ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো জেনে নিন

ব্রণ শব্দটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। একজন প্রাপ্তবয়স্ক ছেলে ও মেয়ের মুখে ব্রণ হওয়া স্বাভাবিক একটি বিষয়। ব্রুণ হলে মুখে অনেক কালো দাগ পরে, মুখের জায়গায় জায়গায় গর্ত হয়ে যায়। যার ফলে চেহারা অনেক নষ্ট হয়ে যায়। তাই অনেক ছেলে মেয়ে ব্রণ দূর করার জন্য বিভিন্ন ধরনের ফেসওয়াশ ইউজ করে। তবে ফেসওয়াশ ইউজ করার পূর্বে অবশ্যই জানা দরকার ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো। কারণ বাজারে বর্তমানে অনেক ধরনের ফেসওয়াশ পাওয়া যায়। তবে ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো সেটা জানা দরকার।

ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো
আপনি যদি ব্রণের সমস্যা দূর করতে চান এবং ব্রণের জন্য ভালো ফেসওয়াশ ইউজ করতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোস্টটিতে আমরা ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

ভূমিকা - ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো

মুখে ব্রণ হলে চেহারা নষ্ট হবে এটাই স্বাভাবিক। কারণ মুখে ব্রণ হলে চেহারায় অনেক কালো কালো দাগ পড়ে, অনেক জায়গায় গর্ত হয়ে যায় যার ফলে চেহারা অনেক খারাপ দেখা যায়। কিন্তু চিন্তার কোন কারণ নেই। বর্তমানে এই ব্রণ দূর করার জন্য বাজারে অনেক ধরনের ফেসওয়াশ পাওয়া যায়। যেগুলো মুখের ব্রণ দূর করার জন্য অনেক উপকারী। 

কিন্তু ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো এটা জানা দরকার। কারণ আপনি যদি এমনি একটা ফেসওয়াশ ব্যবহার করেন তাহলে মুখের ব্রণ দূর হওয়ার বদলে আরো মুখের খারাপ অবস্থা হতে পারে। তাই এই পোস্টটিতে আমরা ব্রণ কি, ব্রণ কেন হয়, কত বছর বয়সে ব্রণ হয়, মুখে ব্রণ হওয়ার কারণ কি,

আরো পড়ুনঃ ফোড়া হওয়ার কারণ কি জেনে নিন    

ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো এবং প্রত্যেকটা ফেসওয়াশ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যাতে করে আপনারা ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভাল এবং ফেসওয়াশ গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারেন। চলুন তাহলে জেনে নেই ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো এই সম্পর্কে।

ব্রণ কি? ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো

ব্রণ আমাদের ত্বকের বিশেষ করে মুখের এক ধরনের রোগ। ব্রণ শব্দটির ইংরেজি শব্দ হলো Acne vulgaris বা Acne (এনকি)। সাধারণ ভাষায় যখন শরীরের ত্বক অথবা মুখের উপরে ভিতরে সাদা বিচির তৈরি ব্যথাযুক্ত ছোট ছোট লাল লাল দানার সৃষ্টি হয় তখন সেই দানা কে আমরা ব্রণ বলে থাকি। 

চিকিৎসকের ভাষায় ব্রণ হলো- আমাদের শরীরে সেবা সিয়াস নামক এক ধরনের গ্রন্থি রয়েছে যা থেকে এক ধরনের তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা আমাদের ত্বককে মসৃণ রাখে। কিন্তু কোন কারণে যদি এই সেবা সিয়াস গ্রন্থের নালির মুখ বন্ধ হয়ে যায় তাহলে সেই তৈলাক্ত পদার্থ নিঃসরণে বাধার সৃষ্টি হয় যার ফলে তা ত্বকের ভিতরে জমে ফুলে ওঠে যাকে ব্রণ বলে। ব্রণ একটি দীর্ঘমেয়াদী সমস্যা। যা অনেকের শরীরের রক্তের সমস্যার জন্য বের হয়।

ব্রণ কেন হয়? ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো

ব্রণ কি এটা আমরা জানলাম। কিন্তু ব্রণ কেন হয়? ব্রণ হওয়ার সুনির্দিষ্ট কারণ এখনো কোনো বিজ্ঞানী নির্দিষ্ট করে দিতে পারেনি। তবে ব্রণ হওয়ার অনেক সাধারণ কারণ রয়েছে। যেমন হজমের গোলমাল, সুরাপান, বয়সন্ধিকালে হরমোনের পরিবর্তনের ফলে মুখে অনেকের ব্রণ হতে পারে ইত্যাদি। এছাড়াও রয়েছে বংশগত কারণ, হরমোনের পরিবর্তন,

আরো পড়ুনঃ ফোড়া হলে কি করব?    

গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন, অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা, অনিদ্রা, অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ ইত্যাদি। তবে বর্তমানে মুখে বেশি ব্রণ হওয়ার মূল কারণ হলো ত্বকের ধরন না বুঝে বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করা। যদিও বিজ্ঞানীরা এখনো ব্রণ হওয়ার সুনির্দিষ্ট কোন কারণ খুঁজে পায়নি তবে উপরে উল্লেখিত সাধারণ কারণগুলো থেকে মুখে ব্রণ হয়ে থাকে।

কত বছর বয়সে ব্রণ হয়? ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো

অনেকেই জানতে চাই ব্রণ কত বছর বয়স হয়? সাধারণত একজন ছেলে অথবা মেয়ে যখন প্রাপ্তবয়স্ক হয় বা যখন একজন ছেলে অথবা মেয়ে তার বয়সন্ধিকালে পা রাখে তখন মুখে ব্রণ বের হয়। এই সময় ব্রণ হওয়ার মূল কারণ হলো তার বয়সের পরিবর্তনের সাথে সাথে শরীরের বিভিন্ন হরমোনের পরিবর্তন হওয়া। সাধারণত কারো কারো ১৪ থেকে ১৫ বছর বয়সে ব্রণ বের হয় আবার কারো কারো ১৬ বছর বয়সের পরে ব্রণ বের হয়।

আবার অনেক সময় দেখা যায় অনেকের ২০-৩০ বছর পার হয়ে গেছে তারপরেও মুখে ব্রণ বের হয় না। আসল কথা হলো আসলে ব্রণ হওয়ার কোন নির্দিষ্ট বয়স বা সময় নেই। এটি যে কোন সময় হতে পারে এবং এটি একটি দীর্ঘমেয়াদী সমস্যা।

মুখে ব্রণ হওয়ার কারণ কি?

মুখে ব্রণ হওয়ার অনেকগুলো কারণ রয়েছে তবে বর্তমানে ব্রণ হওয়ার মূল কারণ হলো ত্বকের ধরন না বুঝে বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করা। এছাড়াও নিচে কিছু মুখে ব্রণ হওয়ার কারণ উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ক্যান্সার আক্রান্ত রোগীর ১০ লক্ষণ

  • বংশগত কারণে মুখে ব্রণ বের হতে পারে।
  • অতিরিক্ত পরিমাণে রাত জাগলে মুখে ব্রণ হতে পারে।
  • তবে ধরো না বুঝে বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করলে ভুল হতে পারে।
  • হজমের গোলমালার কারনে ব্রণ হতে পারে।
  • প্রোপাইনি ব্যাকটেরিয়াম একনিস নামক এক ধরনের জীবাণুর জন্য মুখে ব্রণ হতে পারে।
  • বয়সন্ধিকালে ও গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে পূরণ হতে পারে ইত্যাদি।

ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো জেনে নিন

এতক্ষণে আপনার ব্রণ কি, ব্রণ কেন হয়, কত বছর বয়সে ব্রণ হয়, মুখে ব্রণ হওয়ার কারণ কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে জেনেছেন। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো বা ব্রুন দূর করার জন্য ভালো ফেসওয়াশ কোনগুলো। আসলে বর্তমান বাজারে মুখের ব্রণ দূর করার জন্য অনেক ধরনের ফেসওয়াশ পাওয়া যায়। তবে তার মধ্য কিছু ভাল ফেসওয়াশ রয়েছে যেগুলোর নাম নিচে তুলে ধরা হলো।

  • ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ - Dermalogica Breakout Clearing Foaming Wash
  • সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ - Simple Daily Skin Detox Purifying Facial Wash
  • পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিয়ার গ্লো - Pears Ultra Mild Face Wash In Oil Clear Glow
  • পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ - Pond's Pimple Clear Face Wash
  • ল্যাকমি ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াশ - Lakmé Blush & Glow Kiwi Crush Gel Face Wash
  • Himalaya Fresh Start Oil Clear Face Wash
  • POND'S BRIGHT BEAUTY Vitamin B3 Face Wash
  • Oil Free Acne Wash

উপরে উল্লেখিত ফেসওয়াশগুলো সম্পর্কে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। তাই এই ফেসওয়াশগুলো সম্পর্কে জানতে পোস্টে পড়তে থাকুন।

ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ - Dermalogica Breakout Clearing Foaming Wash

যখন কোন ডিপ ক্লিনের কথা আসে, তখনই মনে পড়ে ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ এই ফেসওয়াশটির কথা। কারণ মুখকে ডিপ ভাবে ক্লিন করার জন্য এই ফেসওয়াশটির তুলনা হয় না। এই ফেসওয়াশটি একটি ফোমিং ফেসওয়াশ যা আমাদের ত্বকের ময়লা, মৃত কোষ, এবং ত্বকের তেল দূর করে ছিদ্র পরিষ্কার রাখে এবং মুখের ব্রণ দূর করে। 

ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ফেসওয়াশটিতে রয়েছে স্যালিসিলিক অ্যাসিড যা আমাদের ত্বককে জীবণুমুক্ত রাখতে সাহায্য করে। এই ফেসওয়াস টি মূলত চা গাছ, ল্যাভেন্ডার এবং ক্যামেলিয়া সাইনেনসিসের মতো আটটি ভেষজ উদ্ভিদ এবং কমলার খোসার নির্যাস দিয়ে তৈরি। যা আমাদের ত্বককে নরম রাখে এবং সতেজ রাখতে সাহায্য করে।

সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ - Simple Daily Skin Detox Purifying Facial Wash

আপনি যদি আপনার ত্বকের তৈলাক্ত ভাবকে দূর করতে চান বা বিদায় জানাতে চান তাহলে সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ এই ফেসওয়াশটি ব্যবহার করুন। এছাড়াও এই ফেসওয়াশ টি আপনার মুখের ডার্কনেস, সাইনিনেস দূর করবে। এই ফেসওয়াশটি একটি আর্টিফিশিয়াল কালারেন্ট, পারফিউম, অ্যালকোহল, মিনারেল অয়েল, এসেন্টিয়াল ওয়েল ফ্রি একটি ফেসওয়াশ।

আরো পড়ুনঃ হঠাৎ পিরিয়ড বন্ধ হওয়ার কারণ    

এই প্রোডাক্টটি ১৫০ ml এর হয় যা আপনারা বাজারে ৪০০ থেকে ৪৫০ টাকার মধ্য পেয়ে যাবেন। এই প্রোডাক্টটির মেয়াদ সাধারণত এক বছর হয়। এই প্রোডাক্টটিতে রয়েছে জাদুকারী হ্যাজেল, জিংক, এবং থাইম যা ত্বকের যেকোন সমস্যা দূর করতে এবং ত্বককে ঝকঝকে পরিষ্কার করতে সাহায্য করে।

পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিয়ার গ্লো - Pears Ultra Mild Face Wash In Oil Clear Glow

এই ফেসওয়াশটি মূলত লেবু ফুলের নির্যাস দিয়ে তৈরি। যা আমাদের ত্বকের বন্ধ লোমের গোড়া খুলে দেয় এবং ত্বককে করে গভীর থেকে পরিষ্কার ও ঝকঝকে। এছাড়াও এই ফেসওয়াশটি আমাদের মুখের তৈলাক্ত ভাব দূর করবে। আপনি যদি নিয়মিত ইউজ করেন তাহলে ত্বক সফট হবে। শীত ও গরম দুই সময় ব্যবহার করা যায়। আমাদের মাঝে যাদের স্ক্রীন অতিরিক্ত তৈলাক্ত তাদের জন্য এই ফেসওয়াশটি খুবই উপকারী।

পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ - Pond's Pimple Clear Face Wash

আপনার মুখের ব্রণ নিয়ে যেকোনো সমস্যাই হোক না কেন, এই পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশটি ব্যবহার করলে আপনার মুখের ব্রণ কমতে বাধ্য। এই ফেসওয়াশটি মুখের ব্রণ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি ফেসওয়াশ। এই ফেসওয়াশটিতে রয়েছে নিজস্ব থাইমো-টি এসেন্স ফর্মুলা যা আপনার ত্বককে করবে পরিষ্কার এবং ব্রণ মুক্ত।

ল্যাকমি ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াশ - Lakmé Blush & Glow Kiwi Crush Gel Face Wash

এটি একটি জেল ভিত্তিক ক্লিনার ফেসওয়াশ। যাদের ত্বকের তৈলাক্ত ভাব বেশি, মুখে ব্রণের প্রবণতা বেশি তাদের জন্য এই ফেসওয়াশটি সেরা। এই ফেসওয়াশটি বিভিন্ন ফ্লেভারের রয়েছে যেমন স্ট্রবেরি ফ্লেভার, কিউয়ি ফ্লেভার ব্লুবেরি ফ্লেভার, লেমন ফ্লেভার ইত্যাদি। এই ফেসওয়াশটি এই ফল গুলো নির্যাস দিয়ে তৈরি করা হয়। এই ফেসওয়াশটি আপনার মুখের বা ত্বকের সমস্ত তৈলাক্ত ভাব দূর করবে ও ময়লা ধুয়ে ফেলবে এবং আপনাকে রাখবে সারাদিনব্যাপী সতেজ।

