টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন জেনে নিন

আপনি কি টেলিগ্রাম অ্যাপ কিভাবে গ্রুপ খুলতে হয় জানেন? যদি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটির মাধ্যমে টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলতে হয় জেনে নিন। এই আর্টিকেলটিতে আমরা টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলতে হয়, টেলিগ্রাম অ্যাপে একাউন্ট খোলার নিয়ম ও টেলিগ্রাম অ্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন
টেলিগ্রাম অ্যাপ বর্তমান সময়ে সবচেয়ে নিরাপদ একটি মেসেজিং প্ল্যাটফর্ম। বর্তমানে সবাই অন্যান্য ম্যাসেজিং প্ল্যাটফর্ম গুলো বাদ দিয়ে টেলিগ্রাম ব্যবহার করা শুরু করেছে। তাই আপনিও যদি টেলিগ্রাম অ্যাপ সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ভূমিকা

অনলাইন জগতে বর্তমানে অনেক ধরনের মেসেজিং প্ল্যাটফর্ম রয়েছে। যেমন- whatsapp, facebook, twitter, instagram, facebook messenger ইত্যাদি। এই মেসেজিং প্ল্যাটফর্ম গুলো বাদেও এখন নতুন একটি মেসেজিং প্ল্যাটফর্ম এসেছে যার নাম টেলিগ্রাম। উল্লেখিত মেসেজিং প্লাটফর্ম গুলোর তুলনায় টেলিগ্রাম অত্যাধিক নিরাপত্তা সম্পূর্ণ একটি মেসেজিং প্লাটফর্ম। যেখানে আপনি নিশ্চিন্তে মেসেজিং করতে পারবেন। 

কিন্তু আপনাকে টেলিগ্রামে মেসেজিং করার আগে টেলিগ্রাম অ্যাপ সম্পর্কে জানতে হবে। তাই আজকের আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে টেলিগ্রাম এপ সম্পর্কে জানাবো। এই আর্টিকেলটিতে আমাদের আলোচ্য বিষয় হচ্ছে-টেলিগ্রাম কি, টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম, টেলিগ্রাম অ্যাপ এ কিভাবে গ্রুপ খুলতে হয়, ইত্যাদি। চলুন তাহলে টেলিগ্রাম সম্পর্কে জেনে নেই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে।

টেলিগ্রাম কি

বিভিন্ন ধরনের মেসেজিং প্ল্যাটফর্ম যেমন- হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ইত্যাদির মতো টেলিগ্রামও একটি মেসেজিং প্ল্যাটফর্ম। কিন্তু টেলিগ্রাম হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারসহ অন্যান্য মেসেজিং প্লাটফর্মের চাইতে একটু এডভান্স লেভেলের। এখানে আপনি অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম এর তুলনায় অধিক পরিমাণে সেটিংস পাবেন।

আরো পড়ুনঃ টেলিগ্রাম থেকে ইনকাম করবেন যেভাবে

এছাড়াও টেলিগ্রাম অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম এর চাইতে অধিক নিরাপত্তা সম্পন্ন একটি মেসেজিং প্ল্যাটফর্ম। টেলিগ্রাম আপনি চাইলে সকল ধরনের ডিভাইসেই ব্যবহার করতে পারবেন। টেলিগ্রাম সম্পর্কে আরও তথ্য জানতে পড়া চালিয়ে যান।

টেলিগ্রাম এর বৈশিষ্ট্য

বর্তমানে টেলিগ্রাম অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম এর চাইতে অধিক জনপ্রিয়তা লাভ করেছে। টেলিগ্রামের এত জনপ্রিয়তা লাভের মূল কারণ হলো-টেলিগ্রাম এর বৈশিষ্ট্য। টেলিগ্রামে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলো অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম গুলোতে নেই। চলুন তাহলে টেলিগ্রাম এর বৈশিষ্ট্য গুলো জেনে নেই।

