বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি সেরা ১০ মেডিকেল কলেজ

আপনারা যারা বিজ্ঞান বিভাগের ছাত্র বা ছাত্রী তাদের অনেকেরই স্বপ্ন থাকে বড় মেডিকেল কলেজে পড়ার। তবে আপনি জানেন কি বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি? যদি না জেনে থাকেন, তাহলে জেনে নিন এই আর্টিকেলটি থেকে। কারণ এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করবো বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এই সম্পর্কে।

বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি সেরা ১০ মেডিকেল কলেজ
এছাড়াও এই আর্টিকেলটি থেকে আপনারা জানতে পারবেন বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ কোনগুলো, বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা, বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। তাই এই বিষয়গুলো সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ভূমিকা - বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি 

অনেক সময় অনেক পরীক্ষায় বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এই প্রশ্নটি আসে। এছাড়াও এশিয়ার সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এই প্রশ্নটিই অনেক সময় আসে। বিশেষ করে এই প্রশ্নগুলো আসে বিজ্ঞান বিভাগের মেডিকেল ভর্তি পরীক্ষার সময়। তাই বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের এই প্রশ্নগুলোর উত্তর জানা খুবই দরকার। আপনারা হয়তো ইতিমধ্যে এই প্রশ্নের উত্তর জানেন আবার অনেকে জানলেও সঠিক উত্তরটি জানেন না।

আরো পড়ুনঃ ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায়   

তাই এই পোস্টটিতে আমরা আপনাদেরকে বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এর ইতিহাস, এশিয়ার সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি, বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ কোনগুলো, বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা ইত্যাদি বিষয়গুলোর সঠিক তথ্য দেবো। তাই চলুন আর দেরি না করে জেনে নেই বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি ও বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ কোনগুলো এই সম্পর্কে।

বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি?

আপনারা অনেকেই বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এই কথাটি গুগল বা অন্যান্য ওয়েব ব্রাউজারে লিখে সার্চ করে সঠিক উত্তরটি জানতে চান। কিন্তু অনেকে হয়তো সঠিক উত্তরটি পান না। তাই এই আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এর সঠিক উত্তরটি জানিয়ে দেওয়ার চেষ্টা করবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এবং এই কলেজটি সম্পর্কে কিছু তথ্য।

বর্তমানে বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজের সংখ্যা প্রায় ৩৭ টি এবং বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা প্রায় ৭০ টি। যদিও স্বাধীনতার পূর্বে বাংলাদেশ মেডিকেল কলেজের সংখ্যা ছিল মাত্র ৮ টি। আর এই মেডিকেল কলেজ গুলোর মধ্যে বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ হলো “শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল”। 

এই মেডিকেল কলেজটি নির্মাণ কাজ শুরু হয় ১৯৬৪ সালের ৬ই নভেম্বর থেকে। এরপর ১৯৬৮ সালে এই মেডিকেল কলেজটির নির্মাণ কাজ মোটামুটি শেষ হওয়ার পর শিক্ষার্থীদের ভর্তি করানোর কাজ শুরু হয়। এই মেডিকেল কলেজ টি মোট ৩৩ একর জমির উপর নির্মাণ করা হয়েছে। এই মেডিকেল কলেজটি নির্মাণের ক্ষেত্রে যে ব্যক্তিটি অক্লান্ত পরিশ্রম করেছেন, তিনি হলেন বরিশালের মহান নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হক। 

যার পুরো নাম ছিল আবুল কাশেম ফজলুল হক। যাকে কিনা বাংলার বাঘ বলা হয়ে থাকে। এই মেডিকেল কলেজটির পূর্ব নাম ছিল বরিশাল মেডিকেল কলেজ। কিন্তু শের-ই-বাংলা এ কে ফজলুল হক এর সম্মানার্থে ১৯৭৭ সালে এই কলেজটির নামকরণ করা হয় শের-ই-বাংলা মেডিকেল কলেজ নামে। বর্তমানে এই মেডিকেল কলেজটি শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয় দেশের প্রধান বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে।

