ওয়ারেন্ট অফিসার এর কাজ কি কেন করবেন এই চাকরি

আপনারা হয়তো অনেকেই ওয়ারেন্ট অফিসার এর নাম শুনেছেন। কিন্তু জানেন কি ওয়ারেন্ট অফিসার এর কাজ কি, ওয়ারেন্ট অফিসার এর বেতন কত, ওয়ারেন্ট অফিসার কাকে বলে, ওয়ারেন্ট অফিসার কত গ্রেডের চাকরি এই বিষয়গুলো সম্পর্কে। যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। কারণ, এই পোস্টটিতে আমরা ওয়ারেন্ট অফিসার এর কাজ কি, ওয়ারেন্ট অফিসার এর বেতন কত ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা করবো। যাতে করে আপনারা ওয়ারেন্ট অফিসার এর কাজ কি ও বেতন সম্পর্কে জানতে পারেন।

ওয়ারেন্ট অফিসার এর কাজ কি
বাংলাদেশ সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার অন্যতম একটি গুরুত্বপূর্ণ পদের চাকরি। আমাদের মাঝে অনেকেই ওয়ারেন্ট অফিসার সম্পর্কে জানলেও। ওয়ারেন্ট অফিসার এর কাজ কি, ওয়ারেন্ট  অফিসার এর বেতন কত এই সম্পর্কে অনেকেই জানে না। তাই এই পোস্টটিতে আমরা ওয়ারেন্ট অফিসার এর কাজ সম্পর্কে আলোচনা করেছি। তাই ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ওয়ারেন্ট অফিসার কাকে বলে - ওয়ারেন্ট অফিসার এর কাজ কি 

ওয়ারেন্ট অফিসার হলো মূলত বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনীর একটি র‍্যাঙ্ক। যারা বাংলাদেশ সেনাবাহিনীর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওয়ারেন্ট অফিসার যারা তারা মূলত বাংলাদেশ সেনাবাহিনীতে অন্যান্য ওয়ারেন্ট অফিসার, এনসিওদের নেতা এবং কমিশনড অফিসার যারা আছে তাদের কাজের উন্নয়ন এবং পরামর্শ প্রদান করে তাদেরকে মূলত ওয়ারেন্ট অফিসার বলা হয়।

যেখানে ওয়ারেন্ট অফিসার এর পরবর্তী র‍্যাঙ্ক বা পদে রয়েছে সিনিয়রেন্ট ওয়ারেন্ট অফিসার এবং এর পরবর্তী পদে বা রাঙ্কে রয়েছে মাষ্টার ওয়ারেন্ট অফিসার। এক্ষেত্রে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার এর পরবর্তী যে তিনটি র‍্যাঙ্ক রয়েছে তাকে বাংলাদেশ সেনাবাহিনীতে জুনিয়র কমিশন অফিসার বলা হয়।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট কি?  

ওয়ারেন্ট অফিসার মূলত কমিশন অফিসার এবং নন-কমিশন অফিসারের মধ্যবর্তী একটা পদ বা পর্যায়। বাংলাদেশ সেনাবাহিনীতে এই পদটির বা র‍্যাঙ্কটির ভূমিকা অপরিসীম। আশা করছি আপনারা ওয়ারেন্ট অফিসার কাকে বলে এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন ওয়ারেন্ট অফিসারের কাজ কি এ সম্পর্কে জানতে পড়তে থাকুন।

ওয়ারেন্ট অফিসার গ্রেড কত - ওয়ারেন্ট অফিসার এর কাজ কি 

আমাদের মাঝে অনেকেই আছে যারা হয়তো দেখেছেন যে বাংলাদেশ সেনাবাহিনীতে ওয়ারেন্ট অফিসার হবেন। কিন্তু বাংলাদেশ সেনাবাহিনীতে ওয়ারেন্ট অফিসার হওয়ার আগে আপনাকে অবশ্যই জানতে হবে ওয়ারেন্ট অফিসার কত গ্রেডের চাকরি, ওয়ারেন্ট অফিসার এর কাজ কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। ওয়ারেন্ট অফিসার বাংলাদেশ সেনাবাহিনী একটি গুরুত্বপূর্ণ র‍্যাঙ্ক বা পদ।

