কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন দেখে নিন

আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো কিডনি। যা সুস্থ রাখা খুবই জরুরী। এমন কিছু ফল রয়েছে যেগুলো খাওয়ার মাধ্যমে আমরা খুব সহজেই কিডনি ভালো রাখতে পারবো। তবে সেই ফল কোনগুলো? কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন তা এই পোস্টটি থেকে জানতে পারবেন। কারণ এই পোস্টটিতে আমরা কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন, কিডনি সুস্থ আছে কিনা কিভাবে জানবেন, কিডনি রোগ কেন হয় ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। চলুন তাহলে জেনে নেই কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে।

কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন
আমাদের মাঝে অনেকেই ফলমূল খেতে খুবই পছন্দ করে। হ্যাঁ ফলমূল খাওয়া শরীরের জন্যও অনেক ভালো। তবে কিডনি ভালো রাখতে কি ফল খাবেন এটা কি জানেন। যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এই পোস্টটি থেকে। কারণ এই পোস্টটিতে আমরা কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে আলোচনা করেছি। চলুন তাই দেরি না করে জেনে নেই কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন বা খাওয়া উচিত এই সম্পর্কে।

ভূমিকা - কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন 

কিডনি আমাদের শরীরের হার্ট, ফুসফুস, চোখ ইত্যাদি অঙ্গ গুলোর মতোই খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই কিডনি ভালো রাখা খুবই জরুরী। তবে এই কিডনি কিভাবে ভালো রাখবেন। এর জন্য আপনাকে বিশেষ কিছু খাবার বা ফলের উপর নজর দিতে হবে। কারণ আপনি যা খাবেন তার প্রভাব পড়বে আপনার শরীরের কিডনিসহ পুরো শরীরের উপর। 

বর্তমানে বাজারে এমন কিছু ফল রয়েছে যা কিডনির জন্য খুবই ক্ষতিকর আবার এমন কিছু ফল রয়েছে যা কিডনির জন্য খুবই উপকারী। এছাড়াও এমন কিছু ফল রয়েছে যা খেলে আপনার কিডনিতে কখনোই পাথর হবে না। সেসব ফল খেলে আপনার শরীরের তো উপকার হবেই সেই সাথে আপনার কিডনিও থাকবে ভালো। তাই কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে সকলের জানা উচিত।

তাই এই পোস্টটিতে আমরা কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন, কিডনি সুস্থ আছে কিনা কিভাবে জানবেন, কিডনি নষ্ট হওয়ার কারণ কি, কিডনি ইনফেকশনের লক্ষণ কি কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তাই আপনি যদি আপনার কিডনি ভালো রাখতে চান তাহলে পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে জেনে নিন কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে।

কিডনির কাজ কি - কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন 

কিডনি আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। প্রত্যেকটি মানুষের শরীরে দুটি কিডনি রয়েছে। এটি আপনারা সবাই জানেন। তবে জানেন কি কিডনির কাজ কি? যদি না জেনে থাকেন জেনে নিন এই পোস্টটি থেকে।

কিডনির মূল কাজ হলো আমাদের শরীরের যে রক্ত তৈরি হয় সেই রক্তকে ফিল্টারিং করে মূত্র তৈরি করা। এছাড়াও আমাদের শরীরের যে অতিরিক্ত পানি এবং বর্জ্য পদার্থ থাকে সেটি শরীর থেকে বের করে দিতে সাহায্য করে কেডনি। আমরা প্রতিনিয়ত যে খাবারগুলো খাই সেই খাবার থেকে যে রক্ত এবং খনিজ পদার্থ উৎপন্ন হয় তা রক্তের সাথে মিশিয়ে দিতে সাহায্য করে কিডনি।

