জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে যোগ্যতা কি লাগে

আমরা সবাই তো পাবলিক বিশ্ববিদ্যালয় মাস্টার্স করার স্বপ্ন দেখি। কিন্তু কয়জনই বা পাবলিক বিশ্ববিদ্যালয় মাস্টার্স করতে পারে বলুন। তাই তো অনেককে মাস্টার্স করতে হয় জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। তবে আপনি যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করবেন জানেন কি জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এই পোস্টটি থেকে। কারণ এই পোস্টটিতে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে, কত সময় লাগে ইত্যাদি ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা করবো।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে
এছাড়াও এই পোস্টটিতে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় মাস্টার্স করতে কত টাকা লাগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা কি ইত্যাদি বিষয়গুলো নিয়েও আলোচনা করবো। তাই এই বিষয়গুলো সম্পর্কে জানতে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

আপনি যদি মাস্টার্সে ভর্তি হতে চান তাহলে আপনাকে আগে অবশ্যই অনার্স পাশ করতে হবে। আর প্রতিবছর বাংলাদেশে প্রায় লক্ষ লক্ষ শিক্ষার্থী বিভিন্ন কলেজ বা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাশ করে বের হয়। এরপর তারা মাস্টার্স করার জন্য বিভিন্ন জায়গায় ভর্তি হয়। এক্ষেত্রে আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে চান তাহলে আপনার অবশ্যই জানা থাকা দরকার যে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এবং কত সময় লাগে। 

তাই এই সম্পর্কে আপনাদেরকে আইডিয়া দেওয়ার জন্য আজকের পোস্টটিতে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে, মাস্টার্স করতে কত সময় লাগে এই বিষয়গুলোর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে কত টাকা লাগে এই বিষয়গুলো নিয়েও আলোচনা করবো। চলুন তাহলে জেনে নেই জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অনার্স শেষ করতে কত বছর লাগে?

আমাদের মাঝে অনেকে আছে যারা স্বপ্ন দেখে যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স শেষ করবে। কিন্তু অনেকের স্বপ্ন পূরণ হয় না। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয় অনার্স করতে হলে আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে হবে। এবং সেই পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় চান্স পেতে হবে। এরপর আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে অনার্স করতে পারবেন। এটি ভিত্তি করবে আপনার ভর্তি পরীক্ষার উপর। অনেকে অনেক সময় প্রশ্ন করেন যে ঢাকা বিশ্ববিদ্যালয় অনার্স শেষ করতে কত বছর লাগে?

আরো পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস কি জানুন

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে অনার্স শেষ করতে সর্বোচ্চ ৬ বছর সময় লাগে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় অনেক ডিপার্টমেন্ট রয়েছে যেগুলো থেকে ৪ বছরের মধ্যেই অনার্স শেষ করা যায়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বেশিরভাগ ডিপার্টমেন্টেরই অনার্স সাধারণত ৪ বছরের মধ্যেই শেষ হয়। তবে কিছু কিছু ডিপার্টমেন্ট ব্যতিক্রম থাকে যেগুলো সর্বোচ্চ ৬ বছর সময় নেয় অনার্স শেষ করতে। আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন এখন চলুন আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে জেনে নেই নিচে থেকে।

মাস্টার্স ভর্তি হতে কি কি লাগে

চলুন আগে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে জানার আগে মাস্টার্স ভর্তি হতে কি কি লাগে বা কি কি ডকুমেন্টস লাগে সেই বিষয়গুলো জেনে নেই। কারন আপনি যদি মাস্টার্স ভর্তি হতে কি কি কাগজপত্র লাগে এই সম্পর্কে আগে থেকে না জানেন তাহলে মাস্টার্সে ভর্তি হতে গিয়ে অনেক সমস্যায় পড়তে পারেন। তাই মাস্টার্স ভর্তি হতে কি কি কাগজপত্র লাগে এই সম্পর্কে জানা জরুরী। চলুন তাহলে জেনে নেয়া যাক মাস্টার্সে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগে এই সম্পর্কে।

মাস্টার্সে ভর্তি হওয়ার জন্য অবশ্যই দরকার পড়বে এমন কিছু প্রয়োজনীয় কাগজপত্রের নাম নিচে উল্লেখ করা হলো।

