টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার নিয়ম - টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম জেনে নিন

বর্তমান সময়ে যোগাযোগের অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে টেলিগ্রাম। যেখানে মেসেঞ্জার এর মতোই যোগাযোগ করা যায়। কিন্তু আমাদের মাঝে অনেকেই টেলিগ্রাম একাউন্ট কিভাবে খুলতে হয়, টেলিগ্রাম একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় এই নিয়মগুলো জানে না। তাই আজকে আর্টিকেলটিতে টেলিগ্রাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার নিয়ম
আপনি যদি টেলিগ্রাম একাউন্ট কিভাবে খুলতে হয় ও টেলিগ্রাম একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে নিচের আর আর্টিকেলটির মাধ্যমে এ বিষয়গুলো জেনে নিতে পারবেন। আশা করি আর্টিকেলটি আপনারা মনোযোগ সহকারে পড়বেন।

ভূমিকা

বর্তমানে আমাদের সকলের পছন্দের একটি যোগাযোগ মাধ্যম হচ্ছে টেলিগ্রাম। টেলিগ্রাম আমরা যে কোনো সময়, যে কোনো জায়গায় ব্যবহার করতে পারি। টেলিগ্রাম অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম এর চাইতে অধিক নিরাপদ। 

এখানে আপনি নিশ্চিন্তে আপনার বন্ধু-বান্ধবদের সাথে ম্যাসেজিং করতে পারবেন। এছাড়াও টেলিগ্রামের মাধ্যমে আপনি আপনার সকল ডেটা সুরক্ষিতভাবে সংরক্ষণ করতে পারবেন।কিন্তু আমাদের মাঝে অনেকেই আছে যারা মেসেজিং করার জন্য অন্যান্য প্ল্যাটফর্ম সম্পর্কে জানলেও টেলিগ্রাম সম্পর্কে জানে না। 

তাই তাদেরকে জানানোর জন্য আজকের আর্টিকেলটিতে আমরা টেলিগ্রাম কি, টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম, টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার নিয়ম, টেলিগ্রাম রেফার করে কিভাবে ইনকাম করবেন, টেলিগ্রাম অ্যাপ এর কাজ কি ইত্যাদি বিষয়ে সম্পর্কে জানাবো। 

যাতে করে আপনি নিরাপত্তার সাথে টেলিগ্রামের মাধ্যমে ম্যাসেজিং করতে পারেন। চলুন তাহলে জেনে নেই টেলিগ্রাম সম্পর্কে কিছু অজানা তথ্য-

টেলিগ্রাম একাউন্ট কি 

টেলিগ্রাম মূলত একটি মেসেজিং ভিত্তিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যেখানে আপনি আপনার বন্ধু-বান্ধব বা প্রিয় মানুষদের সাথে নিরাপত্তার সহিত যোগাযোগ করতে পারবেন। টেলিগ্রাম অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম এর চাইতে অধিক নিরাপদ একটি প্ল্যাটফর্ম। ২০১৩ সালে ১৪ই আগস্ট টেলিগ্রাম আবিষ্কার করা হয়। যার আবিষ্কারক ছিলেন নিকোলাই দুরোব ও পাভেল দুরোভ। টেলিগ্রামের সদর দপ্তর বর্তমানে যে সকল জায়গায় অবস্থান করছে সেই জায়গাগুলো হলো- 

  • লন্ডন
  • দুবাই
  • সংযুক্ত আরব আমিরাত ও 
  • যুক্তরাজ্য।

টেলিগ্রাম আপনি গুগলের ওয়েবসাইটের মত ব্যবহার করতে পারবেন না। টেলিগ্রাম ব্যবহার করতে হলে আপনাকে টেলিগ্রামের অফিসিয়াল ওয়েবসাইট থেকে টেলিগ্রামের অ্যাপস নামিয়ে নিতে হবে। তারপর সেখানে অ্যাকাউন্ট খুলে নিতে হবে। টেলিগ্রাম একাউন্ট কিভাবে খুলবেন এ সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে। আপনি চাইলে সেখান থেকে জেনে নিতে পারেন।

