প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়

 

প্রিয় পাঠক বৃন্দ আজকের এই পোস্টটি, মেয়ে বা মহিলা যাই বলেন না কেন, তাদের জন্য বেশি গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কেননা, আজকের এই পোস্টটিতে আমরা বর্তমান সময়ে মহিলাদের সবচেয়ে আলোচিত প্রশ্ন প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয় তার সঠিক তথ্য নিয়ে হাজির হয়েছি এছাড়াও এই পোস্টটিতে আলোচনায় আরো থাকবে গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ, মাসিক বন্ধ হওয়ার কতদিন পর বাচ্চা আসে, মিলনের কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয় ইত্যাদি সব বিষয়গুলো সম্পর্কে।

প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়
যদিও প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয় তার নির্দিষ্ট কোন দিন বলা সম্ভব নয়। তবে আপনারা যদি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়েন, তাহলে প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয় তা সম্পর্কে পরিপূর্ণ ধারণা পাবেন।

ভূমিকা

মাসিক বা ঋত চক্র প্রত্যেক মেয়ে বা মহিলার জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। এর সঙ্গে একজন মহিলার প্রজনন ওপ্রোতভাবে জড়িত। একজন মেয়ে বা মহিলার মাসিক চক্র সাধারণত ২৮ দিনের হয়ে থাকে। কিছু কিছু মহিলার ক্ষেত্রে তা ৩৫ দিন বা তারও বেশি হতে পারে। একজন মেয়ে বা মহিলার যদি এই নির্দিষ্ট দিনের মধ্য মাসিক না হয় তাহলে স্বাভাবিকভাবেই ধরে নেওয়া হয় সে প্রেগন্যান্ট। যদিও প্রেগন্যান্ট হওয়ার এটি ছাড়াও আরো অনেক কারণ রয়েছে। যাইহোক, আজকের এই পোস্টটিতে আমরা প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়, গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়, মাসিক বন্ধ হওয়ার কতদিন পর বাচ্চা আসে ইত্যাদি সব বহুল আলোচিত প্রশ্নের উত্তর তুলে ধরব। তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন।

প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়

সাধারণত একজন নারীর ২৮ থেকে ৩৫ দিন পর পর পিরিয়ড বা মাসিক হয়। যা ১২ থেকে ৫৫ বছর বয়সী নারীদের মাঝে দেখা যায়। যাইহেক, বর্তমানে নারীদের সবচেয়ে আলোচিত প্রশ্ন হল প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়? আসলে এর সঠিক দিন বলা কারো পক্ষেই সম্ভব নয়। সাধারণত প্রেগন্যান্ট হওয়ার পরের মাস থেকেই একজন নারীর মাসিক বন্ধ হয়ে যায়। এই সময়টাতে একজন নারী শরীরে প্রোজেস্টেরন নামক হরমোনের মাত্রা বৃদ্ধি পায়। যা গর্ভাশয়ের আস্তরণকে ঘন করে তোলে, যাতে গর্ভধারণের জন্য প্রয়োজনীয় পুষ্টি সেখানে সরবরাহ করা যায়। তারপরও, চলুন আপনাদেরকে বিষয়টি একটি উদাহরণের মাধ্যমে ক্লিয়ার করে দেই।

আরো পড়ুনঃ গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ

ধরুন, আপনার প্রতি মাসের ১০ তারিখে পিরিয়ড শুরু হয় যা শেষ হতে পাঁচ থেকে সাত দিন সময় লাগে অর্থাৎ ১৫/১৭ তারিখে শেষ হয়। এখন আপনি চাচ্ছেন বাচ্চা নিতে, আর এর জন্য স্বভাবতই ২০ থেকে ৩০ তারিখ পর্যন্ত যে সময়টা, সেটা আপনার জন্য বাচ্চা নেওয়ার উপযুক্ত সময় হিসেবে গণ্য হবে। আর এই সময়টাতে বাচ্চা নেওয়ার উদ্দেশ্যে আপনি প্রতিদিন অথবা একদিন পরপর মিলন করেছেন। এখন পরবর্তী মাসে আপনি লক্ষ্য করলেন যে, যে তারিখে আপনার মাসিক শুরু হয়েছিল সেই তারিখে আর মাসিক হয়নি এবং পরীক্ষা করে দেখলেন আপনার রেজাল্ট পজিটিভ অর্থাৎ আপনি প্রেগন্যান্ট। এবার আপনি বলুন, আপনি যে ২০ তারিখ থেকে ৩০ তারিখ এই দশ ১০ দিন নিয়মিত ফিজিক্যাল রিলেশন করেছিলেন তার মধ্যে কোন দিনে আপনার ডিম্বাশয় স্পার্ম দ্বারা নিষ্ক্রিয় হয়েছিল, তা আপনি কিভাবে জানবেন? 

