ফোড়া কেন হয় - পাছায় ফোড়া হলে করণীয়

প্রিয় পাঠকগণ, আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আজকে আমাদের আলোচনার বিষয় হলো ফোড়া কেন হয়, ফোড়া হলে কি ওষুধ খাবেন, ফোড়া পাকানোর মলম, ফোড়া পাকানোর ঘরোয়া উপায় ইত্যাদি। ফোড়া এমন একটি জিনিস যেটি আপনার এমন এমন জায়গায় হবে যার কথা আপনি কাউকে বলতেও পারবেন না আবার সইতেও পারবেন না। তাই ফোড়া নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ফোড়া কেন হয় - পাছায় ফোড়া হলে করণীয়
আপনি যদি ফোড়া থেকে পরিত্রাণের উপায় জানতে চান। তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য। তাই চলুন আর দেরি না করে ফোড়া থেকে পরিত্রাণের বিভিন্ন উপায় জেনে নেওয়া যাক।

ভূমিকা

ফোড়া যেকোনো সময় শরীরের বিভিন্ন স্থানে হতে পারে। তবে এটি বেশি হওয়ার সম্ভাবনা থাকে বর্ষাকালে।ফোঁড়ার ব্যথা সহ্য করা যে কতটা কষ্টকর তা শুধু যার হয় সেই বোঝে। ফোড়া বলতে বোঝায় আমাদের দেহের একটি অঙ্গ বা টিস্যুর মধ্যে জমে থাকা পুঁজের গঠন। 

ফোড়া আমাদের দেহের যে কোন জায়গায় হতে পারে যেমন- মাথায়, মুখে, ত্বকে, যকৃৎ, কিডনি, পাকস্থলী, টনসিল, দাঁত, গোপনাঙ্গ ইত্যাদি। ফোড়া একটি বিশাল সমস্যা। তাই আজকের পোস্টটিতে এই সমস্যা থেকে পরিত্রাণের বিভিন্ন উপায় তুলে ধরার চেষ্টা করেছি, আশা করি সবাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। 

ফোড়া কেন হয়

ফোড়া আমাদের ত্বকের খুব সাধারন একটি সমস্যা। যেটি মূলত হয় আমাদের ত্বকের চুলের গোঁড়ায় স্টেফাইলোকক্কাস অরিয়াস ব্যাকটেরিয়ার কারণে। আমাদের ত্বকের উপরে ওঠা ছোট, শক্ত ও লাল পিণ্ড বিশিষ্ট কোন কিছু যার মুখটি হলুদাভ-সাদা বর্ণ ধারণ করে, এবং যার মধ্য পুঁজের সৃষ্টি হয় সাধারণভাবে তাকে ফোড়া বলে। 

ফোড়া মূলত হয় আমাদের ত্বকের জীবাণু সংক্রমণের জন্য। ফোড়া আমাদের ত্বকের বিভিন্ন জায়গায় হতে পারে যেমন-মাথায়, মুখে, বগল,কাঁধ, ঘাড়, কিডনি, ত্বক, পাকস্থলী, দাঁত, যকৃৎ, টনসিল, গোপনাঙ্গ ইত্যাদি জায়গায় এটি হতে পারে। 

আরও পড়ুনঃ চোখের সমস্যা দূর করার উপায়

এটি সাধারণত হওয়ার এক থেকে দুই সপ্তাহ পর আপনা-আপনাতেই সেরে যায়। কিন্তু যে সময় এটি হয় সে সময় সেই জায়গায় প্রচুর পরিমাণে ব্যথা অনুভূত হয়। অনেক সময় ফোড়ায় প্রচন্ড পরিমানে ব্যথা হয় যেটি অস্বস্তিকর অবস্থা সৃষ্টি করতে পারে। অনেকেই এই ব্যথা সহ্য করতে পারে না। এছাড়াও ফোড়া হওয়ার অন্যতম একটি কারণ হলো- আমাদের দেহে পুষ্টির ঘাটতি ও অপরিচ্ছন্নতা এবং রাসায়নিক দ্রবের সংস্পর্শ ইত্যাদি। 