বাংলাদেশ সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার একটি গ্রেড ওয়াইস ব্লক পোস্ট। ওয়ারেন্ট অফিসার মূলত বাংলাদেশ সেনাবাহিনীর নবম গ্রেডের একটি চাকরি। এছাড়াও ওয়ারেন্ট অফিসারের চাকরির জন্য ছয়টি গ্রেড রয়েছে সেগুলো হলো 2WO, MWO, 3WO, CWO, SWO এবং 1WO।

এই গ্রেডের চাকরির কোন প্রমোশন হওয়ার সম্ভাবনা থাকে না। এছাড়াও আপনি যদি ওয়ারেন্ট অফিসারকে সিভিল অর্গানাইজেশন এর সাথে তুলনা করেন তাহলে এটি নন ক্যাডার পর্যায়ের চাকরি বলে আখ্যায়িত হবে। আশা করছি আপনারা ওয়ারেন্ট অফিসার গ্রেড কত এটি বুঝতে পেরেছেন। এখন ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এ সম্পর্কে জানতে পোস্টটি পড়তে থাকুন।

ওয়ারেন্ট অফিসার এর বেতন কত - ওয়ারেন্ট অফিসার এর কাজ কি 

বাংলাদেশ সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার একটি অন্যতম পদ। এখানে চাকরি করার স্বপ্ন অনেকেই দেখে। তবে অনেকে স্বপ্ন দেখেও মেয়েরা কিন্তু এখানে চাকরি করার স্বপ্ন দেখতে পারবেন না। কারণ, বাংলাদেশ সেনাবাহিনী ওয়ারেন্ট অফিসার পদের জন্য মেয়েদেরকে নিয়োগ দেন না। যদিও অন্যান্য দেশ ওয়ারেন্ট অফিসার হিসেবে মেয়েদেরকেও নিয়োগ দেয়। তবে বাংলাদেশ সেনাবাহিনীতে শুধুমাত্র ছেলেরা এই পদের জন্য অবশ্যই আবেদন করতে পারবেন।

আরো পড়ুনঃ গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি?  

তবে আবেদন করার আগে আপনাকে অবশ্যই ওয়ারেন্ট অফিসার এর বেতন কেমন, ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। এই প্যারাটি থেকে আপনারা শুধু ওয়ারেন্ট অফিসার এর বেতন কত এ সম্পর্কে জানতে পারবেন এবং পরবর্তী প্যারাটি থেকে আপনারা কারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কে জানতে পারবেন। 

তাই এই প্যারাটি থেকে ওয়ারেন্ট অফিসার এর বেতন কত জেনে নিন এবং পরের প্যারা থেকে ওয়ারেন্ট অফিসার এর কাজ কি তা জানার জন্য পোস্টটি পড়তে থাকুন।

বাংলাদেশ সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার এই পদটি মূলত নবম গ্রেডের একটি চাকরি। যেখানে প্রমোশন হওয়ার সম্ভাবনা খুবই কম। বাংলাদেশ সেনাবাহিনীতে একজন ওয়ারেন্ট অফিসার হিসাবে আপনি যখন নিয়োগ পাবেন তখন আপনার প্রথম মাসের বেতন শুরু হবে সর্বনিম্ন ২২,০০০ টাকা থেকে। এবং ওয়ারেন্ট অফিসার পদে কাজ করা অবস্থায় আপনার বেতন সর্বোচ্চ ৪৮,০০০ টাকা পর্যন্ত বাড়তে পারে।

