চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে ও কত সময় লাগে

আপনারা যারা চুল রিবন্ডিং করতে চান কিন্তু জানেন না চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে ও চুল রিবন্ডিং করতে কত সময় লাগে তারা এই পোস্টটি থেকে এই বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে পারবে। কেননা এই পোস্টটিতে আমরা চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে ও কত সময় লাগে, চুল রিবন্ডিং করার পরে কি করা উচিত নয় ইত্যাদি সব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে ও কত সময় লাগে
চুল রিবন্ডিং করলে যেমন চুলের সৌন্দর্যতা বৃদ্ধি পায় তেমনি দেখতেও অনেক সুন্দর লাগে। তাই তো অনেকের চুল রিবন্ডিং করে। কিন্তু এখানে প্রশ্ন থেকে যায় যে চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে ও কত সময় লাগে। তাই আপনি যদি এই সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

চুল আমাদের সকলেরই খুবই শখের একটি জিনিস। এই চুল নিয়েই বর্তমানে অনেক ফ্যাশন। যেগুলোর প্রতি মানুষ আকৃষ্ট হচ্ছে। কিন্তু উষ্কখুষ্ক চুল ও কোকড়ানো চুল আমাদের মাঝে অনেকেই পছন্দ করে না। এখানে অনেকেই বলে ভুল হবে বেশিরভাগ মানুষই পছন্দ করেনা। আর বর্তমানে চুল নিয়ে যে ফ্যাশন বের হয়েছে তাতে কোকড়ানো ও উস্কো খুশখো চুলের তো কোন বেলই নেই। তাইতো সবাই চুল রিবন্ডিং করে। কিন্তু আপনি কি জানেন চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে বা চুল রিবন্ডিং করতে কত সময় লাগে।

আরো পড়ুনঃ চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক ৮ উপায়    

যদি এই বিষয়গুলো সম্পর্কে না জেনে থাকেন। তাহলে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা, এই পোস্টটিতে আলোচনা করা হবে চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে, চুল রিবন্ডিং করতে কত সময় লাগে, চুল রিবন্ডিং করার পর কি করা উচিত নয়, রিবন্ডিং করার পর কখন চুল বাধা যাবে, রিবন্ডিং চুলের যত্ন কিভাবে নেবে সব বিষয় নিয়ে। তাই আর দেরি না করে চলুন এই পোস্টটি করে চুল রিবন্ডিং সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

চুল রিবন্ডিং কি

চুল রিবন্ডিং হলো একটি রাসায়নিক প্রক্রিয়া যার মাধ্যমে চুলের প্রাকৃতিক গঠন পরিবর্তন করা হয়। এক্ষেত্রে কোকড়ানো ও উস্কোখুস্কো চুল স্ট্রেট বা সোজা করা হয়। চুল রিবন্ডিং করলে চুল অনেক মসৃণ, চকচকে, সোজা ও দেখতে সুন্দর লাগে। বর্তমানে চুল রিবন্ডিং করা একটি ফ্যাশনে পরিবর্তন হয়েছে। বর্তমানে সবাই ফ্যাশন করার জন্য চুল রিবন্ডিং করে। এখন প্রশ্ন হচ্ছে চুল রিবন্ডিং করতে কত সময় লাগে বা চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে। যা আপনারা নিচের অংশটি থেকে জানতে পারবেন। তাই পড়তে থাকুন।

চুল রিবন্ডিং করতে কত সময় লাগে

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে চুল রিবন্ডিং করতে কত সময় লাগে। তাই এই পোস্টটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো চুল রিবন্ডিং করতে কত সময় লাগে ও কত টাকা লাগে এই সম্পর্কে। উস্কোখুস্কো, কোকড়ানো, এলোমেলো চুল কে চায় বলুন। সবাই চাই তার চুল সুন্দর ঘন স্ট্রেট হবে। আর এই কোঁকড়ানো, উস্কোখুস্কো এলোমেলো চুল সোজা করা যায় চুল রিবন্ডিং এর মাধ্যমে।

এক্ষেত্রে চুল রিবন্ডিং করতে কত সময় লাগে? চুল রিবন্ডিং একটি দীর্ঘ প্রক্রিয়া। এটি চুলের গঠনের উপর ভিত্তি করে চুল রিবন্ডিং করতে সময় লাগে। এক্ষেত্রে আপনার চুল যদি ঘন এবং লম্বা হয় তাহলে চুল রিবন্ডিং করতে সময় একটু বেশি লাগবে। আর যদি আপনার চুল পাতলা কিন্তু লম্বা হয় তাহলে ঘন চুল রিবন্ডিং এর চাইতে একটু কম সময় লাগবে। আর যদি আপনার চুল পাতলা ও ছোট হয় তাহলে খুবই কম সময়ের মধ্যে চুল রিবন্ডিং করতে পারবেন। তবে সাধারণত চুল রিবন্ডিং করতে ৩ থেকে ৪ ঘন্টা সময় লাগে।

