ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী কি জেনে নিন

আমাদের মাঝে যারা স্টুডেন্ট তাদের প্রত্যেকেরই বিভিন্ন দেশ ও মহাদেশ সম্পর্কে জানা উচিত। কারণ বিভিন্ন পরীক্ষায় অনেক সময় বিভিন্ন দেশ ও মহাদেশ সম্পর্কে প্রশ্ন আসে। তাইতো আপনাদের মাঝে আমরা এই পোস্টটিতে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী এবং ইউরোপ মহাদেশ সম্পর্কে কিছু তথ্য তুলে ধরেছি।

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী
আশা করি আপনারা এই পোস্টটি থেকে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী এবং ইউরোপ মহাদেশ সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন। যদি আপনারা এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন।

ইউরোপ মহাদেশ সম্পর্কে কিছু তথ্য -  ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী

পৃথিবীর অন্যান্য সাতটি মহাদেশের মধ্যেও দ্বিতীয় ক্ষুদ্রতম মহাদেশ হলো ইউরোপ মহাদেশ। পৃথিবীর অন্যান্য মহাদেশ থেকে ইউরোপ মহাদেশ অর্থনীতি এবং প্রাকৃতিক দিক থেকে অনেক এগিয়ে। আলস পর্বতমালা থেকে শুরু করে পৃথিবীর অন্যতম বৃহত্তর শহর লন্ডন এই ইউরোপ মহাদেশেই অবস্থিত। এই মহাদেশটির উত্তরাঞ্চলে রয়েছে আর্টিক মহাসাগর এবং দক্ষিণাঞ্চলে রয়েছে ভূমধ্যসাগর। 

ইউরোপ মহাদেশে রয়েছে মোট ৫০ টি দেশ যার মধ্যে রাশিয়া সবচেয়ে বড় দেশ। এই মহাদেশটিতেই রয়েছে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম ও বৃহত্তম দেশ। ইউরোপ মহাদেশে প্রায় ৭৩৯ থেকে ৭৪৩ মিলিয়ন মানুষ বসবাস করে। যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১১ শতাংশ। এই মহাদেশটির বহুল ব্যবহৃত মুদ্র হলো ইউরো। 

এই মহাদেশটি ১৬২০ শতকে আমেরিকা, আফ্রিকা, ওসেনিয়া এবং এশিয়ার অধিকাংশ জায়গা দখল করে নিয়েছিল। কিন্তু এরপর আবার যখন প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়েছিল তখন আমেরিকা আবার ইউরোপের অধিকাংশ জায়গা দখল করে নিয়েছে। এই ইউরোপ মহাদেশকে কেন্দ্র করেই এক সময়কার বিশ্ব শাসন করা রোমান এবং গ্রিক সাম্রাজ্য গড়ে উঠেছিল।

 আরো পড়ুনঃ এশিয়া মহাদেশের আয়তন কত

গ্রিক সভ্যতার মাধ্যমে ইউরোপের প্রাচীন যুগের সূচনা হয়েছিল। গ্রিক সভ্যতা ছিল গণতন্ত্রের সুতিকাগড়। এই গ্রিক সভ্যতার পরেই ইউরোপের রোমান সভ্যতার আবির্ভাব ঘটে। ১৩১৫ শতাব্দী থেকে ১৩১৭ শতাব্দী পর্যন্ত ইউরোপে মহাদুর্ভিক্ষ দেখা দিয়েছিল।

ইউরোপীয়রা প্রধানত তিনটি ইন্দোইউরোপীয় ভাষা ব্যবহার করে থাকে। ভাষা তিনটি হলো

  • রোমান ভাষা
  • জার্মানিয় ভাষা
  • স্লাভীয় ভাষা

এর মধ্যে স্থানীয় ইউরোপীয়রা স্লাভীয় ভাষায় কথা বলে থাকে। এছাড়াও ইউরোপের কিছু অঞ্চলের মানুষ রোমান ভাষায় কথা বলে। এই ভাষা তিনটির বাইরেও ইউরোপে আরো কিছু ভাষা রয়েছে সেগুলো হলো- ইস্তোনিয়া, ফিনল্যান্ড ও হাঙ্গেরি ইত্যাদি ভাষা। বর্তমানে ইউরোপে ভাষা রক্ষার জন্য একটি কাঠামো তৈরি করা হয়েছে যার নাম হলো “কাউন্সিল অফ ইউরোপ”। 

