সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায় জেনে নিন

 

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন । আজকে আমাদের আলোচনার বিষয় হলো “সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়” । আমরা সবাই জানি স্লিম ধরনের চিকন স্বাস্থ্য ভালো , কিন্তু পাটকাঠির মতো চিকন স্বাস্থ্য কিন্তু বিপদ । বেশি চিকন স্বাস্থ্য হলে শারীরিক পুষ্টিহীনতাই তো ভুগতেই হবে সাথে আত্মীয়-পরিজন ও বন্ধুমহলের ঠাট্টা মশকরা তো আছেই । তাই যারা চিকন স্বাস্থ্য নিয়ে বেশি চিন্তিত আজকের পোস্টটি তাদের জন্য। 

সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়

এই পোস্টটির মাধ্যমে আপনারা সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায় ও মোটা হওয়ার অন্যান্য বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই পোস্টটি শুরু করে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কি খাবার খেলে মোটা হওয়া যায়

আপনি যদি মোটা হতে চান তাহলে আপনাকে প্রোটিন , শর্করা এবং ক্যালরি সম্পন্ন খাবার বেশি করে খেতে হবে । কিন্তু সব খাবারে এই তিনটি উপাদান সমানভাবে পাওয়া যায় না । তাই আপনাদের সুবিধার্থে কিছু খাবারের তালিকা নিচে দেওয়া হল যেগুলো শরীরের ওজন বাড়াতে খুবই উপযোগী । 

শাকসবজি ও ফলমূলঃ

আপনি কি মোটা হতে চান? তাহলে আপনি বেশি বেশি ক্যালরি সম্পূর্ণ শাকসবজি ও ফলমূল খান ।যেমন- আম, কাঁঠাল, লিচু, পাকা পেঁপে, কাঁচা কলা, কলা, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, এগুলো খাবার নিয়মিত খান তাহলে এক মাসের মধ্যে আপনার শরীর মোটা তাজা হয়ে উঠবে ।

ভাত ও রুটিঃ

শর্করার প্রধান উৎসাহ বলা হয় ভাত ও রুটি কে । তাই আপনার খাবারের মেনুতে প্রতিদিন দুই-বেলা ভাত ও রুটি রাখুন । এছাড়া আপনি এগুলোর পাশাপাশি ভাতের মাড়ও খেতে পারেন কারণ ভাতের মারে প্রচুর পরিমাণে ফ্যাট ও স্টার্চ থাকে ।

আলুঃ

আলু এমন একটি সবজি যার মধ্য প্রচুর পরিমাণে শর্করা, ফাইবার, উদ্ভিজ্জ প্রোটিন, খনিজ লবণ, ভিটামিন এবং কমপ্লেক্স সুগার থাকে । আপনি যদি প্রতিদিন দুই বেলা সিদ্ধ আলু খান তাহলে পার্থক্যটা নিজের চোখেই দেখতে পাবেন ।

মাংসঃ

প্রোটিনের উৎস বলা হয় মাংস কে । মাংস খেলে খুব তাড়াতাড়ি মোটা হওয়া যায় কিন্তু বেশি পরিমাণ মাংস খাওয়া আবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । তাই আপনি প্রতিদিন ৮৫ গ্রাম বা ৩ থেকে ৪ টুকরা মাংস খেতে পারেন । এছাড়া ওজন বাড়াতে কলিজারও খেতে পারেন । 

দুধ ও মধুঃ

এই দুটি খাবার সাধারণত ঘুমের আগে খেতে হয় । এই দুটি খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন ও ক্যালরি থাকে । তাই এ দুটি খাবার ওজন বাড়াতে খুবই উপযোগী । আপনি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ১ গ্লাস ঘন দুধের সাথে ১ চামচ মধু মিশিয়ে খাবেন । তাহলে আপনার পরিবর্তন দেখতে পারবেন ।