আরো পড়ুনঃ চুলের যত্নে অলিভ অয়েল, জিরা ও মধু এর ব্যবহার

এছাড়াও এই সময়ে বিভিন্ন সেলুনের কর্মচারীর উপর ভিত্তি করে কম বেশি হতে পারে। যদি কর্মচারীরা তাড়াতাড়ি কাজ করে তাহলে সময় আরো কম লাগবে। আর যদি ধীরে ধীরে কাজ করে তাহলে সময় বেশি লাগবে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন চুল রিবন্ডিং করতে কত সময় লাগে এই সম্পর্কে। এখন চলুন চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে এই সম্পর্কে জেনে নেই।

চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে

আপনি কি চুল রিবন্ডিং করতে চান কিন্তু জানেন না চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে তাহলে জেনে নিন এই পোস্টটি থেকে। কারণ এই পোস্টটিতে আমরা চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে এই সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দেবো। চুল রিবন্ডিং খরচ কত এই সম্পর্কে জানা আসলে দরকার। কারণ আপনি যখন চুল রিবন্ডিং করতে বিভিন্ন ধরনের পার্লারে যাবেন তখন আপনি যদি না জানেন যে চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে তাহলে আপনার অনেক টাকা লস হতে পারে। তারা আপনার থেকে অনেক বেশি টাকা নিতে পারে। তাই চুল রিবন্ডিং করতে যাওয়ার আগে চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে তার জেনে নেওয়া উচিত। চলুন তাহলে চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে তার জেনে নেই।

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে চুল রিবন্ডিং এর কোন জুড়ি নেই। এক্ষেত্রে আপনারা চুল রিবন্ডিং করার জন্য বিভিন্ন ধরনের পার্লারে যেতে পারেন অথবা বাসায় নিজেও করতে পারেন ইউটিউব থেকে ভিডিও দেখে দেখে। এক্ষেত্রে চুল রিবন্ডিং এর খরচটি আপনার চাহিদার উপরে নির্ভর করবে। আপনি যদি ভালো পার্লারে চুল রিবন্ডিং করতে চান তাহলে আপনার খরচ একটু বেশি হবে। আর যদি নরমাল কোন পার্লারে চুল রিবন্ডিং করতে যান তাহলে স্বাভাবিকভাবে খরচ কম হবে। 

এছাড়াও আপনি যদি বাড়িতেই চুল রিবন্ডিং করতে চান। তাহলে চুল রিবন্ডিং এর যে ক্রিম সেই ক্রিমের শুধু খরচ হবে। এখন প্রশ্ন হতে পারে চুল রিবন্ডিং এর ক্রিমের দাম কত? চুল রিবন্ডিং করার জন্য পার্লারে যে ক্রিমটি ব্যবহার করা হয় অর্থাৎ বড় milk protein ক্রিমটির দাম ৩,৮০০ টাকা আর Hair perm ক্রিমটির দাম ১,৭৫০ টাকা। আর বাড়িতে চুল রিবন্ডিং করার জন্য milk protein ছোট ক্রিমটির দাম ১৮৫০ টাকা, Pixxel ক্রিমটির দাম ১৭০০ টাকা।

আরো পড়ুনঃ কিডনি রোগ কি ভাল হয়

এতক্ষণ ক্রিমগুলোর দাম সম্পর্কে তো জানলেন। যেগুলো বাসায়ও ব্যবহার করা যাবে অথবা পার্লারে। এখন আপনি যদি পার্লারে চুল রিবন্ডিং করতে চান তাহলে ক্রিমসহ আপনার খরচ হবে ১০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত। এই খরচটি নির্ভর করবে আপনার চুলের উপর এবং আপনি কি ধরনের ক্রিম ব্যবহার করছেন তার ওপর। এক্ষেত্রে আপনি যদি দামি ক্রিম ব্যবহার করেন তাহলে খরচটা স্বাভাবিকভাবে বেশি হবে আর যদি কম দামে ক্রিমটা ব্যবহার করেন তাহলে কম খরচ হবে। এছাড়া আপনার চুল যদি ছোট হয় তাহলে কম খরচ হবে আর যদি চুল বড় হয় তাহলে খরচ বেশি হবে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে। এখন চলুন চুল রিবন্ট করার পর কি করা উচিত নয় এবং চুল কখন বাধা যাবে তা জেনে নেই।