এই মহাদেশটিতে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। তার মধ্যে সর্ববৃহৎ ধর্ম হলো খ্রিস্টীয় ধর্ম। এই মহাদেশটিতে প্রায় ৭৬.২ শতাংশ মানুষ খ্রিস্ট ধর্মের অনুসারী। খ্রিস্টান ধর্মের পরেই এই মহাদেশে রয়েছে ইসলাম ধর্মের অনুসারীরা। বর্তমানে ইউরোপের অধিকাংশ মানুষরা ধর্মনিরপেক্ষ ও নাস্তিক হয়ে যাচ্ছে।

ইউরোপ মহাদেশের মোট চারটি মেগাসিটি রয়েছে। মেগাসিটি চারটি হলো-

  • ইস্তাম্বুল
  • লন্ডন
  • প্যারিস এবং
  • মস্কো

অনুমান করা হয় বর্তমানে ইউরোপের জনসংখ্যা প্রায় ৭৩১ মিলিয়ন। যা বিশ্বের জনসংখ্যার প্রায় ১.৯ অংশ। কিন্তু গত শতাব্দীতে এই ইউরোপ মহাদেশের জনসংখ্যা ছিল পৃথিবীর মোট জনসংখ্যার চতুর্থাংশ। ইউরোপের জনসংখ্যার এত হ্রাস পাওয়ার প্রধান কারণ ছিল যুদ্ধ ও কম জনসংখ্যার হার। ১৯১৪ থেকে ১৯৪৫ সালের মধ্যে ইউরোপে যুদ্ধ, সহিংসতা ও দুর্ভিক্ষে প্রায় ৭০ মিলিয়ন ইউরোপীয় মানুষ মারা যায় এবং সাথে কমতে থাকে জনসংখ্যা বৃদ্ধির হার। যার ফলে ইউরোপের জনসংখ্যা অনেক কমে যায়।

বর্তমানে ধারণা করা হয় ২০৫০ সাল নাগাদ ইউরোপের জনসংখ্যা কমতে কমতে প্রায় ৬৫৩ মিলিয়ন এ নেমে যাবে। বর্তমান বিশ্বে সকল মহাদেশের মধ্যে সবচেয়ে ধনী মহাদেশ ইউরোপ মহাদেশ। এই মহাদেশের অর্থনীতি খুবই শক্তিশালী। ইউরোপে মাথাপিছু আয় এর দিক থেকে বিশ্বের সবচেয়ে ধনী দেশ মোনাকো। এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন হলো বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল ইত্যাদি।

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী

পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যেও বৃহত্তমের দিক থেকে দ্বিতীয় মহাদেশ হলো ইউরোপ মহাদেশ। যেই মহাদেশের সর্বমোট ৫০ টি দেশ রয়েছে। ইউরোপ মহাদেশের মুদ্রার নাম হলো ইউরো। যা পৃথিবীর অন্যান্য দেশের মুদ্রার তুলনায় অনেক দামি।

আরো পড়ুনঃ কুয়েত কোন কাজের চাহিদা বেশি (৩০ টি সহজ কাজ)

আমাদের মাঝে অনেকে আছে যারা ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী সম্পর্কে জানে না। তাই নিচে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানীর একটি তালিকা দেওয়া হলো।