ফোড়া হলে কি ঔষধ খাবো

ফোড়া হওয়াটা আমাদের দেহের একটি সাধারণ ঘটনা। এটি মূলত আমাদের দেহের ভালোর জন্যই হয়। কিন্তু অনেকেই ফোড়ার ব্যথা সহ্য করতে পারে না। তাই তাদের জন্য আজকে একটি ওষুধের নাম বলবো যেটি ব্যবহার করলে ফোড়া খুব তাড়াতাড়ি সেরে যায়। আপনার ত্বকে ফোড়া যদি অল্প কয়েকদিন হলো হয়ে থাকে তাহলে আপনি এই ওষুধটি ব্যবহার করতে পারেন। ঔষধটি হলো- 

  • বেলেডোনা। 

এই ওষুধটি ব্যবহারের নিয়ম হলো- প্রথমে আপনি আপনার আক্রান্ত স্থানটি গরম পানির মাধ্যমে ভালো করে ধুয়ে নিবেন, তারপর ওষুধটি ব্যবহার করবেন। এতে করে অল্প কদিনের মধ্যেই আপনার ফোড়া ঠিক হয়ে যাবে। 

ফোড়া পাকানোর মলম

ফোড়া পাকানোর বিভিন্ন মলম রয়েছে তার মধ্যে একটি কার্যকারী মলম হলো-  ভিওডাইন ৫% মলম (Viodine 5% Ointment)। এই মলমটি আপনি দিনে ৩বার করে ব্যবহার করবেন। এতে করে খুব তাড়াতাড়ি ফোড়া থেকে পরিত্রাণ পাবেন। এছাড়া ফোড়া থেকে পরিত্রাণের জন্য আপনাকে আরো কিছু বিষয় মাথায় রাখতে হবে। বিষয়গুলো হলো-

  • প্রথমে আপনাকে আক্রান্ত স্থান ভালোভাবে সাবান পানি দিয়ে পরিষ্কার করতে হবে।
  • তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নেবেন এবং সেই পানিতে কিছু পরিষ্কার কাপড় ভিজিয়ে সেই কাপড় দিয়ে ফোঁড়ার উপরে সেক দিবেন।
  • সর্বশেষ আপনি উপরে উল্লেখিত মলমটি ব্যবহার করবেন।

ফোড়া পাকানোর ট্যাবলেট

আমাদের মাঝে অনেকেই আছে যারা ফোড়ার ব্যথা সহ্য করতে পারে না। এর থেকে পরিত্রাণের জন্য বিভিন্ন ফার্মেসিতে ট্যাবলেট খুঁজে থাকেন। তাদের জন্য আজকে কিছু ট্যাবলেটের নাম নিচে দেওয়া হলো-

  • Cephradine- 250\500mg
  • Doxin- 100mg
  • Flucloxocillin- 250\500mg
  • Levofloxacin- 500mg
  • Cefixime- 200mg

উপরে উল্লেখিত ট্যাবলেট গুলোর মধ্য সবচেয়ে বেশি ব্যবহৃত ও কার্যকারী ট্যাবলেট হলো Doxin- 100mg ও Levofloxacin- 500mg। এই ট্যাবলেট দুটি খুব দ্রুত কাজ করে এবং দামও সাশ্রয়ী। কিন্তু আমার মতে ফোড়া পাকানোর জন্য কোন প্রকার ট্যাবলেট বা মলম ব্যবহার না করাই ভালো। কারণ ফোড়া একজন মানুষের ত্বকে সর্বোচ্চ ৭ থেকে ১৪ দিন থাকে তারপর এমনিতেই সেরে যায়। 

ফোড়া পাকানোর ঘরোয়া উপায়

আমাদের শরীরে যখন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তখন বিভিন্ন স্থানে ফোড়া হতে পারে। অনেক সময় দেখা যায় এই ফোড়া পাকতে চায় না। যার ফলে অনেক যন্ত্রণা হয়। এই যন্ত্রণা থেকে পরিত্রাণের জন্য নিচে কিছু ঘোড়া পাকানোর ঘরোয়া উপায় উল্লেখ করা হলো-