আর একজন সিনিয়র ওয়ারেন্ট অফিসার এর বেতন সর্বনিম্ন শুরু হয় ২২,২৫০ টাকা থেকে। এবং এই পদে কাজ করা অবস্থায় বেতন সর্বোচ্চ বৃদ্ধি পেতে পারে ৫০,৪৬০ টাকা পর্যন্ত। আর মাস্টার ওয়ারেন্ট অফিসার হিসেবে যারা জয়েন দেয় তাদের বেতন সর্বনিম্ন ২২,৫০০ টাকা থেকে শুরু হয়। এবং এই পদে কাজ করা অবস্থায় তাদের বেতন সর্বোচ্চ ৫৩,০০০টাকা পর্যন্ত বাড়তে পারে।

আশা করছি আপনারা ওয়ারেন্ট অফিসারের বেতন কত এ সম্পর্কে জানতে পেরেছেন। শুধু ওয়ারেন্ট অফিসারের বেতন কত এ সম্পর্কে জানলেই তো আর হবে না আপনাকে ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কেও জানতে হবে। তাই ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কে জানতে পোস্টটি পড়তে থাকুন।

ওয়ারেন্ট অফিসার এর কাজ কি

ইতিমধ্যে আমরা ওয়ারেন্ট অফিসার কাকে বলে, ওয়ারেন্ট অফিসার কত গ্রেডের চাকরি, ওয়ারেন্ট অফিসারের বেতন কত এই বিষয়গুলো সম্পর্কে জেনেছি। এখন ভাবুন আপনি শুধু এই বিষয়গুলো জানেন কিন্তু ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কে জানেন না তাহলে বিষয়টি কেমন হবে। মোটেও ভালো হবে না। তাই ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কে জানা অতীব জরুরী। যা আমরা এই প্যারাটিতে সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। তাই চলুন আর দেরি না করে ওয়ারেন্ট অফিসার এর কাজ কি এই সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ বিমানবালা সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিন

ওয়ারেন্ট অফিসার বা জুনিয়র কমিশন্ড অফিসার যা বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে একটি গুরুত্বপূর্ণ পদ বা  র‌্যাংক। কারণ একজন ওয়ারেন্ট অফিসার তারা তাদের নিজ নিজ একজন স্পেশালিস্ট হিসাবে কাজ করে থাকেন। তারা মূলত বাংলাদেশ সেনাবাহিনীর একটি নির্দিষ্ট ইউনিটের কমান্ড এলিমেন্ট বা ব্যাটিলন অথবা রেজিমেন্ট এর হেডকোয়ার্টার হিসেবে কাজ করে। এছাড়াও একজন ওয়ারেন্ট অফিসার বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন প্রশাসনিক দায়িত্বও পালন করে থাকে।

এর পাশাপাশি ওয়ারেন্ট অফিসারদের বাংলাদেশ সেনাবাহিনীর এডুকেশন কোর এবং বাংলাদেশ বিমান বাহিনীর এডুকেশন ব্রাঞ্চে শিক্ষক হিসেবে সরাসরিভাবে ওয়ারেন্ট অফিসার হিসেবে নিয়োগ দেয়। আপনি যখন সেনাবাহিনীতে ছুটির জন্য আবেদন করবেন তখন আপনাকে ইনচার্জ এর কাছে সেই আবেদনটি তুলে ধরতে হবে। আর এই আবেদন তুলে ধরার ক্ষেত্রেই আপনার সকল চাওয়া পাওয়া ওয়ারেন্ট অফিসাররা পূরণ করে থাকে।

আশা করছি আপনারা ওয়ারেন্ট অফিসারের কাজ কি এই বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন। আর বাংলাদেশ সেনাবাহিনীতে ওয়ারেন্ট অফিসারদের অনেক সম্মান দেওয়া হয়। তাই আপনারা চাইলে এই পদের জন্য আবেদন করতে পারেন। এছাড়াও ওয়ারেন্ট অফিসারদের বেতনও অনেক ভালো এবং এর পাশাপাশি বিভিন্ন সুযোগ-সুবিধা তো আছেই। তাই দেরি না করে আপনারা যারা ওয়ারেন্ট অফিসার হিসেবে কাজ করতে চান তারা দ্রুত আবেদন করুন।