দেশের নাম

রাজধনী

জার্মানি

বার্লিন

পোল্যান্ড 

ওয়ারশ

হাঙ্গেরী

বুদাপেস্ট

রোমানিয়া

বুখারেস্ট

বুলগেরিয়া

সোফিয়া

স্লোভাকিয়া

ব্লাটিস্লাভা

ক্রোয়েশিয়া

জাগোরেব

স্লোভেনিয়া

লুবজানা

চেক প্রজাতন্ত্র

প্রাগ

আলবেনিয়া

তিরানা

বস নিয়া হার্জেগোভিনা

সারায়েবো

মন্টিনিগ্রো

পোডগোরিকো

সার্বিয়া

বেলগ্রেড

মেসিডোনিয়া

স্কোপেজ

কসোভো

ক্রিস্টিনা

ফ্রান্স

প্যারিস

নরওয়ে

অসলো

সুইডেন

স্টকহোম

ডেনমার্ক

কোপেন হেগেন

ইংল্যান্ড

লন্ডন

রাশিয়া

মস্কো

অস্ট্রিয়া

ভিয়েনা

বেলজিয়াম

ব্রাসেলস

এনডোরা

এনডোরা লা ভিলা

গ্রীস

এথেন্স

ফিনল্যান্ড

হেলসিংকি

সাইপ্রাস

নিকোশিয়া

আইসল্যান্ড

রিকজাভিক

আয়ারল্যান্ড

  ডাবলিন

নেদারল্যান্ড

আমস্টারডাম

মাল্টা

ভালেটা

লুক্সেমবার্গ

লুক্সেমবার্গ

মোনাকো

মোনাকো

পর্তুগাল

লিসবন

সুইজারল্যান্ড

বার্ন

ভ্যাটিকান সিটি

ভ্যাটিকান সিটি

ইতালি

রোম

বেলারুশ

মিনস্ক

ইউক্রেন

কিয়েভ

  এস্তোনিয়া

তাল্লিন

লাটভিয়া

রিগা

আর্মেনিয়া

ইয়েরেভান

জর্জিয়া

তিবলিস

লিথুনিয়া

  ভিনিয়াস

মলদোভা

চিসিনিউ

সানমেরিনো

সানমেরিনো

লিচেনস্টেইন

ভাদুজ

  স্পেন

মাদ্রিদ

ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় দেশ কোনটি জেনে নিন

ইউরোপ মহাদেশের সর্বমোট ৫০ টি দেশ রয়েছে। তার মধ্যে সার্বভৌম রাষ্ট্র রয়েছে ৪৪ টি। ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় পাঁচটি দেশ রয়েছে। তার মধ্যে সবচাইতে বড় দেশ হলো রাশিয়া। বাকি চারটি দেশ হলো- সুইডেন, স্পেন, ফ্রান্স, ইউক্রেন। 

ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় দেশ হলো রাশিয়া যার আয়তন প্রায় ১৭০,৯৮,২৪২ বর্গ কিলোমিটার। এই দেশটিতে জনসংখ্যা রয়েছে প্রায় ১৪৬৭,৪৮,৫৯০ জন। রাশিয়ার রাজধানীর নাম হলো মস্কো এবং এই দেশের ভাষা হলো রাশিয়ান। 

দ্বিতীয় জায়গায় রয়েছে ইউক্রেন যার মোট আয়তন প্রায় ৬,০৩,৬২৮ বর্গ কিলোমিটার। এই দেশটিতে মোট জনসংখ্যা প্রায় ৪১৫,৫৪,৮৩৬ জন। ইউক্রেনের রাজধানী হলো কিয়েভ আর এই দেশের ভাষা হলো ইউক্রেনিয়ান। 

তৃতীয় জায়গায় রয়েছে ফ্রান্স যার মোট আয়তন প্রায় ৫,৫১,৬৯৫ বর্গ কিলোমিটার। ফ্রান্সের মোট জনসংখ্যা প্রায় ৬৭৩,৯৯,০০০ জন। ফ্রান্সের রাজধানী হল প্যারিস এবং এর ভাষা হলো ফ্রেঞ্চ। 

চতুর্থ পজিশনে রয়েছে স্পেন যার মোট আয়তন প্রায় ৫,০৫,৯৯০ বর্গ কিলোমিটার। এদেশের জনসংখ্যা প্রায় ৪৭৪,৫০,৭৯৫ জন। স্পেনের রাজধানী হলো মাদ্রিদ এবং ভাষা হলো স্প্যানিশ। এবং

আরো পড়ুনঃ পূর্ব এশিয়ায় কোন কোন দেশ অবস্থিত  

পঞ্চম পজিশনে রয়েছে সুইডেন যার মোট আয়তন প্রায় ৪,৫০,২৯৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ১০৩,৮০,৪৯১ জন। সুইডেনের রাজধানীর নাম হলো স্টকহোম এবং ভাষা হলো সুইডিশ।

