বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার - কুয়েতের মাথাপিছু আয় কত

প্রিয় পাঠক বৃন্দ, আজকে আপনাদের মাঝে অন্যতম একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। যেখানে আপনাদেরকে কুয়েত সম্পর্কে কিছু তথ্য জানানোর চেষ্টা করবো। যেমন ধরেন, কুয়েত দেশ কেমন, কুয়েতের মুদ্রার নাম কি, বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার, কুয়েতের মাথাপিছু আয় কত ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করবো। চলুন তাহলে কুয়েত সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার
আপনারা যদি বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার ও কুয়েতের মাথাপিছু আয় কত ইত্যাদি সম্পর্কে জানতে চান, তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি, কুয়েত সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন।

ভূমিকা

প্রিয় পাঠক, আপনারা দেখবেন অনেক সময় বিভিন্ন চাকরি পরীক্ষা, নিয়োগ পরীক্ষা, এমনকি ভাইবাতেও অনেক সময় কুয়েত সম্পর্কে প্রশ্ন করা হয়। যার উত্তর আমাদের মাঝে অনেকেই জানে না।যার ফলে তারা সেই প্রশ্নগুলোর উত্তর দিতে পারে না। 

তাই আপনাদেরকে আজকের পোস্টটির মাধ্যমে কুয়েত সম্পর্কে কিছু তথ্য জানানোর চেষ্টা করবো। যেখানে আলোচনা করবো-কুয়েত দেশ কেমন, কুয়েতের মুদ্রার নাম কি, কুয়েতের রাজধানীর নাম কি, কুয়েতের আয়তন কত, বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার ইত্যাদি বিষয় সম্পর্কে। 

যাতে করে আপনারা বিভিন্ন পরীক্ষায় কুয়েত সম্পর্কে প্রশ্ন আসলে তার সঠিক উত্তর দিতে পারেন। আশা করি আপনারা সম্পন্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

কুয়েত দেশ কেমন

সমগ্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশগুলোর মধ্য অন্যতম একটি দেশ “কুয়েত”। শুধু শক্তিশালী দেশের দিক দিয়েই নয় বরং বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর মধ্যেও অন্যতম দেশ হলো “কুয়েত”। আরবি শব্দ “কুট” থেকে কুয়েত শব্দটি এসেছে। “কুট” শব্দের অর্থ- পানির কাছে নির্মিত দুর্গসমূহ। 

কুয়েত একটি ছোট ও তেলসমৃদ্ধ রাজতান্ত্রিক রাষ্ট্র। কুয়েত ৯ টি দ্বীপ নিয়ে গঠিত। কুয়েত দেশটি আরবের উত্তরাঅঞ্চলে পারস্য উপসাগরের প্রান্তে অবস্থিত। এই দেশটির সীমান্ত ইরাক ও সৌদি আরবের সঙ্গে জড়িত। 

কুয়েত শহরটি প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল ১৬১৩ খ্রিস্টাব্দে। পরে কুয়েত ১৯৬১ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। বর্তমানে অর্থনৈতিকভাবে কুয়েত অত্যন্ত শক্তিশালী একটি দেশ। এখানে রয়েছে বিশ্বের বৃহৎ ষষ্ঠ তেলের মজুদ। কুয়েতের বেশিরভাগ মানুষই ধনী। 

আরও পড়ুনঃ ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

পৃথিবীর মধ্যে কুয়েতই একমাত্র দেশ যেখানে গরমের জন্য তারা তাদের জাতীয় দিবস পরিবর্তন করেছিল। কুয়েতের অফিসিয়াল ভাষা হচ্ছে- “আরবি ভাষা”। এই দেশে এখনো ভোটের মাধ্যমে পার্লামেন্ট গঠিত হয়। এছাড়াও কুয়েতে রয়েছে নারীদের নির্বাচন করার সুবিধা।

কুয়েতে কিন্তু প্রাকৃতিক কোনো পানি নেই যার ফলে কুয়েতের মানুষকে অপরিশোধিত পানি পরিশোধিত করে খেতে হয়। যার পিছনে কুয়েতের মানুষের অনেক অর্থ ব্যয় হয়। কুয়েতে আজানের সময় সকল ধরনের নাচ-গান, খাওয়া-দাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

কুয়েতে চাষবাসের পরিমাণ খুবই কম। কারণ কুয়েতের বেশিরভাগ অঞ্চলে মরুভূমি অঞ্চল। কুয়েত মরুভূমি অঞ্চল হলেও এই শহরটি দেখতে খুবই সুন্দর। নিচে কুয়েত শহরের কিছু ছবি দেওয়া হলো-

কুয়েত দেশ কেমন

কুয়েতের মুদ্রার নাম কি

পৃথিবীর মধ্যে অন্যতম শক্তিশালী দেশ কুয়েত। কুয়েতকে বলা হয় তেলের খনির দেশ। বলা হয়, মূলত তেলের খনির জন্যই কুয়েত আজ ধনী রাষ্ট্র হিসেবে গণ্য হয়েছে। অনেক সময় দেখা যায় বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন আসে কুয়েতের মুদ্রার নাম কি? 

