দাদ কেন হয় ও এর ঘরোয়া চিকিৎসা কি? দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি

দাউদ বা দাদ রোগটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। এই রোগটি চর্মরোগের মতো। এই রোগটি মূলত ছত্রাক বা ফাংগাল ইনফেকশনের মাধ্যমে হয়ে থাকে। এ রোগটি হলে প্রচন্ড পরিমাণে চুলকায়। যদি সময় মত দাউদ বা দাদ এর চিকিৎসা করা না হয় তাহলে অনেক জটিল সমস্যার সৃষ্টি হতে পারে। তাই এই রোগটি থেকে মুক্তির জন্য আমাদের সকলেরই দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে জানা উচিত।

দাদ কেন হয় ও এর ঘরোয়া চিকিৎসা কি?
আপনারা যদি দাউদ রোগ থেকে মুক্তি পেতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এই পোস্টটিতে আমরা দাউদ কেন হয় ও এর ঘরোয়া চিকিৎসা কি? দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছি।

দাদ বা দাউদ কি - দাউদের সবচেয়ে ভালো মলম

দাদ বা দাউদ একটি ছত্রাক জনিত রোগ যা সাধারণত রিংওয়ার্ম, ডার্মাটোফাইট নামক ছত্রাক সংক্রমণের কারণে হয়ে থাকে। এ রোগটি হলে সাধারণত প্রচুর পরিমাণে চুলকায়। এই রোগটি সাধারণত আমাদের শরীরের বিভিন্ন জায়গায় যেমন- বগলে, কুচকিতে, নাভিতে, মাথায় ইত্যাদি জায়গা গুলোতে হয়ে থাকে। এই রোগটি বেশি হওয়ার সম্ভাবনা থাকে আমাদের শরীরের ভাজযুক্ত জায়গা গুলোতে। 

এ রোগটি সাধারণত ছোট গোলাকৃতি লালচে দানাযুক্ত হয়। এই রোগটিকে ডাক্তারি ভাষায় টিনিয়া বলা হয়ে থাকে। যা আমাদের শরীরের বিভিন্ন জায়গায় দেখা দিতে পারে। এই রোগটি সাধারণত যাদের শরীরে আগে থেকেই এলার্জি থাকে, মোটা কাপড় পরিধান করে, সব সময় নোংরা থাকে তাদের শরীরে বেশি হয়। দাঁত বা দাউদ রোগের অনেকগুলো লক্ষণ রয়েছে যেগুলো আপনারা নিচের প্যারা থেকে জানতে পারবেন। তাই দাউদ এর লক্ষণ জানতে পড়তে থাকুন।

দাউদ এর লক্ষণ - দাউদের সবচেয়ে ভালো মলম

দাদ, দাউদ, রিংওয়ার্ম টিনিয়া বা ফাংগাল ইনফেকশন আমাদের ত্বকের একটি ছোঁয়াচে রোগ কিন্তু এটি সম্পূর্ণ নিরাময় যোগ্য চর্মরোগ। এই রোগটি আমাদের শরীরের বিভিন্ন জায়গায় যেমন- কুচকি, মাথা, নখ, পায়ের আঙ্গুল, পায়ের পাতা বা হাতের পাতা, মাথা, বগলের নিচে ইত্যাদি জায়গাগুলোতে বেশি হয়। এই রোগটি হওয়ার অনেকগুলো লক্ষণ বা কারণ রয়েছে যেগুলো নিম্নে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ দুই মাস মাসিক না হওয়ার কারণ

  • দাউদ হলে প্রথমে আক্রান্ত স্থানটি সাধারণত ছোট গোলাকৃতি লালচে দানাযুক্ত হয়।
  • এরপর এটি ধীরে ধীরে বৃত্তাকারে বাদামি বর্ণের আইরিশের মত বড় হতে থাকে।
  • দাউদ দেখতে অনেকটা গাড়ির চাকার মত হয় এবং এটির কিনারাগুলো উঁচু হয়।
  • যতই দিন যাবে ততই বৃত্তাকারের পরিমাণ বৃদ্ধি পেতে থাকবে এবং দাউদের ভেতরের দিকে ভালো হতে থাকবে।
  • দাউদ হলে সাধারণত প্রচুর পরিমাণে চুলকায়।
  • দাউদের বাইরের অংশ অনেক সময় ফুসকুড়ির মত হয় আবার অনেক সময় জলপূর্ণ বা পুঁজযুক্ত হয়।
  • অতিরিক্ত চুলকানোর ফলে চামড়া উঠে যায় এবং দাদ থেকে কাঁচা রস বের হয়।
  • অনেক সময় দাদ মাথায় হয় যার ফলে আক্রান্ত স্থানে চুল পড়ে যায়।
  • আবার নখে যদি হয় তাহলে নক ভেঙ্গে যাবে।
  • দাউদে আক্রান্ত ক্ষতস্থান থেকে খুশকির মত চামড়া উঠতে থাকবে।

