নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় - নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময় জানুন

আমাদের মাঝে যারা নতুন বিয়ে করেছে তারা অনেকেই জানতে চাই যে নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময় ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। এছাড়াও অনেক বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ডরাও এই বিষয়ে জানতে চাই। তাই এই পোস্টটিতে আমরা নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময় এবং নোরিক্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় - নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়
নোরিক্স সম্পর্কে বিস্তারিত জানার আগে আপনাদেরকে একটি বিষয়ে জানিয়ে রাখি যে নোরেক্স হলো এক ধরনের ইমার্জেন্সি গর্ভনিরোধক পিল। এখন চলুন নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময় এবং নোটিক্স সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

নোরিক্স কি - নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়

নোরিক্স কি? নোরিক্স হলো এমন একটি ট্যাবলেট যেটি জন্মনিয়ন্ত্রণ অথবা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করে। সহজ ভাষায় যদি বলি তাহলে নোরিক্স হলো যৌ*নমিলন করার সময় কন*ডম ব্যবহার না করলে যাতে করবে বাচ্চা বা বেবি না আসে এই জন্যে যে পিল বা ট্যাবলেট খাওয়া হয় তাকেই নোরিক্স ট্যাবলেট বলা হয়। বর্তমানে বাজারে অনেক ধরনের পিল বা ট্যাবলেট রয়েছে। যেগুলো প্রেগন্যান্সি রোধ করতে সক্ষম। বর্তমানে বাজারে পাওয়া যায় এমন কিছু পিল বা ট্যাবলেট হলো ফেমিকন, ফেমিপিল, মায়া বড়ি, নোরিক্স ইত্যাদি।

আরো পড়ুনঃ মাসিক না হলে কি বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে

এই ট্যাবলেট গুলোর মধ্যগ্রাম অঞ্চলের বেশিরভাগ মেয়েরা জন্মনিয়ন্ত্রণ বা গর্ভধারণ রোধ করতে ফেমিকন, ফেমিপিল, মায়া বড়ি এই তিনটি ট্যাবলেট বা পিল বেশি ব্যবহার করে। তবে এই পিল গুলো ব্যবহারে জন্মনিয়ন্ত্রণে রিস্ক থেকে যায়। আর জন্মনিয়ন্ত্রণে নোরিক্স ট্যাবলেট ৯৯ ভাগ নিশ্চয়তা দেয়। বর্তমান বাজারে আপনারা বিভিন্ন প্রকারের নোরিক্স ট্যাবলেট বা পিল পাবেন যেমন নোরিক্স ১, নোরিক্স ১.৫, শুধু নোরিক্স ইত্যাদি। এখন চলুন নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়, নোরিক্স ট্যাবলেট এর কাজ কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

Norix 1 এর কাজ কি - নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়

ইতিমধ্যে আমরা নোরিক্স ট্যাবলেট বা পিল সম্পর্কে জেনেছি। এখন প্রশ্ন হচ্ছে Norix 1 এর কাজ কি? আসলে নোরিক্স কি এই সম্পর্কে বলার সময়ই সেখানে অলরেডি নোরিক্স ১ এর কাজ কি তা বলা হয়ে গেছে। তারপরও আপনাদের সুবিধার্থে আমরা আবার Norix 1 এর কাজ গুলো বলছি।

Norix 1 ট্যাবলেট বা পিলের মূল কাজ হলো অনাকাঙ্ক্ষিত প্রেগন্যান্সি রোধ করা। অর্থাৎ কন*ডম ছাড়া যৌন*মিলন করার পরে যাতে গর্ভে বাচ্চা বা বেবি না আসে সেই জন্য মূলত এই ট্যাবলেটটি খাওয়া হয়। এই ট্যাবলেটটি একটি ইমারজেন্সি গর্ভনিরোধক পিল। যেটি অপরিকল্পিত গর্ভাবস্থা প্রতিরোধ করতে পারে। এই ট্যাবলেটটি সাধারণত মেয়েদেরকে খাওয়ানো হয়। অর্থাৎ Norix 1 এর কাজ মূল কাজই হলো জন্মনিয়ন্ত্রণ করা বা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করা।

আরো পড়ুনঃ অবিবাহিত মেয়েদের মাসিক বন্ধ হওয়ার কারণ

আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। এখন চলুন নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়, নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, এই ট্যাবলেট খেলে বাচ্চা হয় কিনা ইত্যাদির বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পড়তে থাকুন।

নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়

আমাদের মাঝে অনেকে আছে যারা প্রশ্ন করে থাকেন যে নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়। এই প্রশ্নটিই বেশিরভাগ বিবাহিত যারা তারা করে থাকেন। তবে অনেকেই এই প্রশ্নের সঠিক উত্তরটি জানেন না। তাই আজকের এই পোস্টটির মাধ্যমে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়। এছাড়াও এর পাশাপাশি আপনারা এই পোস্টটি থেকে জানতে পারবেন নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, নোরিক্স টেবলেট মাসে কয়টা খাওয়া যায়, এই ট্যাবলেটের কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে।

আপনাদের প্রশ্নটি হলো নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়? উত্তর, আপনি যদি সহ*বাসের পূর্বে কোন ধরনের প্রটেকশন বা গর্ভনিরোধক কোন কিছু ব্যবহার না করেন বা ব্যবহার করতে ভুলে যান তাহলে সহ*বাস করার পরবর্তী তিন দিন অর্থাৎ ৭২ ঘন্টাটার মধ্যে নোরিক্স ১ পিলটি সেবন করবেন। তাহলে করবে বাচ্চা বা বেবি হওয়ার সম্ভাবনা থাকবে না। আবার কোথাও কোথাও বলা হয়েছে ৭২ ঘন্টা থেকে ১২০ ঘণ্টার মধ্যে এই পিল সেবন করলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকবে না।

তবে ডাক্তাররা এই পিলটির শতভাগ গ্যারান্টি দেয়নি, তারা ৯৯ ভাগ গ্যারান্টি দিয়েছে। তারা বলেছে যে আপনি যদি সহ*বাস করার 72 ঘন্টার মধ্যে এই ট্যাবলেটটি সেবন করেন তাহলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকবে না। আশা করছি বুঝতে পেরেছেন। এখন চলুন নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় এবং এই ট্যাবলেট এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা তা জেনে নেই।

নোরিক্স খেলে কি বাচ্চা হয়

আপনারা অনেকেই গুগলে নোরিক্স খেলে কি বাচ্চা হয় এই কথাটি লিখে সার্চ করে জানতে চান। তাই এই পোস্টটিতে আমরা নোরিক্স খেলে কি বাচ্চা হয় এই সম্পর্কে কিছু তথ্য তুলে ধরলাম। আশা করছি আপনারা সঠিক তথ্য জানতে পারবেন।

বর্তমান সময়ে নোরিক্স পিল খুবই জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ বিষয় বস্তু। অথচ আমাদের মাঝে এই বিষয়টি সম্পর্কে অনেকেই জানেনা। আসলে এই বিষয়টি সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানা দরকার। এখন আপনাদের প্রশ্নটি হলো নোরিক্স খেলে কি বাচ্চা হয়? না, নোরিক্স খেলে বাচ্চা হয় না। এখন আপনারা হয়তো মনে করতে পারেন যে এই পিল খেলে গর্ভধারণ ক্ষমতা হারিয়ে ফেলবেন। না, এই পিল খেলে গর্ভধারণ ক্ষমতা হারিয়ে ফেলবেন না, তবে এটি সম্ভাবনামূলকভাবে গর্ভবতী হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় ড্রাগন ফলের উপকারিতা জানুন

ধরুন, আপনি ভুলবশত কোন শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েছেন বা সহ*বাস করার সময় কোন ধরনের প্রটেকশন ব্যবহার করেনি এমতো সময় আপনার মনে যে গর্ভবতী হওয়ার ভয়, সেই ভয় দূর করবে এই নোরিক্স পিল। আশা করছি আপনাদের কাছে বিষয়টি ক্লিয়ার হয়েছে। এখন চলুন নোরিক্স পিল মাসে কয়টা খাওয়া যায় এবং নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেই।

নোরিক্স পিল মাসে কয়টা খাওয়া যায়

নোরিক্স পিল মাসে কয়টা খাওয়া যায় এই সম্পর্কে কি জানেন? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এই পোস্টটি থেকে। কারণ এই পোস্টটির এই প্যারাতে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো নোরিক্স পিল মাসে কয়টা খাওয়া যায় এই সম্পর্কে।

আমরা এই পোস্টটিতে উপরের প্যারাগুলোরগুলোর মধ্যে একটি প্যারাতে আগেই বলেছি যে নোরিক্স পিল হলো একটি ইমার্জেন্সি গর্ভনিরোধক পিল। তাহলে বুঝতেই পারছেন এটি শুধু ইমার্জেন্সি সময় খাওয়া যাবে। অনিরাপদ মিলন বা কোন প্রকার প্রটেকশন ছাড়া সহ*বাস করলে সহ*বাসের 72 ঘন্টার মধ্যে এই পিল খেলে গর্ভে বাচ্চা হওয়ার সম্ভাবনা কেটে যায়। তবে অনেকেই এই পিল মাসে তিন থেকে চারটি খেয়ে ফেলে। কিন্তু এই কাজটি ভুলেও আপনারা করবেন না। কারণ নোরিক্স ট্যাবলেটের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই মাসে ১ টির বেশি নোরিক্স ট্যাবলেট সেবন করা উচিত না।