রিবন্ড করার পর কি করা উচিত নয়

চুল রিবন্ড করার পর কি করা উচিত নয় জানেন কি? না জেনে থাকলে জেনে নিন এই পোস্টটি থেকে। সাধারণত চুল রিবন্ডিং করতে অনেক টাকা খরচ হয়। ইতিমধ্যে খরচ ও সময় সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি। যাইহোক, ধরুন আপনি ৫০০০ টাকা খরচ করে চুল রিবন্ডিং করেছেন কিন্তু আপনি জানেন না, যে চুল রিবন্ডিং করার পরে কোন কাজগুলো করা উচিত হবে না। এক্ষেত্রে আপনি যদি এই কাজগুলো করেন তাহলে আপনার চুলের রিবন্ডিং নষ্ট হয়ে যাবে, চুল ফেটে যেতে পারে আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এখন প্রশ্ন হচ্ছে চুল রিবন্ড করার পর কি করা উচিত নয়? 

চুল রিবন্ড করার পর যে কাজগুলো করা উচিত হবে না তা নিচে তুলে ধরা হলো।

  • চুল রিবন্ড করার পর কখনোই গরম পানি দিয়ে সেই চুল ধোয়া যাবে না। এক্ষেত্রে সবসময় ঠান্ডা পানি ব্যবহার করতে হবে তাহলে চুলের মান ভালো থাকবে।
  • চুল রিবন্ডিং করার পরে নিয়মিত চুলে শ্যাম্পু ও কন্ডিশনার করা বাদ দেওয়া যাবে না।
  • চিকন দাঁতের চিরুনি দিয়ে রিবন্ড করা চুল আছড়ানো যাবে না।
  • চুল ভেজা অবস্থায় বেঁধে রাখা যাবে না।
  • রিবন্ডিং চুলে শ্যাম্পু ও কন্ডিশনার করার পর চুল অর্ধেক ধোয়া হয়েছে অর্ধেক হয়নি এরকম কাজ করা যাবে না।
  • চুল রিবন্ডিং করার পরে সেই চুলে নতুন করে কোন কালার বা চুলের স্টাইল করা যাবে না।
  • রিবন্ডিং চুল সূর্যের আলোয় শুকানো যাবে না।
  • চুল কখনোই বেণী করে রাখা যাবে না।
  • ভেজা চুল আঁচড়ানো যাবে না ইত্যাদি।

আপনি যদি চুল রিবন্ডিং করেন তাহলে উপরে উল্লেখিত কাজগুলো ভুলেও করবেন না। তাহলে আপনার চুলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে, চুল ফেটেও যেতে পারে বা চুল পড়ে যেতে পারে। আশা করছি বুঝতে পেরেছেন।

রিবন্ড করার পর চুল কখন বাঁধা যায়

আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে রিবন্ড করার পর চুল কখন বাঁধা যায়। এই প্রশ্নের উত্তর আপনারা এই পোস্টটিতে পেয়ে যাবেন। তাই মনোযোগ দিয়ে এই পোস্টটি পড়তে থাকুন।

সাধারণত চুল রিবন্ডিং করার পরে সেই চুল বাধা ঠিক নয়। কারণ চুল রিবন্ডিং করার পরে। সেই চুল নরম থাকে আর সেই সময় যদি চুল বাধা হয় তাহলে চুল ফেটে যায় বা চুল পড়ে যাওয়া সম্ভাবনা বেশি থাকে। তাই চুল রিবন্ডিং করার পরে না বাধাই ভালো। তবে চুল রিবন্ডিং করার পর ১ থেকে ২ মাস পর নরম কাপড় দিয়ে প্রয়োজন অনুযায়ী রিবন্ডিং করা চুল বাধা যাবে। 

আরো পড়ুনঃ পাছায় ফোড়া হলে করণীয়

কিন্তু এক্ষেত্রে খেয়াল রাখতে হবে শক্ত কাপড় অথবা কোন ধরনের ক্লিপ, ফিতা, ব্যান্ড দিয়ে রিবন্ডিং করা চুল বাধা যাবে না। এতে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আশা করছি আপনারা রিবন্ড করার পর চুল কখন বাধা যায় তা জানতে পেরেছেন। এখন চলুন রিবন্ডিং চুলের যত্ন কিভাবে নিতে হয় তা জেনে নেই।

রিবন্ডিং চুলের যত্ন কিভাবে নেবেন

আপনি যখন চুল রিবন্ডিং করবেন তখন আপনার চুল নরম হয়ে যাবে। কারণ চুল রিবন্ডিং করার সময় বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ এবং তাপ ব্যবহার করা হয়। তাই রিবন্ডিং করার পরে চুল নরম হয়ে যায়। এক্ষেত্রে আপনি যদি রিবন্ডিং চুলের সঠিক যত্ন না নেন তাহলে সেই চুল ফেটে যাওয়া, ঝরে যাওয়ার সমস্যাগুলো দেখা দিতে পারে। তাই চুল রিবন্ডিং করার পরে অবশ্যই সঠিক যত্ন নিতে হবে। এখন সেই যত্নগুলো কিভাবে নেবেন চলুন জেনে নেই।