  • অন্যান্য মেসেজিং অ্যাপ যেখানে ১০০ এমবির বেশি জায়গা নাই সেখানে টেলিগ্রাম ১০০ এমবির থেকেও কম জায়গা নেয়।
  • টেলিগ্রাম অ্যাপটি খুব সহজেই ব্যবহার করা যায় এবং এটি অধিক নিরাপদ।
  • টেলিগ্রাম অ্যাপ বিনামূল্যে দ্রুত তথ্য আদান প্রদান করে থাকে।
  • এই আপটিতে মেসেজিং এর ক্ষেত্রে বর্ধিত এনক্রিপশন ও গোপনীয়তাসহ ক্রস-প্ল্যাটফর্ম প্রদানের ব্যবস্থা আছে।
  • টেলিগ্রাম অ্যাপটি একই সময়ে অনেকগুলো ডিভাইসে ব্যবহার করা যায়।
  • টেলিগ্রাম অ্যাপ মেসেজিং এর ক্ষেত্রে গ্রুপ চ্যাট এবং সেলফ ডেস্ট্রাকটিং এর সমর্থন দিয়ে থাকে।
  • টেলিগ্রাম অ্যাপের প্রাইভেট মেসেজিং সার্ভিসটি টেলিগ্রাম অ্যাপ কোম্পানি সারাজীবনের জন্য বিনামূল্যে দিয়ে থাকে।
  • টেলিগ্রাম অ্যাপে বিনামূল্যে একসাথে তিনটি একাউন্ট খোলার সুবিধা রয়েছে এবং প্রিমিয়াম অ্যাপে পাঁচটি অ্যাকাউন্ট খোলার সুবিধা রয়েছে।
  • টেলিগ্রাম অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে চ্যাট লিস্ট মুছতে সক্ষম।
  • টেলিগ্রামে যখন কোন বার্তা পাঠানো হয় তখন সেই বার্তার ওপর টেলিগ্রাম সাধারণত ক্লায়েন্ট টু সার্ভার এনক্রিপসন দিয়ে থাকে।

উপরে উল্লেখিত বৈশিষ্ট্য গুলো ছাড়াও টেলিগ্রামের আরো অনেক বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু উল্লিখিত বৈশিষ্ট্য গুলোর জন্যই মূলত টেলিগ্রাম আজ এত জনপ্রিয়তা লাভ করেছে।

টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি টেলিগ্রাম সম্পর্কে বিস্তারিত জেনে থাকেন তাহলে আপনি অবশ্যই টেলিগ্রাম একাউন্ট খুলতে চাইলে। এখন প্রশ্ন টেলিগ্রাম অ্যাকাউন্ট কিভাবে খুলবে। চলুন তাহলে টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম জেনে নেই।

১। প্রথমত আমাদের মোবাইলে প্লেস্টোর অ্যাপ্লিকেশনটি ওপেন করে নিতে হবে।

২। তারপর সার্চ বারে টেলিগ্রাম লিখে সার্চ করে টেলিগ্রাম অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে।

৩। অ্যাপটি ইন্সটল হয়ে গেলে ওপেন বাটনে ক্লিক করতে হবে।

৪। তারপর আপনার সামনে টেলিগ্রাম অ্যাপের একটি ইন্টারফেস আসবে যেখানে start messaging নামের বাটন থাকবে তার ওপর ক্লিক করতে হবে।

৫। ক্লিক করার পর আপনার সামনে একটি ইন্টারফেস allow দিতে বলবে সেখানে allow দিয়ে দেবেন।

আরো পড়ুনঃ টেলিগ্রাম রেফার করে ইনকাম করুন

৬। এরপর আপনাকে country name সিলেক্ট করতে বলবে। আপনি যদি বাংলাদেশি হন তাহলে বাংলাদেশ সিলেক্ট করে দেবেন। এক্ষেত্রে +880 দিলে বাংলাদেশ সিলেক্ট হয়ে যাবে।

৭। এরপর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে যেখানে ০ বাদে আপনার মোবাইল নাম্বার দেবেন।

৮। তারপর নিচে একটি অ্যারো বাটন থাকবে সেই বাটনে ক্লিক করবেন। ক্লিক করার মাধ্যমে আপনার মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে।

