কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় জেনে নিন

কে না চায় নিজেকে সুন্দর দেখাতে। তাইতো আমাদের মাঝে বর্তমানে সবাই বিভিন্ন ওয়েবসাইটে লিখে সার্চ করছে কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় এই সম্পর্কে জানার জন্য। কিন্তু কেউ সঠিক কোন তথ্য পাচ্ছে না। তাই আমরা এই পোস্টটিতে কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় এই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায়
আপনি যদি নিজেকে সুন্দর ও স্থায়ীভাবে ত্বক সাদা করতে চান তাহলে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত। কারণ এই পোস্টটিতে আমরা আমরা কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় এই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এবং সাথে কিছু ঘরোয়া উপায় উল্লেখ করা আছে যেগুলো ব্যবহার করে আপনারা স্থায়ীভাবে ত্বক সাদা করতে পারবেন।

কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় জেনে নিন

বর্তমান সময়টা এমন একটা সময় যেখানে সৌন্দর্যের যেন একটা প্রতিযোগিতা চলছে। নিজেকে কিভাবে উপস্থাপন করলে সুন্দর দেখা যাবে, মানুষের প্রশংসা পাওয়া যাবে, নিজেকে ফর্সা ও আকর্ষণীয় দেখা যাবে ইত্যাদি বিষয়গুলো নিয়ে বর্তমান মানুষ উঠে পড়ে লেগেছে। আবার আমাদের মাঝে যারা কালো, শ্যাম বর্ণের আছে তারা নিজের ত্বককে সাদা করতে চায়। তাই তো মানুষ প্রতিনিয়ত বিভিন্ন অনলাইন মাধ্যমে জানার চেষ্টা করছে কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায়। কিন্তু আদৌ কি স্থায়ীভাবে ত্বক সাদা করা যায়? চলুন তাহলে জেনে নেই স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় কিনা এই সম্পর্কে।

আরো পড়ুনঃ ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো জেনে নিন

আপনার শরীরের যে সাংবিধানিক ত্বকের স্বর রয়েছে সেই ত্বকের স্বর পরিবর্তন করা কিন্তু অসম্ভব। তবে হ্যাঁ আপনি বিভিন্ন নিরাপদ এবং কার্যকর হালকা করার সমাধান দিয়ে আপনার ত্বকের গাড় দাগ, ব্রণ-পরবর্তী পিগমেন্টেশন, ট্যান ইত্যাদি সমস্যাগুলো চিকিৎসার মাধ্যমে আপনার ত্বক থেকে স্থায়ীভাবে সরিয়ে ফেলা সম্ভব। আপনারা চাইলে এই উন্নত নান্দনিক চিকিৎসাগুলি ব্যবহার করে আপনার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে পারেন এবং আপনার ত্বকের প্রাকৃতিক অভাব পুনরুদ্ধার করতে পারেন।

কিন্তু এই চিকিৎসাগুলির বাইরেও বিভিন্ন ঘরোয়া পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করে আপনার ত্বক ফর্সা করা সম্ভব। তাই আপনি যদি স্থায়ীভাবে তক সাদা করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি পড়তে থাকুন।

স্থায়ীভাবে ত্বক সাদা করার ঘরোয়া উপায় জেনে নিন  

যদিও ফর্সা মানেই যে সুন্দর তা নয় তবুও আমরা প্রত্যেকেই আশা করি যে আমাদের ত্বক যেন একটু ফর্সা আর উজ্জ্বল হয়। সব সময় নিজেকে ফর্সা ও আকর্ষণীয় রাখা যেন বর্তমান সময় আমাদের জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। আপনি পুরুষ হন অথবা নারী আপনার কাছে আপনার মুখের কদর কিন্তু সর্বত্রই রয়েছে। তাইতো আমাদের মাঝে অনেকেই বিভিন্ন ধরনের প্যাক-ক্রিম ব্যবহার করে ত্বক ফর্সা উজ্জ্বল করার জন্য। 

কিন্তু এগুলো ব্যবহারে আপনার ত্বক যদিও উজ্জ্বল হচ্ছে কিন্তু আপনার ত্বকের অনেক ক্ষতি হচ্ছে যা আপনি জানেন না। তবে আপনি যদি স্থায়ীভাবে ত্বক সাদা করার ঘরোয়া উপায়গুলো অনুসরণ করেন তাহলে আপনার ত্বক স্থায়ীভাবে ফর্সা আর উজ্জ্বল করতে পারবেন। আর ত্বক উজ্জ্বল করার জন্য এই ঘরোয়া উপায় গুলো যুগ যুগ ধরেই ব্যবহৃত হয়ে আসছে। এবং এটি অনেক কার্যকারীও বটে। চলুন তাহলে স্থায়ীভাবে ত্বক সাদা করার ঘরোয়া উপায় গুলো জেনে নেই পুরো পোস্টটি পড়ার মাধ্যমে।

