কিভাবে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন জেনে নিন

বর্তমানে আমাদের অনেকেরই প্রশ্ন- কিভাবে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করব? আসলে আমরা যখন PC তে কাজ করি, তখন অনেক সময়ই android অ্যাপস এর দরকার হয়। তাই আজকের আর্টিকেলটিতে আমরা কিভাবে উইন্ডোজ 11 এ এন্ড্রয়েড অ্যাপস ইনস্টল করতে হয় এই বিষয়ে আলোচনা করব।

কিভাবে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন
আপনি যদি আপনার PC তে মাইক্রোসফটের উইন্ডোজ 11 ব্যবহার করেন আর আপনি যদি সেখানে কোন অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করতে চান। তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন, কেননা আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি- কিভাবে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করতে হয়।

ভূমিকা

মাইক্রোসফট কোম্পানি অনেকদিন ধরেই উইন্ডোজের অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট আনতে কাজ চালিয়ে যাচ্ছে। মাইক্রোসফট কোম্পানি ২০২১ সালে জুন মাসে যখন উইন্ডোজ 11 ঘোষণা করে তখন তাদের লক্ষণীয় বিষয় ছিল প্রজেক্ট ল্যাট। কিন্তু প্রজেক্ট ল্যাট এর একটি বৈশিষ্ট্য কার্যকর করতে রেডমন্ট জায়ান্ট বিলম্ব করেছিল, যার কারণে আমরা উইন্ডোজ 11 প্রজেক্ট ল্যাট বিষয়টি দেখিনি।

কিন্তু বর্তমানে মার্কিন ব্যবহারকারীরা খুব সহজেই তাদের স্থিতিশীল চ্যানেলে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস চালাতে সক্ষম হচ্ছেন। এবং অ্যান্ড্রয়েড ১২.১ এর উপর ভিত্তি করে উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড (WSA) একটি নতুন সংস্করণ চালু করেছে যেটা উইন্ডোজের ইনসাইডার চ্যানেলে প্রকাশ করা হয়েছে। 

যার ফলে, আমরা যে কোন অঞ্চলে উইন্ডোজ 11 কোন রকম বিধিনিষেধ ছাড়াই অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করতে পারছি। এছাড়াও নিচে কিভাবে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করতে হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার প্রয়োজনীয়তা

অনেক সময় দেখা যায় আমরা যখন PC তে উইন্ডোজ 11 এ কাজ করি তখন, অনেক সময় অ্যান্ড্রয়েড অ্যাপস এর প্রয়োজন পড়ে। অনলাইনে অনেক কাজ আছে যেগুলো আমরা PC তে উইন্ডোজ 11 এ করার চাইতে অ্যান্ড্রয়েড অ্যাপস এর মাধ্যমে ভালোভাবে করতে পারি। তাই অ্যান্ড্রয়েড অ্যাপস এর প্রয়োজনীয়তা অনেক। এছাড়াও আরো উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার প্রয়োজনীয়তা নিয়ে নিচে আলোচনা করা হলো-

আরও পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

১। ভার্চুয়ালাইজেশন সমর্থনঃ আপনার কম্পিউটারকে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার জন্য অবশ্যই ভার্চুয়ালাইজেশন সমর্থন করতে হবে। আপনার পিসিতে ভার্চুয়ালাইজেশন সমর্থন করেছে কিনা এটি পরীক্ষা করার জন্য আপনি কিবোর্ড শর্টকাট Ctrl +Shift+Esc এর মাধ্যমে টাস্ক ম্যানেজার খুলুন। তারপর, পারফরম্যান্স নামক ট্যাবে সুইচ করুন এবং নিচের ডান দিকে দেখুন “ভার্চুয়ালাইজেশন” সক্ষম আছে কিনা।

যদি উপরের ছবিটির মতো ভার্চুয়ালাইজেশন ইনাবল দেখায় তাহলে আপনি উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করতে পারবেন।

২। ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সক্ষম করুনঃ আপনার কম্পিউটারে ভার্চুয়ালাইজেশন সক্ষম করার পর এখন আপনাকে ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সক্ষম করতে হবে। এটি সক্ষম করার জন্য আপনি কিবোর্ড শর্টকাট "Windows + R" চাপুন এবং সেখানে এই optionalfeatures.exe কথাটি লিখে এন্টার দিন। তাহলে আপনার সামনে নিচে উল্লেখিত ছবিটির মত একটি স্ক্রিন চলে আসবে। সেখান থেকে আপনি ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম, উইন্ডোজ হাইপারভাইজার প্ল্যাটফর্ম, এবং হাইপার-ভি চালু করুন।

উপরে উল্লেখিত কাজ দুটি করার পর আপনার কম্পিউটার উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করার জন্য প্রস্তুত হয়ে যাবে।

উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করুন (মার্কিন অঞ্চলে)

মার্কিন অঞ্চলে উইন্ডোজ  11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করা নিয়ে অনেকের অনেক সন্দেহ রয়েছে। সেই সন্দেহগুলো আজকের পোস্টটির মাধ্যমে আমি দূর করে দেব। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে মার্কিন অঞ্চলে উইন্ডোজ 11 অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করব।

১। মার্কিন অঞ্চলের উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার জন্য আপনাকে প্রথমে BIOS/UEFI এই সেটিং এ যে দেখতে হবে আপনার ভার্চুয়ালাইজেশন ও ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম গুলো চালু আছে কিনা, যদি চালু থাকে, তাহলে এখন আপনি মাইক্রোসফটের স্টোর থেকে অ্যান্ড্রয়েড এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম ডাউনলোড করুন। ঠিক নিচের ছবিটির মত- 

২। আপনার কম্পিউটার যদি উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস চালানোর যোগ্য হয়। তাহলে আপনি নিচে উল্লেখিত ছবিটির মত একটি সবুজ বোতাম দেখতে পাবেন।
৩। আপনার কম্পিউটারে অ্যাপটি ইন্সটল করার পর অ্যান্ড্রয়েড এর হোম স্ক্রিনের জন্য উইন্ডোজ সাবসিস্টেমটি নিচে উল্লেখিত ছবিটির মতো দেখাবে
৪। এখন আপনি আপনার কম্পিউটারে উইন্ডোজ 11 এ Amazon Appstore থেকে যেকোনো ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনলোড ইন্সটল করতে পারবেন। আপনার পিসি যদি যোগ্য হয় তাহলে অ্যাপের নিচে “ইনস্টল” বাটন দেখতে পাবেন।

৫। এখন আপনাকে উইন্ডোজ 11 পিসিতে অ্যামাজন অ্যাপ স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করার জন্য সাইন ইন করতে হবে। মনে রাখবেন, অ্যামাজন অ্যাপ স্টোর থেকে কোন অ্যাপ ডাউনলোড করার জন্য আপনার অবশ্যই ইউএস ভিত্তিক একটি অ্যামাজন অ্যাকাউন্ট থাকতে হবে।

আরও পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি

৬। সাইন ইন করার পরে আপনি অ্যামাজন অ্যাপ স্টোর থেকে বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনলোড করতে পারবেন। এটি দেখতে মোবাইলের থেকে কিছুটা ভিন্ন হতে পারে। কারণ আপনি কম্পিউটার ব্যবহার করছেন।

আশা করি, আপনারা মার্কিন অঞ্চলে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করার বিষয়টি বুঝতে পেরেছেন।

উইন্ডোজ 11-এ 'অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম চালু করার নিয়ম

উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাব সিস্টেম চালু করার সময় আপনি যদি কোন সমস্যায় পড়েন। তাহলে সেটি সমাধান করার জন্য নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করুন।

১। প্রথমে সেটিং অ্যাপস টি খুলুন, তারপর নেভিগেশন থেকে অ্যাপসে ক্লিক করুন, এবার স্ক্রোল করে “More Windows features” অপশনটি খুঁজুন-