আরও পড়ুনঃ শেভ করলে গালের দাড়ির  আরও বাড়ে কি না

  • বেউড়-বাঁশের কাটার ব্যবহারঃ আপনি যদি বেউড়-বাঁশের কাটা পাটায় বেটে ফোড়ার চারপাশে লাগিয়ে দেন তাহলে ফোড়া পেকে যাবে।
  • মসুর ডালের ব্যবহারঃ অনেক সময় দেখা যায় ফোড়া পেকে যায় কিন্তু ফেটে বের হয়ে যায় না, যাকে দরকচা ভাব বলে। এক্ষেত্রে আপনি মসুর ডাল পাটায় বেটে হালকা গরম করে ফোড়ার উপর প্রলেপ দিলে ফোঁড়া ফেটে যাবে।
  • তিলের তেল ও নিসিন্দা পাতার ব্যবহারঃ তিলের তেলের সাথে নিশিন্দা পাতার রস মিশিয়ে (তেলের দিগুণ রস) সেই তেল ফোড়ায় মাখলে ফোড়া খুব তাড়াতাড়ি পাকবে, ফেটে যাবে এবং শুকাবে।
  • পানের পাতার ব্যবহারঃ প্রথমে পানের পাতার সোজা পিঠে পুরাতন ঘি মাখিয়ে নিতে হবে তারপর সেটি ফোড়ার উপর বসিয়ে দিলে ফোড়া খুব সহজে পাকে ও ফাটে; আবার সেই পাতার উল্টোপিঠ ফোড়ার উপর বসিয়ে দিলে ওটা ফোড়ার ভিতর থেকে পুজ টেনে বের করে নিয়ে আসে (অবশ্য পাতাটা একটু গরম করে নিতে হয়)।
  • অর্জুনের পাতার ব্যবহারঃ অর্জুনের পাতা দিয়ে ফোঁড়ার উপর ঢাকা দিলে ফোঁড়া ফেটে যায় এবং অর্জুনের পাতার রস দিলে তাড়াতাড়ি ফোড়া শুকিয়ে যায়।
  • ধুতরার পাতার ব্যবহারঃ ধুতরার পাতার সাথে সামান্য পরিমাণ ঘি মিশিয়ে ফোড়ার উপর প্রলেপ দিলে ফোড়া পেকে যায়।
  • রসুনের ব্যবহারঃ আপনি যদি ২-৩ কোয়া রসুন পাটায় বেটে ফোড়ার উপর লাগিয়ে দেন তাহলে ফোড়া পেকে যাবে।
  • নিম পাতার ব্যবহারঃ কিছু পরিমাণে নিম পাতা পাটায় বেটে সেই বাটা অংশ ফোড়ার উপর লাগিয়ে দিন অথবা নিমপাতা পানিতে হালকা গরম করে সেই পানি দিয়ে ফোড়ার উপর সেক দিন এতে করে ফোড়া পেকে যাবে।
  • পেঁয়াজের রসের ব্যবহারঃ ফোড়া পাকাতে পেঁয়াজের রসের ভুমিকা অনেক। এক্ষেত্রে পেঁয়াজের রস প্রথমে বের করে নিতে হবে তারপর সেই রস হালকা গরম করে ফোড়ার উপর লাগাতে হবে। এতে করে ফোড়া পেকে যাবে।
  • পোড়া হলুদের ছাইয়ের ব্যবহারঃ পানির সাথে পোড়া হলুদের ছাই আঠার মত করে গুলে ফোঁড়ার উপর লাগালে ফোঁড়া পেকে ও ফেটে যাবে।

ফোড়া শক্ত হলে করণীয়

অনেক সময় দেখা যায় আমাদের ত্বকে ফোড়া হয়ে সেই ফোড়া পেকে বা ফেটে না যে শক্ত হয়ে যায়। এক্ষেত্রে করণীয়-
  • ফোড়ায় যজ্ঞডুমুরের ব্যবহারঃ যজ্ঞডুমুরের সাথে পানি মিশিয়ে আঠার মত করে সেই আঠা তুলো বা ন্যাকড়ায় লাগিয়ে ফোড়ার উপর বসিয়ে দিলে শক্ত ফোড়া নরম হবে এবং ফেটে যাবে।
  • জালযামানির পাতার ব্যবহারঃ জালযামানির পাতা পাটায় বেটে সেই বাটা অংশ ফোঁড়ার শক্ত অংশের উপরে প্রলেপ দিলে শক্ত ফোড়া পেকে যাবে ও ফেটে যাবে।
  • পটোলের শাঁসের ব্যবহারঃ অনেক সময় দেখা যায় ফোড়া না পেকে শক্ত হয়ে যায়। এক্ষেত্রে পটলের শ্বাস ন্যকড়ায় লাগিয়ে ফোড়ার উপর বসিয়ে দিলে শক্ত ফোড়া পেকে যাবে এবং ফেটে যাবে ইত্যাদি।
উপরে উল্লেখিত পদ্ধতি গুলো অনুসরণ করার পরেও যদি আপনার ফোড়া শক্তই থাকে তাহলে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