Himalaya Fresh Start Oil Clear Face Wash

আপনাদের মাঝে যারা বাজেট ফ্রেন্ডলি ফেসওয়াশ খুঁজছেন তাদের জন্য এই ফেসওয়াশটি। এই ফেসওয়াশটি আপনারা 100 এম এল এর মধ্য পেয়ে যাবেন। এবং এই ফেসওয়াশটির মূল্য মাত্র একশত টাকা। স্টুডেন্টদের জন্য এ ফেসওয়াশটি খুবই ভালো ও বাজেট ফ্রেন্ডলি। এই ফেসওয়াশটি ত্বকের তৈলাক্ত ভাব, ডার্কনেস দূর করে এবং ত্বককে করে গভীরভাবে পরিষ্কার। এছাড়াও ত্বকের কালচে ভাব দূর করার জন্য এবং ত্বককে সতেজ রাখার জন্য এই ফেসওয়াশটি খুবই ভালো।

POND'S BRIGHT BEAUTY Vitamin B3 Face Wash

আপনি যদি আপনার স্কিনের ইনস্ট্যান্ট উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে এই ফেসওয়াশটি ব্যবহার করুন। কারণ এই ফেসওয়াশটি ত্বকের ইনস্ট্যান্ট উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বককে করে গভীর থেকে পরিষ্কার। এই ফেসওয়াশটি ইউজ করলে আপনার মেকআপ ইউজ করতে হবে না এই রকম উজ্জ্বলতা দেবে। এই ফেসওয়াশটি আপনারা বাজারে 100 এমএল এর মধ্য পেয়ে যাবেন। এবং এই ফেসওয়াশটির মূল্য মাত্র ১৭০ থেকে ২৫০ টাকা।

আরো পড়ুনঃ পাছায় ফোড়া হলে করণীয়

Oil Free Acne Wash

আপনারা যারা দামি ফেসওয়াশ ইউজ করতে চান তারা এই ফেসওয়াশটি ইউজ করতে পারেন। বর্তমানে বাজারে এই ফেসওয়াশটি আপনারা 175 এমএল এর মধ্য পেয়ে যাবেন। যার মূল্য ৯৫০ থেকে ১১০০ টাকার মধ্যে। এই ফেসওয়াশটি খুবই জেন্টাল এন্ড মাল্টু ক্লিন একটি ফেসওয়াশ। যাদের স্কিন বেশি তৈলাক্ত তাদের জন্য এই ফেসওয়াশটি খুবই উপকারী।

কত বছর বয়স হলে ফেসওয়াশ ব্যবহার করা উচিত?

ফেসওয়াশ আমরা কেন ব্যবহার করি? সাধারণত আমাদের মুখের তৈলাক্ত ভাব, ময়লা, কালচে দাগ ইত্যাদি জিনিসগুলো পরিষ্কার করার জন্য ব্যবহার করি। কিন্তু এই ত্বকের জন্য ফেসওয়াশ ব্যবহার করার নির্দিষ্ট একটি বয়স হয়েছে। আপনি যদি অল্প বয়সে ফেসওয়াশ ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের অনেক ক্ষতি হতে পারে। কারণ, সকল ধরনের ফেসওয়াশই বিভিন্ন ধরনের কেমিক্যাল দিয়ে তৈরি করা হয়। যা ত্বকের জন্য ক্ষতিকর। তাই অল্প বয়সে ফেসওয়াশ ব্যবহার করা উচিত না। কারণ অল্প বয়সে ত্বক সফট থাকে।

আপনি যদি ১৫ থেকে ১৬ বছর বয়সের মধ্য হন তাহলে ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। কারণ এই সময়ই সাধারণত ছেলে মেয়েদের মুখে ব্রণ হয়। আর আপনি যদি এই সময় ফেসওয়াশ ব্যবহার করেন তাহলে ব্রণের হাত থেকে আপনার ত্বককে সুরক্ষিত রাখতে পারবেন। তবে কথা হলো ফেসওয়াশ ব্যবহার করার সময় অবশ্যই ভালো ফেসওয়াশটি ব্যবহার করবেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ হয়তো আপনারা ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো এই সম্পর্কে জেনে গেছেন। উপরে উল্লেখিত সবগুলো ফেসওয়াশই মুখের ব্রণ দূর করতে খুবই উপকারী। তবে আপনি যে ধরনের ফেসওয়াশ ব্যবহার করেন না কেন অবশ্যই আপনার ত্বকের ধরন বুঝে সেই ধরনের ফেসওয়াশ ব্যবহার করবেন। তাহলে আপনার ত্বকে কোন রকমের সমস্যা হবে না বরং আপনি উপকৃত হবেন। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন। আর পোস্টটি পড়ে যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করে আমাদের পাশে থাকবেন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url