একজন কেবিন ক্রু এর বেতন কত কেন সবাই কেবিন ক্রু হতে চায়

আমাদের অনেকের পছন্দের চাকরি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চাকরিগুলো। বিশেষ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কেবিন ক্রু এর চাকরি। আমাদের মাঝে অনেকেই কেবিন ক্রু এর চাকরি পছন্দ করে। কিন্তু তারা জানে না একজন কেবিন ক্রু এর বেতন কত, কেবিন ক্রু হওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে, বিমানের কেবিন ক্রু এর কাজ কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। তাই এই পোস্টটিতে আমরা একজন কেবিন ক্রু এর বেতন কত কেন সবাই কেবিন ক্রু হতে চায় এই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো।

একজন কেবিন ক্রু এর বেতন কত
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চাকরি মানেই সম্মানের চাকরি। এখানকার চাকরি গুলোতে রয়েছে যেমন সুযোগ সুবিধা তেমনি রয়েছে মোটা অংকের বেতন। বিশেষ করে কেবিন ক্রু এর চাকরি। বর্তমানে একজন কেবিন ক্রু এর বেতন কত এই সম্পর্কে অনেকেই জানতে চায়। যা আপনারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে জানতে পারবেন। তাই দেরি না করে পড়তে থাকুন।

ভূমিকা -  একজন কেবিন ক্রু এর বেতন কত

আপনি কি ভ্রমণ বিলাসী একজন মানুষ? আপনি কি ভ্রমণ করতে ভালোবাসেন? যদি তাই হয় তাহলে আপনারা কেবিন ক্রু এর চাকরি করতে পারেন। কারণ কেবিন ক্রু এর চাকরিতে আপনি নানা দেশে ফ্রিতে ভ্রমণ করতে পারবেন। আর বর্তমানে এই পেশার যে লাইফ স্টাইল এবং রোমাঞ্চকর অনুভূতি তা সহজেই একজন যুবক-যুবতীকে আকর্ষণ করে। 

এছাড়াও এই চাকরি থেকে আপনার মোটা অংকের টাকাও উপার্জন করতে পারবেন। তাইতো বর্তমানে বেশিরভাগ যুবক-যুবতী কেবিন ক্রু এর চাকরির জন্য আবেদন করছে। তবে একটা কথা, এখানে চাকরি করার জন্য আপনাকে অবশ্যই একজন কেবিন ক্রু এর বেতন ও এদের কাজ সম্পর্কে জানতে হবে।

জানতে হবে একজন কেবিন ক্রু এর বেতন কত, বিমানের কেবিন ক্রুএর কাজ কি, কেবিন ক্রু হওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। যা আপনারা এই পোস্টটি থেকে জানতে পারবেন। কারণ এই পোস্টটিতে আমরা আলোচনা করেছি একজনকে এর বেতন কত কেন সবাইকে কেবিন ক্রু এর চাকরি করতে চায়।

কেবিন ক্রু বলতে কি বুঝায় -  একজন কেবিন ক্রু এর বেতন কত

একজন কেবিন ক্রু বলতে বোঝায় বিমানের ভিতরে ফ্লাইট চলাকালীন অবস্থায় যারা যাত্রীদেরকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করে তাদেরকে সাধারণভাবে কেবিন ক্রু বলা হয়। কেবিন ক্রু ছেলে এবং মেয়ে উভয়ই হতে পারে। এছাড়াও একজন কেবিন ক্রু ফ্লাইট চলাকালীন সময় যাত্রীদের যাত্রা কিভাবে সুস্থ এবং আরামদায়ক করা যায় এই বিষয়গুলো নিয়ে কাজ করে। কেবিন ক্রুদের মধ্যে বিভিন্ন ধরনের অংশ রয়েছে যেমন ধরুন, ফ্লাইট অ্যাটেনডেন্ট, সিনিয়র ফ্লাইট অ্যাটেনডেন্ট, অনবোর্ড শেফ ইত্যাদি। এরা প্রত্যেকেই কেবিন ক্রুদের একটি অংশ।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট কি?

