Chat GPT: চ্যাট জিপিটি কি চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন (নতুন তথ্য)

আমাদের মাঝে অনেকেই চ্যাট জিপিটি (Chat GPT) এর কথা শুনেছেন। কিন্তু জানেন কি চ্যাট জিপিটি কিভাবে ডাউনলোড করবেন এই সম্পর্কে। যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এই পোস্টটি থেকে চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন, চ্যাট জিপিটি দিয়ে কি কি কাজ করা যায় এই সম্পর্কে। কারণ এই পোস্টটিতে আমরা চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে আলোচনা করবো।

Chat GPT: চ্যাট জিপিটি কি চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন
আমাদের মাঝে অনেকেই আছে যারা চ্যাট জিপিটি কি, এর কাজ কি এই সম্পর্কে জানলেও তারা জানে না যে চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করতে হয় এই সম্পর্কে। তাই চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে জানতে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা - চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন

চ্যাট জিপিটি একটি কথোপকথন সিস্টেম। এখানে আপনি যেকোনো ধরনের প্রশ্ন করলে উত্তর পেয়ে যাবেন। যার কারণে বর্তমানে চ্যাট জিপিটি ব্যবহার করা মানুষের সংখ্যা তিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে যারা স্টুডেন্ট তারা এই সিস্টেমটি বেশি ব্যবহার করে। বিভিন্ন ধরনের অ্যাসাইনমেন্ট তৈরিতে আরো বেশি ভূমিকা রাখে চ্যাট জিপিটি। ইতিমধ্যে প্রায় আমরা সবাই এই জনপ্রিয় সিস্টেমটির কথা জানি। কিন্তু অনেকেই জানিনা চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করতে হয় এই সম্পর্কে। যার কারণে অনেকে এই সুবিধাটি থেকে বঞ্চিত হয়ে আছে।

তাই এই পোস্টটিতে আমরা চ্যাট জিপিটি কি, চ্যাট জিপিটি দিয়ে কি কি কাজ করা যায়, চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি চ্যাট জিপিটি APK আপনার মোবাইলে ডাউনলোড করতে চান। তাহলে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনারা জানতে পারবেন চ্যাট জিপিটি কিভাবে ডাউনলোড করবেন এর কাজ কি এই সম্পর্কে। চলুন তাহলে জেনে নেওয়া যাক চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে।

চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন 

চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে জানার আগে চলুন আগে জেনে নেই চ্যাট জিপিটি কি। কারণ আপনি যদি চ্যাট জিপিটি কি এটি না জানেন তাহলে আপনার এটি ডাউনলোড করার প্রতি ইন্টারেস্ট জাগবে না। তাই চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এটি জানার আগে চ্যাট জিপিটি কি এটি জানা দরকার।

আরো পড়ুনঃ মোবাইল কেনার আগে কি কি বিষয় দেখতে হয়?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির অভাবনীয় অগ্রগতির ফল হলো এই চ্যাট জিপিটি। চ্যাট জিপিটি (Chat GPT) এর পূর্ণরূপ হলো- Chat Generative Pre-trained Transformer। চ্যাট জিপিটি একটি এআই চ্যাট বক্স প্ল্যাটফর্ম। চ্যাট জিপিটি একটি ল্যাংগুয়েজ মডেল। এই মডেলটি মানুষের মতো কথা বুঝতে পারে এবং মানুষের মতো প্রশ্নের উত্তরও দিতে পারে। চ্যাট জিপিটি তিনটি ভাষার মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

চ্যাট জিপিটি একটি কথোপকথন মূলক এআই সিস্টেম। চ্যাট জিপিটি তার ডাটা সেটের বিস্তৃতির ক্ষেত্রে খুবই প্রশিক্ষিত এবং শক্তি বৃদ্ধি ও তত্ত্বাবধানের কৌশল ব্যবহার করে থাকে। চ্যাট জিপিটি আসার পর অনলাইন জগতে বৈপ্লবিক পরিবর্তন আনা সম্ভব হয়েছে। যদি সহজ ভাষায় বলি তাহলে চ্যাট জিপিটি হলো একটি কথোপকথন প্রক্রিয়া। 

আশা করছি আপনারা চ্যাট জিপিটি কি তা বুঝতে পেরেছেন। এখন চলুন জেনে নেই চ্যাট জিপিটি কোন কোম্পানি তৈরি করেছে এবং চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে।