২। এখন সেখান থেকে আপনি ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম এবং ভার্চুয়াল হাইপার ভাইজার প্ল্যাটফর্ম অপশন দুটি টিক মার্ক দিন, তারপর ওকে করুন। এখন আপনি আপনার পিসিতে উইন্ডোজ 11 এ কোন ত্রুটি ছাড়াই কাজ করতে পারবেন।

আশা করি, আপনি এভাবে সমস্যাটি সমাধান করতে পেরেছেন।

উইন্ডোজ 11 এ কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস সাইডলোড করবেন

অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের সেরা অংশ হলো- অ্যাপগুলো সাইডলোড করার ক্ষমতা। যদিও অ্যামাজন অ্যাপ স্টোরের অ্যাপ লাইব্রেরীতে সীমিত সংখ্যক অ্যাপ রয়েছে। এজন্য আমরা অ্যান্ড্রয়েডে অ্যাপস সাইডলোড করার জন্য আরো কিছু জনপ্রিয় অ্যাপস্টোর এর নাম নিচে উল্লেখ করলাম-

  • Google Play
  • Aurora Store
  • APKMirror ইত্যাদি

মনে রাখবেন, এই অ্যাপস্টোর গুলো থেকে কোন অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে আপনার পিসিতে অবশ্যই ADB ইনস্টল বা ডেভেলপার মোড চালু রাখতে হবে ।

উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপস (WSA ভিত্তিক Android 12.1): প্রথম ইম্প্রেশন

আমরা ইতিমধ্যে জেনেছি যে পুরনো Android 11 ভিত্তিক WSA বিল্ডের তুলনায় বর্তমান অ্যান্ড্রয়েড স্তরটি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারের সময় আমরা দেখেছি এর নিষ্ক্রিয় RAM ব্যবহার প্রায় 300 MB এবং RAM ব্যবহার প্রায় 1.4GB খরচ হয়েছিল। 

এবং যখন আমি আমার উইন্ডোজ 11এ পিসিতে ৩টি অ্যান্ড্রয়েড অ্যাপস একসাথে চালু করেছিলাম তখন এর RAM এর খরচ হয়েছিল প্রায় 1.6GB এর কাছাকাছি। এর তুলনায় WSA আগের সংস্করণটিতে অ্যান্ড্রয়েড সাবসিস্টেম চালু করার সাথে সাথে আমার RAM এ 2.4GB হগিং করেছিল।

আরও পড়ুনঃ ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

যার পারফরমেন্স সত্যিই অনেক ভালো ছিল। এছাড়াও মাইক্রোসফ্ট অ্যান্ড্রয়েড 12.1 ভিত্তিক সর্বশেষ WSA বিল্ডে অনেকগুলো নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। যার ফলে আপনি সকল জায়গায় উইন্ডোজ 11 এ যেকোনো অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করতে পারবেন। 

এছাড়াও আপনি অ্যান্ড্রয়েড অ্যাপে সোয়াইপ ও স্লাইডিং অ্যাকশনবারের মাধ্যমে কিবোর্ড কি কনফিগার করতে পারেন। তাছাড়া আপনি অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালানোর জন্য একটি ডেডিকেটেড GPU বেছে নিতে পারেন। 

এটি একই নেটওয়ার্কের ভিতরে ডিভাইসগুলি খুঁজে পেতে সাহায্য করবে। এছাড়াও উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারে ফাস্ট ইম্প্রেশনের জন্য ভিপিএন এবং উন্নত নেটওয়ার্কিংয়ের জন্য সমর্থন রয়েছে। 

উপসংহার

প্রিয় পাঠক, আশা করি আপনারা উপরের পোস্টটি সম্পূর্ণ পড়ে- কিভাবে উইন্ডোজ 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস্ ইনস্টল  করবেন এ সম্পর্কে বুঝতে পেরেছেন। এরকম আরো সুন্দর সুন্দর পোস্ট পড়তে নিয়মিত আমাদের ব্লগার মামুন ওয়েবসাইটটি ভিজিট করুন এবং পোস্টটি আপনি আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনের কাছে শেয়ার করুন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url