২০২৩ সালের এইচএসসি (HSC) পরীক্ষা কবে হবে জেনে নিন - রুটিনসহ 2023

২০২৩ সালের এইচএসসি পরীক্ষা কবে হবে এ নিয়ে অনেকের মনে অনেক ভুল ধারণা রয়েছে। আশা করছি এই পোষ্টির মাধ্যমে আপনাদের সেই ভুল ধারণা দূর হয়ে যাবে। কেননা এই পোস্টটিতে আমরা আপনাদেরকে জানাবো ২০২৩ সালের এসএসসি পরীক্ষা কবে হবে ও রুটিন প্রকাশ হয়েছে কিনা এ সম্পর্কে।

২০২৩ সালের এইচএসসি (HSC) পরীক্ষা কবে হবে জেনে নিন - রুটিনসহ 2023
এইচএসসি পরীক্ষা বিষয়ক কিছু তথ্য, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রুটিন ও ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা কবে হবে এই সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্টটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

২০২৩ সালের এইচএসসি (HSC) পরীক্ষা কবে হবে জেনে নিন - রুটিনসহ 2023

প্রতিবারের মতো এবারও ১০ টি শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেই ১০ টি শিক্ষা বোর্ডের মধ্যে ৮ টি হলো জেনারেল শিক্ষা বোর্ড আর বাকি ২ টি হলো মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে। গতবারে এই দশটি শিক্ষা বোর্ডের অধীনে প্রায় ১২.৭৩ লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। 

যা গতবারের তুলনায় এ বছর আরো বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে আশঙ্কা করা যায়।এইচএসসি (HSC) শব্দের পূর্ণরূপ হলো- উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা Higher Secondary Certificate (HSC) পরীক্ষা যা প্রতিটি শিক্ষার্থীর জীবনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পর্যায়। 

বাংলাদেশ ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ আব্দুল বাশার কর্তৃক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন যে- ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ১৭ই আগস্ট ২০২৩ এবং শেষ হবে ২৫শে সেপ্টেম্বর ২০২৩। যা সরকারি ছুটির কারণে একদিন পরপর এসএসসি পরীক্ষার রুটিন তৈরি করেছেন বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এছাড়াও বর্তমান শিক্ষামন্ত্রী “ দীপু মনি ” এইচএসসি ও সমমানের মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন।

আরো পড়ুনঃ  ২০২৩ সালের এসএসসি পরীক্ষার পাশের হার কত

বাংলাদেশের সবচেয়ে উল্লেখযোগ্য একটি পরীক্ষা হলো এইচএসসি (উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট)  পরীক্ষা। যা একজন শিক্ষার্থীর মাধ্যমিক শিক্ষার সমাপ্তি করে উচ্চ শিক্ষার পথ প্রশস্ত করে দেয়। সাধারণত প্রতিবছর এইচএসসি পরীক্ষা এপ্রিল এবং মে মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হয়। 

কিন্তু সম্প্রতি কোভিড ১৯ এর কারণে পরীক্ষার সময়সূচির কিছু পরিবর্তন হয়েছে। আশা করছি ভবিষ্যতে আবার ঠিক হয়ে যাবে।এসএসসি পরীক্ষা সাধারণত তিনটি বিভাগ যথা- বিজ্ঞান, বাণিজ্য ও কলা সংঘটিত হয়।

এইচএসসি পরীক্ষার রুটিনের সংক্ষিপ্ত বিবরণী - 2023

এইচএসসি পরীক্ষার রুটিন সম্পূর্ণ দেখার আগে এইচএসসি পরীক্ষার রুটিনের সংক্ষিপ্ত বিবরণী দেখে নিন।

  • পরীক্ষা শুরুর তারিখ: ১৭ই আগস্ট ২০২৩
  • পরীক্ষা শেষের তারিখ: ২৫শে সেপ্টেম্বর ২০২৩
  • পরীক্ষার সময়: সকাল ১০ টা থেকে দুপুর ১ টা এবং দুপুর ২ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত
  • এইচএসসি পরীক্ষার সময়: ৩ ঘন্টা
  • প্র্যাকটিক্যাল পরীক্ষার তারিখ: ২৬শে সেপ্টেম্বর ২০২৩ থেকে ৫ই অক্টোবর ২০২৩ পর্যন্ত