ডিমঃ

প্রোটিনের অন্যতম উৎস হলো “ডিম” । ডিম অত্যন্ত সহজলভ্য ও ভরসাযোগ্য একটি উপাদান ।আপনি যদি প্রতিদিন ৩ থেকে ৪ ডিম সিদ্ধ করে শুধু সাদা অংশ খান তাহলে খুবই অল্প সময়ে আপনার ওজন বৃদ্ধি পাবে ।

আরও পড়ুনঃ দাড়ি গজানোর ঘরোয়া উপায়  

পাস্তা ও নুডুলসঃ

পাস্তা ও নুডুলসে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালোরি থাকে । মজাদার এই খাবার দুটি দিয়ে আপনি আপনার ওজন খুব সহজেই বাড়াতে পারবেন । আর আপনি যদি পাস্তা ও নুডুলস লাভার হন তাহলে তো কোন কথাই নেই । তবে অবশ্যই এ দুটি খাবার পরিমাণ মতো খাবেন । দৈনিক একবার খেলেই হবে ।

ঘি এবং মাখনঃ

ওজন বাড়াতে স্নেহজাতীয় খাবারের গুরুত্ব অনেক বেশি । ঘি ও মাখন স্নেহজাতীয় খাবারের মধ্যে অন্যতম । এই দুটি খাবারে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে । যা আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টি যোগাবে । তবে অতিরিক্ত পরিমাণে ঘি ও মাখন খেলে হার্টের সমস্যা হতে পারে তাই পরিমাণমতো খাবেন ।

বাদাম ও ছোলাঃ

ওজন বাড়ানোর অন্যতম প্রাকৃতিক উপায় হলো বাদাম ও ছোলা । এই খাবারটি যেমন আপনার ওজন বাড়ায় তেমনি আপনার চেহারাও সুন্দর করে । এই খাবার দুটি প্রতিদিন রাতে ঘুমানোর আগে একটি গ্লাসে পরিমাণ মতো পানি নিয়ে ভিজিয়ে রাখবেন এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানিসহ বাদাম ও ছোলা খাবেন । তাহলে এক মাসের মধ্যে আপনার পরিবর্তন দেখতে পারবেন ।

ফলের রসঃ

আপনারা কি জানেন ফলের রস ওজন বাড়াতে সক্ষম? যদি না জেনে থাকেন তাহলে আজ থেকে  নিয়মিত ফলের রস খাওয়া শুরু করে দিন । সকাল-বিকাল ১ গ্লাস করে ফলের রস খান আর অল্প কিছুদিনের মধ্যেই স্বাস্থ্যবান হয়ে উঠুন ।

সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়

আমাদের মাঝে অনেকেই আছে যারা জানতে চায় সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায় এই সম্পর্ক। মোটা হওয়ার জন্য আপনি প্রতিদিন সকালে খালি পেটে যা খাবেন তা নিচে দেওয়া হলো-

  • কিসমিস
  • বাদাম ও
  • ছোলা

মোটা হওয়ার জন্য আপনি প্রতিদিন সকালে খালি পেটে কিসমিস, বাদাম ও ছোলা খেতে পারেন । কারণ এই খাবারগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম , পটাশিয়াম , ফসফরাস , ফ্লোরাইড , নিয়াসিন ,  ভিটামিন বি-৬ জিংক ,  লৌহ থাকে । এই খাবারগুলো খাওয়ার নিয়ম হলো- প্রতিদিন রাতে ঘুমানোর আগে একটি গ্লাসে পরিমাণমতো পানি নিয়ে এই তিনটি উপাদান ভিজিয়ে রাখুন । এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানিসহ  খাবার তিনটি খেয়ে নিন । তাহলে আশা করা যায় এক মাসের মধ্যে ফলাফল পাবেন ।

কোন ফল খেলে মানুষ মোটা হয়

যে সকল ফলমূল খেলে মানুষ তাড়াতাড়ি মোটা হয় । সে সকল ফলমূলের একটি তালিকা নিচে দেওয়া হলো-

  • আম
  • কাঁঠাল
  • লিচু
  • পাকা পেঁপে
  • কাঁচা কলা 
  • কলা
  • মিষ্টি কুমড়া
  • মিষ্টি আলু
  • কিসমিস
  • বাদাম
  • খেজুর ও শশা
  • কাজুবাদাম
  • আপেল
  • আঙুর
  • নাশপাতি