৯। সেই কোডটি পরের ইন্টারফেসে বসিয়ে ok বাটনে ক্লিক করবেন।

১০। সবকিছু ঠিক থাকলে আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সেখানে আপনার নাম দিতে হবে। এবং প্রোফাইল পিকচার অ্যাড করতে হবে।

১১। তারপর অ্যারো বাটনে ক্লিক করলে আপনার টেলিগ্রাম একাউন্ট খোলা সম্পূর্ণ হবে। এবং টেলিগ্রাম একাউন্টে আপনাকে ওয়েলকাম করা হবে।

১২। টেলিগ্রাম একাউন্ট সম্পূর্ণ খোলা শেষ হলে এখন আপনাকে ইউজারনেম অ্যাড করতে হবে। ইউজারনেম অ্যাড করার জন্য আপনাকে 3 ডট এ ক্লিক করতে হবে।

১৩। তারপর সেটিং এ ক্লিক করতে হবে।

১৪। সেটিং এ ক্লিক করার পর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে যেখানে আপনার ইউজার নেম দিতে বলা হবে। সেখানে আপনি একটি ইউনিক ইউজারনেম দেবেন।

১৫। তারপর টিক বাটনে ক্লিক করলে আপনার টেলিগ্রাম একাউন্ট সম্পূর্ণ হবে।

আশা করি, আপনারা টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম বুঝতে পেরেছেন। টেলিগ্রাম সম্পর্কে আরো তথ্য জানতে পোস্টটি পড়তে থাকুন।

টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন জেনে নিন

আমরা ইতিমধ্য টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলতে হয় এই সম্পর্কে। চলুন তাহলে জেনে নেই টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন।

  • প্রথমে টেলিগ্রাম অ্যাপটি ওপেন করতে হবে। ওপেন করলে আপনার সামনে নিচের মত একটি ইন্টারফেস আসবে।

টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন


  • তারপর আপনি ইডিট বা পেন আইকনে ক্লিক করবেন।
  • তারপর আপনার সামনে নিচের মত একটি ইন্টারফেস আসবে। সেখানে নিউ গ্রুপ লেখার  উপর ক্লিক করে দিবেন।

টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন

  • তারপর আপনার সামনে নিচের মতো একটি ইন্টারফেস আসবে সেখান থেকে ২/৩ জন মেম্বার অ্যাড করে নেবেন। তারপর অ্যারো বাটনে ক্লিক করে দেবেন।
আরো পড়ুনঃ টেলিগ্রাম একাউন্ট ডিলিট করার নিয়ম
টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন

  • তারপর আপনার সামনে একটি এইরকম ইন্টারফেস আসবে। সেখানে গ্রুপনেম দেবেন। গ্রুপনেম ও পিকচার দিয়ে টিক বাটনে ক্লিক করে দেবেন।

টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন

  • এখন আপনার গ্রুপটি খোলা সম্পূর্ণ হয়ে যাবে। এবং অ্যাড মেম্বারে ক্লিক করে আপনি আরো মেম্বার অ্যাড করতে পারবেন।
টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন

আশা করি আপনারা টেলিগ্রামে কিভাবে গ্রুপ খুলতে হয় বুঝতে পেরেছেন। এখন টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করার নিয়ম জানতে পোস্টটি পড়তে থাকুন।

উপসংহার

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সাথে টেলিগ্রাম সম্পর্কে আলোচনা করা হলো। আশা করি এই পোস্টটি থেকে আপনারা টেলিগ্রাম কি, টেলিগ্রামের বৈশিষ্ট্য কি কি, টেলিগ্রাম অ্যাকাউন্ট খোলার নিয়ম, টেলিগ্রাম অ্যাপে কিভাবে গ্রুপ খুলবেন এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এবং টেলিগ্রাম একাউন্ট ও গ্রুপ তৈরি করতে পেরেছেন। আর যদি কোন সমস্যা হয় তাহলে আপনারা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url