বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট সুযোগ সুবিধা কি ও কেন এই কাজ করবেন

আমাদের মাঝে অনেকেই আছে যারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এ চাকরি করার স্বপ্ন দেখে। কিন্তু আপনারা কি জানেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সুযোগ সুবিধা গুলো কি কি এই কাজের কোন অসুবিধা আছে কিনা, এরা আসলে কি কাজ করে এই বিষয়গুলো সম্পর্কে। যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটির মাধ্যমে জেনে নিন। কারণ এই পোস্টটিতে আমরা আলোচনা করব বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদের সুযোগ সুবিধা কি কি এবং এরা কি কাজ করে এই বিষয়গুলো নিয়ে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট সুযোগ সুবিধা কি
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর সকল ধরনের কাজই খুবই সম্মানের কাজ। তার মধ্যে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট অন্যতম। এই পদে কাজ করার জন্য আপনাকে অবশ্যই এই পদের কাজ সম্পর্কে জানতে হবে। যা আপনারা এই পোস্টটির মাধ্যমে জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

সবাই যে শুধু বিমানে ওঠার স্বপ্ন দেখতে তাই নয়। অনেকে আবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে চাকরি করার স্বপ্নও দেখে। কিন্তু আমাদের মাঝে কয়জনই বা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে চাকরি করার সুযোগ পায়। যদিও আমাদের মাঝে কিছু মানুষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে চাকরি করার সুযোগ পায় তাও আবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বড় বড় পদগুলোতে চাকরি পায় না। 

কিন্তু যারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বড় বড় পদগুলোতে চাকরি করার সুযোগ পায় না তারা আবার তাদের স্বপ্ন পূরণ করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদের জন্য আবেদন করে। কিন্তু তাদের মাঝে অনেকে আবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট কি , গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি,

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বেতন কেমন

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট সুযোগ সুবিধা কি এই বিষয়গুলো সম্পর্কে জানেনা। তাই এই পোস্টটিতে আমরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট সুযোগ সুবিধা কি এবং এই পদে কাজের কোন অসুবিধা আছে কিনা এই বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। যাতে করে আপনারা প্রত্যেকেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সুযোগ সুবিধা গুলো সম্পর্কে জানতে পারে। চলুন তাহলে জেনে নেই।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট কি?

আমাদের মাঝে বেশিরভাগ মানুষই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বলতে বুঝি বিমানের ভিতরের কাজগুলো। যেগুলো উড়ন্ত অবস্থায় করা হয়। কিন্তু গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট হলো গ্রাউন্ডে অর্থাৎ মাটিতে বা নিচের কাজ। সাধারণভাবে বলা যায়- যাত্রীদেরকে বিমানে উঠানোর আগ পর্যন্ত যে সকল কার্যক্রম রয়েছে সেই কার্যক্রমগুলো যাদের দ্বারা করানো হয় তাদেরকে সাধারন ভাবে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট বলে অথবা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট বলে। 

যেমন ধরুন, আমাদের মাঝে অনেকেই আছে যারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়ম কানুন সম্পর্কে অবগত না। এ ক্ষেত্রে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট তাদেরকে এই নিয়মগুলো জানিয়ে দেন। আবার ধরুন অনেকে আছে যারা কিভাবে বিমানবন্দরের ভিতরে ঢুকতে হয়, কিভাবে পাসপোর্ট দেখাতে হয়, বিমানবন্দরের ভিতরে কোথায় থেকে কোথায় গেলে বিমানে উঠতে পারবে, বিমানবন্দরের কোথায় কি আছে, 

বিমানে ওঠার আগে কি কি সতর্কতা মেনে চলতে হবে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে জানেনা। এক্ষেত্রেও কিন্তু বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট তাদেরকে এগুলো জানিয়ে দেয়। তাই সাধারণভাবে যদি বলি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট হলো গ্রাউন্ডে অর্থাৎ নিচে যারা যাত্রীদেরকে সাহায্য করার উদ্দেশ্যে কাজ করে তাদেরকে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট বলে। আশা করি বুঝতে পেরেছেন। এখন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি জানতে পড়তে থাকুন।

গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি?

আমাদের মাঝে অনেকেই আছে যারা প্রশ্ন করেন গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি? গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ গুলো বলার আগে আপনাদেরকে একটা কথা জানিয়ে রাখি যে- গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ হলো নিচে অর্থাৎ বিমানবন্দরের ভিতরে, বিমান আকাশের অবস্থায় নয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ভিতরে অনেক গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট রয়েছে যাদের কাজ হলো।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর কাজ কি?  