এটি ছিল এইচএসসি পরীক্ষার রুটিনের সংক্ষিপ্ত বিবরণী। এখন এইচএসসি পরীক্ষার সম্পূর্ণ রুটিন দেখতে পোস্টটির নিচের দিকে যান। 

২০২৩ সালের এইচএসসি (HSC) পরীক্ষার রুটিন দেখে নিন

প্রিয় শিক্ষার্থীরা আপনাদের বোঝার সুবিধার্থে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রুটিনের একটি ইমেজ নিচে দেওয়া হলো- 

২০২৩ সালের এইচএসসি (HSC) পরীক্ষা কবে হবে জেনে নিন - রুটিনসহ 2023
২০২৩ সালের এইচএসসি (HSC) পরীক্ষা কবে হবে জেনে নিন - রুটিনসহ 2023

উপরে এইচএসসি পরীক্ষার সকল বোর্ডের রুটিন ও ব্যবহারিক পরীক্ষার সময়সূচি দেওয়া হয়েছে। এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ কিছু নির্দেশাবলি জানতে পোষ্টটি পড়তে থাকুন।

আরো পড়ুনঃ রাজশাহী বোর্ডের এসএসসি পরীক্ষার পাশের হার কত

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ ‍নির্দেশাবলি

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিনের সাথে বাংলাদেশ শিক্ষা বোর্ড কিছু বিশেষ নির্দেশাবলি দিয়েছেন। যে নির্দেশাবলি গুলো শিক্ষার্থীদের অবশ্যই পালন করতে হবে। নির্দেশাবলি গুলো নিচে দেওয়া হলো-

১। পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার ৩০ মিনিট আগে পরীক্ষার হলে নিজ আসন গ্রহণ করতে হবে।

২। প্রথমে পরীক্ষার্থীকে একটি বহুনির্বাচনী পরীক্ষা দিতে হবে এবং পরে সৃজনশীল পরীক্ষা দিতে হবে।

৩। পরীক্ষার্থীরা বহুনির্বাচনী ৩০ নম্বরের পরীক্ষার জন্য সময় পাবে ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার জন্য সময় পাবে ২ ঘন্টা ৩০ মিনিট। 

  • আর ব্যবহারিক বিষয় সম্মলিত ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা সময় পাবে ২৫ মিনিট এবং ৫০ নম্বর সৃজনশীল পরীক্ষার জন্য সময় পাবে ২ ঘন্টা ৩৫ মিনিট। 
  • এভাবে বহুনির্বাচনী এবং সৃজনশীল পরীক্ষা বিরতিহীনভাবে চলতে থাকবে নির্ধারিত সময় পর্যন্ত।

সকাল ১০ঃ০০ টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রেঃ

  • সকাল ৯ঃ৩০ মিনিটের মধ্যে অললিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী শিট বিতরণ করা হবে।
  • সকাল ১০ঃ০০ টার সময় বহুনির্বাচনী প্রশ্ন বিতরণ করা হবে।
  • সকাল ১০ঃ৩০ মিনিট বহুনির্বাচনী উত্তরপত্র জমা নেওয়া ও সৃজনশীল প্রশ্নপত্র দেওয়া হবে।

দুপুর ২ঃ০০ টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রেঃ

  • দুপুর ১ঃ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী শিট বিতরণ করা হবে।
  • দুপুর ২ঃ০০ টার সময় বহুনির্বাচনী প্রশ্নপত্র দেওয়া হবে।
  • দুপুর ২ঃ৩০ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র জমা নেওয়া ও সৃজনশীল প্রশ্নপত্র দেওয়া হবে।

৪। প্রশ্নপত্রে নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার্থীকে পরীক্ষা শেষ করতে হবে।

৫। পরীক্ষার্থীকে তার নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের নিকট হতে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

৬। প্রত্যেক পরীক্ষার্থীকে দেওয়া উত্তরপত্রে তার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর (OMR) ফরমে সঠিকভাবে লিখে বৃত্ত ভরাট করতে হবে। এবং কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ কিংবা মার্জিনের মধ্যে লেখা যাবে না।