আরো পড়ুনঃ ফ্রি ডিস দেখার উপায়  

এই মেডিকেল কলেজটির নীতিবাক্য হলো “শেখার জন্য প্রবেশ করো, সেবার জন্য বেরিয়ে যাও”। যা মনে প্রানে ধারণ করে প্রতিবছর এই কলেজটিতে এম.বি.বি.এস কোর্সে ২২০ জন এবং বি.ডি.এস কোর্সে ৫২ জন শিক্ষার্থী ভর্তি হয়। বাংলাদেশসহ এই কলেজটিতে নেপাল, ফিলিস্তিন, কাশ্মীর ও পাকিস্তানের বেশকিছু শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে পড়তে আসে। 

১২০০ শয্যা নিয়ে প্রতিষ্ঠিত এই মেডিকেল কলেজটি বর্তমানে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে সবচেয়ে বড় মেডিকেল কলেজ। এই হাসপাতালটিতে সব ধরনের বিভাগই রয়েছে। এই মেডিকেল কলেজটিতে করোনার সময় করোনা শনাক্তকরণের জন্য স্থাপন করা হয়েছে RT-PCR মেশিন এবং আলাদা করোণা ওয়ার্ড। এছাড়াও এই মেডিকেল কলেজটিতে রয়েছে ৩০ শয্যা বিশিষ্ট বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিট, ১০ শয্যা বিশিষ্ট ICU। এছাড়াও এই মেডিকেল কলেজটিতে আরো আছে-

  • ১ টি একাডেমিক ভবন।
  • ৩ টি ছাত্রাবাস।
  • ২ টি ছাত্রী নিবাস।
  • ২ টি ইনস্ট্যান্ট ডক্টরস হোস্টেল।
  • ১ টি নার্সিং কলেজ।
  • ১ টি নার্সিং ছাত্রাবাস।
  • ১ টি ছাত্রী নিবাস।
  • ১ টি মসজিদ।
  • ১ টি জিমনেশিয়াম।
  • খেলার জন্য সুবিশাল খেলার মাঠ।

এছাড়াও এই মেডিকেল কলেজটির ক্যাম্পাসের মধ্যে আরও যে সকল জিনিস রয়েছে তা হলো-

  • ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এললাইড সাইন্সেস
  • আর এইচ স্টেপ
  • মর্গ, ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার
  • ডক্টরস কর্নার

প্রতিদিন এই মেডিকেল কলেজটির আউটডোর থেকে প্রায় ১,০০০ মানুষ চিকিৎসা নিয়ে থাকে। আশা করছি আপনারা বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এই প্রশ্নের উত্তর পেয়েছেন এবং এই কলেজ টি সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছেন। এখন চলুন আমরা জেনে নেই বাংলাদেশ সেরা ১০ মেডিকেল কলেজ সম্পর্কে।

বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ - বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি 

বর্তমানে বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ কোনগুলো এই প্রশ্নটি অনেকেরই মনে। অনেকেই এই প্রশ্নের উত্তর জানতে চাচ্ছেন। তাই এই পোস্টটিতে আমরা আপনাদেরকে বর্তমানে বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ কোনগুলো তার নাম ও কিছু তথ্য জানিয়ে দেবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ কোনগুলো এই সম্পর্কে।

আরো পড়ুনঃ ডিস লাইন ছাড়া কোন চ্যানেল ‍গুলো দেখতে পারবেন

ঢাকা মেডিকেল কলেজ

বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজের তালিকায় প্রথমে রয়েছে ঢাকা মেডিকেল কলেজ। এই মেডিকেল কলেজটির নাম আমরা সবাই জানি। বাংলাদেশের সবচেয়ে পুরনো মেডিকেল কলেজ হলো ঢাকা মেডিকেল কলেজ। এই কলেজটি ১০ জুলাই ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। ঢাকার বকশীবাজারে অবস্থিত এই কলেজটি। বর্তমানে এই কলেজটিতে মোট আসন সংখ্যা ২২৬ টি। ঢাকা মেডিকেল কলেজ একটি সরকারি মেডিকেল কলেজ। এই কলেজটির বর্তমানে পরিচালকের দায়িত্ব পালন করেছেন জেনারেল নাজমুল হক। আপনারা এমবিবিএস করার জন্য এই কলেজটিতে ভর্তি হতে পারেন। কারণ বর্তমানে এই কলেজটি সবার পছন্দের তালিকায় প্রথমে অবস্থান করা একটি কলেজ।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