ইমারজেন্সি অবস্থায় আপনি হঠাৎ করেই যদি এই নোরিক্স ট্যাবলেট সেবন করেন তাহলে আপনার মাসিক বা পিরিয়ড অনিয়মিত হয়ে যাবে এবং এই মাসিক বা পিরিয়ড আবার নিয়মিত না হওয়া পর্যন্ত নোরিক্স ট্যাবলেট খাওয়া উচিত নয়। অর্থাৎ এই ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত আরেকটি নোরিক্স ট্যাবলেট খাওয়া উচিত নয় খেলে আপনার প্রেগন্যান্সি রোধ করবে। সুতরাং, মূল কথা হলো ইমারজেন্সি অবস্থা ছাড়া এই নোরিক্স ট্যাবলেট খাওয়া উচিত নয়। এক্ষেত্রে মাসে ১ টি খেতে পারবেন। আশা করছি বিষয়টি ক্লিয়ার করতে পেরেছি। এখন চলুন নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় এবং এই ট্যাবলেটের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জেনে নেই।

নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়

আপনি যদি এই পোস্টটি শুরু থেকে এই পর্যন্ত পড়ে থাকেন তাহলে ইতিমধ্যে জেনে গেছেন যে নোরিক্স ট্যাবলেট কি। নোরিক্স ট্যাবলেট হলো একটি জন্মনিরোধক ট্যাবলেট বা পিল। এই নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়? এই নোরিক্স ট্যাবলেট খেলে মূলত অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

আরো পড়ুনঃ ড্রাগন ফল খাওয়ার নিয়ম জেনে নিন

একজন নারী হিসেবে আপনি যদি বিভিন্ন ধরনের অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হন বা সহ*বাসের পূর্বে কোন ধরনের প্রটেকশন ব্যবহার না করেন তাহলে আপনার জন্য নোরিক্স ট্যাবলেট খাওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই ট্যাবলেটটি খেলে আপনার অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রক্ষা পাবে। এই ট্যাবলেটটি আপনারা আশেপাশে যে কোন দোকান থেকেই কিনতে পারবেন। তবে এই ট্যাবলেটটি খাওয়ার পূর্বে আপনার অবশ্যই মনে রাখা উচিত ডাক্তারের পরামর্শ ছাড়া এই পিল কখনোই খাওয়া উচিত নয়।

এখন প্রশ্ন হচ্ছে এই নোরিক্স ট্যাবলেট বা পিল কারা খেতে পারবেন আর কারা খেতে পারবেন না। এক্ষেত্রে যারা সহ*বাসের সময় জন্মনিয়ন্ত্রণের জন্য কোন পদ্ধতি ব্যবহার করেননি তারা খেতে পারবেন। যারা সহ*বাসের সময় কন*ডম ব্যবহার করেছেন কিন্তু ভুলবশত সেই কন*ডম ছিড়ে গেছে বা নষ্ট হয়ে গেছে তারা খেতে পারবেন। যারা পরপর দুই তিন দিন জন্ম নিয়ন্ত্রণের নিয়মিত পিল খেতে ভুলে গেছেন তারা খেতে পারবেন।

আর যারা খেতে পারবেন নাঃ যাদের এই ওষুধ খেলে এলার্জির সমস্যা হয় তারা খেতে পারবেন না। যারা ইতিমধ্যে কয়েকবার গর্ভধারণ করেছেন তারা খেতে পারবেন না। যাদের মাসিক বা পিরিয়ড অনিয়মিত বা মাসিক বা পিরিয়ডের সময় অতিরিক্ত রক্ত যায় তারা খেতে পারবেন না। আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। এখন চলুন নোরিক্স এর দাম কত, নোরিক্স পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া,নোরিক্স পিল খাওয়ার নিয়ম এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেই।

নোরিক্স পিল খাওয়ার নিয়ম

আমাদের মাঝে অনেকেই জানতে চাই যে নোরিক্স পিল কখন খাবো বা নোরিক্স পিল খাওয়ার নিয়ম কি। নোরিক্স পিল খাওয়ার কিছু নিয়ম রয়েছে যেগুলো নিচে তুলে ধরা হলো।