টেলিগ্রাম অ্যাপ এর কাজ কি

টেলিগ্রাম অ্যাপ মূলত অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম এর মতই কাজ করে। টেলিগ্রাম অ্যাপে আপনি অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্মের মতো বার্তা, ভিডিও, অডিও, ছবি, স্টিকার সেবার কাজ করতে পারবেন এছাড়াও টেলিগ্রামের মাধ্যমে আপনি ফেসবুকের মতো বিভিন্ন ধরনের গ্রুপ তৈরি করতে পারবেন।

আরো পড়ুনঃ উইন্ডোজ 11-এ 'অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম চালু করার নিয়ম

টেলিগ্রাম থেকে আপনি বিভিন্ন ধরনের সিনেমা দেখতে পারবেন। এছাড়াও টেলিগ্রাম আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তাই বর্তমানে টেলিগ্রামের জনপ্রিয়তা বেড়েই চলছে।টেলিগ্রামের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা মাসিক প্রায় ৭০০ মিলিয়নের অধিক। যা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে।

টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম

টেলিগ্রাম একাউন্ট খোলার আগে আপনি কোন ডিভাইসে টেলিগ্রাম ব্যবহার করবেন সেই ডিভাইস সিলেক্ট করতে হবে। টেলিগ্রাম অ্যাপস আপনি কম্পিউটার, মোবাইল, ম্যাকবুক, অ্যাপল ফোন এই সকল ডিভাইসে ব্যবহার করতে পারবেন। 

আজকের পোস্টটিতে আমরা মোবাইল ফোনে কিভাবে টেলিগ্রাম অ্যাপস অ্যাকাউন্ট খুলবেন সে সম্পর্কে আলোচনা করব। চলুন তাহলে জেনে নেই কিভাবে টেলিগ্রাম একাউন্ট খুলতে হয় এই সম্পর্কে।

  • টেলিগ্রাম একাউন্ট খোলার জন্য আপনাকে প্রথমে গুগল প্লে স্টোর থেকে টেলিগ্রাম অ্যাপস ডাউনলোড করতে হবে।
  • তারপর টেলিগ্রাম অ্যাপস ওপেন করার পর Start Messaging এ ক্লিক করতে হবে।
  • তারপর Continue ক্লিক করবেন এবং Permission চাইলে Allow দিয়ে দিবেন।
  • তারপর আপনার সামনে country সিলেক্ট করার একটি অপশন আসবে সেখান থেকে আপনি যে দেশে থাকেন সেই দেশ সিলেক্ট করে দেবেন।
  • এরপর আপনার মোবাইল নাম্বার দিতে হবে। এক্ষেত্রে আপনার নাম্বারের ০ বাদে বাকি ১০ ডিজিট দিয়ে দেবেন।
  • তারপর নিচের অ্যারো বাটনে ক্লিক করলে আপনার মোবাইল নাম্বারে একটি ৫ ডিজিটের ভেরিফিকেশন কোড যাবে।
  • তারপর আপনার সামনে একটি ভেরিফিকেশন কোড এর ইন্টারফেস আসবে সেখানে ভেরিফিকেশন করতে বসিয়ে দিয়ে এগিয়ে যান।
  • তারপর আপনার সামনে যে ইন্টারফেস আসবে সেখানে আপনি আপনার একাউন্টের First Name এবং Last Name দিয়ে দেবেন।
  • এখন আপনার একাউন্ট খোলা শেষ তবে আপনি চাইলে গ্যালারি থেকে ছবি যোগ করতে পারেন। ছবি যোগ না করলেও কোন সমস্যা নেই।
  • এখন চাইলে আপনি আপনার মোবাইলে সেভ করা নাম্বারে যাদের টেলিগ্রাম আছে তাদেরকে মেসেজ করতে পারেন।

টেলিগ্রাম একাউন্ট অন্যান্য মেসেজিং প্লাটফর্ম এর চাইতে অধিক নিরাপদ। তাই আপনি এখানে নিশ্চিন্তে আপনার প্রিয় মানুষদের সাথে ম্যাসেজিং করতে পারেন।