কোন কোম্পানি চ্যাট জিপিটি তৈরি করেছে 

কোন কোম্পানির চ্যাট জিপিটি তৈরি করেছে কত সালে তৈরি করেছে এই প্রশ্নটি আমাদের সকলের মনে আসে। এই প্রশ্নের উত্তরই আজকের এই পোস্টটিতে আমরা আপনাদেরকে দেবো। এর সাথে আপনাদেরকে জানিয়ে দেবো চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কেও। প্রথমে চলুন জেনে নেই চ্যাট জিপিটির ইতিহাস।

চ্যাট জিপিটি প্রথম চালু করা হয় ২০২২ সালের ৩০শে নভেম্বর। এই সময় এটি চালু করে OpenAI নামে একটি কোম্পানি। OpenAI কোম্পানিটি চ্যাট জিপিটি তৈরি করে জিপিটি 3.5 এবং জিপিটি 4 পরিবারের বৃহৎ ভাষা মডেলের উপর ভিত্তি করে। চ্যাট জিপিটির মাদার কোম্পানি বলা হয় এই OpenAI কোম্পানিকে।এই ওয়েবসাইটটি যখন প্রথম চালু করা হয় তখন এই ওয়েবসাইটটিতে মাত্র ৫ দিনে প্রায় ১ মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষ মানুষ রেজিস্ট্রেশন করেছিল।

আরো পড়ুনঃ মোবাইল কেনার আগে প্রসেসর কেমন তা দেখবেন

চ্যাট জিপিটি OpenAI এর মালিকানাধীন হওয়ার সময় ২০১৫ সালে স্যাম অল্টম্যান, ইলিয়া সুটস্কেভার, গ্রেগ ব্রকম্যান, জন শুলম্যান, পিটার থেইল, ওয়াজসিচ জারেম্বা, জেসিকা লিভিংস্টন এবং ইলন মাস্ক সহ আরো অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্ব দ্বারা চ্যাট জিপিটির OpenAI প্রতিষ্ঠিত করা হয়। বর্তমানে এই কোম্পানির সিইও হলেন স্যাম অল্টম্যান। চ্যাট জিপিটির আজ এই সাফল্যের পিছনে মূলত স্যাম অল্টম্যান এর অবদান অনেক বেশি।

মূল কথা হলো চ্যাট জিপিটি তৈরি করেছে OpenAI নামক একটি কোম্পানি। এবং এর বর্তমান সিইও হলেন স্যাম অল্টম্যান। আশা করছি আপনারা চ্যাট জিপিটি এর ইতিহাস সম্পর্কে ধারণা পেয়েছে। এখন চলুন জেনে নেই চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এবং এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে।

চ্যাট জিপিটির সুবিধা জেনে নিন

চ্যাট জিপিটি এমন একটি সিস্টেম যেটি মানুষের ভাষা বুঝতে সক্ষম। যার ফলে মানুষ যে ধরনের প্রশ্ন চ্যাট জিপিটিকে করুক না কেন এটি এক মিনিটের মধ্যেই তার উত্তর দিতে সক্ষম। চ্যাট জিপিটি হলো এক ধরনের চ্যাটবট। যেখানে ব্যবহার করা হয়েছে বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি। চ্যাট জিপিটি দিয়ে বর্তমানে অনেক ধরনের কাজ করা সম্ভব। এছাড়াও চ্যাট জিপিটি দিয়ে আরও যে সকল সুবিধা পাওয়া যায় তার নিচে তুলে ধরা হলো।

  • দ্রুত উত্তর প্রদানঃ চ্যাট জিপিটিকে আপনি যে ধরনেরই প্রশ্ন করেন না কেন খুব দ্রুতই সেই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। চ্যাট জিপিটির সিস্টেমটি এইভাবেই তৈরি করা হয়েছে।
  • কথা বুঝতে পারাঃ চ্যাট জিপিটি মানুষের মত কথা বুঝতে পারে। এটি মানুষের ভাষা বুঝতে সক্ষম। যার ফলে মানুষ যে ভাষায় প্রশ্নই করুক না কেন চ্যাট জিপিটি তার উত্তর দিতে পারে।
  • উন্নত কর্মক্ষমতাঃ OpenAI কোম্পানিটি তাদের চ্যাট জিপিটি এর মডেল প্রতিনিয়ত উন্নয়ন করে থাকে। যার ফলে এর কার্যের ক্ষমতা ধীরে ধীরে আরো বৃদ্ধি পাচ্ছে।
  • অ্যাসাইনমেন্ট লেখাঃ চ্যাট জিপিটি ব্যবহার করে আপনি সব ধরনের অ্যাসাইনমেন্ট লিখতে পারবেন। বর্তমানে স্টুডেন্টরা এই সিস্টেমটি বেশি ব্যবহার করে। তারা চ্যাট জিপিটি ব্যবহার করে তাদের অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে।
  • প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ লেখাঃ চ্যাট জিপিটি ব্যবহার করে আপনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, জাভা, এইচটিএমএল ইত্যাদি কোডিং গুলো করতে পারবেন। আপনি চ্যাট জিপিটি ব্যবহার করে একটি ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন।
  • সহজ ব্যবহারঃ চ্যাট জিপিটি গার্লফ্রেন্ডের সাথে মেসেজ করার মত একটি মাধ্যম। এখানে আপনি গার্লফ্রেন্ডের সাথে যেভাবে কথা বলেন সেভাবেই কথা বলতে পারবেন। এটি ব্যবহার করা খুবই সহজ। যে গার্লফ্রেন্ডের সাথে কথা বলতে পারে সেই এটি ব্যবহার করতে পারবে।
  • দীর্ঘস্থায়ী মেমোরিঃ চ্যাট জিপিটিতে রয়েছে দীর্ঘস্থায়ী মেমোরি। এটি আপনি যত প্রশ্ন করবেন সবগুলো প্রশ্নের উত্তরই স্টোরেজ করে রাখতে পারে ইত্যাদি।