  • আবেদনকারীর এসএসসি, এইচএসসি, অনার্স অথবা ডিগ্রী পাশের অথবা প্রিলিমিনারি টু মাস্টার্স পাশের যে মূল মার্কশিট আছে তার দুই কপি ফটোকপি অথবা আবেদনকারী সনদপত্রের সত্যায়িত দুই কপি ফটোকপি লাগবে।
  • আবেদনকারীর এসএসসি, এইচএসসি, অনার্স অথবা ডিগ্রী পাশের অথবা প্রিলিমিনারি টু মাস্টার্স পাশের যে মূল প্রশংসাপত্র রয়েছে সেই প্রশংসা পত্রের এবং আবেদনকারীর রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত দুই কপি ফটোকপি লাগবে।
  • আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৪ থেকে ১০ কপি ছবি এবং স্ট্যাম সাইজের ২ থেকে ৫ কপি ছবি দিতে হবে।
  • আবেদনকারীর অভিভাবকের পাসপোর্ট এবং স্ট্যাম্প সাইজের ২ থেকে ৫ কপি ছবি লাগবে।
  • টাকা জমার রশিদ দুই কপি লাগবে।
  • আবেদনকারীর চারিত্রিক সনদপত্র লাগবে (কোন কোন কলেজে নাও লাগতে পারে)।
  • শিক্ষার্থীর জন্ম নিবন্ধন পত্রের সত্যায়িত করা ফটোকপি লাগবে।
  • শিক্ষার্থীর পিতা-মাতার জন্ম নিবন্ধন অথবা ভোটার আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি লাগবে।
  • মাস্টার্সে ভর্তি হওয়ার জন্য চূড়ান্ত ভর্তি ফরম অনলাইনে সঠিক ভাবে পূরণ করে সেটি ডাউনলোড করে তার দুই থেকে তিন কপি ফটোকপি লাগবে।

এই ছিল মাস্টার্সে ভর্তি হওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস বা কাগজপত্র গুলো। আপনারা যখন মাস্টার্সে ভর্তি হতে যাবেন তখন অবশ্যই এই ডকুমেন্টগুলো সাথে নিয়ে যাবেন। এখন চলুন আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে জেনে নেই।

বিঃদ্রঃ উপরে উল্লেখিত সকল কাগজপত্র অবশ্যই সত্যায়িত করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে কত টাকা লাগে

আমাদের মাঝে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে চায় তারা অনেক সময় প্রশ্ন করেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে কত টাকা লাগে? তাই এই বিষয়ে আজকে আমরা আপনাদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় মাস্টার্স করতে কত টাকা লাগে এই সম্পর্কে আইডিয়া দেব। এছাড়াও এই পোস্টটিতে আমরা আপনাদেরকে আরো জানাবো যে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কেও। চলুন এখন আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে কত টাকা লাগে এই সম্পর্কে জানি।

আরো পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাসিক বেতন কত

ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণত দুই নিয়মে মাস্টার্স করানো হয়। একটি হলো নিয়মিত মাস্টার্স অন্যটি হলো সন্ধ্যাকালীন মাস্টার্স। এটি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়েই নয় বাংলাদেশে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও সাধারণত এই দুটি পদ্ধতি মাস্টার্স করানো হয়। এক্ষেত্রে আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়মিত মাস্টার্স করেন তাহলে আপনার খরচ হবে ১০,০০০ টাকার মতো। আর আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সন্ধ্যাকালীন মাস্টার্স করেন তাহলে আপনার খরচ হবে প্রায় ১ লাখ টাকা থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত।

বিঃদ্রঃ কোর্স সংখ্যা, সেমিস্টার সংখ্যা ও ডিপার্টমেন্ট ভেদে সন্ধ্যাকালীন মাস্টার্স অথবা নিয়মিত মাস্টার্স এর খরচ পরিবর্তন হতে পারে। তবে সাধারণত এইরকম খরচই হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে

আমাদের মাঝে অনেকে আছে যারা পাবলিক বিশ্ববিদ্যালয় মাস্টার্স করা স্বপ্ন দেখে। কিন্তু অনেকেই এই সুযোগ পায় না। যার কারণে তাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়েই মাস্টার্স করতে হয়। তবে আপনি বা আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করার চিন্তাভাবনা করছেন তাদের অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে জানা থাকা দরকার। কারন আমাদের সবার ফ্যামিলি এক না। 

অনেকে অল্প টাকাও ইফোর্ট করতে পারেনা আবার অনেকে প্রচুর টাকা ইফোর্ট করতে পারে। তাই জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স করার আগে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে জানা দরকার। যা আমরা এই পোস্টটিতে আলোচনা করেছি। যেখান থেকে আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্সে ভর্তি হতে চাচ্ছেন তারা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে আইডিয়া পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স করার জন্য দুটি ভাগ রয়েছে। একটি হলো সরকারি কলেজ অন্যটি হলো বেসরকারি কলেজ। এক্ষেত্রে আপনি যদি সরকারি কলেজে মাস্টার্স করতে চান তাহলে আপনার খরচ হবে সর্বনিম্ন ৪,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৬,০০০ টাকা পর্যন্ত। আর আপনি যদি বেসরকারি কলেজে মাস্টার্স করতে চান তাহলে আপনার খরচ হবে সর্বনিম্ন ৭,০০০ টাকা থেকে সর্বোচ্চ ১১,০০০ টাকা পর্যন্ত।

বিঃদ্রঃ কলেজ ভেদে এই টাকার পরিমাণ কম বেশি হতে পারে। এক্ষেত্রে আপনি যে কলেজে মাস্টার্স করার জন্য ভর্তি হবেন সেই কলেজের নোটিশ দেখে নেবেন। তবে সাধারণত মাস্টার্সে ভর্তি হওয়ার জন্য সকল কলেজে উপরে উল্লেখিত টাকা খরচ হয়। আশা করছি আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে জানতে পেরেছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে কত সময় লাগে?

উপরে প্যারাটি থেকে আমরা না হয় জেনে নিলাম যে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স করতে কত সময় লাগে এটিও কিন্তু জানা জরুরী। তাই এই প্যারাটিতে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে কত সময় লাগে তা সম্পর্কে আপনাদেরকে আইডিয়া দেব। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত টাকা লাগে?

আমরা সবাই জানি যে অনার্স ৪ বছরের কোর্স এবং ডিগ্রী ৩ বছরের কোর্স। এক্ষেত্রে একজন অনার্স সম্পূর্ণ করা ব্যক্তি যদি মাস্টার্স করতে চান তাহলে তার সময় লাগবে ১ বছর। এবং একজন ডিগ্রী সম্পূর্ণ করা ব্যক্তি যদি মাস্টার্স করতে চান তাহলে তার সময় লাগবে ২ বছর। আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।

বিঃদ্রঃ দেশের সার্বিক অবস্থার পরিবর্তন বা কোন প্রাকৃতিক দুর্যোগের কারণে এই সময়ের কম বেশি হতে পারে। কারণ দেশের সার্বিক অবস্থা পরিবর্তন হলে একটু সেশনজট শুরু হয়।

উসংহার

প্রিয় পাঠক বৃন্দ, এতক্ষণ আমরা আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে এই সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি এবং আপনাদেরকে বিভিন্ন তথ্য দেওয়ার চেষ্টা করেছি। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় অনার্স শেষ করতে কত বছর লাগে এই তথ্যগুলোও আপনাদেরকে দেওয়ার চেষ্টা করেছি। সাথে মাস্টার্সে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগে, ঢাকা বিশ্ববিদ্যালয় মাস্টার্স করতে কত টাকা লাগে 

আরো পড়ুনঃ কিভাবে ySense account তৈরি করবেন? জেনে নিন

এই তথ্যগুলোও আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা এই সম্পূর্ণ পোস্টটি পড়ে এই বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি আজকের পোস্টটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই পোস্টটি আপনাদের আত্মীয়-স্বজনদের কাছে শেয়ার করবেন যাতে করে তারা এই পোস্টটি পড়ে উপকৃত হয়। এবং আপনার আরো কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন আমরা আপনার প্রশ্নের উত্তর অবশ্যই দেওয়ার চেষ্টা করবো।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url