উপরে উল্লেখিত লক্ষণগুলো যখন আপনি আপনার মাঝে দেখতে পাবেন তখন ভেবে নেবেন আপনার দাউদ বা দাদ হয়েছে। তখন দ্রুত চিকিৎসা করুন নয়তো জটিল সমস্যা আক্রান্ত হতে পারে।

দাউদ কেন হয় বা দাউদ হওয়ার কারণ

দাউদ একটি ছত্রাকজনিত ছোঁয়াচে রোগ। এই রোগটি হওয়ার অনেকগুলো কারণ রয়েছে যেগুলো নিম্নে দেওয়া হলো।

  • দাউদ সাধারণত ছত্রাক নামক ভাইরাসের কারণে হয়ে থাকে। সাধারণত যেসব জায়গায় ভালোভাবে আলো বাতাস পৌঁছাতে পারে না এবং ভেজা ও স্যাঁতসেঁতে জায়গাগুলোতে ছত্রাক নামক ভাইরাসটি জন্ম নেয়।
  • অপরিষ্কার অপরিচ্ছন্নতা থাকলে, আটসাট অন্তর্বাস ব্যবহার করলে এবং অপরিষ্কার জামা কাপড় পরলে এই রোগটি হতে পারে।
  • শরীরে এলার্জি থাকলে এবং মোটা জামা কাপড় পরিধান করলে, নোংরা থাকলে এই রোগটি হতে পারে।
  • এই রোগে আক্রান্ত ব্যক্তির জামাকাপড়, গামছা, তোয়ালে ইত্যাদি জিনিস ব্যবহার করলে এই রোগটি হতে পারে।
  • পায়ের মোজা ও মাথার চিরুনি দ্বারা এই রোগ সংক্রমিত হতে পারে।
  • যাদের শরীর দীর্ঘ সময় ধরে ভেজা থাকে, অপরিষ্কার অপরিচ্ছন্ন থাকে এবং শরীরে ক্ষতস্থান আছে এমন শরীরে এই রোগটি সহজেই হতে পারে।
  • যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং শরীর প্রচুর পরিমাণে ঘামে তাদের এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি থাকে।
  • একই কাপড় দীর্ঘদিন না ধুয়ে ব্যবহার করলে বা অপরিষ্কার কাপড়-চোপড় পরিধান করলে এই রোগটি হওয়ার সম্ভাবনা থাকে।
  • দূষিত মাটি ও দূষিত বস্তু থেকে এ রোগটি হতে পারে।

আরো পড়ুনঃ হঠাৎ পিরিয়ড বন্ধ হওয়ার কারণ

এছাড়াও এই রোগটি পোষ্য প্রাণী যেমন (কুকুর ও বিড়াল) থেকেও হতে পারে ইত্যাদি। আপনারা ইতিমধ্যে দাউদ কি, দাউদের লক্ষণ, দাউদের কারণ বা কেন হয় এ বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এখন এই দাউদ থেকে মুক্তির জন্য কি করতে হবে এই সম্পর্কে জানতে পোস্টে পড়তে থাকুন।

দাদ হলে কি খাওয়া নিষেধ

দাউদ, দাদ বা চুলকানি যাই বলুন এই রোগটি খুবই অস্বস্তিকর একটি রোগ। এই রোগটি অনেক সময় অনেক চিকিৎসার করেও অনেকের শরীর থেকে পুরোপুরিভাবে সেরে যায় না। যার কারণ তারা চিকিৎসা তো করেই কিন্তু দাদ হলে যে খাবারগুলো খাওয়া নিষেধ সে খাবারগুলো খায় যার ফলে তারা দাদ থেকে সহজে মুক্তি পায় না। তাই দাদ হলে কি খাওয়া নিষেধ এ সম্পর্কে জানা উচিত। তাহলে চলুন জেনে নেই দাদ হলে কি খাওয়া নিষেধ?

