প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে - সর্বশেষ খবর

আপনারা যারা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ফরম ফিলাপ করেছিলেন। তারা জেনে খুশি হবেন যে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। যেখানে পরীক্ষার ১ম ধাপের সময়সূচী প্রকাশিত করা হয়েছে। তাই আপনি যদি প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে এই সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। কেননা, এই পোস্টটিতে আমরা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ
অনেক দিন অপেক্ষার পর অবশেষে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। নিঃসন্দেহে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য যারা ফরম ফিলাপ করেছিল তাদের জন্য এটি সুখবর। কিন্তু এই সম্পর্কে বিস্তারিত জানা দরকার। তার জন্য এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। কারণ, এই পোস্টটিতে আমরা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

ভূমিকা

মানুষ ছোট থেকে পড়ালেখা করে বড় হয়ে চাকরি করবে বলে। যদিও অনেকে পড়ালেখা করে, চাকরি করার চিন্তা করে না তারা অন্য কিছু করার চিন্তা করে, কিন্তু বাংলাদেশে বেশিরভাগ মানুষই পড়াশোনা করে বড় হয়ে চাকরি করার জন্য। এবং সেই চাকরি যেন সরকারি হয় এমনই সবাই আশা করে। এখন এই আশা করলেই তো আর সরকারি চাকরি হবে না। তার জন্য করতে হবে কঠোর পরিশ্রম ও সাধনা। বাংলাদেশে অনেক সরকারি চাকরির সেক্টর রয়েছে। এর মধ্য প্রাইমারি শিক্ষক একটি। 

ইতোমধ্যে বাংলাদেশে প্রাইমারি শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য একটি সার্কুলার প্রকাশ করা হয়েছিল। যেটি আমাদের মাঝে অনেকেই দেখেছেন এবং পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ফরম ফিলাপও করেছেন। কিন্তু আপনারা যারা ফর্ম ফিলাপ করেছেন তারা অনেকেই হয়তো জানেন না প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে হবে। তাই আজকের এই পোস্টটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো বাংলাদেশে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে অনুষ্ঠিত হবে এই সম্পর্কে। তাই আর দেরি না করে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে - সর্বশেষ খবর

প্রতি বছরের ন্যায় এই বছরেও বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত করবে বলে ঘোষণা দিয়েছে। প্রতিবছরই প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ১টি ধাপে অনুষ্ঠিত হতো কিন্তু এই বছর থাকতে একটু ব্যতিক্রম। চলতি বছর প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা হবে ৩টি ধাপে। যা ইতিমধ্যে বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে। এছাড়াও এই ৩টি ধাপে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখও ইতিমধ্যে জানিয়ে দিয়েছে বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি?  

আপনার হইতো জানেন যে এই চাকরিটি সম্পূর্ণ একটি সরকারি চাকরি। এই চাকরির জন্য আপনারা পুরুষ ও মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। তবে ইতিমধ্যে যারা এই চাকরির জন্য আবেদন করেছে। তাদের ক্ষেত্রে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ জানা অতীব জরুরী। তাই এই পোস্টটিতে আমরা ৩টি ধাপে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে হবে তা আপনাদেরকে জানিয়ে দেবো। তাই অবশ্যই পোস্টটি পড়তে থাকুন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষার তারিখ কবে

বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর একটি সূত্রে জানা গেছে- চলতি বছর বাংলাদেশের প্রাইমারি শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষা আগামী নভেম্বর মাসের ২৪ তারিখে অনুষ্ঠিত হতে পারে। যদি দেশের সার্বিক অবস্থা স্বাভাবিক থাকে। এই প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রথম ধাপের পরীক্ষার বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছিল ২৮ শে ফেব্রুয়ারি মাসে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৭টি জেলায় প্রাইমারি শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য। যখন এই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তখন এই পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ৩ লাখ ৬০ হাজার ৭০০ জন।

এই প্রাথমিক শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষাটি পরিচালনা করার জন্য গত ২৫ শে সেপ্টেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের প্রাথমিক শিক্ষা অফিসে চিঠি দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এই চিঠিটি পাওয়ার পর তারা বিভাগগুলোর কেন্দ্রসংখ্যা ও কেন্দ্রগুলোয় সর্বোচ্চ পরীক্ষার্থী ধারণ ক্ষমতা পর্যালোচনা করে ২৪ নভেম্বর মাসে পরীক্ষা হতে পারে বলে জানিয়েছেন। যদি দেশের পরিস্থিতি স্বাভাবিক থাকে তাহলে।

বাংলাদেশের বিশ্বস্ত পত্রিকা প্রথম আলো এর একটি ওয়েবসাইট থেকে জানা গেছে আগামী ২৪ শে নভেম্বর প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রথম ধাপের পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। এবং এই পরীক্ষাযর যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবে সেই সকল প্রার্থীদের খুব তাড়াতাড়ি ভাইবা নেওয়া হবে এবং আগামী ৩১শে জানুয়ারির মধ্য এই প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রথম ধাপের প্রার্থীদের নিয়োগ দিতে চাই বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আরো পড়ুনঃ বাংলাদেশ পুলিশ সার্জেন্ট এর কাজ কি