মোট কথা হলো আকাশ পথে ভ্রমণের সময় একটি যাত্রীবাহী ফ্লাইট এর মধ্যে সকল যাত্রীদের সুরক্ষা নিশ্চিতকরণ থেকে শুরু করে খাবার-দাবারসহ যত ধরনের সেবা বা সহযোগিতা রয়েছে, বিমানের যাত্রীদেরকে এই সকল সেবা বা সহযোগিতা করার জন্য বিশেষ ধরনের পোশাক পরিধানকারী যে মানুষগুলো যাত্রাপথে ক্লান্তিহীনভাবে যাত্রীদেরকে সেবা প্রদান করে যান তাদেরকেই সাধারণত কেবিন ক্রু বলা হয়।

কেবিন ক্রু তারাই যারা একটি বিমান চলাকালীন সময়ে বিমানের ভিতরে যাত্রীদের যাত্রা সুস্থ এবং আরামদায়ক আমরা কিভাবে হবে সেই বিষয়গুলো নিয়ে কাজ করার পাশাপাশি যাত্রীদেরকে আরও বিভিন্ন ধরনের সেবা প্রদান করে তাদেরকেই মূলত কেবিন ক্রু বলা হয়।

বিমানের কেবিন ক্রু এর কাজ কি -  একজন কেবিন ক্রু এর বেতন কত

বর্তমানে অনেকের স্বপ্নের চাকরি কেবিন ক্রু এর চাকরি। বিশেষ করে যারা ভ্রমণ করতে ভালোবাসে তাদের জন্য এই চাকরি পারফেক্ট। কারন এই চাকরিতে আপনি বিনা খরচে বা ফ্রিতে বিভিন্ন দেশে ভ্রমণ করতে পারবেন। কেবিন ক্রু এর চাকরিতে একদিকে যেমন আপনি অর্থ ইনকাম করতে পারবেন তেমনি অন্যদিকে আপনি আপনার স্বপ্ন পূরণ করতে পারবেন। 

কথায় বলে এক ঢিলে দুই পাখি মারা। তবে হ্যাঁ কেবিন ক্রু এর কাজ করার জন্য আপনাকে অবশ্যই বিমানের কেবিন ক্রু এর কাজ কি এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। যা আপনি এই পোস্টটি থেকে জানতে পারবেন। নিচে আমরা বিমানের কেবিন ক্রু এর কাজ কি এবং একজন কেবিন ক্রু এর বেতন কত এই বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। চলুন এই প্যারা থেকে আমরা বিমানের কেবিন ক্রু এর কাজ কি তা জেনে নেই।

আরো পড়ুনঃ গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট এর কাজ কি?

বিমানে কেবিন ক্রুদের প্রধান কাজ হলো বিমানে ফ্লাইট চলাকালীন সময় সকল যাত্রীদের নিরাপত্তা এবং স্বাচ্ছন্দ্যে বা আরামদায়ক ভ্রমণ সেবা দেওয়া। এছাড়াও একজন কেবিন ক্রু এর আরও বিভিন্ন ধরনের কাজ থাকে। যেমন

  • যাত্রীদেরকে বিমানে ওঠার সময় স্বাগত জানানো।
  • বিমানের ভিতরের অংশ পরিস্কার পরিচ্ছন্ন রাখা।
  • যাত্রীদেরকে সি পকেট সংক্রান্ত তথ্য দেওয়া।
  • খাবার-দাবারের সরঞ্জাম যাত্রীদের নিকটে পৌঁছে দেওয়া।
  • যাত্রীদের জন্য জরুরি ইকুপমেন্ট সরবরাহ করা।
  • বিমানের ফাস্ট এইড প্রভৃতি ঠিকঠাক আছে কিনা তা চেক করা।
  • যাত্রীদের লাগেজ সিটে পৌঁছে দিতে সহায়তা করা।
  • যাত্রীরা বিমানে ওঠার পর তাদের টিকিট মিলিয়ে দেখা।
  • যাত্রীদের তাদের নিজস্ব সিট দেখিয়ে দেওয়া।
  • যাত্রীদেরকে সিটবেল্ট কিভাবে লাগাতে হয় তা শিখিয়ে দেওয়া ইত্যাদি।