যখন কোন বিমান বা উড়োজাহাজ তার ফ্লাইট শেষ করে বিমানবন্দরের অবতরণ করে তখন এই গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্টদেরকে সেই বিমানগুলোকে ধুয়ে মুছে পরিষ্কার করতে হয় এবং বিমানের বিভিন্ন যন্ত্রাংশ বা ইঞ্জিন চেক করতে হয়। অর্থাৎ এক কথায় বলা যায় যে বিমানের রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করা। তবে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্টদের যে সকল মূল কাজ থাকে তা নিজে তালিকা আকারে দেওয়া হলো।

  • গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর প্রথম কাজ হলো বিমানের টিকিট বিক্রি করা।
  • বিমানের টিকিট সংগ্রহ করা।
  • বিমান যাত্রীদের মধ্যে যারা শারীরিক প্রতিবন্ধী বা অক্ষম রয়েছে তাদেরকে সাহায্য করা।
  • বিমান যাত্রীদের সকল ধরনের সমস্যার দেখভাল করা।
  • সকল যাত্রীদের বিভিন্ন ধরনের সেবা প্রদান করা।
  • যাত্রীদের লাগেজ চেক করা।
  • নিয়মিতভাবে ওয়্যারিং ফিক্সচারস, এপ্লায়েন্সেস এর মতো বৈদ্যুতিক সিস্টেমগুলি পরিদর্শন করতে হবে ইত্যাদি।

এছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আপনাকে যে কাজের জন্য এই পদে নিযুক্ত করবে সেই কাজগুলো করা। আর এই কাজগুলো অবশ্যই বিমানবন্দরের ভিতরে করতে হয়। যার কারণে এই কাজের পদকে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট নামকরণ করা হয়েছে। আশা করি আপনারা গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ সম্পর্কে জানতে পেরেছে। এখন গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্টদের বেতন কত এ সম্পর্কে জানতে পড়তে থাকুন।

গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট বেতন কত?

আমাদের মাঝে অনেকেই আছে যারা মনে করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চাকরি মানেই অনেক টাকা বেতনের টাকা। কিন্তু এটি তাদের সম্পূর্ণ ভুল ধারণা। তবে হ্যাঁ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যেমন লাখ টাকা বেতনের চাকরি তেমনি রয়েছে হাজার টাকার বেতনেরও চাকরি। তবে একটি বিষয় হলো এখানে চাকরি করলে আপনি অনেক সম্মান পাবেন। আর সাথে পাবেন অনেক সুযোগ সুবিধা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর বেতন সাধারণত সর্বনিম্ন ১২,৫০০ টাকা থেকে শুরু হয় এবং সাথে থাকে ৬০% বাড়ি ভাড়া, দৈনিক ২০০ টাকা দুপুরের খাবার খরচ ইত্যাদি বিভিন্ন ভাতা। আর এই বেতনটি আপনি চাকরির শুরুতে পাবেন। কিন্তু বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদে আপনার চাকরির বয়স যখন তিন বছর পার হবে। তখন আপনি ৩০ থেকে ৩৫ হাজার টাকা বেতন পাবেন। এক্ষেত্রে একটি বড় সুবিধা হলো আপনি যেকোন জায়গায় যাতায়াতের জন্য ফ্রি ফ্রি টিকিট পাবেন।

তাইতো বর্তমানে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদের চাকরিতে সকলের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। যার ফলে অনেকেই এই পদে চাকরির জন্য আবেদন করে। তবে সবাই চাকরি পায় কারণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এই পদের জন্য শুধুমাত্র যোগ্য এবং স্মার্ট ব্যক্তিদের নিয়োগ দেয়।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চাকরির সুবিধা

বিঃদ্রঃ এই পদে আবেদন করার জন্য আগে অবশ্যই শিক্ষাগত যোগ্যতায় স্নাতক পাস করতে হবে। এবং বয়স ২০ থেকে ৩২ বছর বয়সের মধ্যে হতে হবে। আশা করি আপনারা গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদের বেতন সম্পর্কে জানতে পেরেছেন। এখন এই কাজের সুযোগ সুবিধা গুলো জানতে পড়তে থাকুন।

গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট সুযোগ সুবিধা কি?