টেলিগ্রাম থেকে ইনকাম করবেন যেভাবে

আপনাদের মাঝে অনেকেই প্রশ্ন করেন যে টেলিগ্রাম থেকে কি ইনকাম করা যায়? হ্যাঁ টেলিগ্রাম থেকেও ইনকাম করা সম্ভব। বর্তমানে যেমনিভাবে ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রাম ইত্যাদি প্লাটফর্ম থেকে ইনকাম করা যায় তেমনিভাবে টেলিগ্রাম থেকেও ইনকাম করা সম্ভব। বর্তমানে হাজার হাজার মানুষ টেলিগ্রাম থেকে ভালো পরিমাণে অর্থ ইনকাম করছে।

আরো পড়ুনঃ উইন্ডোজ 11 এ কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস সাইডলোড করবেন

আজকে আমরা টেলিগ্রাম থেকে ইনকাম করার বিভিন্ন উপায় সম্পর্কে আপনাদেরকে জানাবো। যাতে করে আপনিও অন্যদের মত টেলিগ্রাম থেকে অর্থ ইনকাম করতে পারেন। চলুন তাহলে জেনে টেলিগ্রাম থেকে ইনকাম করার কিছু উপায় সম্পর্কে।

  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকামঃ বর্তমান সময়ে টেলিগ্রাম চ্যানেল থেকে ইনকাম করার সবচেয়ে সহজ ও লাভজনক পদ্ধতি হলো অ্যাফিলিয়েট মার্কেটিং। এখানে আপনি বিভিন্ন ই-কমার্স কোম্পানির বিভিন্ন প্রোডাক্ট এর লিংক শেয়ারের মাধ্যমে অর্থ ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে শর্ত হলো- আপনার টেলিগ্রাম চ্যানেলে কমপক্ষে ২০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে।
  • পেইড প্রমোশনঃ পেইড প্রমোশন হলো- টাকা দিয়ে কোন প্রোডাক্ট বা অন্য কোন কিছুর বিজ্ঞাপন করানো। এক্ষেত্রে আপনার টেলিগ্রাম চ্যানেলে যখন সাবস্ক্রাইবার ও ফলোয়ার বেড়ে যাবে তখন বিভিন্ন কোম্পানি আপনার টেলিগ্রাম চ্যানেলে বিভিন্ন প্রোডাক্টের বিজ্ঞাপন দিতে চাইবে। তখন আপনি তাদের থেকে বিজ্ঞাপন দেওয়ার জন্য চার্জ নিতে পারবেন।
  • রিসেলিং এর মাধ্যমে ইনকামঃ রিসেলিং মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং এর মতই। এখানে আপনি বিভিন্ন কোম্পানির প্রোডাক্টের লিংক আপনার টেলিগ্রাম চ্যানেলে শেয়ার করার মাধ্যমে অর্থ ইনকাম করতে পারবেন।
  • টেলিগ্রামে নিজের প্রোডাক্ট বিক্রির মাধ্যমে ইনকামঃ টেলিগ্রামে আপনি নিজের প্রতিষ্ঠানের প্রোডাক্ট বিক্রি করে অর্থ ইনকাম করতে পারবেন। যদি আপনার টেলিগ্রাম চ্যানেলে সাবস্ক্রাইবার এর সংখ্যা অনেক বেশি হয় তাহলে সেখানে আপনি নিজে একটি ই-কমার্স প্রতিষ্ঠান দাঁড় করাতে পারবেন। যেখান থেকে আপনি প্রতিমাসে প্রচুর অর্থ ইনকাম করতে পারবেন।
  • ক্রস প্রমোশনঃ ক্রস প্রমোশন বলতে বোঝায়- আপনার টেলিগ্রাম চ্যানেলের ক্যাটাগরির সাথে মিল আছে এমন অন্য কারো টেলিগ্রাম চ্যানেল প্রমোট করার মাধ্যমে ইনকাম করা। যাদের টেলিগ্রামের নতুন চ্যানেল তারা তাদের চ্যানেল grow করার জন্য আপনাকে রিকোয়েস্ট করতে পারে। এক্ষেত্রে আপনি আপনার চ্যানেলে তাদের চ্যানেল প্রমোট করে অর্থ ইনকাম করতে পারেন।

এছাড়াও টেলিগ্রাম থেকে অর্থ ইনকাম করার আরো অনেক উপায় রয়েছে যে উপায়গুলো নিয়ে অন্য কোন পোস্টে আপনাদের সাথে আলোচনা করব।