আরো পড়ুনঃ করমচা বা কারেন্ট ফলের উপকারিতা 

এছাড়াও কিডনির শরীরের রক্তচাপ য়ন্ত্রণে সাহায্য করে। শরীরের হাড়ের গঠন মজবুত করতে সাহায্য করে কিডনি। মানুষের শরীরে নতুন রক্ত কণিকা তৈরি করতে সাহায্য করে কিডনি ইত্যাদি। তাই এই গুরুত্বপূর্ণ অঙ্গটি সুস্থ রাখা খুবই জরুরী। কিডনি আপনি বিভিন্ন ফল খাওয়ার মাধ্যমে সুস্থ রাখতে পারবেন। এখন আপনি যদি কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি পড়তে থাকুন।

কিডনি সুস্থ আছে কিনা যেভাবে জানবেন - কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন 

কিডনি যেহেতু শরীরের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই এটি সুস্থ আছে কিনা এটি প্রত্যেকেরই জানা দরকার। তবে কিডনি সুস্থ আছে কিনা তা আপনি কিভাবে জানবেন। দুটি টেস্ট করার মাধ্যমেই আপনি জানতে পারবেন আপনার কিডনি সুস্থ আছে কিনা। চলুন তাহলে টেস্ট দুটি জেনে নেই।

  • সাধারণত কিডনি যখন খারাপ হয় তখন আমাদের শরীরের রক্ত থেকে ক্রিয়েটিনিন অর্থাৎ বর্জ্য পদার্থ কিডনি ঠিকঠাক মত বের করে দিতে পারে না। যার কারণে কিডনিতে সমস্যা হয়। কিন্তু এ সমস্যাটি আপনি কিভাবে জানবেন। এজন্য আপনি কিডনি পরীক্ষার প্রথম ধাপ ক্রিয়েটিনিন পরীক্ষা করতে হবে। এরপর গ্লোমেরুলার ফিলট্রেশন রেট বা জিএফআর পরীক্ষা করে দেখতে হবে।
  • আমাদের শরীরের অ্যালবুমিন ও ক্রিয়েটিনিন নামক দুটি পদার্থ রয়েছে। যাকে এসিআর বলা হয়। এক্ষেত্রে আপনি মূত্র বা এসিআর এর পরীক্ষা করতে হবে। অ্যালবুমিন হলো আমাদের শরীরের বিশেষ ধরনের একটি প্রোটিন। যেহেতু আমাদের শরীরে প্রোটিন রয়েছে সেক্ষেত্রে আমাদের শরীরের রক্তে প্রোটিন থাকবে এটাই স্বাভাবিক। তবে এই প্রোটিন কখনোই মূত্রে থাকার কথা নয়। এক্ষেত্রে যদি এসিআর বা মূত্র পরীক্ষা করার পর আপনার মূত্রে প্রোটিন পাওয়া যায়, তার মানে হলো আপনার শরীরে কি কি রয়েছে সেটি ঠিকঠাকভাবে রক্তকে ছাঁকতে পারছে না। যা কিডনির একটি অসুখের লক্ষণ।

বিঃদ্রঃ যদি কোন সময় দেখেন আপনার কিডনি ঠিকঠাক মত কাজ করছে না বা কিডনি নিয়ে আপনার কোন সন্দেহ বা ভয় হলে, অযথা দুশ্চিন্তা না করে উপরে উল্লেখিত পরীক্ষা দুটি করে নিতে পারেন। এবং ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন। এখন কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে জানতে পড়তে থাকুন।

কিডনি রোগ কেন হয়? জেনে নিন - কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন

অনেক সময় অনেকেই প্রশ্ন করেন কিডনি রোগ কেন হয়? কিডনি রোগ হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। যেমন-

আরো পড়ুনঃ দাউদের ট্যাবলেট এর নাম

  • ডায়াবেটিস, ইউরিন ইনফেকশন এর কারণে কিডনিতে রোগ হতে পারে।
  • উচ্চ রক্তচাপ কিডনিতে পাথর এর কারণে কিডনিতে রোগ হতে পারে।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান না করা।
  • ধূমপান করার কারণে কিডনিতে রোগ হতে পারে।
  • নিয়মিত পরিশ্রম ও ব্যায়াম না করার কারণে কিডনিতে রোগ হতে পারে ইত্যাদি।

