নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় জেনে নিন

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় জানেন কি? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এই পোস্টটি থেকে। কারণ এই পোস্টটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়, নরমেনস ট্যাবলেট এর কাজ কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। জীবনে প্রতিটি জিনিস সম্পর্কে সঠিক ধারণা রাখা প্রয়োজন। কারণ বলা যায় না কখন কোন জিনিসের প্রয়োজন হবে। তাই নরমেনস ট্যাবলেট সম্পর্কেও একটু ধারণা নিয়ে রাখেন এই পোস্টটি থেকে।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়
আপনারা এই পোস্টটি থেকে নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়, নরমেনস ট্যাবলেট এর কাজ কি এই বিষয়গুলো ছাড়াও আরো জানতে পারবেন নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম, নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয়, নরমেনস ট্যাবলেট এর উপকারিতা ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। তাই চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ঢুকে যায়।

ভূমিকা - নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

নরমেনস হলো একটি নরইথিস্টেরন এসিট্যাট জেনেরিক ঔষধ। যেই ঔষধটি বাংলাদেশ রেনেটা লিমিটেড কোম্পানি বাজারজাতকরণ করে থাকে। এই ঔষধটি বিভিন্ন রোগের জন্য ব্যবহার করা হয়। তবে এটি মূলত মাসিক এবং ত্রুটিপূর্ণ জরায়ু সম্পর্কিত রোগ নিরাময় করতে বেশি ব্যবহার করা হয়। তাই এই ঔষধটি সম্পর্কে বিস্তারিত জেনে রাখা ভালো। কারণ বলা যায় না কখন কার কোন ঔষধটি কাজে লাগবে। 

তাই আমরা এই পোস্টটিতে নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়, নরমেনস ট্যাবলেট এর কাজ কি, নরমেনস ট্যাবলেট খেলে কি হয়, খাওয়ার নিয়ম, এই মেডিসিন টি খেলে কি মাসিক বন্ধ হয় কিনা, এই মেডিসিনটির উপকারিতা কি ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যেখান থেকে আপনারা এই বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন। তাই পোস্টটি অবহেলা না করে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশা করি আপনাদের উপকারে আসবে।

নরমেনস ট্যাবলেট এর কাজ কি

নরমেনস ট্যাবলেট এর কাজ কি এই সম্পর্কে জানতে বর্তমানে বেশিরভাগ মানুষই গুগলে সার্চ করে থাকে। কিন্তু অনেকেই এই সম্পর্কে সঠিক তথ্য জানতে পারে না। তাই এই পোস্টটিতে আমরা আপনাদেরকে নরমেনস ট্যাবলেট এর কাজ কি তা জানিয়ে দেবো। এছাড়াও এই পোস্টটিতে আপনাদেরকে আরো জানিয়ে দেবো যে নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই সম্পর্কেও। এখন চলুন নরমেনস ট্যাবলেট এর কাজ কি তা জেনে নেই।

আরো পড়ুনঃ ছেলে সন্তান হওয়ার লক্ষণ সমূহ

মেয়েদের মাসিক সম্পর্কিত সমস্যায় প্রথমেই যে ট্যাবলেটটির নাম মুখে আসে সেটি হলো নরমেনস ট্যাবলেট। নরমেনস ট্যাবলেট বিভিন্ন রোগের উপসর্গ হিসেবে কাজ করে যেমন- মেট্রোপেথিয়া, হেমোরেজিয়া, ত্রুটিপূর্ণ জরায়ুর রক্তপাত ইত্যাদি। অনেক সময় দেখা যায় মেয়েদের হরমোনজনিত সমস্যার কারণে মাসিক হয় না। আবার অনেক সময় মেয়েদের পর্যাপ্ত বয়স হওয়ার পরেও মাসিক হয় না। এক্ষেত্রে ডাক্তাররা এই নরমেনস ট্যাবলেটটি খাওয়ার পরামর্শ দেয়। এই ট্যাবলেট টি মেয়েদের মাসিক শুরুর পূর্ব এবং শেষের উপসর্গ হিসেবে খুবই কার্যকরী।

