উপর যদি আপনি আবার ডাটা চালু রেখে মোবাইল ফোন চার্জে দেন। তাহলে একই তো ডাটা চালু রাখার জন্য ফোন করা হবে আবার চার্জে দেওয়ার জন্য গরম হবে। এমনত অবস্থায় অনেক বড় দু*র্ঘ*টনা ঘটতে পারে। মোবাইল ফোনে ডাটা চালু রেখে চার্জ দিলে ফোন গরম হবে ইত্যাদি।

আরো পড়ুনঃ Xiaomi Redmi 10A - শাওমি রেডমি 10 এ কেমন

আশা করছি আপনারা মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় কেন তা বুঝতে পেরেছেন। এখন চলুন আমরা জেনে নেই মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত ও মোবাইল ফোন চার্জ দেওয়ার নিয়ম।

নতুন মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয়

দেখবেন আপনি যখন নতুন কোন মোবাইল ফোন কিনবেন তখন দোকানদাররা মোবাইল ফোনটি অন করে আপনাকে বলে দেবে যে বাসায় গিয়ে ফোনটি চার্জে দিবেন। কিন্তু কতক্ষণ চার্জ দিতে হবে এটি কিন্তু তারা বলে দেয় না। তাই এই পোস্টটিতে আমরা নতুন মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দেবো। তাই চলুন জেনে নেই নতুন মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই সম্পর্কে।

আগে প্রচলিত একটি ধারণা ছিল যে নতুন মোবাইল কিনে ৭ থেকে ৮ ঘন্টা চার্জ দিতে হবে। সাধারণত আগের ফোনগুলোতে ব্যাটারির ক্যাপাবিলিটি ভালো ছিল না যার কারণে ফোন কেনার পর ৭ থেকে ৮ ঘন্টা চার্জ করতে হতো। কিন্তু বর্তমান যে ফোনগুলো তৈরি করা হয়েছে সেগুলোতে সাধারণত লিথিয়াম ব্যাটারি ইউজ করা হয়। যার ফলে আগের মতো ৭ থেকে ৮ ঘণ্টা চার্জ দেওয়ার কোন প্রয়োজন নেই। 

তবে আপনি যেহেতু ফোনটি নতুন কিনেছেন সে ক্ষেত্রে ফোনটির ভালো পারফরম্যান্স পাওয়ার জন্য ১০০% চার্জ করে নেবেন। এখানে ১০০% চার্জ হতে যত সময় লাগবে ঠিক তত সময় চার্জ করবেন। আশা করছি আপনারা নতুন মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় তা বুঝতে পেরেছেন। এখন চলুন জেনে নেই মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এবং মোবাইল চার্জ দেওয়ার নিয়ম।

মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত?

বর্তমান সমাজে একটি প্রচলিত ধারণা আছে যে মোবাইলে ১০০% চার্জ না হওয়া পর্যন্ত সেই মোবাইল চার্জ থেকে খোলা যাবে না। এটি আবার অনেকে অনেক মোবাইল ব্যবহারকারীদেরকে পরামর্শও দেয়। যা সম্পূর্ণ ভিত্তিহীন ও অযৌক্তিক একটি ধারণা। এর কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। আমাদের মাঝে অনেকেই আছে যারা মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এই সম্পর্কে জানে না আবার মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কেও জানে না। তাই এই পোস্টটিতে আমরা মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত তা আপনাদেরকে জানিয়ে দেবো।

আরো পড়ুনঃ মোবাইল ফোন ব্যবহারের সুফল

গবেষকদের মতে- মোবাইল ফোনে কখনোই ১০০% চার্জ দেওয়া উচিত না। কারণ বর্তমান যে মোবাইল গুলো তৈরি করা হয় তাতে লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়। যার ফলে মোবাইলে ১০০% চার্জ করার কোন প্রয়োজন নেই। এতে মোবাইলের ক্ষতি হতে পারে। আপনি যদি আপনার মোবাইল ফোনটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে চান এবং ব্যাটারি ভালো রাখতে চান। 

তাহলে অবশ্যই আপনার মোবাইল ফোনটির চার্জ ৮০% থেকে ৯০% এর মধ্যে হলে খুলে ফেলবেন। আর আপনার মোবাইলে চার্জ যখন ২০% এ চলে আসবে তখন আবার চার্জে ধরিয়ে দেবেন। এভাবে যদি আপনি আপনার ফোনটি ব্যবহার করতে পারেন তাহলে দীর্ঘদিন আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে। মোবাইলের ব্যাটারিতে কোন ধরনের সমস্যা দেখা দেবে না। আশা করছি আপনারা মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত তা জানতে পেরেছেন। এখন চলুন মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে জেনে নেই।