উপরে উল্লেখিত কাজগুলো বাদেও কেবিন ক্রুদের আরো অনেক কাজ করতে হয়। মোটকথা ফ্লাইট চলাকালীন সময়ে বিমানের ভিতরে শুধুমাত্র পাইলটের কাজ বাদে যে সকল কাজ রয়েছে তার সব কাজই কেবিন ক্রুদের করে করতে হয়।

বিবাহিত নারী কি কেবিন ক্রু হতে পারবে -  একজন কেবিন ক্রু এর বেতন কত

আমাদের মাঝে অনেকে আছে যারা অনেক সময় প্রশ্ন করে যে বিবাহিত নারী কি কেবিন ক্রু হতে পারবে কিনা? উত্তর হলো হ্যাঁ অবশ্যই পারবেন। আপনি বিবাহিত হন অথবা অবিবাহিত হন কেবিন ক্রু হতে এক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই। তবে হ্যাঁ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়া পৃথিবীর অনেক এয়ারলাইন্সে কেবিন ক্রু বা এয়ারহোস্টেস হতে সন্তানসহ বা বিবাহিত নারীদের আবেদনের ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই। তবে ভারতের কিছু এয়ারলাইন্স আছে যারা বিবাহিত মহিলাদের কেবিন ক্রু হিসেবে নিয়োগ দেয় না।

আরো পড়ুনঃ গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট বেতন কত?

আপনাদের মাঝে যাদের বিমানের একজন কেবিন ক্রু হওয়ার স্বপ্ন ছিল। কিন্তু স্বপ্ন পূরণ করার আগে বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে গেছেন। তারা নিশ্চিন্তে কেবিন ক্রু এর চাকরির জন্য আবেদন করতে পারবেন। এতে কোন ধরনের বাধ্যবাধকতা নেই। আপনার যতদিন শারীরিক সামর্থ্য থাকবে বা শারীরিকভাবে সক্ষম থাকবেন ততদিন আপনি এই চাকরি করতে পারবেন। আশা করছি প্রশ্নের উত্তরটি জানতে পেরেছেন। এখন একজন কেবিন ক্রু এর বেতন কত এবং এমিরেটরস কি বিবাহিত কেবিন ক্রু নিয়োগ দেয় কিনা এ সম্পর্কে জানতে পড়তে থাকুন।

এমিরেটস কি বিবাহিত কেবিন ক্রু নিয়োগ করে

আমাদের মাঝে অনেকেই আছে যারা জানতে চায় যে এমিরেটস কি বিবাহিত কেবিন ক্রু নিয়োগ করে বা দেয় কিনা। ২০২৩ সালের প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী পৃথিবীর মধ্যপ্রাচ্যের বেশিরভাগ এয়ারলাইন্স গুলোর মধ্যে সবচেয়ে বড় তিনটি এয়ারলাইন্স হলো কাতার, ইতিহাদ এবং এমিরেটস।

যদিও আগে এমিরেটস এয়ারলাইন্স বিবাহিত কেবিন ক্রু নিয়োগ দিত না। কিন্তু বর্তমানে এমিরেটস এয়ারলাইন্স তাদের এয়ারলাইন্সে কেবিন ক্রু হিসাবে বিবাহিতদের কে আবেদন করার অনুমতি দিয়েছে। আপনারা যারা এমিরেটস এর কেবিন ক্রু হতে চান তারা নিশ্চিন্তে এই এয়ারলাইন্সে আবেদন করতে পারেন। এখন একজন কেবিন ক্রু এর বেতন কত এই সম্পর্কে জানতে পড়তে থাকুন।