আবার অনেক সময় দেখা যায় মেয়েদের মাসিক অনিয়মিত হয়ে যায়। এক্ষেত্রে সেই মাসিক নিয়মিত করার জন্য এই ট্যাবলেট কাজ করে। এছাড়াও অতিরিক্ত ঋতুস্রাব ও ত্রুটিপূর্ণ জরায়ুতে রক্তপাত হলে এই ট্যাবলেটটি অনেক কাজে আসে। আবার মেয়েদের বন্ধ্যাত্ব সমস্যা দূর করতে এই ট্যাবলেটটি কাজ করে থাকে। তবে এই ট্যাবলেটটি অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে। আশা করছি আপনারা নরমেনস ট্যাবলেট এর কাজ কি তা সম্পর্কে জানতে পেরেছেন। এখন চলুন নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম, এই ট্যাবলেট খেলে কি হয় এই বিষয়গুলো জেনে নেই।

নরমেনস ট্যাবলেট খেলে কি হয়

ইতিমধ্যে আমরা নরমেনস ট্যাবলেট এর কাজ কি এই সম্পর্কে উপরের প্যারাটিতে আলোচনা করেছি। এবং সেখানেই নরমেনস ট্যাবলেট খেলে কি হয় এই সম্পর্কে অলরেডি জানিয়ে দিয়েছি। তারপরও অনেকে জানতে চেয়েছেন নরমেনস ট্যাবলেট খেলে কি হয় এই সম্পর্কে। নরমেনস ট্যাবলেট খেলে মূলত যে কাজটি হয় সেটি হলো মেয়েদের অনিয়মিত মাসিক থাকলে সেটি নিয়মিত হয়। তবে এটি অনেক ক্ষেত্রে হতে নাও পারে। 

এক্ষেত্রে চিন্তা না করে ডাক্তারের পরামর্শ নিতে হবে। নরমেনস ট্যাবলেট খেলে মাসিক চক্রের সময় যে মাথা ব্যথা, মাইগ্রেন, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, মানসিক সমস্যা, স্ত*নের ব্যথা ইত্যাদি সমস্যাগুলো দূর হয়। আবার অনেক সময় দেখা যায় মেয়েদের মাসিক হওয়ার পরে মাঝে মাঝে ঘন ঘন কালো রক্তপাত হয় এক্ষেত্রে নরমেনস ট্যাবলেট খেলে এটি ঠিক হয়ে যায়।

আরো পড়ুনঃ ছেলে সন্তান পেটের কোন দিকে নড়ে  

এক্ষেত্রে লক্ষণীয় যে বিষয়টি সেটি হলো- আপনি যদি গর্ভবতী হন আর এই সময় যদি নরমেনস ট্যাবলেট খান তাহলে আপনি এবং আপনার গর্ভের শিশু উভয়ের জন্য মারাত্মক ক্ষতি হতে পারে। তাই এই সময় নরমেনস ট্যাবলেট খাওয়া এড়িয়ে চলুন। আশা করছি বুঝতে পেরেছেন। এখন চলুন নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম ও নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই সম্পর্কে জেনে নেই।

নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম

আমাদের মাঝে অনেকেই অনেক ধরনের সমস্যার কারণে নরমেনস ট্যাবলেট সেবন করে থাকে। কিন্তু এই নরমেনস ট্যাবলেট খাওয়ার কিছু নিয়ম রয়েছে। আপনি যদি সেই নিয়ম গুলো না মেনে এই ট্যাবলেট খান তাহলে হিতে বিপরীত হতে পারে। তাই নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানা জরুরী। চলুন তাহলে নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নেই।

১। মেট্রোপেথিয়া, হেমোরেজিয়া, ত্রুটিপূর্ণ জরায়ুর রক্তপাতের ক্ষেত্রেঃ নরমেনস ট্যাবলেটের ১ টি করে ট্যাবলেট দিনে ৩ বার মোট ১০ দিন খেতে হবে।

২। রক্তপাত এক থেকে তিন দিনের মধ্যে বন্ধ হয়ে যায় এমন সময় বা ত্রুটিপূর্ণ রক্তপাত না হওয়ার ক্ষেত্রে অথবা যদি ডিম্বাশয়ের স্বাভাবিক কার্যাবলীর কোন ধরনের লক্ষণ না দেখা যায় সেক্ষেত্রে ১ টি করে নরমেনস ট্যাবলেট দিনে ৩ বার মোট ১০ দিন খেতে হবে।