ইউরোপ মহাদেশের সবচেয়ে ছোট দেশ কোনটি জেনে নিন

ইউরোপ মহাদেশের যেমন পৃথিবীর সবচেয়ে বড় দেশ অবস্থিত তেমনি এই মহাদেশটিতেই পৃথিবীর সবচেয়ে ছোট দেশও অবস্থিত। ইউরোপ মহাদেশের সবচেয়ে ছোট পাঁচটি দেশের নাম হলো-

  • মাল্টা
  • লিচেনস্টেইন
  • সান মারিনো
  • মোনাকো
  • ভ্যাটিকান সিটি

উপরে উল্লেখিত পাঁচটি দেশের মধ্য ইউরোপ মহাদেশের সবচেয়ে ছোট দেশ হলো ভ্যাটিকান সিটি। যার মোট আয়তন ০.৪৪ বর্গ কিলোমিটার। এই দেশটি ইতালির রোম শহরের ভিতরে অবস্থিত। এই দেশের মোট জনসংখ্যা প্রায় ১০০০ জন।

ইউরোপের ধনী দেশের তালিকা দেখুন

পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি প্রাকৃতিক ধন-সম্পদের অধিকারী দেশ হলো ইউরোপ। পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যে সবচেয়ে ধনী মহাদেশ হলো ইউরোপ মহাদেশ। ইউরোপ মহাদেশের ইউরোপিয়ান ইউনিয়ন হলো বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল। যেখানে ১৮ টি দেশ ইউরোপীয় মুদ্রা ইউরো ব্যবহার করে থাকে। ইউরোপ সম্পর্কে হয়তো আপনারা অনেক তথ্য জানেন কিন্তু আপনি কি জানেন ইউরোপের ধনী দেশ কোনগুলো। যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন ইউরোপের ধনী দেশের তালিকা।

১। লুক্সেমবার্গঃ ইউরোপের সবচেয়ে ছোট দেশ লুক্সেমবার্গ। এছাড়াও এটি বিশ্বের অন্যতম ধনী দেশ। এই দেশটি প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। এই দেশটিকে ইউরোপের রাজধানী বলা হয়ে থাকে। বিশ্বের অন্যতম বড় বড় ব্যাংকের হেডকোয়ার্টার গুলো এই লুক্সেমবার্গে অবস্থিত।

২। সুইজারল্যান্ডঃ এই দেশটি ইউরোপীয় মহাদেশের ধনী দেশের তালিকায় দ্বিতীয় নাম্বার রয়েছে। যদিও এই দেশটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয়। এই দেশটি ইউরোপের কেন্দ্রস্থলে অবস্থিত। তাই এই দেশটিকে ইউরোপের হৃদপিণ্ড বলা হয়ে থাকে।

৩। নরওয়েঃ নরওয়ে ইউরোপ মহাদেশের একটি রাজতান্ত্রিক রাষ্ট্র। ইউরোপ মহাদেশের ধনী দেশের তালিকায় এই দেশটি তৃতীয় অবস্থানে রয়েছে। এই দেশটি বছরে ৮ মাস বরফের নিচে ঢাকা থাকে এবং বছরে দুই মাস এ দেশটিতে সূর্য ওঠে না। এই দেশটিতে সবচেয়ে বেশি তেল ও গ্যাসের খনি রয়েছে।

৪। আয়ারল্যান্ডঃ এরকম মহাদেশের ধনী দেশের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে আয়ারল্যান্ড। আয়ারল্যান্ড এমন একটি দেশ যে দেশের সবল বাণিজ্য নির্ভর অর্থনীতি বিদ্যমান রয়েছে। এ দেশটিতে একসময় কৃষিখাত সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল কিন্তু বর্তমানে শিল্পখাত সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