মূলত উপরে উল্লেখিত কারণ গুলোর কারণেই কিডনিতে রোগ হয়ে থাকে। কিডনি ভালো রাখতে যেসব খাবার খাবেন এই সম্পর্কে জানতে পোস্টটি পড়তে থাকুন।

কিডনি নষ্ট হওয়ার কারণ কি? জেনে নিন - কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন 

কিডনি আমাদের শরীরের মহামূল্যবান একটি অঙ্গ। কিডনি রোগ একটি মারাত্মক রোগ যাকে সহজ ভাষায় নীরব ঘাতক বলা হয়। সাধারণত যখন কিডনির ৭০ থেকে ৮০ ভাগ নষ্ট হয়ে যায় তখন আমাদের শরীরে এই কিডনির সমস্যা গুলো দেখা দেয়। মজার ব্যাপার হলো কিডনির যদি ২০ থেকে ৩০ ভাগও ভালো থাকে এবং বাকি ভাগ নষ্ট হয়ে যায়, তাহলেও একজন মানুষ চিকিৎসার মাধ্যমে সুস্থভাবে জীবন যাপন করতে পারবে। তবে এই কিডনি নষ্ট হওয়ার রয়েছে অনেকগুলো কারণ। যা নিচে উল্লেখ করা হলো।

  • দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখা।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান না করা।
  • অতিরিক্ত মাত্রায় লবণ সেবন করা।
  • অতিরিক্ত মাত্রায় প্রোটিন জাতীয় খাবার সেবন করা।
  • নিয়মিত পেইনকিলার বা ব্যথানাশক ওষুধ সেবন করা।
  • যখন তখন কোমল পানীয় বা ড্রিংকস পান করা।
  • অতিরিক্ত মাত্রায় ধূমপান করা।
  • অতিরিক্ত মাত্রায় সোডা গ্রহণ করা।
  • অতিরিক্ত মাত্রায় ক্যাফেইন গ্রহণ করা।
  • অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল গ্রহণ করা।
  • রাতে কম ঘুমানোর অভ্যাস গড়ে তোলা।
  • মাত্রাতিরিক্ত শারীরিক পরিশ্রম করা।
  • নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা না করা।
  • শরীরে ম্যাগনেসিয়ামের অভাব।
  • শরীরে ভিটামিন বি-৬ এর অভাব।
  • বংশগত কিডনির সমস্যা।
  • ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ।
  • নেফ্রাইটিস হলে সঠিক সময় চিকিৎসা না নেওয়া ইত্যাদি।

উপরে উল্লেখিত কারণগুলোর জন্য মূলত কিডনি নষ্ট হয়ে থাকে। তাই এ কারণগুলো বর্জন করা উচিত। এবং এমন কিছু ফল রয়েছে যেগুলো খেলে কিডনির সমস্যা দূর হবে। তাই কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে জানতেও পড়তে থাকুন।

কিডনি ইনফেকশনের লক্ষণ কি কি? জেনে নিন - কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন 

সাধারণত কিডনি যখন নষ্ট হয় তখন অনেক আগে থেকেই শরীরের ভিতর কিছু লক্ষণ দেখা যায়। যে লক্ষণগুলো আমাদের মাঝে অনেকেই জানেনা। যার ফলে বর্তমানে কিডনি রোগের সমস্যা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আপনি যদি কিডনি রোগের লক্ষণগুলো সম্পর্কে জানেন এবং সেই অনুযায়ী চিকিৎসা গ্রহণ করেন তাহলে কিন্তু খুব সহজেই আপনার কিডনি ভালো করতে পারবেন। তাই কিডনি ইনফেকশনের লক্ষণ সম্পর্কে জানা জরুরী। চলুন তাহলে কিডনি রোগের বা কিডনি ইনফেকশনের লক্ষণ কি কি জেনে নেই।