৩। মাসিক চক্রের ১৯ থেকে ২৬ তম দিনের মধ্যে যদি মাসিক না হয় সেক্ষেত্রে ১ টি করে নরমেনস ট্যাবলেট দিনে দুইবার করে সেবন করতে হবে। তাহলে মাসিক হবে।

আরো পড়ুনঃ মেহ রোগের ঔষধের নাম

৪। ঘন ঘন মাসিক ও রক্তপাত হয় এমন অবস্থা বন্ধ করার ক্ষেত্রে, প্রত্যাশিত মাসিক শুরু হওয়ার তিন দিন পূর্বে ১ টি করে নরমেনস ট্যাবলেট দিনে ৩ বার সেবন করতে হবে।

৫। অতিরিক্ত ঋতুস্রাবের ক্ষেত্রেঃ অতিরিক্ত ঋতুস্রাব বন্ধ করার জন্য মাসিক চক্রের ১৯ থেকে ২৬ তম দিন পর্যন্ত ১ টি করে নরমেনস ট্যাবলেট দিনে দুই থেকে তিন বার সেবন করতে হবে ইত্যাদি।

নরমেনস ট্যাবলেট বিভিন্ন কারণে খাওয়া হয়। এক্ষেত্রে কারণ ভেদে এই ট্যাবলেট খাওয়ার নিয়ম ও ভিন্ন হতে পারে। এক্ষেত্রে অবশ্যই এই ট্যাবলেট খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিবেন। এবং আপনার সমস্যা ডাক্তারের সাথে শেয়ার করবেন। এখন চলুন নরমেনস ট্যাবলেট কোন অবস্থায় খাওয়া যাবে না তা জেনে নেই।

  • গর্ভাবস্থায়
  • রটার সিনড্রোম হলে
  • লিভারের কোন ধরনের সমস্যা থাকলে
  • লিভারের টিউমার হলে
  • ডুবিন জনসন সিনড্রোম হলে
  • ইডিওপ্যাথিক জন্ডিসের গর্ভাবস্থার ক্ষেত্রে 
  • মারাত্মক চুলকানি অথবা গর্ভাবস্থায় দাঁদ থাকলে ইত্যাদি।

উপরে উল্লেখিত সমস্যাগুলো যদি কারো মাঝে থাকে তাহলে নরমেনস ট্যাবলেট খাওয়া যাবে না। এই ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া গুলো নিচে তুলে ধরা হলো।

  • বমি বমি ভাব
  • ত্বক ও উপসর্গীয় টিস্যুর রোগ হতে পারে
  • মাথা ব্যথা হতে পারে
  • শ্বাসকষ্ট
  • ফুসকুড়ি, আর্টিক্যারিয়া
  • চোখে ঝাপসা দেখতে পাওয়া
  • স্নায়ুতন্ত্রের ব্যাধির সমস্যা হতে পারে ইত্যাদি।

আশা করছি আপনাদেরকে নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পেরেছি। এখন চলুন নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এবং নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয় কিনা তা সম্পর্কে জেনে নেই।

নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয়

আমাদের মাঝে অনেকে আছে যারা নরমেনস খেলে কি মাসিক বন্ধ হয় কিনা এই সম্পর্কে জানতে চাই। তাই এই সম্পর্কে আমরা এই পোস্টটিতে আপনাদেরকে সঠিক তথ্যটি জানিয়ে দেবো।

আরো পড়ুনঃ মেহ রোগের প্রাকৃতিক চিকিৎসা

আপনাদের প্রশ্নটি হলো নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয়? উত্তর, হ্যাঁ নরমেন্স খেলে মাসিক বন্ধ হবে তবে আবার নরমেনস খাওয়া বাদ দিলেই যথাসময়ে মাসিক শুরু হবে। একটি উদাহরণের মাধ্যমে আপনাদেরকে বুঝিয়ে দিচ্ছি। ধরুন আপনার আগামীকাল বা পরশু মাসিক হওয়ার তারিখ এক্ষেত্রে আপনি যদি আজকে নরমেন্স ট্যাবলেটটি সেবন করেন তাহলে মাসিক বন্ধ থাকবে। এবং যতদিন এই ট্যাবলেটটি সেবন করবেন ততদিন আপনার মাসিক বন্ধ থাকবে। আর যদি এই নরমেস ট্যাবলেটটি খাওয়া বন্ধ করে দেন তাহলে আবার ২-১ দিনের মধ্যেই আপনার মাসিক হবে এবং তার স্বাভাবিক হয়ে যাবে। আশা করছি বুঝতে পেরেছেন। এখন চলুন নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই সম্পর্কে জেনে নেই।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