  • স*হবাস করার সময় আপনি অথবা আপনার সঙ্গিনী যদি কোন ধরনের জন্মনিরোধক পদ্ধতি ব্যবহার না করেন এক্ষেত্রে নোরিক্স পিল সহবাস করার পরবর্তী 72 ঘণ্টার মধ্যে খেতে হবে।
  • সহ*বাস করার পর আপনার যদি মনে হয় যে আপনার সঙ্গীনির জরায়ুতে অবস্থিত জন্ম নিরোধক স্থানচ্যুত হয়েছে এক্ষেত্রে এই ট্যাবলেট খেতে হবে।
  • পরপর তিনদিন জন্মনিরোধক পিল খেতে ভুলে গেলে এই ট্যাবলেট খেতে হবে।
  • সহ*বাস করার সময় আপনার সঙ্গীনের যো*নিতে অবস্থিত ডায়াফ্রাম অথবা জন্মনিরোধক ক্যাপ সরে যায় তাহলে খেতে হবে।
  • যৌ*ন মিলন করার সময় সঠিকভাবে কনডম ব্যবহার না করলে পরবর্তী ১২ ঘন্টা কিংবা ৪৮ ঘণ্টার মধ্যে এই নোরিক্স পিল খেতে হবে। তবে ৭২ ঘণ্টার মধ্যে খেলেও হবে।

আরো পড়ুনঃ ফোড়া পাকানোর ট্যাবলেট

বিঃদ্রঃ ডাক্তারের পরামর্শ ছাড়া কখনো নোরিক্স ট্যাবলেট বা পিল সেবন করবেন না। এতে অনেক সমস্যা হতে পারে।

নোরিক্স এর দাম কত

ইতিমধ্যে আমরা এই পোস্টটি থেকে নোরিক্স পিল বা ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত আপনাদেরকে জানিয়ে দিয়েছি। এখন এই প্যারাটির মাধ্যমে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো। বর্তমানে একটি নোরিক্স পিল এর দাম কত।

এই নোরিক্স ট্যাবলেট বা পিলটি মূলত এসএমসি কোম্পানি তৈরি করে। আপনার আশেপাশে যে কোন ফার্মেসিতে গেলে আপনি নোরিক্স পিল বা ট্যাবলেটটি পাবেন।  এক্ষেত্রে এই ট্যাবলেট টির দাম নেবে ৬০ টাকা। একটি পাতায় একটি ট্যাবলেটই পাবেন। এখন চলুন নোরিক্স পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জেনে নেই।

নোরিক্স পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

যদিও নোরিক্স পিল অনাকাঙ্ক্ষিত জন্মনিরোধন করার জন্য উপকারী কিন্তু এই নোরিক্স পিল খাওয়ার রয়েছে অনেক পার্শ্ব প্রতিক্রিয়া। যেগুলো নিচে তুলে ধরা হলো।

  • বমি বমি ভাব হওয়া
  • মাথা ব্যথা করা
  • অবসন্নতা বা একা একা অনুভব হওয়া
  • পেটে ব্যথা করা
  • ঝিমুনিভাব হওয়া
  • স্তনে ব্যাথার অনুভূতি হওয়া
  • এই ওষুধ ব্যবহার করলে ব্যবহারকারীর যো*নিপথে রক্তক্ষরণ হতে পারে।

আরো পড়ুনঃ মেহ রোগের ঔষধের নাম

নোরিক্স ট্যাবলেট খাওয়ার ফলে আপনার মাঝে যদি উপরে উল্লেখিত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা যায় বা এগুলোর পাশাপাশি যদি অন্য কোন প্রতিক্রিয়া দেখা দেয় তাহলে অবশ্যই আপনার ডাক্তারকে অবহিত করুন।

নোরিক্স নিয়ে শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সামনে নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় এবং নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়, নোরিক্স পিল মাসে কয়টা খাওয়া উচিত ইত্যাদি বিষয়গুলো নিয়ে এই আর্টিকেলটিতে আমরা খুঁটিনাটি সব তথ্য তুলে ধরেছি। আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই এতক্ষণে নোরিক্স ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। আরেকটি বিষয় আপনাদেরকে জানিয়ে দিচ্ছি-

আপনি যদি এই নোরিক্স পিল বা ট্যাবলেট নিয়মিত খান তাহলে আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে এমনকি আপনি ভবিষ্যতে মা হওয়ার ক্ষমতাও হারিয়ে ফেলতে পারেন। তাই এই ট্যাবলেট ইমার্জেন্সি অবস্থা ছাড়া সেবন করবেন না। এবং মাসে ১ টির বেশি সেবন করা উচিত নয়। আর এই ট্যাবলেট খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করবেন। কেননা একজন নারীর হাজার স্বপ্নের মধ্যে একটি বড় স্বপ্ন হলো মা হওয়া। আপনি যদি এই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই এই পোস্টটি আপনার বন্ধু-বান্ধবদের মাঝে শেয়ার করে তাদেরকে পড়ার সুযোগ করে দেবেন। আর কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url