বিষ ফোড়া হলে কি করণীয়

স্টাফাইলোকক্কাস অরিয়াস ব্যাকটেরিয়ার ফলে আমাদের দেহে যে সকল ফোড়া হয় সেই সকল ফোড়া সাধারণত প্রচুর ব্যথাযুক্ত হয়। এই ধরনের ফোড়া সাধারণত বড় আকারের হয়ে থাকে। এই ধরনের ফোড়া সাধারণত একটি বা দুটি জায়গার বেশি এক জায়গায় হয় না। যেমন- বগলে, পায়ে, পিছনে, এ ধরনের ফোড়া হয়ে থাকে। এই ফোড়ার চারপাশে সাধারণত লাল ভাব দেখা যায় এবং ফোড়ার মাথার উপরে পুজ দেখা যায়। এই ধরনের ফোড়া হলে যা করণীয়-

  • অ্যান্টিবায়োটিক খেতে হবে
  • বিভিন্ন ধরনের মলম লাগাতে হবে
  • জীবাণুনাশক সাবান দিয়ে আক্রান্ত স্থান পরিষ্কার রাখতে হবে 
  • ব্যথা দূর করার জন্য হালকা গরম পানি দিয়ে সেক দিতে হবে
  • জোর করে নিজেই কখনো ফোড়া গলিয়ে দেওয়ার চেষ্টা করা যাবে না। এ ধরনের ফোড়া সাধারণত ৭ থেকে ১৪ দিনের মধ্যে নিজে নিজেই গলে যায়।

পাছায় ফোড়া হলে করণীয় 

ফোড়া এমন একটি জিনিস যা আমাদের শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। অনেক সময় দেখা যায় অনেকের পাছায় ফোড়া হয় যেটির কথা সে বা যারা লজ্জায় কাউকে বলতেও পারে না আবার সইতেও পারে না। এই ধরনের পরিস্থিতিতে আপনাকে অবশ্যই চিকিৎসা গ্রহণ করতে হবে। 

আরও পড়ুনঃ ইসলামে মোটা হওয়ার উপায়

তাছাড়া আপনার যদি সঠিক পদ্ধতি না জানা থাকে তাহলে আপনি একটি ভয়ানক সমস্যায় পড়তে পারেন। তাই চলুন পাছায় ফোড়া হলে আপনি কি করবেন সে বিষয়গুলো জেনে নেই-

  • পাছায় ফোড়া হলে প্রথমত ডাক্তারের সাহায্যে এটি কেটে ভেতরের পুজ বের করে নিতে হবে
  • তারপর নিয়মিত এটি ড্রেসিং করতে হবে
  • এর সাথে আপনাকে নিয়মিত অ্যান্টিবায়োটিক ও ব্যথানাশক ওষুধ খেতে হবে
  • এছাড়া আপনার ফোড়া যদি সদ্য আবির্ভূত হয় তাহলে অস্ত্রপাচার না করে শুধু অ্যান্টিবায়োটিক খেলেই সেরে যাবে।
  • এক্ষেত্রে ক্যাপসুল ফাইক্লক্স ৫০০ মিলিগ্রাম ঔষধটি আপনি দিনে চারবার করে মোট সাত দিন খাবেন

তবে যেকোনো ওষুধ গ্রহণের পূর্বে আপনি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

উপসংহার

উপরের পোস্টটিতে, ফোড়া থেকে বাঁচার বিভিন্ন উপায় এবং করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি উপরের পোস্টটি সম্পূর্ণ পড়ে আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। তবে আমার মতে যারা ফোড়ার সমস্যায় আছেন, তারা বিভিন্ন ঔষধ বা ট্যাবলেট না খেয়ে, ঘরোয়া উপায়গুলো অনুসরণ করবেন, তাহলে ভালো ফলাফল পাবেন, আর ফোড়া এমনিতেই সব ৭ থেকে ১৪ দিনের মধ্যে সেরে যায়। তাই ওষুধ বা ট্যাবলেট না খাওয়াই ভালো। এই পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের কাছে শেয়ার করুন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url