আমাদের মাঝে অনেকেই প্রশ্ন নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়? উত্তর নিচে তুলে ধরা হলো-

সাধারণত মেয়েদের অনিয়মিত মাসিক নিয়মিত করার জন্য এই নরমেনস ট্যাবলেট খাওয়া হয়। তবে এক্ষেত্রে যে কথাটি থেকে যায় সেটি হচ্ছে- নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়। সাধারণত নরমেনস ট্যাবলেট খাওয়ার ২১ দিন পর মাসিক হয়। এক্ষেত্রে ডাক্তাররা মাসিক নিয়মিত করার জন্য ২১ দিন নরমেনস ট্যাবলেট খাওয়ার পর ৭ দিন সেই ট্যাবলেট খাওয়া বন্ধ রাখার পরামর্শ দেয়। আর এই ৭ দিনের মধ্যেই মূলত মাসিক হয়ে যায়। তবে অনেকের ক্ষেত্রে ১ মাস সময় লাগতে পারে আবার অনেকের ক্ষেত্রে নাও হতে পারে। আর যদি মাসিক না হয় সেক্ষেত্রে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

আরো পড়ুনঃ পাছায় ফোড়া হলে করণীয়

আশা করছি আপনি নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই সম্পর্কে সঠিক তথ্যটি জানতে পেরেছেন। এখন চলুন এই নরমেনস ট্যাবলেট এর উপকারিতা গুলো জেনে নেই।

নরমেনস ট্যাবলেট এর উপকারিতা

নরমেনস ট্যাবলেট এর উপকারিতা গুলো নিচে তুলে ধরা হলো-

  • ঋতুস্রাব জনিত সমস্যা দূর করতে পারে।
  • অনিয়মিত মাসিক নিয়মিত করতে পারে।
  • মাসিকের সময় অতিরিক্ত পরিমাণে রক্তপাত হলে সেটি বন্ধ করতে পারে।
  • এই ওষুধ ব্যবহারে আপনি নিজেই আপনার মাসিকের সময় নির্ধারণ করতে পারবেন।
  • ডিসফাংশনাল ইউটেরাইন ব্লিডিং বন্ধ করতে পারে।
  • মেয়েদের জরায়ুতে রক্তপাতের সমস্যা দূর করে ইত্যাদি।

উপরে উল্লেখিত উপকারিতা গুলো ছাড়াও আরো অনেক উপকারিতা রয়েছে। আর এই ট্যাবলেটটি যেহেতু বিভিন্ন রোগের জন্য ব্যবহার করা হয় সেহেতু আপনারা বিভিন্ন রোগের জন্য বিভিন্ন উপকারিতা পাবেন। আর যে কোন ওষুধ সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

লেখকের শেষকথা - নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

এই সম্পূর্ণ পোস্টটি আমরা নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়, নরমেনস ট্যাবলেট এর কাজ কি, নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং নরমেনস ট্যাবলেট নিয়ে আরো বিভিন্ন তথ্য তুলে ধরেছি। আপনি যদি এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে অবশ্যই বুঝতে পারবেন বলে আশা করছি। নরমেনস ট্যাবলেট খাওয়ার মূল কারণ হলো- মেয়েদের অনিয়মিত মাসিক নিয়মিত করা। এছাড়া আরও বিভিন্ন কারণে এই ট্যাবলেট খাওয়া হয়। 

আরো পড়ুনঃ কিডনি বিক্রি হাসপাতাল বাংলাদেশ

আপনি যদি সেই কারণগুলো জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি আবার মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে সম্পূর্ণ বিষয় জানতে পারবেন। আর আপনি যদি পোস্টটি পড়ে উপকৃত হন তাহলে অবশ্যই পোস্টটি অন্যদের সাথে শেয়ার করে তাদেরকে উপকৃত হওয়ার সুযোগ করে দেবেন। ধন্যবাদ।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url