  • হট অয়েল ম্যাসাজঃ আপনি যদি চুল রিবন্ডিং করে থাকেন তাহলে আপনার চুলের জন্য হট অয়েল ম্যাসাজ খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করার এক ঘন্টা পূর্বে এই হট অয়েল ম্যাসাজ ব্যবহার করুন।
  • কন্ডিশনার ব্যবহার করুনঃ রিবন্ডিং চুলের জন্য কন্ডিশনার ব্যবহার করা আবশ্যক। তাই প্রতিদিন কন্ডিশনার ব্যবহার করার চেষ্টা করুন। এক্ষেত্রে আপনারা লিভ ইন কন্ডিশনার ব্যবহার করতে পারেন।
  • মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুনঃ সাধারণত চুল রিবন্ডিং করার পরে সেই চুল নরম হয়ে যায়। এক্ষেত্রে আপনি যদি চিকন দাঁতের চিরুনি ব্যবহার করেন। তাহলে চুল ঝরে যাওয়া সম্ভাবনা বেশি থাকে। তাই রিবন্ডিং করা চুলে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন।
  • চুল বাঁধা ও হেয়ার ড্রায়ার এড়িয়ে চলুনঃ চুল রিবন্ডিং করার পরে এক থেকে দুই মাস চুল না বাধাই ভালো। কারণ এই সময় চুল বাঁধলে চুলের ক্ষতি হয়, চুল ভেঙ্গে যেতে পারে এমনকি ঝড়েও যেতে পারে। তাই রিবন্ডিং করাচুলে চুল বাধা ও হেয়ার ড্রায়ার এড়িয়ে চলুন।
  • সুষম খাদ্য সেবন করুনঃ চুল ভালো রাখতে সুষম খাদ্য সেবন করুন। শুধু চুল নয় শরীর স্বাস্থ্য ভালো রাখতে দরকার সুষম খাদ্য। তাই রিবন্ডিং করার চুল ভালো রাখতে ফল ও শাক-সবজির প্রতি মনোযোগ দেন এবং যত পারেন জাঙ্ক জাতীয় খাবার এড়িয়ে চলুন এবং প্রোটিন জাতীয় খাবার বেশি খান। কারণ প্রোটিন চুলের জন্য খুবই উপকারী।
  • গরম পানি এড়িয়ে চলুনঃ রিবন্ডিং করা চুলের জন্য গরম পানি খুবই ক্ষতিকর। তাই যত পারেন গরম পানি এড়িয়ে চলুন এবং ঠান্ডা পানি ব্যবহার করার চেষ্টা করুন। তাহলে আপনার চুল ভালো থাকবে।
  • তিনদিন পানিতে না ভেজানোঃ আপনি যদি চুল রিবন্ডিং করে থাকেন তাহলে অন্তত সেই চুল তিন দিন পানিতে ভেজানো যাবে না অথবা কোন ধরনের প্যাক ব্যবহার করা যাবে না ইত্যাদি।

আশা করছি আপনারা রিবন্ডিং করা চুল কিভাবে যত্ন নেবেন তা বুঝতে পেরেছেন। আপনি যদি উপরে উল্লেখিত বিষয়গুলো মেনে চলেন তাহলে আপনার রিবন্ডিং করা চুল এক থেকে দুই বছর ভালো রাখা সম্ভব।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সাথে চুল রিবন্ডিং করতে কত টাকা লাগে ও চুল রিবন্ডিং করতে কত সময় লাগে ইত্যাদি সব বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। দেখুন আসলে চুল রিবন্ডিং করলে যেমনি চুলের সৌন্দর্য বৃদ্ধি পায় তেমনি দেখতে অনেক সুন্দর লাগে। কিন্তু আপনি যদি শুধু এই দিক বিবেচনা করে চুল রিবন্ডিং করেন তাহলে কিন্তু বিরাট ভুল করবেন। কারণ চুল রিবন্ডিং করলে চুলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়, চুল হয়ে যায় নরম আর আপনি যদি চুল রিবন্ডিং করার পরে সঠিক যত্ন না নিতে পারেন তাহলে চুল ঝরে যেতে পারে।

আরো পড়ুনঃ কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায়

তাই চুল রিবন্ডিং করার পূর্বে অবশ্যই আপনি সেই চুলের যত্ন নিতে পারবেন কিনা এই বিষয়গুলো বিবেচনা করে চুল রিবন্ডিং করবেন। আশা করছি বুঝতে পেরেছেন। এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন আর আপনারা কি ধরনের পোস্ট করতে চান তা আমাদেরকে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url