ইতিহাদ কি পুরুষ কেবিন ক্রু নিয়োগ করে

আমাদের মাঝে অনেকেরই প্রশ্ন ইতিহাদ কি পুরুষ কেবিন ক্রু নিয়োগ করে বা দেয় কিনা? উত্তর হলো হ্যাঁ বর্তমানে ইতিহাদ এয়ারলাইন্স কেবিন ক্রু হিসেবে কাজ করার জন্য পুরুষদের আবেদন করার অনুমতি দিয়েছে। যদিও পৃথিবীর সকল এয়ারলাইন্সেই কেবিন ক্রু হিসেবে মেয়েদেরকে অগ্রাধিকার বেশি দেওয়া হয়। তবে বর্তমানে সকল এয়ারলাইন্সি তাদের এয়ারলাইন্সে কেবিন ক্রু হিসাবে ছেলে এবং মেয়ে উভয়কেই আবেদন করার অনুমতি দিয়েছে। 

আপনারা যারা ইতিহাদ এয়ারলাইন্সের কেবিন ক্রু হতে চান তারা নিঃসন্দেহে ইতিহাদ এয়ারলাইন্সে কেবিন ক্রু চাকরির জন্য আবেদন করতে পারেন। তবে আপনাদের সকলেরই একজন কেবিন ক্রু এর বেতন সম্পর্কে জানা উচিত। তাই একজন কেবিন ক্রু এর বেতন কত এ সম্পর্কে জানতে পড়তে থাকুন।

একজন কেবিন ক্রু এর বেতন কত?

একজন কেবিন ক্রু এর বেতন কত এই প্রশ্ন আমাদের মাঝে অনেকেরই। আসলে বিভিন্ন এয়ারলাইন্সে চাকরি বা আবেদন করার আগে আমাদের সকলেরই একজন কেবিন ক্রু এর বেতন কত এই সম্পর্কে জানা উচিত। চলুন তাহলে একজন কেবিন ক্রু এর বেতন কত এবং এই কেবিন ক্রুরা কি কি সুযোগ-সুবিধা পায় তা জেনে নেই।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ কমার্শিয়াল এসিস্ট্যান্ট কি

বর্তমানে সকল এয়ারলাইন্সেরই কেবিন ক্রুদের বেতন অন্যান্য চাকরির তুলনায় অনেক বেশি। যেগুলো দেশীও এয়ারলাইন্স রয়েছে তাদের যারা কেবিন ক্রু রয়েছে বা কেবিন ক্রু হিসেবে যারা দেশীয় এয়ারলাইন্সে চাকরি করে তাদের বেতন প্রাথমিক অবস্থায় প্রতিমাসে ৩৫,০০০ টাকা থেকে শুরু হয়। যা কাজের অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে ১ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এবং যেগুলো ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স রয়েছে তাদের এয়ারলাইন্সে যারা কেবিন ক্রু হিসেবে কাজ করে বা চাকরি করে তাদের বেতন প্রাথমিক অবস্থায় প্রতিমাসে ১ লক্ষ টাকা থেকে শুরু হয়। যা কেবিন ক্রুদের কাজের অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে বেতন হিসেবে প্রতিমাসে ৩ থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এছাড়াও কেবিন ক্রুরা বিভিন্ন ভাতা যেমন বেতন ভাতা, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা, ফ্লায়িং এবং আউট স্টেশন অ্যালাউন্স সহ আরো বিভিন্নভাবে তারা প্রতি মাসে প্রায় ৮০,০০০ টাকা উপার্জন করতে পারে। এর বাইরেও কেবিন ক্রুরা যে সকল সুযোগ-সুবিধা পায় তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো।