  • বেগুন
  • মাংস
  • শুটকি মাছ
  • কচু
  • ফুলকপি
  • ভাজাপোড়া খাবার
  • চিনিযুক্ত যেকোনো খাবার 
  • ফাস্ট ফুড 

আপনারা যারা দাদ বা দাউদ থেকে চিকিৎসার পরে মুক্তি পাচ্ছেন না তারা উপরে উল্লেখিত খাবার গুলো বর্জন করুন। আর দাউদ পুরোপুরি ঠিক না হওয়া পর্যন্ত এই খাবারগুলো থেকে দূরে থাকুন এবং ভালো চিকিৎসা নিন।

দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি 

দাউদ বা দাদের চিকিৎসায় মলমের ব্যবহার খুবই জনপ্রিয় একটি চিকিৎসা পদ্ধতি। যদিও এই রোগে আক্রান্ত অনেক ব্যক্তি আছে যারা বাজার থেকে বিভিন্ন ধরনের দাউদের মলম কিনে ব্যবহার করেন। কিন্তু আপনি যদি ডাক্তারের পরামর্শ ছাড়া এমনিএকটা মলম ব্যবহার করেন তাহলে কিন্তু হিতেবিপরীত হতে পারে। তাই ডাক্তারের পরামর্শ মোতাবেক দাউদের মলম ব্যবহার করা উচিত।

আরো পড়ুনঃ অবিবাহিত মেয়েদের মাসিক বন্ধ হওয়ার কারণ

আমাদের মাঝে অনেকেই আছে যারা জানতে চায় দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি? যদিও বর্তমান বাজারে দাউদের অনেক ধরনের মলম বা ওষুধ পাওয়া যায়। কিন্তু তার মধ্যে সবচেয়ে ভালো মলম কোনগুলো এ সম্পর্কে অনেকেই জানে না। তাই নিচে দাউদের সবচেয়ে ভালো মলম গুলোর নাম দেওয়া হলো।

  • এন্টিফাঙ্গাল ক্রিম যেমন- Clotrimazole, Miconazole, Terbinafine, Ketoconazole ইত্যাদি
  • ফাঙ্গিডাল ক্রিম (Fungidal cream)
  • ক্লোট্রিমেজোল ক্রিম
  • অক্সিফান লোশন
  • Tenafin
  • ইবারকোনাজল ক্রিম (eberconazole cream)
  • লিউলিজল ক্রিম (Lulizol Cream)
  • হুইল্ড ফিল ডারোমিন
  • Lucazol cream ( লুকাজল ) ১০ gm
  • Mycofin cream ( মাইকোফিন ) ১০ gm
  • Lulitop Lulinox cream ( লুলিটপ লুলিনক্স ) ১০ gm

বিঃদ্রঃ ডাক্তারের পরামর্শ ছাড়া দাউদের জন্য মলম ব্যবহার করা থেকে বিরত থাকুন। অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী মলম ব্যবহার করবেন।

দাউদের সবচেয়ে ভালো সাবান ও দাম জেনে নিন

দাউদ থেকে মুক্তির জন্য আপনি দাউদের মলম ব্যবহারের পাশাপাশি কিছু সাবান ব্যবহার করেও এই রোগ থেকে মুক্তি পেতে পারেন। তাই নিচে আপনাদের সুবিধার্থে দাউদের সবচেয়ে ভালো সাবান ও দাম দেওয়া হলো।

সাবানের নাম

সাবানের দাম

কিটোকোনাজল (Ketoconazole) 50gm

450.00 টাকা

কিটোকোনাজল (Ketoconazole) 75gm

484.00 টাকা

লুলিকোনাজল (Luliconazole)  50 gm

208.00 টাকা

লুলিকোনাজল (Luliconazole) 75 gm

617.50 টাকা

ASSURE 50gm 

100.00 টাকা

ASSURE 75gm

200.00 টাকা

যদিও উপরে উল্লেখিত সাবান গুলোর দাম একটু বেশি তবে দাউদ বা চুলকানির ক্ষেত্রে এই সাবান গুলোর উপকারিতা অনেক।

দাউদ রোগের ঘরোয়া চিকিৎসা 

যদিও দাউদ রোগ থেকে মুক্তির জন্য অনেক ধরনের মলম ও ওষুধ রয়েছে। তারপরও আপনারা চাইলে এই রোগটি ঘরোয়াভাবে দূর করতে পারেন। দাউদ রোগের ঘরোয়া চিকিৎসা করার অনেকগুলো উপায় রয়েছে তবে আপনাকে অবশ্যই ঘরোয়া চিকিৎসার উপকরণ গুলো সম্পর্কে জানতে হবে। দাউদ রোগের ঘরোয়া চিকিৎসার জন্য যে সকল উপকরণের প্রয়োজন তা নিম্নে দেওয়া হলো।