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম জেনে নিন

আপনি যখন নতুন একটি মোবাইল কিনবেন তখন নতুন অবস্থায় সেই ফোনটি চার্জ বেশ ভালোই থাকবে। কিন্তু কিছুদিন পরেই চার্জ সংক্রান্ত বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। যেমন মোবাইলে চার্জ দ্রুত কমে যায়, মোবাইলে চার্জ হতে বেশি সময় লাগা, বেশিক্ষণ চার্জ না থাকা ইত্যাদি সমস্যাগুলো হয়। আর এই সমস্যাগুলো হওয়ার মূল কারণ হলো মোবাইল চার্জ দেওয়ার নিয়ম না মানা। দেখুন সকল জিনিসেরই যেমন নিয়ম রয়েছে তেমনি মোবাইল ফোন চার্জ দেওয়ারও নিয়ম রয়েছে। 

আর এই নিয়মটি অবহেলা করার মতো না। আপনি যদি মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলো ফলো করে মোবাইল চার্জ দেন তাহলে আপনার মোবাইলের ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে। এবং আপনার মোবাইলে ভালো পারফরম্যান্স দেবে। তাই মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলো জানা খুবই জরুরী। যা আমরা এই পোস্টটিতে আলোচনা করেছি। চলুন তাহলে জেনে নেই মোবাইল চার্জ দেয়ার নিয়ম গুলো সম্পর্কে।

সারারাত ধরে ফোন চার্জ না দেওয়া

সাধারণত ফোনের ব্যাটারীতে যখন ১০০% চার্জ হয়ে যায় তখন তখন সেই ব্যাটারি আর চার্জ নিতে পারে না। এক্ষেত্রে আপনি যদি সারারাত ধরে ফোন চার্জ দেন তাহলে আপনার ফোনে ১০০% চার্জ হয়ে যাওয়ার পরেও আপনার ফোনের চার্জারটি ফোনের উপর এক্সট্রা প্রেসার সৃষ্টি করে। যা আপনার মোবাইলের ব্যাটারি নিতে পারেনা। যার ফলে ব্যাটারি নষ্ট হয়ে যায়। তাই সারারাত ধরে ফোন কখনোই চার্জ করবেন না।

আরো পড়ুনঃ মোবাইল ফোন ব্যবহারের কুফল 

ফোনের অরজিনাল চার্জার ব্যতীত অন্য কোন চার্জার ব্যবহার না করা

সাধারণত ফোন কোম্পানিগুলো তাদের ফোনের ব্যাটারির সাথে সমন্বয় করেই ব্যাটারির চার্জার তৈরি করে। যার ফলে আপনি যদি ফোনের অরজিনাল চার্জার ছাড়া অন্য কোন চার্জার দিয়ে চার্জ দেন তাহলে ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যাবে। কারণ আপনার ফোনের অরজিনাল চার্জার এবং অন্যান্য চার্জার এর ভোল্টেজ সমান নাও হতে পারে। তাই অরজিনাল চার্জার ছাড়া অন্য কোন চার্জার ব্যবহার না করায় উত্তম।

ফাস্ট চার্জার ব্যবহার না করা

ফাস্ট চার্জার ব্যবহার করা হয় মূলত মোবাইল ফোনের চার্জ দ্রুত করার জন্য। কিন্তু এই চার্জার সকল মোবাইলে ব্যবহার করা উচিত না। কারণ অনেক মোবাইল আছে যেগুলো ফাস্ট চার্জার সাপোর্টেড না। এক্ষেত্রে আপনি যদি এই চার্জার ব্যবহার করেন তাহলে এই চার্জারটি আপনার ফোনের ব্যাটারির উপর এক্সট্রা প্রেসার সৃষ্টি করে যা আপনার ফোনের ব্যাটারি নিতে পারেনা। যার ফলে মোবাইল ফোনের ব্যাটারি তার কার্যক্ষমতা ধীরে ধীরে হারিয়ে ফেলে। তাই ফাস্ট চার্জার ব্যবহার না করা উত্তম।

ব্যাক কাভার ব্যবহার করবেন না

ব্যাক কভার ব্যবহার করবেন না বিষয়টি এমন না। ব্যাক কভার মূলত ব্যবহার করা হয় মোবাইল ফোনের সিএফটির জন্য। এক্ষেত্রে আপনার ফোনের নিরাপত্তার জন্য আপনি ব্যাক কভার ব্যবহার করবেন সমস্যা নেই তবে আপনি যখন মোবাইল চার্জ দেবেন তখন অবশ্যই ব্যাক কাভার খুলে চার্জ দেবেন। 