টেলিগ্রাম রেফার করে ইনকাম করুন

টেলিগ্রাম রেফার করে ইনকাম করার পদ্ধতিটি হলো- বর্তমানে অনেক ধরনের অ্যাপস রয়েছে যেগুলো বিভিন্ন চ্যানেলে রেফার করার জন্য টাকা দিয়ে থাকে। এক্ষেত্রে আপনার টেলিগ্রাম চ্যানেলে যদি সাবস্ক্রাইবার ও ফলোয়ার এর পরিমাণ অনেক বেশি হয়। তাহলে আপনি এই অ্যাপসগুলো রেফারেল লিংক নিয়ে আপনার টেলিগ্রাম চ্যানেলে শেয়ার করতে পারেন। 

তাহলে যত মানুষ এই লিংকে ক্লিক করে এই অ্যাপসটি ইন্সটল করবে তার বিনিমযয়ে আপনি সেই অ্যাপস কোম্পানির কাছ থেকে কমিশন পাবেন। এভাবে মূলত টেলিগ্রাম রেফার করে ইনকাম করা হয়।

টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার নিয়ম

আমাদের মাঝে অনেকেই আছে যারা টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম জানলেও টেলিগ্রাম একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় এই সম্পর্কে জানে না। তাই আজকের আর্টিকেলটিতে আমরা টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার কিছু নিয়ম তুলে ধরবো। যেগুলো জানলে আপনি খুব সহজেই একটি টেলিগ্রাম একাউন্ট স্থায়ীভাবে ডিলিট করতে পারবেন।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে

টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার জন্য আপনাকে যা করতে হবে-

  • সর্বপ্রথম আপনাকে ডেক্সটপ ব্রাউজারে my.telegram.org এই ওয়েবসাইটটি ওপেন করতে হবে।
  • তারপর সেখানে আপনার নিজ এলাকার পিনকোড ও ফোন নাম্বার দিতে হবে। এলাকা বলতে আপনি কোন দেশে থাকেন সেই দেশের পিন কোড দিতে হবে। তারপর নেক্সট বাটনে ক্লিক করুন।
  • নেক্সট বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে। যেই কোডটি দিয়ে আপনার টেলিগ্রাম একাউন্ট সাইন ইন করতে হবে।
  • এরপর আপনার সামনে Your Telegram Core নামে একটি পেজ আসবে। সেখানে তিনটি অপশন পাবেন। যেই ৩ টি অপশনের মধ্য আপনি “ডিলিট একাউন্ট” অপশনটি দেখতে পাবেন।
  • এরপর ডিলিট একাউন্টে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি পেজ আসবে। সেখানে জানতে চাওয়া হবে আপনি একাউন্টটি ডিলিট করতে চান কিনা। এসেছে আপনি এই পেজটি এড়িয়ে যেতে পারেন।
  • এরপর আপনার সামনে “ডিলিট মাই অ্যাকাউন্ট” নামে একটি পপ-আপ আসবে। সেখানে লেখা থাকবে ‘Yes, delete my account’ এর উপর ক্লিক করলে আপনার টেলিগ্রাম একাউন্ট ডিলিট হয়ে যাবে।

সুতরাং, আশা করি আপনার টেলিগ্রাম একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় এ সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা

আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন টেলিগ্রাম অন্যান্য প্ল্যাটফর্ম এর চাইতে অধিক নিরাপদ একটি মেসেজিং প্ল্যাটফর্ম। যেখানে আপনি নিশ্চিন্তে আপনার প্রিয় মানুষের সাথে আলাপ-আলোচনা করতে পারবেন। তাই আমার মতে আপনারা ম্যাসেজিং করার জন্য টেলিগ্রাম প্ল্যাটফর্মটি বেছে নিতে পারেন। এছাড়া টেলিগ্রাম একাউন্ট খোলা ও টেলিগ্রাম একাউন্ট ডিলেট করার নিয়ম গুলো অনেক সহজ। তাই টেলিগ্রাম ব্যবহার করা আপনাদের জন্য যথোপযুক্ত হবে বলে আমরা মনে করি।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url