ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি জেনে ‍নিন

বর্তমান যুগ ডিজিটাল মার্কেটিং এর যুগ। এই যুগে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানা খুবই জরুরী। কেননা বর্তমানে যে কোন পণ্য প্রচারের জন্য মার্কেটিং করতে হয়, আর সেই মার্কেটিং যদি হয় অনলাইনে তাহলে ভাবুন কেমন হবে। তাই আজকের আর্টিকেলটিতে আমরা ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব। তাই চলুন ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি জেনে নেয়া যাক।

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি জেনে ‍নিন
আপনি যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে চান। তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে পারেন। কেননা আজকের আর্টিকেলটিতে আমরা ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি ইত্যাদি বিষয় নিয়ে নিচে আলোচনা করেছি।

ভূমিকা

ব্যবসায় সফলতা লাভের মূলমন্ত্র হলো- সঠিকভাবে সেই ব্যবসায়ের পণ্য প্রচার করা। কারণ, পণ্যের প্রচার যত বেশি হবে, পণ্যের বিক্রয় তত বৃদ্ধি হবে। তাই পণ্যের বিক্রয় বৃদ্ধির জন্য, অবশ্যই পণ্যের সঠিক প্রচারণা করতে হবে। আর এই প্রচারণা ব্যাপারটি ব্যবসা-বাণিজ্যের সাথে সেই শুরু থেকে জড়িত। 

তবে, বর্তমানে প্রযুক্তির ছোঁয়ায় পৃথিবী যেমন আধুনিক হয়েছে, তেমনি প্রচারণার ব্যবস্থাটিও হয়েছে উন্নত। উন্নতি তো হতেই হবে। পুরোনো প্রচারণার ব্যবস্থাটি সাধারণ জনগণ আর কত ব্যবহার করবে। আর এই উন্নত প্রচারণার আধুনিক নাম হলো- ডিজিটাল মার্কেটিং। চলুন তাহলে আজকের আর্টিকেলটির মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেয়।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং বলতে বুঝায়- কোন ডিভাইসে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে অনলাইনে যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিস সমূহের বিজ্ঞাপন প্রচার করা। এখন এই প্রচার হতে পারে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে, হতে পারে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে, হতে পারে ই-মেইল মার্কেটিং এর মাধ্যমে, হতে পারে সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মাধ্যমে। 

এখন প্রশ্ন আসতে পারে, তাহলে আমরা টেলিভিশনে যত অ্যাড দেখি, মোবাইলে গেম খেলার সময় যত অ্যাড দেখি, সোশ্যাল মিডিয়াতে যত অ্যাড দেখি, কোন অ্যাপস ওপেন করলে যত অ্যাড দেখি, তার সবই কি ডিজিটাল মার্কেটিং?  উত্তর হচ্ছে- “হ্যাঁ” এগুলো সবই ডিজিটাল মার্কেটিং।

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

বর্তমানে যেকোনো ধরনের সেবা প্রদানের ক্ষেত্রে কিংবা নতুন করে কোন কিছু শুরু করার ক্ষেত্রে, দরকার প্রচারণা। এখন হোক সেটি প্রতিযোগিতা কিংবা কোন অনুষ্ঠানের প্রচারণা কিংবা নির্বাচনী প্রচারণা। আর বর্তমান যুগ যেহেতু ডিজিটাল যুগ। তাই আপনার প্রচারণার পদ্ধতিটিও হতে হবে ডিজিটাল। 

তাহলে বুঝতেই পারছেন আধুনিক বিশ্বে নিজেকে ও নিজের ব্যবসা প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার জন্য ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব কত। এই প্যারা থেকে তো শুধু আমরা ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় এটা জানলাম। এখন চলুন নিচের প্যারাগুলো থেকে আমরা ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য বিষয়গুলি সম্পর্কে জেনে নিন।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার

বর্তমানে প্রায় প্রতিটি ব্যবসায়ীর মুখ থেকে ডিজিটাল মার্কেটিং শব্দটি শোনা যায়। যদিও ডিজিটাল মার্কেটিং কি এ বিষয়টি সম্পর্কে আমরা উপরের প্যারা থেকে জেনেছি। এখন চলুন ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন প্রকারভেদ নিয়ে আলোচনা করি। ডিজিটাল মার্কেটিংকে আমরা মূলত ৮টি প্রধান বিভাগে ভাগ করে থাকি যেমন-

১। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO): সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা (SEO) হলো- এমন একটি প্রযুক্তি যেটা বিপণনের সরঞ্জাম হিসেবে নয় বরং নিজেই একটি বিপণনের ফর্ম হিসাবে পরিচিত। ব্যালেন্সএর সংজ্ঞা মতে- (SEO) হলো ওয়েব পৃষ্ঠাগুলোকে সার্চ ইঞ্জিনের কাছে আকর্ষণীয় করে তোলার একটি শিল্প এবং বিজ্ঞান। (SEO) এর কাজ মূলত কোন ওয়েবপেজকে র‌্যাংর্ক করানো।

২। সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM): সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে বোঝায়- বিভিন্ন অনলাইন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে বিভিন্ন ব্যবসা বা প্রতিষ্ঠানের পণ্য মার্কেটিং বা প্রচার করা। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সবচেয়ে জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলি হলো-
  • ফেসবুক মার্কেটিং
  • টুইটার মার্কেটিং 
  • ইনস্টাগ্রাম মার্কেটিং 

বর্তমানে আমাদের দেশে অনেক ব্যবসায়ী  সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সাথে জড়িত।

৩। পে-পার-ক্লিক (PPC): পে-পার-ক্লিক গুগলের এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি অনলাইনে যেকোনো ধরনের পেইড বিজ্ঞাপন চালিয়ে ব্যবসার প্রচার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে তখনই পেইড করতে হবে যখন কেউ আপনার অ্যাডে ক্লিক করবে। এটি গুগলের একটি সবচেয়ে জনপ্রিয় ও বিশ্বস্ত সার্চ ইঞ্জিন।

৪। কন্টেন্ট মার্কেটিং: কনটেন্ট মার্কেটিং বলতে সব ধরনের কনটেন্ট যেমন রিটেন, ভিজুয়াল, অডিও, কেইস স্টাডি, ব্লকপোস্ট, পডকাস্ট ইত্যাদি এর মাধ্যমে ট্রাস্ট বিল্ড এবং ব্যান্ড অ্যাওয়ারনেস সৃষ্টি করাকে বুঝায়।

৫। মোবাইল মার্কেটি: মোবাইল মার্কেটিং হলো- মোবাইল ফোন ব্যবহার করে বিভিন্ন এসএমএস, এমএমএস, মোবাইল অ্যাপস এলার্ট, সোশ্যাল মিডিয়া বিজ্ঞপ্তি, ইত্যাদির মাধ্যমে কোন পণ্যর মার্কেটিং করা। এটি সবচেয়ে সহজ একটি পদ্ধতি।

। ই-মেল মার্কেটিং: ই-মেইল মার্কেটিং হলো- ই-মেইলের মাধ্যমে একসাথে অনেক মানুষকে কোন একটি পণ্য সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য কোন বার্তা পাঠানোর একটি পদ্ধতি। ইমেইল মার্কেটিংও বর্তমানে খুবই জনপ্রিয় একটি পদ্ধতি। 

৭। মার্কেটিং অ্যানালিটিক্স বা এফিলিয়েট মার্কেটিং: মার্কেটিং অ্যানালিটিক্স বা এফিলিয়েট মার্কেটিং হলো- এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একজন ব্যক্তি অন্য কোন ব্যক্তি ব্যবসার প্রচার নিজের ওয়েবসাইটে করে অর্থ উপার্জন করতে পারে।

আরও পড়ুনঃ ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

৮। অফলাইন মার্কেটিং: অফলাইন মার্কেটিং পদ্ধতি হলো এমন একটি পদ্ধতি যেখানে আপনি ইন্টারনেট সংযোগ ব্যবহার না করে, সরাসরি অডিয়েন্সদের সামনে কোন পণ্য বা সেবা সম্পর্কে প্রচার করতে পারবেন। নিচে কিছু অফলাইন মার্কেটিং এর পদ্ধতির কথা উল্লেখ করা হলো-

  • বিলবোর্ড অ্যাডস
  • লাইভ ডেমোনেস্ট্রেশন
  • প্রিন্ট অ্যাডস
  • গরিলা মার্কেটিং
  • রেডিও মার্কেটিং ইত্যাদি

সুতরাং, আমরা এই প্যারাটি থেকে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন প্রকারভেদ সম্পর্কে জানতে পারলাম। এখন আমরা নিচের প্যারাটি থেকে ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয় এ সম্পর্কে জানব।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

ডিজিটাল মার্কেটিং মূলত এখানে আপনাকে অনেকগুলো বিষয় শেখানো হবে। নিচে ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় তার একটা তালিকা দেওয়া হলো-

  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)
  • ডিজিটাল মার্কেটিং কৌশল
  • পে-পার-ক্লিক বিজ্ঞাপন (PPC)
  • মোবাইল মার্কেটিং
  • ওয়েব অ্যানালিটিক্স
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • ইমেল মার্কেটিং
  • কনটেন্ট মার্কেটিং
  • কি কমার্স মার্কেটিং
  • ভিডিও মার্কেটিং
  • এফিলিয়েট মার্কেটিং ইত্যাদি

ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে

ধরুন, আপনি উপরে উল্লেখিত, ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং কত প্রকার, ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয়, এই বিষয়গুলো জানেন কিন্তু ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে এই বিষয়গুলো জানেন না। তাহলে আপনি কিছুই করতে পারবেন না। তাই চলুন ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে সে বিষয়গুলো জেনে নেই।