৫। আইসল্যান্ডঃ ইউরোপ মহাদেশের অন্যতম প্রজাতান্ত্রিক দ্বীপ রাষ্ট্র হলো আইসল্যান্ড। ইউরোপ মহাদেশের ধনী দেশের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে। এই দেশটি যেমনি প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর তেমনি অর্থনৈতিক দিক থেকেও অনেক উন্নত। এই দেশটিতে কৃষি এবং খনিজ সম্পদের পরিমাণ খুবই কম তাই এই দেশটিকে একটি রুক্ষদেশও বলা হয়।

৬। ডেনমার্কঃ ডেনমার্ক ইউরোপ মহাদেশের ধনী দেশের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে। এই দেশটি ইউরোপ মহাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলের একটি রাষ্ট্র। এই দেশটির শিল্প আ এর বড় উৎস হলো রপ্তানি ও পর্যটন শিল্প।

আরো পড়ুনঃ দক্ষিণ এশিয়ায় অবস্থিত দেশ কোনগুলো

৭। অস্ট্রিয়াঃ ইউরোপ মহাদেশের ধনী দেশের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে অস্ট্রিয়া। যে দেশটির মাথাপিছু আয় প্রায় ৫৩,৭৬৪ মার্কিন ডলার। অস্ট্রিয়ার অর্থনৈতিক বাজার কে একটি সামাজিক অর্থনৈতিক বাজার হিসেবে গণ্য করা হয়।

৮। নেদারল্যান্ডঃ ১২টি প্রদেশ নিয়ে গঠিত দেশ নেদারল্যান্ড। এই দেশটি ছবির মত সুন্দর দেখতে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কৃষি এবং খাদ্য পণ্য রপ্তানির দেশ নেদারল্যান্ড। এ দেশটি ইউরোপ মহাদেশের ধনী দেশের তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে।

৯। সুইডেনঃ ইউরোপ মহাদেশের ধনী দেশের তালিকায় নবম অবস্থানে রয়েছে সুইডেন। এই দেশটি ইউরোপ মহাদেশের তৃতীয় বৃহত্তম দেশ। সুইডেন খুবই শান্তিপূর্ণ একটি দেশ। এই দেশটির জনগণের মাথাপিছু আয় এবং জীবন যাত্রার মান অনেক উন্নত।

১০। জার্মানিঃ জার্মানি ইউরোপের মধ্যে ইউরোপ এবং পশ্চিম ইউরোপের একটি দেশ। বর্তমানে ইউরোপের ধনী দেশের তালিকায় দশম স্থানে রয়েছে জার্মানি। এই দেশটিতে বিশ্বের সবচেয়ে বড় বড় গাড়ি কোম্পানিগুলো অবস্থিত যেমন-ওডি, মার্সিডিস, bmw ইত্যাদি।

ইউরোপের গরিব দেশের তালিকা দেখুন

পৃথিবীর মধ্যে সবচেয়ে ধনী মহাদেশ গুলোর মধ্য ইউরোপ মহাদেশ একটি। এই দেশটিতে যেমনি ধনী দেশ রয়েছে তেমনি অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া অনেক গরীব দেশও রয়েছে। যে দেশগুলোর মাথাপিছু আয় অন্যান্য মহাদেশের দেশগুলো তুলনায় অনেক কম। চলুন তাহলে ইউরোপের গরীব দেশের তালিকা দেখে নেই।

  • ১। ইউক্রেন
  • ২। মলদোভা
  • ৩। কসোভো
  • ৪। আলবেনিয়া
  • ৫। বসনিয়া ও হার্জেগোভিনা
  • ৬। মেসিডোনিয়া
  • ৭। বেলারুশ
  • ৮। সার্বিয়া
  • ৯। মন্টিনিগ্রো
  • ১০। বুলগেরিয়া

উপরে উল্লেখিত ১০ টি দেশই ইউরোপ মহাদেশের গরিব দেশ নামে পরিচিত।

ইউরোপ মহাদেশের মুসলিম দেশগুলোর নাম জেনে নিন

ইউরোপ মহাদেশের সর্বমোট ৫০ টি দেশ রয়েছে। যার মধ্যে অনেকগুলো মুসলিম দেশে রয়েছে। যেগুলো স্টুডেন্টের জন্য জানা খুবই জরুরী। তাই চলুন নিচে থেকে আমরা ইউরোপ মহাদেশের মুসলিম দেশগুলোর নাম জেনে নেই।