সরকারি চাকরি মানেই সেখানে সুযোগ-সুবিধার কোন কমতি নেই। আপনি যে কোন সরকারি চাকরি করেন না কেন সেখানে আপনি পাবেন অনেক অনেক সুযোগ সুবিধা। তেমনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর রয়েছে অনেক ধরনের সুযোগ সুবিধা। যে কারণে এই পদের চাকরিটি সকলের কাছে জনপ্রিয়। চলুন তাহলে জেনে নেই গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সুযোগ সুবিধা গুলো কি কি।

  • গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সবচেয়ে বড় সুবিধা হলো এর বেতন। যা কাজের বয়স হওয়ার সাথে সাথে বৃদ্ধি পায়।
  • এখানে আপনি প্রতিদিন ডিউটি শিডিউল অনুযায়ী খাবার প্রদান করা হয়।
  • প্রতিবছরের উৎসব ভাতা দেয়া হয় দুটি।
  • প্রভিডেন্ট ফান্ড ও অন্যান্য কোম্পানির নিয়ম অনুযায়ী প্রদান করে থাকে।
  • এই চাকরিতে উৎসব ভাতার পাশাপাশি থাকছে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, ইনক্রিমেন্ট ইত্যাদি সব ভাতা।
  • রয়েছে ফ্রিতে বিভিন্ন জায়গায় বিমানে যাতায়াত করার সুযোগ।
  • আপনাকে ৮ ঘণ্টার বেশি সময় ডিউটি করতে হবে না।
  • এখানে চাকরি করলে আপনার সম্মান বেড়ে যাবে।
  • গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এ রয়েছে পদোন্নতি সুযোগ ইত্যাদি।

এছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট রয়েছে আরও বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা। যেগুলো আপনারা যদি এখানে চাকরি করেন তাহলে বুঝতে পারবেন।

গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর অসুবিধা আছে কি?

এতক্ষণ আমরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সুযোগ সুবিধা, এর কাজ কি, এর বেতন কত এ বিষয়গুলো সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কোন অসুবিধা আছে কিনা এই সম্পর্কে।

  • প্রথম অসুবিধা হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যেকোনো পদে চাকরির জন্য পরীক্ষা দিতে হয়। এক্ষেত্রে গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এই পদের জন্যও পরীক্ষা দিতে হয়। আর এখানকার প্রশ্ন অনেক কঠিন হয় যার ফলে চান্স পাওয়ার সম্ভাবনা খুব কম থাকে।
  • গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট কাজের জন্য আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে। এটি অবশ্যই শারীরিক পরিশ্রম।
  • এক্ষেত্রে আপনাকে যাত্রীদের বিভিন্ন কথা শুনতে হবে ইত্যাদি।

বিঃদ্রঃ এগুলোর বাইরে আর কোন অসুবিধা আছে বলে আমার মনে হয় না।

গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদোন্নতি কেমন

গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট কাজের পদোন্নতির বিষয়টি আসলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অন্যান্য কাজের মতো সহজ নয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অন্যান্য কাজে যেমন এক বছর গেলেই পদোন্নতি দেওয়া হয়। কিন্তু গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদের পদোন্নতি দেওয়া হয় দুই থেকে তিন বছর পর পর। তাও আবার আপনাকে টানা দুই তিন বছর কঠোর পরিশ্রম করতে হবে।

আরো পড়ুনঃ ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো জেনে নিন

এক্ষেত্রে আপনাকে ফিজিক্যালি ভাবে বিমানে বিভিন্ন যন্ত্রাংশ দেখাশোনা করতে হবে। যাত্রীদের টিকিট দেওয়া এবং টিকিট নেওয়ার কাজ করতে হবে। যাত্রীদেরকে বিমানবন্দরে ঢোকার পর থেকে বিমানে ওঠার আগ পর্যন্ত বিভিন্ন ধরনের সেবা দিতে হবে। বিমান পরিষ্কার করার দায়িত্ব পালন করতে হবে ইত্যাদি।

তবে হ্যাঁ একটা বিষয় আপনি যদি ধৈর্য সহকারে এই পদে কাজ করতে পারেন তাহলে বড় ধরনের কর্মকর্তার পদে আপনার পদোন্নতি হতে পারে। আর বড় কোন পদে যদি একবার আপনার পদোন্নতি হয়ে যায় তাহলে বুঝতেই পারছেন বেতন ও সুবিধা পাবেন দিগুণ। আশা করছি আপনারা গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজের পদোন্নতি কেমন হয় এ বিষয়টি বুঝতে পেরেছেন।

লেখকের শেষ কথা

আজকের পোস্টটি আমরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সুযোগ সুবিধা, এর কাজ কি, এই কাজের বেতন কেমন এই বিষয়গুলো নিয়ে সাজানো হয়েছিল। এই পোস্টটিতে আমরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর সুযোগ সুবিধা গুলো স্টেপ বাই স্টেপ তুলে ধরার চেষ্টা করেছি। তারপরও যদি কোন ভুল হয়ে থাকে তাহলে অনুগ্রহ করে আপনারা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর একটা কথা আপনাদের জানিয়ে দেই যে-বাংলাদেশের যতগুলো বিমান এয়ারলাইন্স রয়েছে তার সবগুলোরই গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদের কাজ ও সুযোগ সুবিধা গুলো প্রায় একই।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url