বেসনের ফেসপ্যাক ব্যবহার করে ত্বক সাদা করুন

আপনার ত্বক উজ্জ্বল ও ফর্সা করার জন্য বেসন ব্যবহার করতে পারেন। কারণ বেসনে রয়েছে অনেক ধরনের উপাদান যেগুলো ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। বেসন মুখের ছোপ ছোপ সব দাগ দূর করে উজ্জ্বলতা বাড়িয়ে দিতে সক্ষম। বেসন ব্যবহার করার নিয়মঃ প্রথমে ৩ টেবিল চামচ বেসন নিতে হবে এরপর ১ টেবিল চামচ হলুদ এবং ৩ টেবিল চামচ টক দই নিয়ে একটি পরিষ্কার পাত্রে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ মুখে ব্রণ হওয়ার কারণ কি?    

এরপর সেই মিশ্রণটি আপনার মুখে, গলায় ও ঘাড়ে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এভাবে আপনি যদি নিয়মিত বেসনের এই ফেসপ্যাকটি ব্যবহার করেন তাহলে আপনার ত্বক থেকে বিভিন্ন ধরনের দাগ দূর হয়ে যাবে এবং আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

গোলাপজলের ব্যবহার করে ত্বক সাদা করুন

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে গোলাপজলের ভূমিকা অপরিসীম। আপনি যদি আপনার ত্বক ভালো রাখতে চান তাহলে অবশ্যই আপনার ত্বকের মশ্চারাইজার করা জরুরি। আর এই মশ্চারাইজারের কাজ করে গোলাপজল। গোলাপজল আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। গোলাপজল ব্যবহার করার নিয়মঃ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ভালোভাবে মুখ পরিষ্কার করে নিন। এরপর মুখে পরিমাণ মতো গোলাপজল লাগিয়ে নিন। এতে আপনার ত্বক ভালো থাকবে। এবং আপনি থাকবেন সব সময় সতেজ।

অ্যালোভেরা ব্যবহার করে ত্বক সাদা করুন

অ্যালোভেরার নাম শুনেনি এমন মানুষ কমই রয়েছে। অ্যালোভেরা আমাদের ত্বকের যত্নে খুবই উপকারী। অ্যালোভেরা রয়েছে বিভিন্ন উপকারী উপাদান যেমন- ভিটামিন, সুগার, স্যাপোনিন, মিনারেল, লিগনিন, এনজাইম, স্যালিসাইলিক অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড। যেগুলো আমাদের ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়াও অ্যালোভেরাতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি-১২, ভিটামিন সি, ভিটামিন ই, ফলিক অ্যাসিড ইত্যাদি সব উপাদান। অ্যালোভেরা আমাদের ত্বকের অ্যান্টি-অক্সিডেন্টের ভূমিকা পালন করে। তাই আপনি যদি আপনার ত্বকের যত্নে নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করেন তাহলে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা দ্রুত বৃদ্ধি করতে পারবেন।

দুধ ও হলুদ ব্যবহার করে ত্বক সাদা করুন

সেই প্রাচীনকাল থেকে রূপচর্চায় দুধ ও হলুদ ব্যবহার হয়ে আসছে। আপনি যদি আপনার ত্বক ভিতর থেকে উজ্জ্বল ও ফর্সা করতে চান তাহলে আমি বলবো এই দুধ ও হলুদের ব্যবহারের ভূমিকা অপরিসীম। দুধ ও হলুদ ব্যবহার করার নিয়মঃ প্রথমে দেড় ইঞ্চি সাইজের এক টুকরো হলুদ নিন। তারপর সেই হলুদের টুকরোটি টুকরো টুকরো করে কেটে নিন। তারপর ১ গ্লাস পরিমাণ দুধ একটি বাটিতে অথবা পাতিলে নিয়ে তাতে হলুদের টুকরোগুলো দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন।

আরো পড়ুনঃ দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি     

তারপর যখন দুধ গাঢ় হলুদ রং ধারণ করবে তখন সেই দুধ পান করুন। এভাবে প্রতিদিন একবার করে পান করলে আপনার ত্বক ভিতর থেকে ফর্সা উজ্জ্বল হবে। এছাড়াও আপনি প্রতিদিন এক গ্লাস উষ্ণ গরম দুধের সাথে আধা টেবিল চামচ বাটা হলুদ ভালোভাবে মিশিয়ে পান করতে পারেন।

গুঁড়া দুধ, মধু ও লেবুর রসের হোয়াইটেনিং ফেইস প্যাক ব্যবহার করে ত্বক সাদা করুন

আপনি যদি আপনার ত্বকের ইনস্ট্যান্ট উজ্জ্বলতা বাড়াতে চান, তাহলে এই ফেসপ্যাক টি ব্যবহার করতে পারেন। কারণ লেবুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। আর এই উপাদানটি যখন আপনি মধুয়া দুধের সাথে মিশ্রণ করবেন তখন সেই মিশ্রণটি আপনাকে দেবে ইনস্ট্যান্ট উজ্জ্বলতা। আর এই ফেসপ্যাকটি আপনারা সব ধরনের ত্বকেই ব্যবহার করতে পারবেন। 