তাই প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয় তা নির্দিষ্ট করে বলা কারো পক্ষেই সম্ভব নয়। তবে আনুমানিক একজন নারী গর্ভধারণের পরে প্রায় 14 থেকে 16 দিন পর তার মাসিক বন্ধ হয়ে যায়। আবার এটা চিরসত্য যে প্রেগন্যান্ট হওয়ার পরবর্তী মাস থেকেই একজন নারীর মাসিক বন্ধ হয়ে যায়। আবার পিরিয়ড বন্ধ হয়ে গেলে যে আপনি প্রেগন্যান্ট বিষয়টি কিন্তু মোটেও এমন নয়। অনেক বিশেষজ্ঞ রয়েছে যারা পিরিয়ড মিস হওয়াকে গর্ভধারণের একমাত্র লক্ষণ বলে মনে করেন না। পিরিয়ড মিস হওয়ার আরো অনেক ধরনের কারণ থাকতে পারে। সুতরাং এই সময় আপনার অবশ্যই একজন ভালো ডাক্তারের সাথে আলোচনা করা উচিত হবে। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।

গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়

আপনাদের মাঝে যে সকল মহিলারা প্রথম গর্ভবতী হয়েছেন তাদের অনেকেরই প্রশ্ন গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়? চলুন তাহলে এই প্রশ্নের উত্তরটি জেনে নেই। 

একজন নারী যখন গর্ভধারণ করে তখন তার মাঝে প্রথম যে লক্ষণ গুলো প্রকাশ পায় তার মধ্যে অন্যতম হলো বমি বমি ভাব। একজন নারী গর্ভবতী থাকাকালীন সময় বমি বমি ভাব বা বমি হওয়া খুবই স্বাভাবিক একটি বিষয়। এই লক্ষণটি প্রায় সকল গর্ভবতী নারীদের ক্ষেত্রেই ঘটে থাকে। বিশেষ করে একজন নারীর বাচ্চা কন্সিভ হওয়ার প্রথম তিন মাসে খাবারের প্রতি অরুচি হওয়া, বমি বমি ভাব হওয়া অথবা কখনো বমি হয়ে যাওয়া, মাথা ঘুরানো এইসব উপসর্গগুলো একজন গর্ভবতী মায়ের জন্য খুবই স্বাভাবিক। তবে প্রশ্ন হল গর্ভবতী হওয়ার কতদিন পর বমি শুরু হয়? সাধারণত একজন নারী গর্ভবতী হওয়ার চতুর্থ থেকে ষষ্ট সপ্তাহ পর বমি বমি ভাব বা বমি শুরু হয়। 

আরো পড়ুনঃ নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

এই বমি বমি ভাব এই সময় থেকে শুরু করে সামনের সপ্তাহ গুলোতেও থাকতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ১২ তম সপ্তাহের পর এটি থেমে যায়। মনে রাখবেন সকল গর্ভবতী মহিলার স্বাস্থ্যগত দিক, হরমোনাল উপাদান ও শারীরিক বৈশিষ্ট্য একই ধরনের নয়, তাই সকল মহিলার যে একই সময় বমি বমি ভাব হবে বিষয়টা এমন নয়। মহিলা ভেদে বমি বমি ভাব হওয়ার সময়ের পার্থক্য দেখা দিতে পারে। এমন অনেক মহিলা রয়েছে যাদের গর্ভবতী হওয়ার কিছুদিনের মধ্যেই বমি বমি ভাব শুরু হয় আবার অনেকের ক্ষেত্রে দেরিতে শুরু হতে পারে। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।

মাসিক বন্ধ হওয়ার কতদিন পর বাচ্চা আসে

যখন একজন নারীর মাসিক বন্ধ হয়ে যায় তখন স্বাভাবিকভাবে ধরে নেওয়া হয় সে গর্ভধারণ করেছে। এখন প্রশ্ন হল মাসিক বন্ধ হওয়ার কতদিন পর বাচ্চা আসে। সাধারণত একজন নারীর মাসিক বন্ধ হওয়ার পর তার পেটে বাচ্চা আসতে গড়ে ৪০ সপ্তাহ বা ২৮০ দিন সময় লাগে। তবে হ্যাঁ প্রত্যেক নারীর গর্ভাবস্থা যেহেতু আলাদা সেহেতু সঠিক তারিখ অনুমান করা কঠিন। এক্ষেত্রে কিছু কিছু নারীর ক্ষেত্রে এই দিনের কিছু কম বেশি হতে পারে।

মিলনের কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়

বর্তমানে গর্ভধারণ নিয়ে অনেকের অনেক প্রশ্ন। বিশেষ করে আপনাদের মাঝে যারা মা হতে চাইছেন, তাদের জন্য মা হওয়ার প্রতিটি মুহূর্ত হয় অপেক্ষার। মিলনের ঠিক কতদিন পর একজন নারী গর্ভবতী হতে পারে বা মিলনের ঠিক কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করালে সঠিক ফলাফল পাওয়া যাবে তা জানার আগ্রহ থাকে প্রায় প্রত্যেক নারীই। যাইহোক, চলুন দেখে নেই বিশেষজ্ঞরা এই ব্যাপারে কি বলেছেন- 