আশা করি এই সকল ফলমূল খেলে আপনি খুব সহজেই মোটা হতে পারবেন । এগুলোর পাশাপাশি মোটা হওয়ার জন্য আপনারা শর্করা , আমিষ , প্রোটিন ও ক্যালরি জাতীয় খাবার খেতে পারেন এতে করে খুব তাড়াতাড়ি ফলাফল পাবেন । 

ইসলামে মোটা হওয়ার উপায়

ইসলামের দৃষ্টিতে মোটা হওয়ার উপায় হলো “খেজুরের সাথে শসা খাওয়া” । আমাদের মধ্যে অনেকেই আছে যাদের উচ্চতা অনুযায়ী ওজন অনেক কম । 

আপনিও যদি এরকম স্বাস্থ্যের অধিকার হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে ইসলামের দৃষ্টিকোণ থেকে  মোটা হওয়ার সুন্নত তরিকা । 

আরও পড়ুনঃ চোখের জ্যোতি বৃদ্ধির ব্যায়াম

যারা চিকন স্বাস্থের অধিকারী তারা যদি স্থায়ীভাবে মোটা হতে চান তাহলে অবশ্যই প্রতিদিন  এই আমলটি মেনে চলুন । আমলটি নিচে ‍দেওয়া হলো-

আপনাকে প্রতিদিন অন্তত ৫ থেকে ৭টি পাকা বা কাঁচা খেজুরের সাথে শসা  টুকরো টুকরো  করে মিশিয়ে খেতে হবে । 

এই আমলটি অবলম্বন করলে আপনার শরীর মোটা হবে এবং আপনার শরীর থেকে চর্বি নিমিষেই দূর হয়ে  যাবে । আপনি চাইলে খেজুর আর শসার সাথে অল্প পরিমাণ মধু মিশিয়েও খেতে পারেন এতে করে আপনার খাওয়ার মনোভাব আরো বেড়ে যাবে এবং খাবারটি আরো বেশি পুষ্টিকর হবে । 

মোটা হওয়ার প্রাকৃতিক ঔষধ

মোটা হওয়ার কিছু প্রাকৃতিক উপায় বা ঘরোয়া উপায় নিচে উল্লেখ করা হলো-

১। আপনাকে প্রচুর পরিমাণে শাক-সবজি এবং ফ্যাট জাতীয় কিছু ফলমূল খেতে হবে । ফ্যাট জাতীয় কিছু ফলের নাম হলো- আম , কাঁঠাল , পাকা পেঁপে , মিষ্টি কুমড়া , লিচু , মিষ্টি আলু , কাঁচা কলা ইত্যাদি । এই খাবার গুলো শরীরে ওজন বাড়াতে খুবই উপযোগী । 

২। আপনার চিকন স্বাস্থের কারণ যদি হয় কম খাওয়া তাহলে আপনাকে অবশ্যই খাবারে পরিমাণ বাড়াতে হবে । এক্ষেত্রে আপনি প্রতিদিন যে পরিমাণ খাবার খান তার চার ভাগের একভাগ খাবারের পরিমাণ বাড়িয়ে দিন । 

৩। কিসমিস ও বাদাম ওজন বাড়ানোর ক্ষেত্রে খুবই উপযোগী একটি খাবার । আপনি প্রতিদিন রাতে ঘুমানোর আগে একগ্লাস পানিতে পরিমাণ মত কিসমিস ও বাদাম ভিজিয়ে রাখুন । এবং সকালে সেগুলো খালি পেটে পানিসহ খেয়ে নিন । 

৪। আপনি যদি ভেবে থাকেন যে বারবার খাবার খেলে হয়তো মোটা হবেন তাহলে এটি আপনার সম্পূর্ণ ভুল ধারণা । এক্ষেত্রে আপনি বারবার খাবার না খেয়ে নিয়ম মেনে পেটপুরে খাবার খেতে পারেন । এতে করে আপনার শরীরের দ্রুত পরিবর্তন আসবে ।