কারণ মোবাইল চার্জ দিলে এমনিতেই ফোনটি গরম হয়ে যায় তার ওপর যদি আপনি ব্যাক কাভার দিয়ে চাপ দিয়ে রাখেন তাহলে সেই তাপ বেরিয়ে যেতে পারে না। এক্ষেত্রে আপনার মোবাইলের ব্যাটারি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে অনেক ক্ষেত্রে ব্লাস্ট ও হতে পারে। তাই মোবাইল ফোন চার্জ দেওয়ার সময় ব্যাক কভার ব্যবহার পরিহার করুন।

থার্ড পার্টি অ্যাপস ব্যবহার না করা

আমরা ভাবি যে থার্ড পার্টি অ্যাপস আমাদের মোবাইলের ব্যাটারি সেভ করবে। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা থার্ড পার্টি অ্যাপস গুলো মোবাইলের ব্যাটারি তো সেভ করেই না বরং উল্টো মোবাইলের র‍্যাম এবং রোমের উপরে এক্সট্রা পেশার সৃষ্টি করে। এছাড়াও এটি মোবাইলের ব্যাটারি ড্যামেজ করে দিতে পারে। তাই থার্ড পার্টি অ্যাপস ব্যবহার না করাই উত্তম।

মোবাইল ফোনে সব সময় ৮০% থেকে ৯০% এর মধ্যে চার্জ দেওয়া

সবসময় চেষ্টা করবেন মোবাইলে ৮০% থেকে ৯০% এর মধ্যে চার্জ রাখা। কখনোই মোবাইল ফোনে ফুল চার্জ দেবেন না অর্থাৎ ১০০% চার্জ দেবেন না। এতে আপনার মোবাইলের ব্যাটারি ধীরে ধীরে তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে।

আরো পড়ুনঃ কম্পিউটারের সকল যন্ত্রাংশের নাম ও পরিচিতি

মোবাইল ফোনের চার্জ একদম শেষ করে চার্জ দেবেন না

আমরা অনেকেই ভাবি যে মোবাইলের চার্জ একদম শুন্যতে না আসা পর্যন্ত চার্জ দেওয়া যাবে না। আসলে এটি সম্পূর্ণ ভুল ধারণা ও যুক্তিহীন। সবসময় মোবাইল ২০% চার্জ এ নেমে আসলেই মোবাইল ফোনটি চার্জ দেবেন। এতে আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে।

ফোন চার্জে থাকা অবস্থায় ব্যবহার করবেন না

সাধারণত মোবাইল ফোন যখন চার্জে থাকে তখন এমনিতেই ফোনটি গরম হয়ে যায় এর উপর আপনি যদি আবার মোবাইল ফোনটি ব্যবহার করেন তাহলে বিষয়টি “মরার উপর করার ঘা” দেওয়ার মত হয়ে যায়। তাই মোবাইল ফোন চার্জে থাকা অবস্থায় কখনোই ব্যবহার করবেন না। এতে আপনার মোবাইলের ব্যাটারি তো নষ্ট হবে সাথে ঘটতে পারে অনেক বড় দুর্ঘ*টনা।

কম্পিউটার দিয়ে ফোন চার্জ করবেন না

আমরা অনেকেই মনে করি কম্পিউটার দিয়ে ফোন চার্জ করলে সমস্যা কি। সমস্যা আছে। আপনার ফোনের চার্জার এর ভোল্টেজ এবং কম্পিউটারের ভোল্টেজ কখনোই এক হবে না। তাই কখনোই কম্পিউটার দিয়ে ফোন চার্জ করবেন না। এতে আপনার ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাবে।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সাথে নতুন মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত, মোবাইল চার্জ দেওয়ার নিয়ম ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আসলে মোবাইল আমাদের সকলেরই নৃত্য প্রয়োজনীয় একটি জিনিস। এই মোবাইল ফোন দিয়ে আমরা দৈনন্দিন নানা ধরনের কাজ সম্পন্ন করে থাকি। তাই এই মোবাইল ফোনটি ভালো রাখা খুবই জরুরী।

আরো পড়ুনঃ যে ১০টি কম্পিউটার স্কিল অর্জন না করলেই নয়  

মোবাইল ফোনে মূলত ব্যাটারি সমস্যাটি বেশি দেখা যায়। আর এই সমস্যাটা হয় মূলত মোবাইল চার্জ দেওয়ার নিয়ম না মানার কারণে। তাই এই পোস্টটিতে আমরা মোবাইলে কত পারসেন্ট চার্জ দেওয়া উচিত এবং মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলো নিয়ে আলোচনা করেছি। আপনি যদি এই নিয়মগুলো ফলো করে মোবাইল চার্জ দেন তাহলে দীর্ঘদিন আপনার ফোনটি ভালোভাবে ব্যবহার করতে পারবেন। 

আশা করছি আপনারা বুঝতে পেরেছেন। আর এই পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে আমাদের পাশে থাকবেন। তারপরে শেষে একটি কথাই বলবো আপনিও সুস্থ থাকুন আপনার ফোন কেউ সুস্থ রাখুন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url