  • পিক এন্ড ড্রপ সার্ভিস ভাতা
  • উৎসব ভাতা
  • প্রভিডেন্ট ফান্ড
  • স্বাস্থ্য বীমা
  • ফাইভ স্টার হোটেলে থাকা
  • ফ্রিতে বিভিন্ন দেশে ভ্রমণ করা
  • দীর্ঘদিন চাকরির সুযোগ
  • বেতন ভাতা ইত্যাদি

এছাড়াও একজন কেবিন ক্রু যাতে সঠিকভাবে তার ফ্লাইং ডিউটি পালন করতে পারে তার জন্য এয়ারলাইন্স কর্তৃপক্ষ কেবিন ক্রুজের অফিসিয়াল ট্রান্সপোর্ট প্রদান করে। এছাড়াও একজন কেবিন ক্রু ফাইভ স্টার হোটেলে থাকার সুবিধা পায় ইত্যাদি। তাইতো বর্তমানে এই পেশায় প্রবেশের জন্য প্রতিযোগিতার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আশা করছি আপনারা একজন কেবিন ক্রু এর বেতন কত এ সম্পর্কে জানতে পেরেছেন। এখন একজন কেবিন ক্রু হওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে এই বিষয়ে জানতে পড়তে থাকুন।

কেবিন ক্রু হওয়ার যোগ্যতা কি

আপনি যদি একজন কেবিন ক্রু হওয়ার স্বপ্ন দেখেন তাহলে অবশ্যই আপনাকে কমপক্ষে এইচএসসি বা সমমান পরীক্ষায় পাশ করতে হবে। এবং এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় আপনার জিপিএ ৫ এর মধ্য সর্বনিম্ন ৩ পয়েন্ট থাকতে হবে। এবং কোন তৃতীয় বিভাগ থাকা যাবে না। আপনাদের মাঝে যারা “ও” লেভেলের শিক্ষার্থী তাদের ক্ষেত্রে ৫ বিষয়ে গড় গ্রেড “ডি” থাকতে হবে। 

এবং  “এ” লেভেল এর জন্য শিক্ষার্থীদের মিনিমাম ২ টি বিষয়ে “ডি” থাকতে হবে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো জিইডি গ্রহণযোগ্য নয়। তবে এয়ারলাইন্স কোম্পানিগুলো যারা স্নাতক বা ডিগ্রী পাশ করেছেন তাদের অগ্রাধিকার বেশি দিয়ে থাকে।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কমার্শিয়াল এসিস্ট্যান্ট এর কাজ কি  

একজন কেবিন ক্রু হওয়ার জন্য যে বয়স হতে হবে তা হলো, আপনাদের মাঝে যারা অনভিজ্ঞ অর্থাৎ নতুন তাদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে এবং যারা অভিজ্ঞ তাদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর বয়স হতে হবে।