কুয়েতের মুদ্রার নাম হলো- “দিনার”। কুয়েতের মধ্য কুয়েতি দিনার ব্যবহার করতে গেলে একটি ব্যাংক কোড লাগে সেই কোডটি হলো-  KWD। আর কুয়েতি মুদ্রার প্রতীক হলো- KD । যা কিনা পৃথিবীর মধ্যে সবচেয়ে দামি মুদ্রা নামে প্রচলিত। এমনকি ডলার এবং পাউন্ডের থেকেও দিনারের মূল্য অনেক বেশি। আমেরিকার ৩ ডলারের সমান কুয়েতের ১ দিনার। 

কুয়েতের মুদ্রার নাম তো আমরা জানলাম। এখন চলুন পৃথিবীর মধ্যে কোন দেশের মুদ্রার নাম কি এ সম্পর্কে জেনে নেই। নিচে কোন দেশের মুদ্রার নাম কি এ সম্পর্কে একটি তালিকা দেওয়া হলো-

দেশের নাম

মুদ্রার নাম

কুয়েত

দিনার

বাংলাদেশ 

টাকা

শ্রীলংকা 

রুপী

ভারত 

রুপী

নেপাল 

রুপী

জাপান 

ইয়েন

চীন 

ইউয়ান

রাশিয়া 

রুবল

সিঙ্গাপুর 

ডলার

নিউজিল্যান্ড 

ডলার

মার্কিন যুক্তরাষ্ট্র

ডলার

অষ্ট্রেলিয়া 

অষ্ট্রেলিয়ান ডলার

হংকং 

ডলার

কানাডা 

কানাডিয়ান ডলার

জিম্বাবুয়ে 

ডলার

মালয়েশিয়া 

রিংগিট

যুক্তরাজ্য 

পাউন্ড

লেবানন 

পাউন্ড

মিশর 

পাউন্ড

ইতালি 

ইউরো

ফ্রান্স 

ইউরো

স্পেন 

ইউরো

গ্রীস 

ইউরো

ভ্যাটিক্যান 

ইউরো

নেদারল্যান্ড 

ইউরো

পর্তুগাল 

ইউরো

জার্মানি 

ইউরো

ইরান 

রিয়াল

সৌদি আরব

রিয়াল

আর্জেন্টিনা 

পেসো

লিবিয়া 

দিনার

উত্তর কোরিয়া

ওয়ান

সুইজারল্যান্ড 

ফ্রাংক

মায়ানমার 

কিয়াট

কুয়েতের মুদ্রার মান কেমন

কুয়েতি মুদ্রার নাম হলো দিনার। আর এই দিনারের মূল্য অনেক বেশি। বর্তমানে কুয়েতের এক দিনার সমান বাংলাদেশের প্রায় ৩৫৪.৮৮ টাকা। কখনো কখনো এই টাকার মান সময় অনুযায়ী এবং দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হলে টাকার মানে পার্থক্য দেখা দিতে পারে।

কুয়েতের রাজধানীর নাম কি

পৃথিবীর প্রায় প্রত্যেকটি দেশে রয়েছে একটি করে রাজধানী। যেখান থেকে সেই দেশটি পরিচালনা করা হয়। কুয়েত তার ব্যতিক্রম নয়। কুয়েতেও অন্যান্য দেশের মতো রয়েছে একটি রাজধানী।

আরও পড়ুনঃ ইন্ডিয়ান পাসপোর্ট করতে কি কি লাগে 

কুয়েতের রাজধানীর নাম হলো- “কুয়েত সিটি”। কুয়েতের এই রাজধানীটি কুয়েতের প্রাণকেন্দ্র পারস্য উপসাগরের তীরে অবস্থিত। যেখান থেকে সম্পূর্ণ কুয়েত নিয়ন্ত্রণ ও পরিচালনা করা হয়।

কুয়েতের প্রধানমন্ত্রীর নাম কি

কুয়েতের বর্তমান প্রধানমন্ত্রী হলেন কুয়েতের সরকার প্রধান। যার নাম হলো- “জাবের আল-মোবারক আল-হামাদ আল-সাবাহ”। আর বর্তমানে যিনি আমির তার নাম হলো- “নাওয়াফ আল আল-আহমেদ আল-সাবাহ”। 

যিনি ২৪ জুলাই ২০২২ সালে কুয়েতে প্রধানমন্ত্রীর পদ পান। তার নেতৃত্বের দাঁড়ায় বর্তমানে কুয়েত পরিচালিত হচ্ছে। তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এখন পর্যন্ত তার নেতৃত্বের সময়কাল হলো- ৩৫৮ দিন।

কুয়েতের জনসংখ্যা কত

এখন আমাদের মনে অনেকেরই প্রশ্ন আসতে পারে কুয়েত যেহেতু এত শক্তিশালী ও এত ধনী একটি রাষ্ট্র। তাহলে সে দেশের জনসংখ্যার পরিমাণ কত হতে পারে। চলুন তাহলে জেনে নেই কুয়েতের জনসংখ্যা কত।