এই মেডিকেল কলেজ এর পূর্ব নাম ছিলো ঢাকা মেডিকেল স্কুল যা পরবর্তীতে নামকরণ করা হয় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ নামে। এই মেডিকেল কলেজটি প্রথম প্রতিষ্ঠিত করা হয়েছিল ১৮৭৫ সালে ঢাকা মেডিকেল স্কুল হিসেবে। যা পরবর্তীতে ১৯৬২ সালে এর নামকরণ করা হয়েছে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ নামে। বর্তমানে এই মেডিকেল কলেজটিতে আসন রয়েছে ২২৬ টি। এই মেডিকেল কলেজটি পূর্ণাঙ্গ সরকারি মেডিকেল কলেজ হিসেবে রূপান্তর করা হয় ১৯৭২ সালে যেটি করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বর্তমানে এটি একটি সরকারি মেডিকেল কলেজ। এই কলেজটি থেকে আপনারা এমবিবিএস এবং বিডিএস পর্যায়ে স্নাতক সম্পন্ন করতে পারবেন।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ গুলোর মধ্যেও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অবস্থান করছে তৃতীয় নাম্বারে। এই কলেজটি ১৯৬৩ সালে প্রথমে একটি হসপিটাল হিসেবে প্রতিষ্ঠিত লাভ করে। যা পরবর্তীতে ২০০৬ সালে এটিকে মেডিকেল কলেজের রূপান্তর করা হয়। বর্তমানে এই কলেজটি ঢাকা বাংলা নগরে অবস্থিত। বর্তমানে এই কলেজটির মোট আসন রয়েছে ১৯৬টি। এই কলেজটিতে শিক্ষার্থীদের চিকিৎসা সংক্রান্ত শিক্ষা প্রদানের জন্য রয়েছে দারুণ সব সুব্যবস্থা।

আরো পড়ুনঃ কোন কোম্পানি চ্যাট জিপিটি তৈরি করেছে

ময়মনসিংহ মেডিকেল কলেজ, হাসপাতাল

ময়মনসিংহ মেডিকেল কলেজ টি ১৯২৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই কলেজটির বর্তমান অবস্থান করছে আমাদের রাজধানী ঢাকা থেকে ১২০ কিলোমিটার উত্তরে ময়মনসিংহ জেলায়। এই মেডিকেল কলেজটিতে বর্তমানে মোট আসন রয়েছে ২২৬ টি। এই কলেজটিতে বর্তমানে যে অধ্যক্ষ রয়েছেন তার নাম হলো অধ্যাপক ডঃ মুহাম্মদ আব্দুল কাদের।

চট্টগ্রাম মেডিকেল কলেজ

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের মধ্য খুবই স্বনামধন্য একটি প্রতিষ্ঠান হলো চট্টগ্রাম মেডিকেল কলেজ। এই কলেজটির প্রতিষ্ঠিত হয় ১৯৫৭ সালে। এই মেডিকেল কলেজটি ইতিমধ্যে উচ্চ শিক্ষাদানকারী একটি প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি হয়ে পেয়েছে। বর্তমানে এই মেডিকেল কলেজটির মোট আসন রয়েছে ২২৬ টি। এই মেডিকেল কলেজটিতে শিক্ষার্থীদেরকে এক বছর মেয়াদী হাতে কলম শিখন সহ স্নাতক পর্যায়ের পাঁচ বছর মেয়াদী এমবিবিএস করার ব্যবস্থা চালু করা রয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ

বাংলাদেশের উত্তরবঙ্গে অবস্থিত একমাত্র মেডিকেল কলেজ হলো রাজশাহী মেডিকেল কলেজ। এই কলেজটির সুনাম পুরো বাংলাদেশে রয়েছে। এই মেডিকেল কলেজটি প্রতিষ্ঠিত করা হয় ১৯৫৮সালে। বর্তমানে এই কলেজটিতে মোট আসন রয়েছে ২৩০ টি। বর্তমানে এই কলেজটি থেকে শিক্ষার্থীদেরকে এমবিবিএস, বিডিএস, এম এস, এম ফিল, এমডি, এম পি এইচ এবং ডিপ্লোমা ডিগ্রী প্রদান করা হয়।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলোর মধ্যে অন্যতম একটি সেরা মেডিকেল কলেজ হলো এমএজি ওসমানী মেডিকেল কলেজ। যে কলেজটির অবস্থান সিলেটে। এই মেডিকেল কলেজটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত করা হয়। বর্তমানে এই মেডিকেল কলেজটির মোট আসন রয়েছে ২৩০ টি।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল

বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ গুলোর মধ্যে এই মেডিকেল কলেজটি ১ নাম্বারে থাকলেও বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলোর মধ্যে রয়েছে ৮ নাম্বারে। এই মেডিকেল কলেজটি ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত করা হয়। এই মেডিকেল কলেজটি প্রতিষ্ঠার জন্য যে ব্যক্তির সবচেয়ে বেশি ভূমিকা পালন করে তার নাম হলো শেরেবাংলা একে ফজলুল হক। এই কলেজ সম্পর্কে ইতিমধ্যে আমরা উপরে আলোচনা করেছি।

রংপুর মেডিকেল কলেজ, রংপুর

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলোর মধ্যে অন্যতম হলো রংপুর মেডিকেল কলেজ। এই মেডিকেল কলেজটি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত করা হয়। এই কলেজটি ঢাকা হতে ৩৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এই মেডিকেল কলেজটি রংপুর শহরের ধাপ এলাকার জেলরোডের জেলা কারাগারের বিপরীতে অবস্থিত। এই মেডিকেল কলেজটির বর্তমান অধ্যক্ষ হলেন ডঃ বিমল চন্দ্র রায় এবং পরিচালক হলেন ডঃ মোঃ ইউনুস আলী।

আরো পড়ুনঃ চ্যাট জিপিটি ডাউনলোড কিভাবে করবেন

কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা

বাংলাদেশের মধ্যে অন্যতম সুনামধন্য কলেজ হলো কুমিল্লা মেডিকেল কলেজ। এই কলেজটির প্রতিষ্ঠিত করা হয় ২৮ মে, ১৯৭৯ সালে। এই মেডিকেল কলেজটি কুমিল্লা জেলার কুচাইতলী এলাকায় অবস্থিত। এই কলেজটিতে প্রতিবছর ১৮০ জন ছাত্রছাত্রী ভর্তি করানো হয় পাঁচ বছর মেয়াদী এমবিবিএস করছে। এই কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন ডঃ হাবিবুর রহমান।

প্রিয় পাঠক বৃন্দ, উপরে উল্লেখিত উপরে উল্লেখিত কলেজ গুলোই বর্তমানে বাংলাদেশের সেরা মেডিকেল কলেজে তালিকায় রয়েছে। আশা করছি আপনারা বাংলাদেশে সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি ও বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ সম্পর্কে জানতে পেরেছেন। এখন চলুন আমরা বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা দেখে নেই।

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা - বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি 

বর্তমান সময়ে বাংলাদেশের সরাসরি সরকারের অধীনে পরিচালিত সরকারি মেডিকেল কলেজের সংখ্যা হল ৩৭ টি। এই কলেজ গুলোর মধ্য ঢাকা বিভাগে রয়েছে ১০ টি কলেজ, রাজশাহী বিভাগে রয়েছে ৫ টি কলেজ, সিলেট বিভাগে রয়েছে ৩ টি কলেজ, চট্টগ্রাম বিভাগ রয়েছে ৬ টি কলেজ, বরিশাল বিভাগে রয়েছে ২ টি কলেজ, খুলনা বিভাগে রয়েছে ৫ টি কলেজ, 

আরো পড়ুনঃ ভিশন ছোট ফ্রিজের দাম কত

ময়মনসিংহ বিভাগে রয়েছে ৩ টি কলেজ এবং রংপুর বিভাগে রয়েছে ৩ টি কলেজ সব মিলিয়ে মোট ৩৭টি কলেজ। সবগুলো মেডিকেল কলেজে সর্বমোট আসন রয়েছে ৪,৩৫০ টি। এই আসনগুলোর সংখ্যা প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে। নিচে বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের একটি তালিকা তুলে ধরা হলো।

  • ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা
  • স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা
  • শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, ঢাকা
  • ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ
  • চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম
  • রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী
  • এমএজি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট
  • শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল
  • রংপুর মেডিকেল কলেজ, রংপুর
  • কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা
  • খুলনা মেডিকেল কলেজ, খুলনা
  • শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া
  • ফরিদপুর মেডিকেল কলেজ, ফরিদপুর
  • এম আব্দুর রহিম মেডিকেল কলেজ, দিনাজপুর
  • পাবনা মেডিকেল কলেজ, পাবনা
  • আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী
  • কক্সবাজার মেডিকেল কলেজ, কক্সবাজার
  • যশোর মেডিকেল কলেজ, যশোর
  • সাতক্ষীরা মেডিকেল কলেজ, সাতক্ষীরা
  • শহীদ নজরুল ইসলাম মেডিকেল কলেজ, কিশোরগঞ্জ
  • কুষ্টিয়া মেডিকেল কলেজ, কুষ্টিয়া
  • শেখ সায়রা খাতুন মেডিকেল কলেজ, গোপালগঞ্জ
  • শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ, গাজীপুর
  • শেখ হাসিনা মেডিকেল কলেজ, টাঙ্গাইল
  • কর্নেল মালেক মেডিকেল কলেজ, মানিকগঞ্জ