আরো পড়ুনঃ দাউদের মলমের নাম

  • কিডনি ইনফেকশনের প্রাথমিক লক্ষণ হলো প্রস্রাবের পরিবর্তন, প্রস্রাবের সময় ব্যথা বা প্রস্রাবের সাথে রক্ত বের হওয়া।
  • দেহের বিভিন্ন জায়গা যেমন মুখ, পায়ের গোড়ালি অথবা চোখের আশেপাশে অস্বাভাবিকভাবে ফুলে উঠলে সতর্ক হওয়া উচিত। কারণ এটি কিডনি রোগের একটি লক্ষ।
  • কোন নির্দিষ্ট কারণ ছাড়াই যদি আপনি সব সময় ক্লান্ত বোধ করেন বা শরীরের ওজন দ্রুত কমে যায় তাহলে এটি কিডনি ইনফেকশনের একটি লক্ষণ।
  • শ্বাসকষ্ট কিডনি নষ্ট হওয়ার একটি গুরুত্বপূর্ণ লক্ষণ।
  • অনিদ্রা বা পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়াও কিডনি নষ্ট হওয়ার একটি লক্ষণ।
  • সবসময় বমি বমি ভাব অনুভব হওয়া বা বমি করা কিডনি নষ্ট হওয়ার লক্ষণ।
  • কিডনিতে সমস্যা হলে সাধারণত ছোট ছোট নিঃশ্বাস হয়। তাই এটি একটি কিডনি নষ্ট হওয়ার লক্ষণ।
  • শরীরের পিছনের দিকে যদি অকারণে ব্যথার সৃষ্টি হয় তাহলে এটি কিডনি নষ্ট হওয়ার একটি লক্ষণ।
  • শীত কিংবা গ্রীষ্ম সব সময় শীত শীত ভাব অনুভব হওয়া কিডনি নষ্ট হওয়ার অন্যতম একটি লক্ষণ।
  • ত্বকের রেশ হওয়া কিডনি নষ্ট হওয়ার একটি লক্ষণ।
  • কোন কিছুতে মনোযোগ বা কনসেনট্রেশন দিতে অসুবিধা হওয়া কিডনি নষ্ট হওয়ার অন্যতম একটি লক্ষণ ইত্যাদি।

উপরে উল্লেখিত লক্ষণগুলো যদি আপনার মাঝে দেখেন তাহলে অবশ্যই দ্রুত ভালো একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করুন। আর কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে জানতে পড়তে থাকুন।

কিডনি ভালো রাখতে যেসব  ফল খাবেন দেখে নিন

কিডনি ভালো রাখতে খাবারের ভূমিকা অপরিসীম। আবার এমন কিছু খাবার রয়েছে যেগুলো কিডনির জন্য খুবই ক্ষতিকর এবং এমন কিছু খাবার রয়েছে যেগুলো কিডনির জন্য খুবই উপকারী। তবে খাবারের পাশাপাশি এমন কিছু ফল রয়েছে যেগুলো কিডনি ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলুন তাহলে কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে জেনে নেই।

সাইট্রাস জাতীয় ফল

সাইট্রাস জাতীয় ফল বলতে সাধারণত লেবু, জাম্বুরা, কমলা, মাল্টা, আঙ্গুর এই ধরনের ফলকে বোঝায়। এই ধরনের ফলে সাধারণত প্রচুর পরিমাণে সাইট্রাস নামক উপাদান থাকে। যা কিডনি ভালো রাখতে প্রচুর ভূমিকা পালন করে। সাইট্রাস জাতীয় ফলে সাধারণত ভিটামিন সি, পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম এবং প্রচুর পরিমাণে কপার থাকে।

আরো পড়ুনঃ হঠাৎ পিরিয়ড বন্ধ হওয়ার কারণ    

যা কিডনি ভালো রাখতে সাহায্য করে। তবে সাইট্রাস জাতীয় ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে। যার ফলে এই জাতীয় ফলগুলো খেলে শরীরের কিডনি ভালো থাকার পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ গুলোও ভালো থাকে। তাই কিডনি সুস্থ রাখতে নিয়মিত খাওয়ার তালিকায় সাইট্রাস জাতীয় ফল রাখুন।