  • দক্ষতাঃ আপনি যদি একজন ভালো মানের ডিজিটাল মার্কেটার চান, তাহলে আপনাকে অবশ্যই বিভিন্ন কাজের উপর দক্ষতা অর্জন করতে হবে। কেননা, দক্ষতা ছাড়া আপনি কোন প্লাটফর্মেই নিজেকে সফলভাবে প্রতিষ্ঠিত করতে পারবেন না। তাই প্রথমে, নিজেকে ডিজিটাল মার্কেটিংয়ে দক্ষ করে তুলুন।
  • ডিভাইসঃ অস্ত্র ছাড়া যেমন যুদ্ধে জয়লাভ করা সম্ভব নয়। তেমনি ডিভাইস ছাড়া আপনি ডিজিটাল মার্কেটিং করতে পারবেন না। তাই আপনি যখন ডিজিটাল মার্কেটিং করবেন তখন আপনার অবশ্যই ল্যাপটপ বা কম্পিউটার থাকতে হবে।
  • এস-ই-ও এর পূর্ণাঙ্গ জ্ঞানঃ ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ হলো এসইও।আপনি যদি নিজেকে একজন ভালো মানের ডিজিটাল মার্কেটার হিসাবে তৈরি করতে চান। তাহলে আপনাকে অবশ্যই এসইও এর পূর্ণাঙ্গ জ্ঞান থাকতে হবে।
  • মার্কেটিং স্ট্যাটেজিঃ বলুন তো, একজন খেলোয়াড় কখন ভালো খেলতে পারে যখন একজন খেলোয়ার খেলার বিভিন্ন স্ট্যাটেজিগুলো ভালোভাবে রপ্ত করতে পারে তখন। ডিজিটাল মার্কেটিং এ আপনাকেও পণ্যর বিজ্ঞাপনের মাধ্যমে, আপনার কাস্টমারদের সাথে খেলতে হবে। তাই আপনি যদি ডিজিটাল মার্কেটিংয়ের খেলায় জয়লাভ করতে চান। তাহলে আপনাকেও অবশ্যই মার্কেটিং স্ট্যাটেজিগুলো ভালোভাবে রপ্ত করতে হবে।
  • ডিজাইনিং নলেজঃ মানুষ তখনি আপনার পণ্য কিনবে যখন অনলাইনে আপনার পণ্যের বিজ্ঞাপন তাদের কাছে ভালো লাগবে। তাই ভালো একটি বিজ্ঞাপন তৈরি করার জন্য আপনাকে ডিজাইনিং সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
  • ধৈর্যঃ একটা প্রবাদ আছে না “ধৈর্যই সফলতার মূল”। আর ডিজিটাল মার্কেটিং এ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ধৈর্য। আপনি যদি একজন ভালো মানের ডিজিটাল মার্কেটার হতে চান তাহলে আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে ইত্যাদি।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

বর্তমানে বেশিরভাগ মানুষই google সহ বিভিন্ন ওয়েবসাইটে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন, কি ইত্যাদি বিষয় নিয়ে প্রচুর সার্চ করে। যার এক কথায় উত্তর হলো- ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ খুবই উজ্জ্বল ও ভালো। কারণ, বর্তমান বিশ্বে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দিন দিন দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। আর ভবিষ্যতে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা আরো কয়েকশ গুণ বৃদ্ধি পাবে।

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি

আমরা ইতিমধ্যে উপরের প্যারাগুলো থেকে ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং কত প্রকার, ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয়, ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে ও ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে বিস্তারিত জেনেছি। এখন আমরা ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি ও কি কি এ সম্পর্কে জানব। 

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি এই বিষয়টি নিয়ে ওয়েবসাইটে অনেক অনেক রকমের মতামত দিয়েছে অনেকে বলেছে ২টি অনেকে বলেছে ৫টি অনেকে আবার ৭টির কথাও বলেছে।আসলে ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ যে কয়টি এ বিষয়ে সঠিক তথ্য দেওয়া খুবই মুশকিল।তারপরও নিচে কিছু স্তম্ভের নাম তুলে ধরা হলো-

  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং 
  • কনটেন্ট মার্কেটিং
  • অনলাইন মার্কেটিং
  • অফলাইন মার্কেটিং ইত্যাদি

উপসংহার

প্রিয় পাঠক, আজকের পোস্টটিতে আমি ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি, আপনারা আজকের পোস্টটি পড়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং এর সম্পর্কে জানতে পেরেছেন। তাই আপনি যদি পোস্টটি পড়ে কিছু হলেও উপকৃত হন, তাহলে পোস্টটি আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের কাছে শেয়ার করুন ইনশাল্লাহ তারাও উপকৃত হবে।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url