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় মূলত লিখিত পরীক্ষা (এমসিকিউ) পরীক্ষা নেওয়া হবে। যেখানে ছেলে এবং মেয়ে উভয়ই আবেদন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। আশা করছি আপনারা প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রথম পরীক্ষা কবে হবে তার সম্ভাব্য তারিখটি জানতে পেরেছেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষার তারিখ কবে

বাংলাদেশের ইতিমধ্যে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিবছর এই পরীক্ষাটি ৩টি ধাপে নেবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রথম ধাপে পরীক্ষার তারিখের মধ্যে দিয়ে দেওয়া হয়েছে। যেই পরীক্ষাটি ২৪ শে নভেম্বর দেশের সার্বিক পরিস্থিতির উপর ভিত্তি করে হতে পারে বলে জানানো হয়েছে। আর প্রাইমারি শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষার বিজ্ঞপ্তিটির প্রকাশ করা হয়েছিল ২৩ শে মার্চ মাসে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষাটি, প্রাথমিক শিক্ষক নিয়োগ ১ম ধাপের মৌখিক পরীক্ষা চলমান অবস্থায় এই দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এবং এই দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা নেওয়ার পর প্রাইমারি শিক্ষক নিয়োগ তৃতীয় ধাপের পরীক্ষার তারিখ প্রকাশ করা হবে। ২য় ধাপের পরীক্ষাটি বিজ্ঞপ্তি প্রকাশের পর এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছিল প্রায় ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন।

আরো পড়ুনঃ দলিল তল্লাশি অনলাইনে করবেন যেভাবে

প্রাইমারি শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষাটি হবে রংপুর, বরিশাল এবং সিলেট বিভাগের মধ্যে এবং প্রাইমারি শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষাটি হবে ময়মনসিং, খুলনা এবং রাজশাহী বিভাগ মধ্যে। ২য় ধাপে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করার শেষ সময় ছিল ১৪ই এপ্রিল। চলতি বছর এই পরীক্ষাটি কবে হবে তার নির্দিষ্ট কোন তারিখ এখন পর্যন্ত প্রকাশ করেনি বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর। কিন্তু আশা করছি খুব তাড়াতাড়ি আপনারা যারা প্রাইমারি শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছেন তারা সুখবর পাবেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ৩য় ধাপের পরীক্ষার তারিখ কবে

প্রাইমারি শিক্ষক নিয়োগ ৩য় ধাপের পরীক্ষাটির তারিখ প্রকাশ করা হবে যখন প্রাইমারি শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষাটি লিখিত পরীক্ষা নেওয়া শেষ হবে তখন। তবে তৃতীয় ধাপের পরীক্ষাটির বিজ্ঞপ্তি গত ১৮ জুন মাসে প্রকাশ করা হয়েছে। যেখানে আবেদনের শেষ সময় ছিল ৮ই জুলাই পর্যন্ত। ৩য় ধাপের এই পরীক্ষাটি ঢাকা ও চট্টগ্রাম বিভাগের মধ্য হবে। আপনারা যারা এই তৃতীয় ধাপে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছেন তারা আশা করছি খুব তাড়াতাড়ি সুখবর পাবেন।

লেখকের শেষকথা

প্রিয় পাঠকবৃন্দ, এতক্ষণ আমাদেরকে আমরা জানানোর চেষ্টা করেছি যে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ কবে হবে এবং চলতি বছর কতটি ধাপে এই পরীক্ষাটি নেওয়া হবে এই সম্পর্কে। আশা করছি আপনারা সঠিক তথ্যটি জানতে পেরেছেন। তবে আপনাদেরকে জানিয়ে রাখি যদি দেশের সার্বিক অবস্থা অর্থাৎ রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে যদি দেশের সার্বিক অবস্থা ভালো থাকে তাহলে আগামী ২৪ শে নভেম্বর এই প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। আর বর্তমানে দেশের অবস্থা খুব একটা ভালো নয় এটা আপনারা সবাই জানেন। 

আরো পড়ুনঃ বি আর এস খতিয়ান যাচাই যেভাবে করবেন

তাই জোর দিয়ে বলা যাচ্ছে না যে আগামী ২৪ নভেম্বর এই পরীক্ষা হবে। যদিও এখন পর্যন্ত বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এই পরীক্ষা সম্পর্কে কোন নোটিশ দেয়। তবে তারা নোটিশ না দিয়ে পরীক্ষার সাত দিন আগে এডমিট কার্ড সংগ্রহ করতে সরাসরি মোবাইলে এসএমএস দিতে পারে। তাই আপনারা যারা এই পরীক্ষার জন্য আবেদন করেছেন তারা ভালোভাবে প্রস্তুতি নিতে থাকুন। আপনারা যারা পরীক্ষা দিবেন তাদের সকলের জন্য আমাদের পক্ষ থেকে দোয়া রইল। আশা করছি আপনাদের পরীক্ষা ভালো হবে।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url