বেরি জাতীয় ফল

বেরি জাতীয় ফল বলতে সাধারণত স্ট্রবেরি, ব্লুবেরি এই ধরনের ফলকে বোঝায়। এই ধরনের ফলে সাধারণত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি এর মাত্রা বেশি থাকে। যা আমাদের শরীরের প্রদাহ জনিত সমস্যা দূর করতে ভূমিকা রাখে। বেরি জাতীয় ফল শরীরের ক্ষতিকর কোলেস্টরেলের মাত্রা কমিয়ে দেয়। এ ধরনের ফলে অক্সালেটের পরিমাণ খুবই কম থাকে এবং অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বেশি থাকে। যা আমাদের শরীরের কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই কিডনি সুস্থ রাখতে নিয়মিত খাওয়ার তালিকায় বেরি জাতীয় ফল যোগ করুন।

বেদানা

বেদানায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের কিডনিতে পাথর জমতে বাধা সৃষ্টি করে। এছাড়াও বেদানাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে, ভিটামিন বি, ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম, ওমেগা ৬, জিংক, ফ্যাটি অ্যাসিড এবং মিনারেল। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এছাড়াও অনেক বিশেষজ্ঞের মতে বেদানা খেলে স্মৃতিশক্তি প্রখর হয়। 

এছাড়াও বেদানা শরীরের রক্তের অভাব পূরণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেদানা খেলে শরীরের রক্তের মাত্রা বৃদ্ধি পায়। এবং ত্বক ও স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তাই আপনি যদি আপনার কিডনি, ত্বক বা শরীরের রক্তের পরিমাণ বৃদ্ধি করতে চান তাহলে প্রতিদিনের খাবার তালিকায় বেদানা যোগ করুন।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন

যদিও এটি ফলের তালিকায় নেই। তবুও বলা জরুরি যে, আপনি যদি আপনার কিডনি ভালো রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করতেই হবে। সারাদিনে বিরতি দিয়ে দিয়ে পরিমাণ মতো পানি পান করুন। তবে এক্ষেত্রে লক্ষণীয় বিষয় হলো খাবার খাওয়ার আগে বা খাবার খাওয়ার পরপরই পানি পান করবেন না। 

কারণ এই সময় পানি পান করলে আপনার খাবার হজমের সমস্যা হতে পারে। তাই খাবার খাওয়ার মিনিমাম আধা ঘন্টা আগে বা পরে পানি পান করার অভ্যাস গড়ে তুলুন। এতে আপনার কিডনি তো ভাল থাকবেই সেই সাথে আপনার শরীরের সার্বিক অবস্থাও ভালো থাকবে এবং ত্বকও ভালো থাকবে। তাই শুধু কিডনি নয় শরীরের সার্বিক সুস্থতার জন্য নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

আরো পড়ুনঃ হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

চেরি ফল

চেরি ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি-৬ ও ম্যাগনেসিয়াম। যা যা শরীরের কিডনি সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই কিডনি ভালো রাখতে এই ফল নিয়মিত খাবার তালিকায় যোগ করুন।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণে হয়তো আপনারা কিডনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে জানতে পেরেছেন। আসলে কিডনি আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিডনির রোগ হলে আপনি সহজেই বুঝতে পারবেন না। কিডনি এমন একটি অঙ্গ যার মাত্র ২০ থেকে ৩০ ভালো থাকলেই আপনি চিকিৎসার মাধ্যমে স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারবেন। তাদের কিডনির সমস্যা দূর করতে বিশেষ কিছু ফল প্রচুর ভূমিকা রাখে।

তাই এই পোস্টটিতে আমরা কিনি ভালো রাখতে যেসব ফল খাবেন এই সম্পর্কে আলোচনা করেছি। আশা করছি আপনারা সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন। যাই হোক, যদি পোস্টটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে আমাদের পাশে থাকবেন। ইনশাল্লাহ আমরা আপনাদের উৎসাহ পেলে এই রকম আরো পোস্ট দেওয়ার চেষ্টা করবো।। ধন্যবাদ।।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url