জুনিয়র কমিশন্ড অফিসার এর বেতন

জুনিয়র কমিশন্ড অফিসার বা জেসিও অথবা ওয়ারেন্ট অফিসার যা কিনা একটি পদেরই নাম। এই পদটিতে মূলত তিনটি ক্যাটাগরি রয়েছে। এই তিনটি ক্যাটাগরি হলো সিনিয়র ওয়ারেন্ট অফিসার, মাস্টার ওয়ারেন্ট অফিসার এবং ওয়ারেন্ট অফিসার বা জুনিয়র কমিশন্ড অফিসার। এই তিনটি পদের বেতন ইতিমধ্যে আমরা উপরে উল্লেখ করেছি। যেখান থেকে আপনারা জুনিয়র কমিশন্ড অফিসার বা ওয়ারেন্ট অফিসার এর বেতন সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ ৫০ বছর বয়সে কি বিমানসেবিকা হওয়া যায় নাকি

আপনি যদি উপরের প্যারাটি খুঁজে না পান তাহলে সূচিপত্র থেকে ওয়ারেন্ট অফিসার এর বেতন কত তার উপর ক্লিক করুন। তাহলে আপনাকে সেই জায়গায় নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে আপনি জেনে নিতে পারবেন জুনিয়র কমিশন্ড অফিসার বা ওয়ারেন্ট অফিসার এর বেতন সম্পর্কে।

জুনিয়র কমিশন্ড অফিসার এর পদোন্নতি

বাংলাদেশ সেনাবাহিনীর জুনিয়র কমিশন্ড অফিসার এর পদোন্নতি রয়েছে। যেহেতু জেসিও বা জুনিয়র কমিশন্ড অফিসার একটি গুরুত্বপূর্ণ পদমর্যাদা যা কিনা বাংলাদেশ সেনাবাহিনীর সাময়িক কর্মীদের জন্য ব্যবহৃত হয়। এই পদটি বাংলাদেশ সেনাবাহিনীর সার্জেন্ট বা হাবিলদার এর চেয়ে একটু বড় পদ এবং বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্টের চাইতে ছোট পদ।

আমাদের মাঝে অনেকেই জানতে চাই যে জুনিয়র কমিশন্ড অফিসার পদের পদোন্নতি হয় কিনা। হ্যাঁ এই পদের পদোন্নতি হয়। তবে এই পদটি থেকে অন্য পদে পদোন্নতি হয় না। পদোন্নতি হয় মূলত সিনিয়র হাবিলদারদের মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে তাদেরকে এই পদে পদোন্নতি দেওয়া হয়। আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।

লেখকের শেষকথা

এই সম্পূর্ণ পোস্টটি আমরা ওয়ারেন্ট অফিসার কাকে বলে, ওয়ারেন্ট অফিসার এর বেতন কত, ওয়ারেন্ট অফিসার এর কাজ কি ইত্যাদি বিষয়গুলো নিয়ে সাজিয়েছিলাম। এই পোস্টটিতে আমরা এই বিষয়গুলো সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি। তাই আপনারা যারা ওয়ারেন্ট অফিসার হতে চান তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে আশা করছি অনেক উপকৃত হবেন। আর আপনি উপকৃত হলেই আমাদের সাফল্য। আমরা চাই আপনাদেরকে সবসময় সঠিক তথ্য দিতে।

আরো পড়ুনঃ বিবাহিত নারী কি কেবিন ক্রু হতে পারবে  

যাতে করে আপনারা বিভ্রান্তিতে না পড়েন। তাই এই পোস্টটি শেয়ার করে আমাদের পাশে থাকবেন। ইনশাল্লাহ আপনাদেরকে আরো এইরকম গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ পোস্ট দেওয়ার চেষ্টা করবো। আর আপনারা কি ধরনের পোস্ট করতে চান তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন। তাহলে আমরা সেই সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করবো। সবাই ভাল থাকবেন আজ এ পর্যন্তই।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url