মধু

দাদ বা দাউদের সমস্যা দূর করতে কার্যকারী উপাদান হলো মধু। মধুতে রয়েছে হাইট্রোজেম্পার অক্সাইড ও ছত্রাকনাশক উপাদান। যা ছত্রাক জনিত রোগের বৃদ্ধি ঠেকাতে কাজ করে। পরিষ্কার তুলোতে মধু লাগিয়ে নিয়মিত আক্রান্ত স্থানে লাগালে খুব তাড়াতাড়ি দাওয়া থেকে মুক্তি মেলে।

অ্যালোভেরা

অ্যালোভেরা রয়েছে রিমিজ নামক উপাদান। যা ছত্রাকের সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। এটি আমাদের চুল ও ত্বকের জন্য খুবই উপকারী।

রসুন 

রসুনে রয়েছে অ্যাজুইনা নামক এক ধরনের প্রাকৃতিক অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা ছত্রাকজনিত রোগ দাউদ কমাতে কাজে লাগে। এটি ব্যবহারের জন্য এক থেকে দুই কোয়া রসুন ভালোভাবে পিশে বা থেতলে নিতে হবে। এরপর তার সাথে ৩ টেবিল চামচ অলিভ অয়েল ও ৩ টেবিল চামচ মধু মিশিয়ে আক্রান্ত স্থানে নিয়মিত লাগাতে হবে। লাগানোর পর ঘন্টাখানেক রেখে দিতে হবে তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আরো পড়ুনঃ মাসিক বন্ধ হলে কি করতে হবে

তুলসী পাতা

তুলসী পাতায় রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও আন্টিফাঙ্গাল উপাদান। যা আমাদের শরীরের দাউদ বা দাদের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে সাহায্য করে। এছাড়াও তুলসী পাতা আমাদের শরীরে চুলকানি ও র‌্যাশ দূর করে। তাই দাউদের সমস্যায় তুলসী পাতার ভূমিকা অপরিসীম।

কাঁচা হলুদের রস 

আপনারা দাউদের সমস্যা দূর করতে ঘরোয়া উপাদান হিসেবে কাঁচা হলুদের রস বেছে নিতে পারেন। কারণ হলুদের রয়েছে অ্যান্টিসেপটিক ও আন্টিফাঙ্গাল নামক উপাদান। যা দাউদের সংক্রমণ রোধ করতে সাহায্য করে।

সাবান-পানি

লবণ পানিতে রয়েছে “অ্যাস্ট্রিনজেন্ট” নামক উপাদান যা ক্ষতস্থান দ্রুত সারিয়ে তুলতে কাজ করে। দাউদ থেকে মুক্তির জন্য প্রতিদিন আক্রান্ত স্থানে লবণ পানি আর অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে। তারপর হালকা ভাবে আক্রান্ত স্থানটি মুছে ফেলতে হবে।

নারকেল তেল

নারকেলের তেলে রয়েছে মাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল নামক উপাদান দাউদ রোগের সংক্রমণ রোধ করতে সাহায্য করে। এটার ব্যবহার করতে প্রথমে একটি পাত্রে নারকেলের তেল হালকা গরম করে নিন। তারপর এই হালকা গরম কিন্তু তেল আক্রান্ত স্থানে লাগিয়ে দিন।

পেঁপে

পেঁপের ভিতরে উপস্থিত অ্যান্টিফাঙ্গাল প্রপার্টিজ যা দাউদ রোগ সারাতে বিশেষ ভূমিকা পালন করে। এটি ব্যবহার করার নিয়ম হলো- প্রথমের ছোট এক টুকরা পেঁপে নিতে হবে তারপর সেটি দাউদের উপর লাগাতে হবে এবং ১৫ মিনিট অপেক্ষা করার পর গরম পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে ফেলতে হবে ইত্যাদি।

লেখকের শেষ কথা

আপনারা ইতিমধ্যে দাউদ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদিও দাউদ একটি খুবই সাধারণ রোগ তবে অসতর্কতার কারণে এটি জটিল সমস্যায় পরিণত হতে পারে। তাই দাউদ হলে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিয়ে বিভিন্ন মলম ও ওষুধ ব্যবহার করা উচিত। এছাড়া আপনারা ঘরোয়া পদ্ধতিতে দাউদ রোগ দূর করতে পারেন। আর এই পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হন তাহলে পোস্টটি বেশি বেশি শেয়ার করে আমাদের পাশে থাকুন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url