 ১। কসোভোঃ এই দেশটির জনসংখ্যা প্রায় ১.৯২ মিলিয়ন যার ১.৮২ মিলিয়ন অর্থাৎ ৯৫ শতাংশ মানুষই মুসলিম।

২। আলবেনিয়াঃ আলবেনিয়ার মোট জনসংখ্যা প্রায় ২.৮৭ মিলিয়ন যার ১.৭২ মিলিয়ন অর্থাৎ ৬০ শতাংশ মানুষই মুসলিম।

৩। বসনিয়া ও হার্জেগোভিনাঃ এ দেশটিতে বর্তমানে মোট জনসংখ্যা রয়েছে প্রায় ৩.৫৩ মিলিয়ন যার ৫০ শতাংশ অর্থাৎ ১.৭৬ মিলিয়ন মানুষই মুসলিম।

৪। সাইপ্রাসঃ সাইপ্রাসের মোট জনসংখ্যা প্রায় ১.১৭ মিলিয়ন যার মুসলিম জনসংখ্যা প্রায় ২ লক্ষ ৯৭ হাজার ২০০ জন অর্থাৎ 25. চার শতাংশ।

৫। মন্টিনিগ্রোঃ এই দেশটির মোট জনসংখ্যা প্রায় ৬২৬,০০০ জন যার মুসলিম জনসংখ্যা প্রায় ১২৫,২০০ জন অর্থাৎ ২০ শতাংশ।

৬। রাশিয়াঃ রাশিয়া এশিয়ার মধ্যে সবচেয়ে বড় দেশ। এই দেশটির মোট জনসংখ্যা প্রায় ১৪৫ মিলিয়ন। যার প্রায় ২৫ মিলিয়ন অর্থাৎ ১৭.২ শতাংশ মানুষ মুসলিম।

৭। বুলগেরিয়াঃ এই দেশটির মোট জনসংখ্যা ৭.০৯ মিলিয়ন। এর মধ্য ১১.১% শতাংশ অর্থাৎ ৭৮৬,৯৯০ জন মানুষ মুসলিম।

আরো পড়ুনঃ মধ্য এশিয়ায় কোন কোন দেশ রয়েছে

৮। আজারবাইজানঃ এই দেশটিতে মোট জনসংখ্যা রয়েছে প্রায় ৯৯,১১,৬৪৬ জন যার ৯৬.৭ শতাংশ মানুষ মুসলিম।

৯। উত্তর ম্যাসেডোনিয়াঃ এই দেশটিতে মোট জনসংখ্যা রয়েছে প্রায় ২০ লাখেরও বেশি। যার ৫০ শতাংশ মানুষ মুসলিম।

১০। জর্জিয়াঃ মোট জনসংখ্যা রয়েছে ৩৫ লাখেরও বেশি যার প্রায় ১০.৭ শতাংশ মানুষ মুসলিম ইত্যাদি।

ইউরোপ এমন একটি দেশ যে দেশের প্রায় প্রত্যেকটি দেশেই মুসলিম জনসংখ্যা রয়েছে। বর্তমানে ইউরোপ মহাদেশে মুসলিম মানুষের সংখ্যা দ্রুতগতিতে বেড়ে চলছে। ধারণা করা হয় আগামী ২০৫০ সালের মধ্যে ইউরোপ মহাদেশের বেশিরভাগ মানুষই মুসলিম হয়ে যাবে।

উপসংহার

প্রিয় পাঠকবৃন্দ আশা করছি আপনারা এই পোস্টটি থেকে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও রাজধানী এবং ইউরোপ মহাদেশ সম্পর্কে অতি গুরুত্বপূর্ণ তথ্যগুলো সম্পর্কে জানতে পেরেছেন। এই পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে পোস্টটি অবশ্যই শেয়ার করে আমাদের পাশে থাকবেন এবং এই রকম আরো পোস্ট পড়তে নিয়মিত আমাদের ব্লগার মামুন এই ওয়েবসাইটটি ভিজিট করুন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url