  • উচ্চতাঃ যারা পুরুষ তাদের ক্ষেত্রে ৫ ফিট ৬ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ৫ ফিট ২ ইঞ্চি হতে হবে।
  • ওজনঃ উচ্চতা অনুযায়ী ওজন হতে হবে এবং বি এম আই হতে হবে ১৮.৫ থেকে ২৫.০ পর্যন্ত।
  • চোখের দৃষ্টিঃ চোখের দৃষ্টি শক্তি ৬/৬ হতে হবে। এবং পরিষ্কার দৃষ্টি সম্পন্ন হতে হবে।
  • সাঁতার কাটাঃ যারা কেবিন ক্রু এর জন্য আবেদন করবেন তাদেরকে অবশ্যই সুইমিং বা সাঁতার জানতে হবে।
  • ভাষা দক্ষতাঃ মিনিমাম দুটি ভাষায় অর্থাৎ বাংলা এবং ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে (লিখিত এবং কথ্য উভয়ই)।
  • শারীরিক অবস্থাঃ সুস্বাস্থ্য এবং সুঠাম দেহের অধিকারী হতে হবে। শরীরের যেসব জায়গাগুলো দৃশ্যমান সেই জায়গাগুলোতে কোন ধরনের ট্যাটু বা কাটার চিহ্ন থাকা যাবে না।
  • বসবাসঃ উত্তরের আশেপাশে বসবাস করতে আগ্রহী হতে হবে।
  • মনোভাব এবং ভারবহনঃ মনোভাব এবং ভারবহন অবশ্যই যাত্রীদেরকে ইম্প্রেসিভ করার মত হতে হবে।
  • অভিজ্ঞ কেবিন ক্রুদের জন্যঃ যারা অভিজ্ঞ কেবিন ক্রু রয়েছেন তাদের জন্য Boeing, Dash 8, ATR and Airbus Fleet কেবিন ক্রু হিসেবে ২ থেকে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়াও বিভিন্ন এয়ারলাইন্স কেবিন ক্রুদের যোগ্যতা হিসেবে বিভিন্ন ধরনের ডিমান্ড করতে পারে। তবে সাধারণত এই সকল যোগ্যতা থাকলে আপনি একজন কেবিন ক্রু এর চাকরির জন্য আবেদন করতে পারেন।

ইতিহাদ নাকি এমিরেটস কোনটি ভালো

আপনারা হয়তো অনেকেই ইতিহাদ এবং এমিরেটস এই দুটি এয়ারলাইন্সের নাম শুনেছেন। পৃথিবীর মধ্যপ্রাচ্যের মধ্যে অন্যতম দুটি বড় এয়ারলাইন্স হলো ইতিহাদ এবং এমেরিটাস। এখন এই দুটি এয়ার লাইন্স এর মধ্য কোনটি ভালো এটি অনেকেই জানতে চায়। 

যদি আপনি সুবিধা এবং ক্ষতিপূরণের কথা বিবেচনা করেন তাহলে ইতিহাদ এয়ারলাইন্স অনেক ভালো। কারণ ক্ষতিপূরণ এবং সুবিধার জন্য ইতিহাদ এয়ারলাইন্স পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি রেটিং পেয়েছে। 

আর আপনি যদি সংস্কৃতির দিক থেকে বিবেচনা করেন তাহলে এমিরেটস এয়ারলাইন্স অনেক ভালো। কারণ ইতিমধ্যে পৃথিবীর মধ্যে এমিরেটস এয়ারলাইন্স সংস্কৃতির জন্য সবচেয়ে বেশি রেটিং পেয়েছে।

আরো পড়ুনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চাকরির সুবিধা

আশা করছি আপনারা ইতিহাদ নাকি এমিরেটর কোনটি ভালো এই বিষয়টি সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। আসলে একেক জনের কাছে একেক ধরনের এয়ারলাইন্স ভালো লাগে। এখন আপনার কাছে এমিরেটর এয়ারলাইন্স ভালো লাগতে পারে আবার ইতিহাদ বা কাতার এয়ারলাইন্স ভালো লাগতে পারে।

উপসংহার

প্রিয় পাঠক বৃন্দ, আশা করছি আপনারা এতক্ষণে একজন কেবিন ক্রু এর বেতন কত এবং একজন কেবিন ক্রু হতে কি কি যোগ্যতা লাগে এই বিষয়গুলো সম্পর্কে ধারণা পেয়েছেন। এক্ষেত্রে একটি বিষয় আপনাদেরকে জানিয়ে রাখি যে, একজন কেবিন ক্রু এর বেতন বিভিন্ন এয়ারলাইন্স ভিত্তিতে বিভিন্ন রকম হতে পারে। তবে এভারেজ বেতন পোস্টটিতে যা উল্লেখ করা হয়েছে সাধারণত তাই হয়। আশা করছি বুঝতে পেরেছেন। আর একটি কথা যদি পোস্টটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে আমাদের পাশে থাকবেন।।পুরো পোষ্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url