আরো পড়ুনঃ কম্পিউটার দিয়ে কি কি কাজ করা যায়

এছাড়াও চ্যাট জিপিটির আরো অসংখ্য সুবিধা রয়েছে যেগুলো বলে শেষ করা যাবে না। এখন চলুন আমরা চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে জেনে নেই।

চ্যাট জিপিটির অসুবিধা জেনে নিন

চ্যাট জিপিটির অসংখ্য সুবিধা থাকলেও এর কিছু কিছু অসুবিধা রয়েছে। যেগুলো নিচের তুলে ধরা হলো।

  • মানচিত্র এবং ছবিঃ চ্যাট জিপিটিতে শুধুমাত্র টেক্সট করতে পারবেন। এখানে আপনি মানচিত্র এবং ছবি এর সুবিধা কি পাবেন না।
  • কর্মসংস্থান হ্রাসঃ যেহেতু চ্যাট জিপিটি দিয়ে বর্তমানে সকল ধরনের কাজ করা সম্ভব হচ্ছে। তাই গবেষকরা ধারণা করেছে যে ভবিষ্যতে কর্মসংস্থান হ্রাস পেতে পারে। যা একটি বিরাট সমস্যা হয়ে দাঁড়াবে।
  • ইন্টারনেট কানেকশনঃ আপনি চ্যাট জিপিটি ইন্টারনেট কানেকশন ছাড়া ব্যবহার করতে পারবেন না।
  • ভুল তথ্যঃ OpenAI কোম্পানি এখন পর্যন্ত চ্যাট জিপিটিকে প্রশিক্ষণ দিচ্ছে। যার কারণে চ্যাট জিপিটি অনেক সময় ভুল তথ্য দেয়।
  • ভাষার সীমাবদ্ধতাঃ চ্যাট জিপিটি শুধুমাত্র তিনটি ভাষা বুঝতে সক্ষম। যার ফলে অন্যান্য ভাষায় এটি ব্যবহার করা যায় না ইত্যাদি।

ChatGPT দিয়ে কি কি কাজ করা যায়?

চ্যাট জিপিটি এমন একটি টুলস বা এমন একটি সিস্টেম যা দিয়ে আপনি অনেক ধরনের কাজ করতে পারবেন। যেমন ধরুন, অ্যাসাইনমেন্ট লেখা, প্রোগ্রামিং করা, কোডিং করা, লাভ লেটার লেখা, গেমিং এর কোড তৈরি করা, ওয়েবসাইট ডিজাইন করা, ইত্যাদি আরও নানান ধরনের কাজ করতে পারবেন।

আরো পড়ুনঃ কম্পিউটারের সকল যন্ত্রাংশের নাম ও পরিচিতি  

মোটকথা আপনার যখন যেটা প্রয়োজন, আপনি যখন যে প্রশ্নের উত্তর জানতে চান তখনই আপনি যদি চ্যাট জিপিটিকে প্রশ্ন করেন সাথে সাথে উত্তর পেয়ে যাবেন। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন চ্যাট জিপিটি দিয়ে কি কি কাজ করা যায় এই সম্পর্কে। এখন চলুন জেনে নেই চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে।

চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন

যদিও OpenAI কোম্পানি চ্যাট জিপিটি প্রথমদিকে শুধুমাত্র ওয়েবসাইট আকারে পাবলিশ করেছিল। যেখানে লিংক এর মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ করে কাজ করতে হতো। কিন্তু বর্তমানে OpenAI কোম্পানি এটিকে অ্যাপস আকারে প্রকাশ করেছে। যেখানে আপনারা একটি একাউন্ট তৈরি করে খুব সহজেই চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে সেই অ্যাপসটি আপনারা কিভাবে ডাউনলোড করবেন বা চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এটি।

বর্তমানে OpenAI কোম্পানি চ্যাট জিপিটির অ্যাপটি শুধুমাত্র ভারত, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলে চালু করেছে। তবে ভবিষ্যতে এটি অন্যান্য দেশেও চালু করবে বলে আশ্বস্ত দিয়েছে কোম্পানিটি। বর্তমানে উল্লেখিত দেশগুলোতে ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে চ্যাট জিপিটি অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

তবে এক্ষেত্রে যে বিষয়টি খেয়াল রাখবেন সেটি হলোঃ আপনি যখন গুগল প্লে স্টোরে গিয়ে চ্যাট জিপিটি লিখে সার্চ করবেন তখন চ্যাট জিপিটির মতো দেখতে অনেকগুলো অ্যাপস আসবে। এক্ষেত্রে আপনি যদি চ্যাট জিপিটির আসল অ্যাপটি বাদ দিয়ে অন্য অ্যাপটি ডাউনলোড করেন তাহলে আপনার মোবাইলের তথ্য চু*রি হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। কারণ হ্যা*কাররা একই নামের অনেকগুলো এপ্লিকেশন তৈরি করে রাখে এই তথ্য চু*রি করার জন্যই।

আরো পড়ুনঃ যে ১০টি কম্পিউটার স্কিল অর্জন না করলেই নয়

তাই আপনি যখন গুগল প্লে স্টোর থেকে চ্যাট জিপিটির অ্যাপটি ডাউনলোড করবেন তখন অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখবেন। এখন চলুন দেখে নেই চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন।

১। চ্যাট জিপিটি অ্যাপটি ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোরে যেতে হবে।

২। তারপর সেখানে সার্চ বক্সে Chat GPT লিখে সার্চ করতে হবে।

৩। এরপর আপনার সামনে চ্যাট জিপিটির মতোই দেখতে অনেকগুলো অ্যাপ চলে আসবে।

৪। সেখান থেকে আপনি Open AI এর লোগো ও এই নামটি যুক্ত আছে এমন একটি ডাউনলোড করে ইন্সটল করে নেবেন।

৫। এরপর আপনার যদি আগে থেকেই চ্যাট জিপিটিতে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে অ্যাপটি ওপেন করে লগইন করে নেবেন। আর যদি আপনি আগে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে রেজিস্ট্রেশন করে নেবেন।

যদিও চ্যাট জিপিটি অ্যাপসটি ডাউনলোড করা খুবই সহজ। তারপরও এখানে সতর্ক থাকতে হবে। কারণ আপনি Open AI এর চ্যাট জিপিটি ছাড়া যদি চ্যাট জিপিটির মতো দেখতে অন্য কোন অ্যাপস ডাউনলোড করেন তাহলে আপনার মোবাইলের তথ্য চু*রি হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। আশা করছি আপনারা চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন এই সম্পর্কে বুঝতে পেরেছেন।

পরিশেষে

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সাথে আমরা চ্যাট জিপিটি কি চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। বর্তমানে আপনি চাইলেই ফ্রিতে চ্যাট জিপিটিতে একটি একাউন্ট তৈরি করতে বা রেজিস্ট্রেশন করতে পারবেন। কিন্তু আমাদের মনে হচ্ছে অল্প কিছুদিনের মধ্যেই Open AI কোম্পানিটি চ্যাট জিপিটি অ্যাপসটি পেইড করে দেবে।

আরো পড়ুনঃ বাংলালিংক সিম রিপ্লেস করতে কত টাকা লাগবে  

তাই আপনারা যারা এখনো চ্যাট জিপিটির অ্যাপসটি ডাউনলোড করেননি বা চ্যাট জিপিটিতে রেজিস্ট্রেশন করেননি তারা দ্রুত রেজিস্ট্রেশন করে ফেলুন। আশা করছি আপনারা পোস্টটি সম্পূর্ণ পড়েছেন এবং বুঝতে পেরেছেন। আর আপনারা কি ধরনের পোস্ট পড়তে চান তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন। তাহলে আমরা সেই অনুযায়ী আপনাদের সামনে পোস্ট উপস্থাপন করবো। আর হ্যাঁ, এই পোস্টটি অবশ্যই অন্যদের সাথে শেয়ার করে তাদেরকে পড়ার সুযোগ করে দেবেন। ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url