বিশেষজ্ঞরা বলেন - মিলনের সঙ্গে সঙ্গেই কখনো একজন নারী গর্ভবতী হয়ে যায় না। বরং এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে পর্যাপ্ত সময় লাগে। একটি শুক্রাণু জরায়ুতে পৌঁছাতে সাধারণত দুই থেকে তিন দিন সময় নেয়। এরপর যদি সেই শুক্রাণু ডিম্বাণুর সাথে মিলিত হয়, তবেই একটি ভ্রুণ তৈরি হয়। চিকিৎসকদের মতে- এই ভ্রুণ তৈরি হয়ে গর্ভবতী হতে তিন থেকে চার দিনের মতো সময় লাগে। সাধারণত একটি শুক্রাণু গর্ভে পাঁচ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এই সময়ের মধ্যে যদি শুক্রাণু ডিম্বাণুকে নিষিক্ত করে তবেই একজন নারী গর্ভবতী হয়। 

আরো পড়ুনঃ দুই মাস মাসিক না হওয়ার কারণ

আর গর্ভবতী হওয়ার কিছু দিনের মধ্যেই একজন নারী শরীরে নানা ধরনের লক্ষণ ফুটে ওঠে। তবে, প্রেগন্যান্সি টেস্ট করানোর পূর্বে কিছু বিষয়ে খেয়াল রেখে টেস্ট করানো উচিত। নিয়মিত পিরিয়ডের প্রথম তারিখ পার হয়ে গেলে তবেই প্রেগন্যান্সি টেস্ট করানো উচিত। সবচেয়ে ভাল হয় নিয়মিত পিরিয়ডের তারিখ পার হয়ে যাওয়ার ১০ থেকে ১৪ দিন পর প্রেগন্যান্সি টেস্ট করালে সঠিক ফলাফল পাওয়া যায়। আশা করি আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়েছেন।

সুস্থ প্রেগন্যান্সির লক্ষণ

সুস্থ প্রেগন্যান্সির মৌলিক লক্ষণ গুলি বিভিন্ন মহিলা ভেদে পরিবর্তিত হতে পারে। সুস্থ প্রেগন্যান্সির বেশ কিছু সাধারণ লক্ষণ রয়েছে যা প্রায় সকল মহিলাদের মাঝেই দেখা যায়। নিম্নে তার একটি তালিকা তুলে ধরা হলো।

  • সামঞ্জস্যপূর্ণ শারিরীক বৃদ্ধির নিদর্শন
  • মায়ের ওজন বৃদ্ধি পাওয়া
  • ভ্রূণের নড়াচড়া টের পাওয়া
  • ভ্রূণের হার্টবিট বুঝতে পারা
  • ভ্রূণের অবস্থান বুঝতে পারা
  • মায়ের স্তনের পরিবর্তন হওয়া
  • ঘন ঘন প্রস্রাব করা 
  • পিরিয়ড মিস করা বা সময়মতো না আসা ইত্যাদি

গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ

গর্ভবতী হয়ে ওঠা একজন মায়ের জন্য বিশ্বের বৃহত্তম আনন্দগুলির মধ্য একটি। একজন নারী যখন গর্ভবতী হয় তখন তার মাঝে অনেক ধরনের লক্ষণ দেখা দেয়। নিম্নে গর্ভবতী হওয়ার প্রথম মাসের মধ্যে যে সকল লক্ষণ একজন নারীর মাঝে প্রকাশিত হয় তার একটি তালিকা তুলে ধরা হলো।

আরো পড়ুনঃ ছেলে সন্তান হওয়ার লক্ষণ সমূহ

  • বমি-বমি ভাব বা বমি হওয়া
  • ঘন ঘন প্রস্রাব হওয়া
  • স্তন নরম হয়ে যাওয়া
  • ওজন বৃদ্ধি বা হ্রাস পাওয়া
  • মাথাব্যথা করা
  • মাসিক বন্ধ হওয়া
  • মেজাজের পরিবর্তন হওয়া
  • ত্বকের পরিবর্তন
  • নাক বন্ধ হওয়া
  • খাদ্যের প্রতি আগ্রহের পরিবর্তন
  • কোষ্ঠকাঠিন্য হওয়া 
  • সামাণ্য রক্তপাত বা দাগায়িতকরণ
  • ক্লান্তিবোধ করা
  • বুকজ্বালা করা
  • অনিয়মিত অন্ত্রের গতিবিধি

উপসংহার

প্রিয় পাঠক বৃন্দ, আজকের এই সম্পূর্ণ পোস্টটিতে আমরা প্রেগন্যান্ট হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয়, এটি সহ প্রেগনেন্সি এবং মাসিক সম্পর্কিত আরও বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করেছি। আশা করি আজকের এই পোস্টটি আপনাদের অনেক উপকারে আসবে। আর এই পোস্টটি পড়ে যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই পোস্টটি আপনার আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করে আমাদের পাশে থাকবেন। আর আপনাদের অসংখ্য ধন্যবাদ সম্পূর্ণ পোস্টটি পড়ে আমাদের পাশে থাকার জন্য।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url