বিশ্ব ব্যাংকের মতে- ২০২১ সালে কুয়েতের মোট জনসংখ্যা ছিল প্রায় ৪.২৫ মিলিয়ন। অর্থাৎ প্রায় ৪২ লক্ষাধিকেরও বেশি মানুষ বর্তমানে কুয়েতে বসবাস করছেন। আর বিভিন্ন ওয়েবসাইট এর মতে- ২০২৩ সালে কুয়েতের মোট জনসংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ৪৪ লক্ষ ৩১ হাজারেরও বেশি।

কুয়েতের আয়তন কত

কুয়েত শহর পারস্য উপসাগরের উত্তর ও পশ্চিম কোণে অবস্থিত। যার বর্তমান আয়তন ১৭,১১৮ বর্গ কিলোমিটার। কুয়েত শহরের সর্বাধিক দূরত্ব হলো- এই শহর উত্তর থেকে দক্ষিণে প্রায় ২০০ কিলোমিটার এবং পূর্ব থেকে পশ্চিমে প্রায় ১৭০ কিলোমিটারে অবস্থিত। কুয়েত শহরের বেশিরভাগ অঞ্চলই প্রায় মরুভূমি নিয়ে গঠিত।

কুয়েতের মাথাপিছু আয় কত

ক্রেডিট সুইস ব্যাংকের গ্লোবাল ওয়েলথ এর একটি রিপোর্টে দৈনিক আল-আনবা জানিয়েছে যে-বর্তমানে আরব বিশ্বে মাথাপিছু আয় এর দিক দিয়ে প্রথম অবস্থানে রয়েছে কাতার। যার গড় মাথাপিছু আয় প্রায় ১ লাখ ৮৩ হাজার একশত মার্কিন ডলার। 

মাথাপিছু আয় এর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কুয়েত। যার গড় মাথাপিছু আয় প্রায় ১ লাখ ৭১ হাজার ৩শ মার্কিন ডলার। আর তৃতীয় অবস্থানে রয়েছে আরব আমিরাত। যার গড় মাথাপিছু আয় প্রায় ১ লাখ ২২ হাজার ৮শ ডলার।

কুয়েত কোন মহাদেশে অবস্থিত

কুয়েত “এশিয়া” মহাদেশ অবস্থিত। কুয়েত শহরের বর্তমান অবস্থান পারস্য উপসাগরের উত্তর-পশ্চিম কোণে। আর কুয়েতের দক্ষিণ সীমান্তে অবস্থান করছে সৌদি আরব এবং উত্তর সীমান্তে অবস্থান করছে ইরাক।

বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার

মধ্যপ্রাচ্যের অন্যতম একটি ধনী দেশ কুয়েত। কুয়েত ধনী ও উন্নত রাষ্ট্র হওয়ায় সেখানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রতিবছর প্রায় হাজার হাজার মানুষ কাজের জন্য যায়। এছাড়া কুয়েতের মুদ্রার মান অন্যান্য দেশের মুদ্রার মানের চেয়ে অনেক বেশি।

বাংলাদেশ থেকেও প্রতিবছর প্রায় অনেক মানুষ কুয়েতে পাড়ি জমাচ্ছে। আমাদের মাঝে অনেকে আছে যারা, নতুন বাংলাদেশ থেকে কুয়েত যেতে চায় তারা অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে জানতে চাই বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার দূরে।

আরও পড়ুনঃ পাসপোর্ট করতে কত টাকা লাগে 

তাই তাদের উদ্দেশ্যে আজকের পোস্টটি দিয়ে বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার দূরে এই বিষয়টি জানাবো। চলুন তাহলে জেনে নেই বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার দূরে।

বাংলাদেশ থেকে কুয়েত ৪,২৮৬ কিলোমিটার বা ২,৬৩৮ মাইল দূরে অবস্থিত। 

বাংলাদেশ থেকে কুয়েত কত কিলোমিটার

উপসংহার

প্রিয় পাঠক বৃন্দ, আপনি যদি পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে আমি আশা করবো পোস্টটি আপনার অবশ্যই উপকারে আসবে। কেননা বর্তমানে বাংলাদেশে বিভিন্ন চাকরির পরীক্ষা, নিয়োগ পরীক্ষা আরো অন্যান্য পরীক্ষায় কুয়েত সম্পর্কে প্রশ্ন হয়।যেগুলোর প্রায় বেশির ভাগই উত্তর এই পোস্টটির মাধ্যমে আপনারা পেয়ে যাবেন। এরকম আরো পোস্ট করতে নিয়মিত এই ব্লগার মামুন ওয়েবসাইটটি ভিজিট করুন।

Share this post with your friends

See previous post See Next Post
No one has commented on this post yet
Click here to comment

Please comment according to Blogger Mamun website policy. Every comment is reviewed.

comment url