এটি ব্যবহার করার নিয়মঃ প্রথমে ১ চা চামচ গুড়া দুধ নিতে হবে, এরপর ২ চা চামচ লেবুর রস আর ১/২ চা চামচ মধু নিতে হবে। তারপর এইগুলো একটি পাত্রে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রণটি মুখে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। এভাবে ১০ মিনিট লাগিয়ে রাখতে হবে এবং তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে আপনার ত্বক পাবে ইনস্ট্যান্ট উজ্জ্বলতা। আর একটা কথা বলতে তো ভুলেই গিয়েছিলাম সেটি হলো এটি নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকের ব্রণের সমস্যাও দূর হয়ে যাবে।

আলুর খোসার স্কিন হোয়াইটেনিং ফেইস প্যাক ব্যবহার করে ত্বক সাদা করুন

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আপনারা আলুর খোসার স্কিন হোয়াইটেনিং ফেইস প্যাক ব্যবহার করতে পারেন। কারণ লেবুর রসের মতো আলুর খোসাতেও রয়েছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি ব্যবহার করার নিয়মঃ প্রথমে আলু থেকে খোসা গুলো ছাড়িয়ে নিন। তারপর সেই খোসাগুলো দিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এবং সেই পেস্ট মুখে লাগিয়ে নিন। এরপর নির্দিষ্ট সময় পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে এটি নিয়মিত ব্যবহারে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং আপনাকে অনেক ফ্রেশ দেখাবে। এই ফেইসপ্যাকটি আপনারা যেকোন ত্বকে ব্যবহার করতে পারবেন।

হলুদ আর টমেটোর ফেইস প্যাক ব্যবহার করে ত্বক সাদা করুন

টমেটো ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। আর এর সাথে যদি আপনি পরিমাণ মতো হলুদ মিশিয়ে একটি ফেসইপ্যাক তৈরি করে ত্বকে নিয়মিত লাগান তাহলে আপনার ত্বক হবে উজ্জ্বল ও ফর্সা। কারণ টমেটোতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান আর হলুদে রয়েছে ভেষজ উপাদান যা ত্বককে ফর্সা করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ দাউদ রোগের ঘরোয়া চিকিৎসা 

এটি ব্যবহার করার নিয়মঃ প্রথমে ১ চিমটি হলুদ নিন এরপর এর সাথে ১ চা চামচ টমেটোর রস ভালোভাবে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। তারপর একটি নির্দিষ্ট সময় পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে যদি আপনি নিয়মিত এটি ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা অতি দ্রুত বৃদ্ধি পাবে।

আমন্ড ফেইস প্যাক ব্যবহার করে ত্বক সাদা করুন

আপনি কি শুষ্ক ত্বকের অধিকারী? আপনি যদি শুষ্ক ত্বক দূর করতে চান তাহলে এই ফেসইপ্যাকটি ব্যবহার করতে পারেন। কারণ এতে রয়েছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদান যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই ফেইসপ্যাকটি আপনার ত্বকের মৃত কোষগুলো দূর করবে এবং আপনার ত্বককে করবে নরম ও মসলিম।

এটি ব্যবহার করার নিয়মঃ প্রথমে ৪ থেকে ৫ টি আমন্ড নিবেন। তারপর সেগুলো রাতে ঘুমানোর আগে পানিতে ভিজিয়ে রাখবেন। এরপর সেই আমন্ডগুলো গুঁড়ো করে এর সাথে বাটার মিল্ক অথবা মালাই ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নেবেন। তারপর সেই পেস্ট আপনার ত্বকে ভালোভাবে লাগিয়ে দিতে হবে। এভাবে ১০ থেকে ১২ মিনিট লাগিয়ে রাখুন তারপর পরিষ্কার পানি ধুয়ে ফেলুন। আর আপনি যদি বাটার মিল্ক অথবা মালাই ব্যবহার করতে না চান তাহলে এর সাথে মধু বা টক দই ব্যবহার করতে পারেন।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সাথে কিভাবে স্থায়ীভাবে ত্বক সাদা করা যায় এই নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদিও স্থায়ীভাবে ত্বক সাদা করার অনেক চিকিৎসা রয়েছে তারপরও আমার মতে আপনারা যদি চিকিৎসা না করে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় গুলো অনুসরণ করেন তাহলে অল্প খরচেই ভালো ফলাফল পাবেন। কারণ চিকিৎসার মাধ্যমে ত্বক ফর্সা করার পরে অনেক সময় চেহারা নষ্ট হয়ে যায় আর আপনি যদি প্রাকৃতিক উপায়ে ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করে ত্বক ফর্সা করতে পারেন তাহলে আপনার চেহারা নষ্ট না হয়ে আরো সুন্দর হবে। আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url