৫। আপনি যদি দ্রুত মোটা হতে চান তাহলে প্রতিদিনের খাবার তালিকায় “ভাতের ফ্যান” যুক্ত করুন । কারণ ভাতের ফ্যানে প্রচুর পরিমাণে স্টার্চ ও শর্করা থাকে । যেটি শরীরের ওজন বাড়াতে খুবই উপযোগী ।

৬। আপনি প্রতিদিনের খাবার তালিকায় কিছু বিশেষ জাতীয় খাবার যোগ করতে পারেন । যেমন- ডিম , ঘি ও মাখন , গরুর মাংস , খাসির মাংস , আলু ভাজা , মিষ্টি জাতীয় খাবার , চকলেট , কোমল পানীয় , মেয়নিজ ইত্যাদি । এই খাবারগুলো মোটা হওয়ার জন্য খুবই উপযোগী ।

খেজুর খেলে কি মোটা হওয়া যায়

মহান আল্লাহ তায়ালার অশেষ নিয়ামতের একটি অংশ হলো “খেজুর” । খেজুর খুবই উপকারী একটি ফল । 

হযরত মুহাম্মদ সাঃ হতে বর্ণিত আছে- যে ব্যক্তি প্রতিদিন সকালবেলা সাতটি আজওয়া খেজুর খাবে , সেদিন কোন বিষ ও যাদু তার ক্ষতি করতে পারবে না । তাহলে ভাবুন খেজুর কত উপকারী একটি ফল । 

এখন প্রশ্ন হলো খেজুর খেলে কি মোটা হওয়া যায়? উত্তর হলো- “না” । কারণ খেজুরে কোন রকমের খারাপ উপাদান বিদ্যমান থাকে না । খেজুর খেলে শরীরে প্রচুর পরিমাণ শক্তির যোগান হয় তাই খেলোয়াড়রা শরীর চর্চা করার আগে ও পরে খেজুর খেয়ে থাকেন ।

চারটি খেজুর থেকে আমরা প্রায় ৯০ গ্রাম ক্যালরি , ১ গ্রাম প্রোটিন , ১৩ গ্রাম ক্যালসিয়াম , ২.৩ গ্রাম ফাইবার এবং অন্যান্য অনেক পুষ্টিকর উপাদান পেয়ে থাকে । যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী ।

কিন্তু আপনি যদি খেজুর খেয়ে মোটা হতে চান তাহলে আপনি খেজুরের সাথে দুধ অথবা শসা মিশিয়ে খান বা মধু মিশিয়ে খান যেটি ওজন বাড়ানোর ক্ষেত্রে খুবই কার্যকর ।

মোটা হওয়ার ফর্মুলা

বর্তমানে অনেকেই গুগলে মোটা হওয়ার ফর্মুলা লিখে সার্চ করে । তাই চলুন মোটা হওয়ার কিছু সহজ উপায় আজকে জেনে নেই-

১। নিয়মিত ব্যায়াম করা

২। বারবার খাবার গ্রহণ করা

৩। খাবারে কার্বোহাইড্রেট যুক্ত করা

৪। বেশি পরিমাণে ক্যালোরি গ্রহণ করা

৫। সঠিক পরিমাণে প্রোটিন গ্রহণ করা

৬। ড্রাই ফুডস্ খাওয়া 

৭। টেনশনমুক্ত থাকা

৮। পরিমিত ঘুমানো

৯। ঘুমানোর আগে দুধ ও মধু সেবন করা

১০। ডায়েট চকলেট এবং চিজ খাওয়া

উপসংহার

উপরের সম্পূর্ণ পোস্টটিতে আমি মোটা হওয়ার কিছু উপায় নিয়ে আলোচনা করেছি ।আপনারা যারা চিকন স্বাস্থের অধিকারী তারা যদি এই উপায় গুলো মেনে চলেন তাহলে আশা করি আপনারা অবশ্যই স্বাস্থ্যের অধিকারী হবেন । সবাই সুস্থ থাকুন ভালো থাকুন ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url