৭। পরীক্ষার্থীকে অবশ্যই বহুনির্বাচনী এবং ব্যবহারিক অংশে পৃথক পৃথকভাবে পাস করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয়গুলোর উপর পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কোন অবস্থাতেই উল্লেখিত বিষয়গুলোর বাইরে পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। কোন অবস্থাতেই পরীক্ষার্থীরা তাদের নিজেদের কলেজে পরীক্ষা দিতে পারবে না। প্রার্থী স্থান তোরে মাধ্যমে আসন নিশ্চিত করে দিতে হবে।

১০। পরীক্ষার সময় পরীক্ষার্থীরা সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে কিন্তু প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

১১। কোন পরীক্ষার্থীগণ পরীক্ষার হলে মোবাইল ফোন আনতে বা ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র পরীক্ষার হলে কর্মকর্তাগণ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

সুতরাং, এই ছিল এইচএসসি পরীক্ষার্থীদের জন্য কিছু নির্দেশাবলি। যা এসএসসি পরীক্ষার্থীদেরকে অবশ্যই মেনে পরীক্ষায় উপস্থিত হতে হবে।

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য কিছু উপদেশমূলক কথা

এইচএসসি পরীক্ষা প্রত্যেক শিক্ষার্থীদের জীবনে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারলেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এডমিশন দেওয়ার সুযোগ রয়েছে। এছাড়াও ভালো রেজাল্ট করার মাধ্যমে ভালো ভালো কলেজে ভর্তি হওয়া যায়। তাই এইচএসসি পরীক্ষার জন্য প্রত্যেক শিক্ষার্থীর উচিত ভালো করে প্রস্তুতি নেওয়া। এখন এই প্রস্তুতি কিভাবে আরো ভালো করা যায় সেই বিষয়ে কিছু পরামর্শ নিচে দেওয়া হলো।

আরো পড়ুনঃ ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষার পাশের হার কত

  • রুটিন তৈরি করে পড়াশোনা করাঃ পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য প্রত্যেক শিক্ষার্থীর উচিত আগে থেকেই রুটিন তৈরি করে পড়াশোনা করা।
  • দুর্বল দিকগুলো চিহ্নিত করাঃ প্রত্যেক শিক্ষার্থীর উচিত তার দুর্বল দিকগুলো চিহ্নিত করা এবং সেই দুর্বল বিষয়গুলোর জন্য আলাদা সময় বরাদ্দ করে পড়াশোনা করা।
  • আত্মবিশ্বাস বৃদ্ধি করাঃ অনেকেই ভাবে সামনে পরীক্ষা না জানি কি হয় এরকম “পরীক্ষার আতঙ্ক” মন থেকে দূর করা। পরীক্ষা নিয়ে ভয় না পেয়ে আত্মবিশ্বাসের সাথে বেশি বেশি পড়া।
  • হেল্প নেওয়াঃ যদি কোন বিষয় না বোঝো তাহলে সেই বিষয়টি যে বোঝে তার থেকে হেল্প নেওয়া।
  • সময়ের মূল্য দেওয়াঃ সামনে তোমার পরীক্ষা। সুতরাং অপ্রয়োজনীয় সময় নষ্ট না করে পড়াশোনায় মনোযোগী হওয়া।
  • নিয়মানুবর্তিতা অনুসরণ করাঃ রুটিন অনুযায়ী প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে অবশ্যই পড়ার টেবিলে পড়তে বসা। পড়তে মন না চাইলেও পড়ার টেবিলে বসে থাকবেন। কারণ বসে থাকতে থাকতে একদিন আপনার পড়ার প্রতি আগ্রহ ঠিকই সৃষ্টি হবে।

লেখকের শেষ কথা

এইচএসসি পরীক্ষা প্রত্যেক শিক্ষার্থীর জীবনে যেহেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত এই পরীক্ষার জন্য ভালো করে প্রস্তুতি নেওয়া। ইতিমধ্যে বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার তারিখ জানিয়ে দিয়েছেন। আগামী ১৭ই আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হবে এবং ২৫শে সেপ্টেম্বর শেষ হবে। তাই আপনারা যারা এইচএসসি পরীক্ষার্থী তারা অপ্রয়োজনীয় সময় নষ্ট না করে পড়াশোনায় মনোযোগী হন। তাহলে পরীক্ষায় ভালো রেজাল্ট করা সম্ভব।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url