উপরে উল্লেখিত কলেজগুলোই মূলত বর্তমানে বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজ বলে পরিচিতি লাভ করেছে।

বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা - বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি 

আমাদের মাঝে যারা প্রাইভেট মেডিকেল কলেজে ভর্তি হতে ইচ্ছুক। তারা অনেক সময় জানতে চাই যে বর্তমানে বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজ কোনগুলো। তাই এই পোস্টটিতে আমরা বর্তমানে বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা তুলে ধরবো। যেখান থেকে আপনারা বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের নাম গুলো জানতে পারবেন।

আরো পড়ুনঃ সিঙ্গার ফ্রিজের মূল্য তালিকা ২০২৩  

এছাড়াও ইতিমধ্যে এই পোস্টটিতে আমরা বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এবং বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ নিয়ে আলোচনা করেছি। আপনারা চাইলে এই বিষয়টি সম্পর্কে জানতে পোস্টটির শুরুর দিক থেকে জানতে পারবেন। এখন চলুন বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকাটি দেখে নেই।

  • ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ
  • ইব্রাহিম মেডিকেল কলেজ
  • বাংলাদেশ মেডিকেল কলেজ
  • হোলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ
  • জহুরুল ইসলাম মেডিকেল কলেজ
  • উত্তরা আধুনিক মেডিকেল কলেজ
  • শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ
  • এনাম মেডিকেল কলেজ এন্ড হসপিটাল
  • Community-based Medical College
  • ইবনে সিনহা মেডিকেল কলেজ
  • শাহাবুদ্দিন মেডিকেল কলেজ
  • মেডিকেল কলেজ ফর ওম্যান এন্ড হসপিটাল
  • পপুলার মেডিকেল কলেজ
  • নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ
  • ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ
  • গ্রীন লাইফ মেডিকেল কলেজ
  • ইউনাইটেড মেডিকেল কলেজ
  • রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ
  • ডেলটা মেডিকেল কলেজ
  • আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ

উপরে উল্লেখিত কলেজগুলো ছাড়াও বাংলাদেশে বর্তমানে অনেকগুলো বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। বর্তমানে বাংলাদেশে প্রায় ৭০ টির মতো বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। তার মধ্যে উপরে উল্লেখিত কলেজগুলো বর্তমানে সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকায় রয়েছে। আশা করছি বুঝতে পেরেছেন। এখন চলুন এশিয়ার সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এই সম্পর্কে জেনে নেই।

এশিয়ার সবচেয়ে বড় মেডিকেল কলেজ

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে এশিয়ার সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি। যদিও এর সঠিক তথ্যটি এখনো প্রকাশিত হয়নি। তবে ২০২০ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ আছে যে এশিয়ার সবচেয়ে বড় মেডিকেল কলেজ হলো খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল। খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হসপিটাল ২০০৩ সালে এনায়েতপুরে প্রতিষ্ঠিত হয়েছিল। এই মেডিকেল কলেজটি এখন পর্যন্ত এশিয়ার মধ্যে সবচেয়ে বড় মেডিকেল কলেজ হিসেবে পরিচিত।

পরিশেষে

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আপনাদের সাথে বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ কোনটি এবং বাংলাদেশের সেরা ১০ মেডিকেল কলেজ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আমরা সর্বদাই চেষ্টা করেছি আপনাদেরকে সঠিক তথ্য দেওয়ার জন্য। এরপরেও যদি আপনাদের কাছে কোন তথ্য নিয়ে ডাউট থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন। আমরা সেটি সমাধান করার চেষ্টা করবো। এবং আপনারা কি ধরনের পোস্ট পড়তে চান তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন। তাহলে আমরা সেই অনুযায়ী পোস্ট লিখব এবং আপনাদেরকে সেই অনুযায়ী তথ্যগুলো জানিয়ে দেবো। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url